মূলপাতা
আলবেনিতে ১লা বৈশাখের অনুষ্ঠানে প্রবাসীদের ঢল প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

বাঙালিদের প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপনে নিউ ইয়র্কের রাজধানী আলবেনিতে প্রবাসী বাংলাদেশিদের ঢল নেমেছিল। গতকাল আলবেনির লেথান শহরের একটি চার্চের মিলনায়তনে স্থানীয় সামাজিক সংগঠন বাংলাদেশি আমেরিকান ফাউন্ডেশন (বাফা)’র আয়োজনে অনুষ্ঠিত উক্ত বৈশাখী উৎসবে প্রচুর সংখ্যক বাংলাদেশিদের অংশ নেয়।
 
শংকরের গানের ভেলায় ভাসল মুগ্ধ শ্রোতা প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

সেদিন আমেরিকয় বসন্তের হালকা  হিমেল বাতাস বইছিল।  এমনি এক বিকেলে ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলের বল রুমে উচ্ছাসিত দর্শকের অপেক্ষা প্রিয় শিল্পীর গান শুনার। সব অপেক্ষর অবসান ঘটিয়ে শুরু হলো গান, মেতে উঠলো দর্শক। আনন্দ উচ্ছাসে মাতোয়ারা গানের তালে তালে শিল্পীর সঙ্গেই গেয়ে উঠছেন দর্শকরা। এ চিত্র বাংলা গানের জগতে "এক অপ্রকাশিত তারকা সংগীত শিল্পী  শংকর চক্রবর্তীর  একক সংগীতানুষ্ঠানের। ‘এ শুধু গানের দিন " শিরোনামের সংগীতানুষ্ঠান।
 
স্বাগত বঙ্গাব্দ ১৪২৪ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

জীর্ণ-পুরাতনকে পেছনে ফেলে নতুনের আবাহনে আসছে নতুন বছর ১৪২৪। ভোরের সূর্য ওঠার সাথে সাথে ধর্ম-শ্রেণী নির্বিশেষে বাঙালি মেতে উঠবে পহেলা বৈশাখের বর্ণিল উৎসবে। নতুন বছরকে স্বাগত জানাতে বাংলাদেশের সাথে প্রবাসী বাংগালীরাও প্রস্তুত।
 
বাঙালি সংস্কৃতি ও নববর্ষ প্রিন্ট কর
কাজী সাইফুল ইসলাম, সৌদি আরব থেকে   

মানুষের আত্মপরিচয় বা মর্যাদার বাহ্যিক রূপই হচ্ছে সংস্কৃতি। মোতাহার হোসেন চৌধুরী সংস্কৃতির ব্যাখ্যা দিয়েছেন এভাবে—‘সংস্কৃতি মানে সুন্দরভাবে, বিচিত্রভাবে বাঁচা, প্রকৃতি-সংসার ও মানব সংসারের মধ্যে অসংখ্য অনুভূতির শিকড় চালিয়ে দিয়ে বিচিত্র রস টেনে নিয়ে বাঁচা, নর-নারীর বিচিত্র সুখ-দুঃখে বাঁচা, বিচিত্র দেশ ও বিচিত্র জাতির অন্তরঙ্গ সঙ্গী হয়ে বাঁচা, প্রচুরভাবে, গভীরভাবে বাঁচা, বিশ্বের বুকে বুক মিলিয়ে বাঁচা।’
 
নীল অপরাজিতা প্রিন্ট কর
ইশরাত মাহেরীন, টেক্সাস থেকে   

আশ্চর্য এত বড় সাহস! টুম্পা বিরক্ত মুখে ঘড়ি দেখছে। সে এসে বসে আছে অস্টিনের এক স্টেক হাউসে। আর অর্ণব নামে ভদ্রলোকের কোনো খবর নেই? আর দশ মিনিট দেখে এখুনি বাসায় ফোন দিয়ে মাকে মানা করে দেবে। এমনিতেও মানা করত, কিন্তু এখন কাজটা আরও সহজ হয়ে গেল। এমন সময় একজন বাঙালি ছেলে এসে ঢুকল। হাতে একটা নীল ফুলের তোড়া। বেশ হেলে দুলে হাঁটে।
 
দেশ বিক্রি করার প্রচারণার নেপথ্য উপাখ্যান প্রিন্ট কর
আবদুল গাফ্ফার চৌধুরী   
স্লোগানটির বয়স ষাট-সত্তর বছর পেরিয়ে গেছে। এটাকে এখন ফসিল বলা চলে। একুশ শতকে এই ধরনের বস্তাপচা স্লোগানের টিকে থাকার কথা নয়, জনমনে কোন আবেদন থাকারও কথা নয়। কিন্তু বাংলাদেশে একটি মহলে সেøাগানটি চমৎকারভাবে বেঁচে আছে এবং সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্য এখনও ব্যবহৃত হচ্ছে। যে মহলটি স্বাধীনতার আগে স্লোগানটি ব্যবহার করতেন তারা পরিচিত ছিলেন সাম্প্রদায়িক মুসলিম লীগ নামে।
 
চুয়াফির ত্রৈমাত্রিক উৎসব পালিত: প্রিন্ট কর
সরোজ বড়ুয়া, ভার্জিনিয়া   

 ধন ধান্য পুষ্প ভরা দেশ থেকে হাজার মাইল দূরের মার্কিন যুক্তরাষ্ট্রের জনবহুল নগরী ওয়াশিংটন ডিসিতে বরফের ক্লান্তি শেষে চেরী ফুলের গাছগুলো সবেমাত্র হেঁসেছে। এরই মাঝে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হয়  নির্বাচনোত্তর পরিচালনা পরিষদের অভিষেক, সদ্য অতিক্রান্ত স্বাধীনতা দিবস আর আসন্ন নববর্ষ উদযাপন। গত পহেলা এপ্রিল, শনিবার, ২০১৭, সন্ধ্যায় ভার্জিনিয়ার ম্যাসন ডিসট্রিক গভঃ সেন্টারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরামের (চুয়াফি) ত্রয়ী উৎসব পালিত হয়।
 
বাই এর "বৈশাখী জলসা" ভরিয়ে দেবে মন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

  

আগামী  ২২শে এপ্রিল শনিবার মেরিল্যান্ডের কেভিন জন মিডল স্কুল অডিটোরিয়ামে বিকাল চারটা থেকে  বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) আয়োজিত "বৈশাখী জলসা"র মঞ্চ আলোকিত হয়ে উঠবে নাটক-" হাসন রাজা"র বর্ণাঢ্য মঞ্চায়নের মধ্য দিয়ে।  বাই এর এই বৈশাখী উৎসবে আরো থাকছে ধ্রুপদের শিল্প শোভিত নান্দনিক পরিবেশনায়  গীতি আলেখ্য, সৃষ্টি নৃত্যাংগনের দৃষ্টি নন্দন পরিবেশনা, আনন্দ এবং তার বন্ধুদের প্রানবন্ত পরিবেশনা- "জয়ধ্বনি" এবং গ্রাম বাংলার কৃষাণ-কৃষানীদের জীবন গাঁথা নিয়ে "বাবুর হাটের পালা গানের আসর".
 "বাই" এর এই বৈশাখী জলসার গ্র্যান্ড স্পন্সর ডাটা গ্রুপ।

 
বৈশাখী রিসিপি : চিংড়ি কচুশাক ভর্তা প্রিন্ট কর
মেরিনা রহমান, মেরিল্যান্ড   

ছবিঃ পায়ে প্লাস্টার নিয়েও গত ২৪শে মার্চ নিউজ-বাংলার দেশের গানের অনুষ্ঠান-"মাটিরে আমার"তে অংশ নেন মেরিনা রহমান।
গ্রেটার ওয়াশিংটনের গুণী শিল্পী মেরিনা রহমান। পেশায় একজন রিয়েল স্টেট ব্যবসায়ী। পেশাগত কাজের সময় পা ফস্কে পড়ে গিয়ে এখন ঘর বন্দী। তবে একে বারে বসে নেই ঘরে। অপ্রত্যাশিত এই অবসরে আসছে বাংলা নব বর্ষকে সামনে রেখে নিউজ-বাংলার ভোজন রসিক পাঠকদের জন্য "চিংড়ি কচুশাক ভর্তা"র লোভনীয় রিসিপি।

বৈশাখী  রিসিপি : চিংড়ি কচুশাক ভর্তা
 
ভার্জিনিয়ায় ম্যানাসাস কাপের সূচনা প্রিন্ট কর
হারুনুর রশীদ   

গত ২রা এপ্রিল রবিবার ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়াস্থ মার্ক টুইন মিডল স্কুলের মাঠে শুরু হলো ম্যানাসাস কাপ-২০১৭। T20 ক্রিকেটকে গ্রেটার ওয়াশিংটনের বাংলাদেশ কমিউনিটিতে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে কিছু উদ্যোগী তরুণ সংগঠক এই টূর্নামেন্টের আয়োজন করেছে। এ বছর আটটি টিম এই টূর্নামেন্টে অংশ নিচ্ছে। দল গুলি হলো হার্ডন বেংগলস, ভার্জিনিয়া টাইগার্স,  দুরন্ত টাইগার্স, প্যান্থার-২০১৭, ভার্জিনিয়া ওরিওর্স,  প্রিন্স উইলিয়াম ব্রাদার্স, ব্লিজার্ড এবং লায়ন স্কোয়ার্ড।
 
"নামবিহীন শিরোনাম" প্রিন্ট কর
মিজানুর ভূঁইয়া, ভার্জিনিয়া থেকে   
এটি একটি চরম সত্য কথা কিন্তু না বললে, না বলাই থেকে যাবে; তাই একটু অপ্রিয় হলেও বলাই সঙ্গত বলে মনে করছি। পৃথিবীর সকল লেখক, কবি দার্শনিক, চিন্তাবিদ, গবেষক এবং প্রেমিক পুরুষ আজ অবদি নারীর রূপসৌন্দর্য এবং গুনাগুনের কথা যেভাবে উদারতা দিয়ে বলিষ্ঠভাবে তাদের লেখনীর মাধ্যমে কিংবা স্বয়ং সামনাসামনি প্রকাশ্যেই বলে গেছেন। যেখানে নারীকে কখনো চন্দ্র, সূর্য, আকাশের তারার সাথে তুলনা করেছেন; কখনো সাগর, নদী পাখি,প্রজাপতি, ফুল, প্রকৃতি এবং পৃথিবীর যাবতীয় সুন্দর জিনিসের সাথে তুলনা করে নারীকে এতো সুন্দর ও মহিমান্বিত করে তুলেছেন কিন্তু তাতেও নারী তৃপ্ত নয়!
 
অন ইওর মার্কস, গেট, সেট, গো! প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   

জেফারসন মেমোরিয়েলের শুভ্র ছায়া থিরথিরিয়ে কাঁপছে টাইডেল বেসিনের নীল জলে। তার পাশ ঘেঁষে ধনুকের মত বাঁকা হয়ে চলে গেছে পথটা। দুই পাশে চেরি ফুলের গাছ। একটা ঝাঁকড়া গোলাপি ফুলভরা গাছের নিচে বসে আছে মেয়েটি। দূর থেকে ওকে দেখে আমি   থমকে দাঁড়ালাম। মেয়েটির পরনে গোলাপি কিমনো। হাতে রঙিন পাখা। কুঁচকুঁচে কালো চুলে উঁচু খোঁপা বাঁধা। আরেক হাতে একটি ছোট্ট আয়না। মুখের সামনে ধরে আছে আয়নাটা। মোমের মূর্তির মত ছবি হয়ে বসে আছে মেয়েটি। ব্যাপার কি?  
 
দেশের গান নিয়ে নিউজ-বাংলার হৃদয় ছোঁয়া গানের আড্ডা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের বসন্তের এক  নির্মল  সন্ধ্যায় ওয়াশিংটন ডিসি থেকে প্রকাশিত অনলাইন নিউজ-বাংলার  সাহিত্য এবং সাংষ্কৃতিক ফোরামের আয়োজনে গত ২৪শে  মার্চ বসেছিলো `গানের আড্ডা`। ঠিক যেন  একটি নিটোল কবিতার মতো। সুপাঠ্য, সুশ্রাব্য এবং হৃদয়গ্রাহী।  গ্রেটার ওয়াশিংটনের  প্রধানত: শিল্পীরাই অনুষ্ঠানে গান গেয়েছেন, গান নিয়ে কথা বলেছেন নিজস্ব ছন্দে ও আনন্দে।  

 
বঙ্গবন্ধুকে অশ্রদ্ধাকারীরা বাঙালি হিসেবে পরিচয় দেবেন না প্রিন্ট কর
সাবেদ সাথী, ভার্জিনিয়া থেকে ফিরে:   

জাতির জনক বঙ্গবন্ধু্ শেখ মুজিবুর রহমানের মত একজন মহান ব্যক্তিকে যাঁরা শ্রদ্ধা ও স্মরণ করেন না বাঙালি হিসেবে তাঁদের পরিচয় দেওয়া ঠিক নয়। বঙ্গবন্ধু না হলে বাঙালি জাতির জন্ম হতো না এবং প্রবাসের মাটিতে আমরাও আজ একজন বাঙালি হিসেবে পরিচয় দিতে পারতাম না।
 
বিএনপি গ্রেটার ওয়াশিংটন ডিসির ৪৬তম স্বাধীনতা দিবস উদযাপন প্রিন্ট কর
সামসুদ্দিন, ভার্জিনিয়া থেকে   

শতাধিক প্রবাসী বাংলাদেশীর উপস্থিতিতে বিএনপি গ্রেটার ওয়াশিংটন ডিসির উদ্যোগে গতকাল ২ এপ্রিল ২০১৭ স্বাধীনতার ৪৬ তম বার্ষিকী আলোচনা সভা অনুষ্ঠিত হয় ভার্জিনিয়ার ফলচার্চের কাবাব কিং রেস্টৃরেন্টে।
 
মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে সম্মাননা পেল বাংলাদেশি শারমিন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিশ্বের সেরা সাহসী নারীর একজন হিসেবে সেক্রেটারি অফ স্টেটস ইন্টারন্যাশনাল উইমেন অফ কারেজ- আইডব্লিউওসি অ্যাওয়ার্ড ২০১৭ অর্জন করলেন বাংলাদেশি শারমিন।
 বাল্যবিবাহ প্রতিরোধে তার দৃঢ় অবস্থানের কারনে  মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং আন্ডার সেক্রেটারি থমাস শ্যাননের কাছ থেকে সম্মাননা গ্রহণ করেন তিনি।
সাহস, অধিকার আদায়ের লড়াইয়ের জন্য তাকে এই পুরস্কার দেয়া হয়।
 
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা উদযাপন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ৪৭তম মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উদযাপন করেছে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে।  মাননীয় রাষ্ট্রদূত জিয়াউদ্দিন আহমেদ  ২৬ মার্চ সকালে  দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু করেন। এ সময়, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন । এই দিবস উপলক্ষ্যে গত ২৮শে মার্চ মংগলবার সন্ধ্যায় এক  সংবর্ধনা  অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
মেরিল্যান্ডে স্বাধীনতা দিবসে সাংস্কৃতিক প্রতিযোগিতা প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা   

২৬ মার্চ, রবিবার মেরিল্যান্ডের সিলভার স্প্রিং শহরে হয়ে গেলো স্বধীনতা দিবসের সাংস্কৃতিক প্রতিযোগিতা। 'প্রতিভার বিকাশ' নামে সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম প্রথমবারের মতো এই প্রতিযোগিতার আয়োজন করে। মেট্রো ওয়াশিংটন এলাকার শিশু-কিশোরদের জন্য এই আয়োজনে তিনটি গ্রূপের ৩৮ জন শিশু- কিশোর অংশ নেয়।
 
ওয়াশিংটন ডিসিতে বাগডিসির স্বাধীনতা দিবস উদযাপন প্রিন্ট কর
রফিকুল ইসলাম আকাশ, ভার্জিনিয়া থেকে-   

 যুক্তরাষ্ট্র থেকে- গত ২৫শে মার্চ, শনিবার যুক্তরাষ্ট্রের আলেকজান্দ্রিয়া, ভার্জিনিয়ায় উদযাপিত হয়ে গেল বাংলাদেশের “গনহত্যা দিবস” ও মহান “স্বাধীনতা দিবস”। বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি’র (বাগডিসি) আয়োজনে ৮৪২৮ ফোর্টহান্ট রোড , আলেকজান্দ্রিয়া, ভার্জিনিয়া স্যান্ডবার্গ মিডল স্কুল মিলনায়তনে বিপুল সংখক প্রবাসী বাংলাদেশীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান মিসেস রোকেয়া হায়দার ।
 
ওয়াশিংটনে "গানের ভেলায় বেলা অবেলায়- ফাগুন সন্ধ্যা" হৃদয় ছোঁয়া জলসা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত শনিবার, ১৮ই মার্চ, ২০১৭ ভার্জিনিয়ার ম্যানাসাসে উইন্ডহ্যাম হোটেলের বলরুমে অনুষ্ঠিত হলো  ভিন্ন মাত্রার সঙ্গীত এক সংগীত সন্ধ্যার। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী- শ্রেয়া গুহঠাকুরতা, কানাডা প্রবাসী  সঙ্গীত শিল্পী পিনু সাত্তার, সাথে  নিউইয়র্ক প্রবাসী মঞ্চ অভিনেত্রী, বাচীক শিল্পী লুৎফুন নাহার লতা।  তাদের  অনবদ্য পরিবেশনার   মোহময় মাধুর্য্যে প্রাণে সুরের বন্যা  বয়ে গেছে প্রবাসী বাংগালীর অন্তরে।
 
যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসে ‘জাতীয় গণহত্যা দিবস’ পালিত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ‘জাতীয় গণহত্যা দিবস’ পালিত হয়েছে। ২৫ মার্চের ভয়াল রাতের নারকীয় পাকিস্তানি গণহত্যাকে স্মরণ করে দিনটি পালন করা হয়।
দূতাবাস প্রাঙ্গনে আয়োজিত ‘জাতীয় গণহত্যা দিবস’-এর ওই অনুষ্ঠানে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা হয়। পড়ে শোনানো হয় দিনটি উপলক্ষ্যে দেওয়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী। দিনটিকে উপলক্ষ্য করে দূতাবাস প্রাঙ্গনে পাকিস্তানি নৃশংসতার আলোকচিত্র ও তথ্যচিত্রও প্রদর্শন করা হয়। 
 
২০১৮ এর একুশে উদযাপনের সমন্বয়ক সংগঠনঃ ধ্রুপদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
  "ডিসি একুশে এলায়েন্স (ডিসিইএ)" সভা অনুষ্ঠিত  

গত ১৮ই ফেব্রুয়ারী "ডিসি একুশে এলায়েন্স (ডিসিইএ)" ব্যানারে গ্রেটার ওয়াশিংটন ডিসির ১৪টি সংগঠনের সম্মিলনে   "মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সফল আয়োজনের পর সম্প্রতি ভার্জিনিয়ার  স্প্রিংফিল্ডস্থ ডেরা রেস্টুরেন্টে এক প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০১৮ সালে  "ডিসি একুশে এলায়েন্স (ডিসিইএ)" ব্যানারে "মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সাংগঠিক এবং সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়েছে এবং অনুষ্ঠানটি আয়োজনের  সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৪শে ফেব্রুয়ারী।
 
নিউইয়র্ক রাজ্য পার্লামেন্টে ‘বাংলাদেশ ডে’পালিত প্রিন্ট কর
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :   

 মার্চকে ‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ ঘোষণা


টানা ষষ্ঠবারের মত নিউইয়র্ক অঙ্গরাজ্য পার্লামেন্টের উভয় কক্ষে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ অধিবেশন বসলো। এবারের অধিবেশনে পুরো মার্চ মাসকেই ‘বাংলাদেশী হেরিটেজ মান্থ’ (Bangladesh Heritage Month) হিসেবে ঘোষণার পাশাপাশি ২৬ মার্চকে ‘বাংলাদেশ ডে’ হিসেবে রেজ্যুলেশন করা হয়।

 
ডায়েরির পাতা - পচিশে মার্চ প্রিন্ট কর
শাহ হাবিবুর রহমান, ভার্জিনিয়া থেকে   

দুই
সন্ধ্যে ছয়টায় কারফিউ মাথায় রেখে বেলা তিনটার দিকে বেরিয়ে পড়তে প্রস্তুত হলাম। কলাবাগানে  আপার বাসা থেকে আপা ও তিন ছেলেকে  কলাবাগানেই  ভাই এর বাসায় রেখে দুলাভাই এবং আমি বের হয়ে গেলাম।  উদ্দেশ্য ময়মনসিংহ যাব। কি ভাবে যাব তার কোন ঠিক নাই। রাস্তার অবস্থাও জানা নেই। কলাবাগান বসিরুদ্দিন সড়ক ধরে এগিয়ে চললাম। গ্রীন রোডে উঠে কাঠালবাগান  রোড  ধরে চললাম ময়মনসিংহ রোড এর দিকে।

 
চার বয়ানে একাত্তরের স্মৃতি প্রিন্ট কর
মহিউদ্দিন আহমদ   

মুক্তিযুদ্ধ নিয়ে আছে নানা স্মৃতিকথা ও ভাষ্য। বাংলাদেশসহ চার দেশের চারটি বই ভিন্ন প্রেক্ষাপটে তুলে ধরেছে মুক্তিযুদ্ধের কথা। বাঙালি একটি ভাষাভিত্তিক জাতিসত্তা। এই ভাষার বয়স আর এ জাতির বয়স সমান বলা চলে। কিন্তু বাঙালি একটা জাতিরাষ্ট্র পেল ১৯৭১ সালে। একাত্তরকে এড়িয়ে গিয়ে বা খাটো করে আমরা আমাদের ইতিহাস আলোচনা করতে পারি না। একাত্তর জড়িয়ে আছে আমাদের ইতিহাসে, চেতনায় এবং জীবনের প্রাত্যহিকতায়।
 
মুক্তিযুদ্ধে সাত কিশোরীর লড়াই প্রিন্ট কর
মোস্তফা হোসেইন   


হাসপাতালের কাছেই আবুল ব্যানার্জীর কমলাবাগানে বেড়াতে গিয়েছিলেন সাত বন্ধু। সেই সময় তোলা ছবি।  ছবি: সংগৃহীতহা

সপাতালের কাছেই আবুল ব্যানার্জীর কমলাবাগানে বেড়াতে গিয়েছিলেন সাত বন্ধু। সেই সময় তোলা ছবি। ছবি: সংগৃহীতসাত কিশোরী। ১৯৭১ সালে কাজ করেছেন ভারতের ত্রিপুরা রাজ্যের বাংলাদেশ হাসপাতালে। তেমন কোনো প্রশিক্ষণ ছিল না। ছিল অদম্য সাহস আর ইচ্ছাশক্তি। সেবা আর ভালোবাসা দিয়ে তাঁরা সুস্থ করে তুলেছেন আহত মুক্তিযোদ্ধাদের।

 
যুক্তরাষ্ট্রে বসন্তের আগমন প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

 

যুক্তরাষ্ট্রের শীত কালে দিন শেষ। ২০শে মার্চ  সোমতিবার থেকে শুরু হলো বসন্তকাল। শীতের শেষ মুহুর্তের হিমেল হাওয়া এখনো বয়ে চললেও সহসাই প্রকৃতি হেসে উঠবে বসন্তের আনন্দময় সৌন্দর্যে। প্রকৃতিতে যেদিন রাত এবং দিন সমান ভাবে বার ঘন্টাতে  দাঁড়ায় সেই দিনটিই/ যুক্তরাষ্ট্রের বসন্তকালের প্রথমদিন হিসাবে আবির্ভূত হয়।  সকাল  ৬টা ২৯ মিনিটেতে সৌরজাগতিক নিয়মে আমেরিকাতে বসন্তের  আগমন ঘটেছে।

 
ডায়েরির পাতা - পচিশে মার্চ প্রিন্ট কর
শাহ হাবিবুর রহমান, সিপিএ   

আজ  বৃহসপতিবার পচিশে মার্চ ১৯৭১। অন্যান্য দিনের মত আজ  সকালেও একটু দেরিতেই উঠলাম। নাস্তা খাবার সময়েই শুনলাম আমার মামাত ভাই জাহাংগীর  আকন্দকে পাকিস্তানি মিলিটারীরা চট্টগ্রাম ক্যান্টেনমেন্টে  মেরে ফেলেছে গত পরশু।  জাহাংগীর  ভাই ইঞ্জিনীয়ারিং কোরের ক্যাপ্টেন ছিলেন। ছয় সাত মাস আগে বিয়ে করেছেন। খবরটা শুনে মনে একটা বড় আঘাত লাগল। কি সুন্দর চেহারা  ছিল ভাই এর।  ওর দোষ হয়তো একটাই ছিল। আমার বড় মামা মানে ওর আব্বা ছিলেন আওয়ামী লীগ থেকে নির্বাচিত পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য। এ ছাড়া আমার খালাত ভাইও প্রাদেশিক পরিষদের সদস্য।
 
সরল উক্তি সহজ মত... প্রিন্ট কর
স্বপন কুমার সাহা   

গণমানুষের জন্যই গণতন্ত্র
খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে প্রাচীন গ্রীসে গণতান্ত্রিক ধারণার সূচনা হলেও আঠারো শতাব্দীর শুরুতে বিশ্বে আধুনিক গণতন্ত্রের যাত্রা শুরু হয়। সভ্যতার সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান হচ্ছে গণতন্ত্র। বর্তমানে পৃথিবীর সর্বত্রই এর বিকাশ ঘটেছে। গণতন্ত্রের মাধ্যমে মানুষ তথা জনগণ তার নিজের অধিকার প্রতিষ্ঠা করতে পারে। যথার্থ অর্থে জনগণের মধ্যে থেকে এবং জনগণের দ্বারা জনগণের জন্য সরকারই হচ্ছে গণতান্ত্রিক সরকার।
 
‘গণহত্যা দিবস’:পাকিস্তানী নিষ্ঠুরতা ও ইতিহাসের দায়বদ্ধতা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ইংরেজী ‘জেনোসাইড’ শব্দটি ‘গণহত্যা’ হিসেবে বাংলায় স্বীকৃত, যার অর্থ বিশেষ কোন জনগোষ্ঠী বা ধর্ম, বর্ণ ও বিশ্বাসের মানুষের বিরুদ্ধে পরিকল্পিত পন্থায় পরিচালিত ব্যাপক হত্যাকা-, আক্রমণ ও পীড়ন এবং যা সেই জনগোষ্ঠীকে আংশিক অথবা সম্পূর্ণভাবে ধ্বংস করার লক্ষ্যে পরিচালিত হয়। জাতিসংঘের ১৯৪৯ সালের ‘জেনোসাইড কনভেনশন’ও এই সংজ্ঞার স্বীকৃত আছে। সে কারণে ১৯৭১ সালে বাংলাদেশের মাটিতে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের স্থানীয় দোসরদের হাতে যে নির্বিচার হত্যাযজ্ঞ ঘটে, তা সব অর্থেই ‘গণহত্যা’ বা ‘জেনোসাইড’।
 
কানেকটিকাটে সঙ্গীত একাডেমি’র জমজমাট বসন্ত উৎসব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাংলা প্রেস, হার্টফোর্ড থেকে: বাঙালির নিজস্ব সর্বজনীন প্রাণের উৎসব ঋতুরাজ বসন্তকে বরণ করতে প্রতি বছরের মতো এবারো যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের ম্যানচেস্টারে উদযাপিত হয়েছে 'বসন্ত উৎসব ১৪২৩’। স্থানীয় সঙ্গীত একাডেমির আয়োজনে গত ১৮ মার্চ শনিবার ম্যানচেস্টার শহরের সেইন্ট মেরী ইপিসকোপাল চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত এ বসন্ত উৎসবে শত শত প্রবাসী বাংলাদেশিদের সমাগম ঘটে।
 
হলি আর্টিজান থেকে আজিমপুর প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
কিশোর জঙ্গী  ॥ তাহরীমের জবানবন্দীতে জঙ্গী জীবনের পুরো কাহিনী

বাংলাদেশের ইতিহাসে গুলশানের হলি আর্টিজান রেস্তরাঁ ও বেকারিতে স্মরণকালের ভয়াবহ আত্মঘাতী জঙ্গী হামলা সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে মাইলস্টোন স্কুলের অষ্টম শ্রেণীর মেধাবী ছাত্র আত্মঘাতী কিশোর জঙ্গী তাহরীম কাদেরী। তার জবানবন্দীতে প্রকাশ পেয়েছে হামলার নেটওয়ার্ক সম্পর্কিত নানা তথ্য।
 
নিউ ইয়র্কে দু’ভাগে বিভক্ত আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

দু’ভাগে বিভক্ত হলো যুক্তরাষ্ট্রে কর্মরত বাংলাদেশি আমেরিকান সাংবাদিকদের সংগঠন  আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব। ২০০৮ সালে যুক্তরাষ্ট্রে কর্মরত বাংলাদেশি আমেরিকান সাংবাদিকদের ঐক্যবদ্ধ করার লক্ষ্য নিয়ে নিউ ইয়র্কে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব প্রতিষ্ঠা করা হয়। আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের আভ্যন্তরিন বিষয় নিয়ে গত কয়েকবছর ধরে সংগঠনের কর্মকর্তাদের সঙ্গে কয়েকজন কার্যনির্বাহী সদস্যের অন্তর্দ্বন্দ্বের জের ধরে অবশেষে বিভক্ত হল এই সংগঠনটি। এক পক্ষে লাভলু-শহীদুল পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত, অপর পক্ষে সাধারন সভায় কন্ঠ ভোটে দর্পণ-রচি পরিষদ নির্বাচিত।      
 
ড. ইউনূসের বিরুদ্ধে ১০ মামলা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বকেয়া পরিশোধ না করায় ক্ষুদ্রঋণের প্রবক্তা ও বাংলাদেশের একমাত্র নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা হয়েছে। মঙ্গল ও বুধবার রাজধানী ঢাকার শ্রম আদালতে ১০টি মামলা দায়ের করেছেন ইউনূসের প্রতিষ্ঠিত কোম্পানি গ্রামীণ টেলিকমের সাবেক ও বর্তমান দশ কর্মী। ওই কর্মীদের আইনজীবী জানিয়েছেন, কয়েক মিলিয়ন ডলার বকেয়া পরিশোধ না করায় রাজধানী ঢাকার শ্রম আদালতে ড. ইউনূসের বিরুদ্ধে মামলা হয়েছে।
 
যুক্তরাষ্ট্রে এক বাংলাদেশিকে দুই বছর নজরদারিতে রাখার নির্দেশ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বসবাসরত এক বাংলাদেশিকে আগামী দুই বছর বিশেষ নজরদারিতে রাখার শাস্তি দিয়েছে স্থানীয় একটি আদালত। অবৈধ অভিবাসনের অভিযোগে সম্প্রতি  তাকে এই শাস্তি দেওয়া হয়। 
 
বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 শততম টেস্ট ম্যাচে শ্রীলংকাকে হারিয়ে ঐতিহাসিক জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন । দেশের ক্রিকেটের এই গৌরবময় মুহূর্তে প্রবাসী বাংলাদেশীরা । মহান স্বাধীনতা যুদ্ধের বিজয়ের মাসে বিশ্বের কাছে বাঙ্গালীর মাথা উচু করে দাড়াবার আরেকটি উদাহরণ সৃষ্টি করলো জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। তাদের এই সাফল্যে দেশের পাশাপাশি সারা বিশ্বে ছড়িয়ে থাকা লক্ষ অভিবাসী বাংলাদেশীকে গর্বিত বোধ করেছেন।
 
কেমন আছে বঙ্গবন্ধু'র বাংলাদেশ? প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   

১৭ই মার্চ ছিলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৭তম জন্মজয়ন্তী। বঙ্গবন্ধু তার সময়ের চেয়ে এগিয়ে ছিলেন। মানব ইতিহাস বলে যারা সময়ের চেয়ে এগিয়ে থাকেন, সমাজ তাকে বেশিদিন বাঁচতে দেয়না। তার কীর্তি সমাপ্ত হলে নিয়তি তাকে নিষ্ঠূরভাবে ছিনিয়ে নেয়। তবে এরা এদের কীর্তির জন্যে অমর হয়ে যান। বঙ্গবন্ধু'র কীর্তি 'বাংলাদেশ'। 

 
১৯২০ সালের এই দিনে প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 ১৭ মার্চ, সেই মহামানবের জন্মদিন, যাঁর জন্ম হয়েছিল বলেই বাংলাদেশের জন্ম হয়েছে। যিনি বাঙালীর পরিচয়ের প্রতীক। বাঙালীর চেতনায় যিনি স্বমহিমায় সমুজ্জ্বল। যাঁকে নিয়ে বাঙালীর অহঙ্কার কোনদিন ফুরাবে না।
 
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে শিশু-কিশোর মেধা প্রতিযোগিতা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

(ছবিঃ সুবীর কাস্মীর পেরেরা)

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনডিসিস্থ  বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বংগবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন উদযাপন উপলক্ষে দুইদিন ব্যাপী কর্মসূচীর অংশ হিসাবে গত ১১ই মার্চ দূতাবাসের বংগবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত হল কিশু-কিশোর মেধা প্রতিযোগিতা।

 
আবারও আমলাতান্ত্রিক খোলসের আড়ালে প্রিন্ট কর
মিজানুর ভূঁইয়া, ভার্জিনিয়া থেকে   
ওয়াশিংটন বাংলাদেশ এম্বেসীর একটি সুদীর্ঘ ঐতিহ্য রয়েছে; এর প্রতিষ্ঠার পর কিছুদিন যদিও সম্পূর্ণ আমলাতান্ত্রিক খোলসের আড়ালে একচেটিয়া গণবিচ্ছিন্ন এবং সাধারণ মানুষের সাথে সম্পর্কহীন অবস্থায় চলছিল। তবে রাষ্ট্রদূত হুমায়ুন কবির এসে সেই আমলাতান্ত্রিক ভেড়াজাল ভেঙে সাধারণ মানুষের সাথে একটি সুনিবিড় সম্পর্ক গড়ে তুলেছিলেন। হুমায়ুন কবির যদিও একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা এবং ওয়াশিংটন ডিসির মতো একটি গুরুত্বপূর্ণ এম্বেসীর প্রধান ব্যক্তি ছিলেন, তবে ব্যক্তিগতভাবে তার ভিতর সেরকম কোনো দাম্ভিকতা বা হাক ডাক ছিলোনা।
 
Marks Behind the Stones: প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

প্রথম প্রজন্মের অধিবাসী বাংলাদেশী এক নারীর জীবন গাঁথা  "Marks Behind the Stones"। মাত্র ৩২ বছর বয়সে বৈধব্য বরণের পরে সাত বছরের একমাত্র মেয়েকে নিয়ে যুক্তরাষ্ট্রের এলাবামা শহরে জীবন সংগ্রাম, দুঃখ-কষ্টকে জয় করে জীবনের সাফল্যের এক আলোকিত নাম হাবিবা রাজ্জাক। পরবর্তীতে হাবিবা শও। বাংলাদেশে  বেড়ে উঠা  সেই হাবিবা তার জীবনের অভিজ্ঞতা আর উপলব্ধিকে তুলে ধরেছেন তার  ইংরেজীতে লেখা কাব্য গ্রন্থঃ Marks Behind the Stones বইটিতে।
 
গ্রেটার ওয়াশিংটনে মৌসুমের প্রথম স্নো প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বরফে আচ্ছাদিত বাড়ি গাড়ী রাস্তা খাট। তুষারপাতের যুক্তরাষ্ট্রের গ্রেটার ওয়াশিংটন ডিসির   অনেক এলাকা বরফে আচ্ছাদিত হয়েছে। তবে যত গর্জেছে, তত বর্ষে নাই। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল  সোমবার রাত থেকে পরদিন দুপুর পর্যন্ত টানা তুষারপাতের সঙ্গে বইবে বাতাস। বরফের স্তর পরবে ৬-১২ ইঞ্চি। বাস্তবে পড়েছে গড়পরতায় তিন ইঞ্চি।
 
নারী দিবসে পিপল এন টেক ব্যতিক্রমী আয়োজন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

শিক্ষা ক্ষেত্রে অনুপ্ররনায় তিনজন নারীকে স্কলারশিপ প্রদানের মধ্য দিয়ে গত ১১ই মার্চ  স্বনাম ধন্য আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান পিপল এন টেক  ইন্সটিটিউট অফ টেকনোলজির আয়োজনে অনুষথিত হয় আন্তর্জাতিক নারী দিবস।  পিপল এন টেক এর সভাপতি ফারহানা হানিপের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার। আন্তরিকতার ছোঁয়ায় সাজানো গোছানো এই আয়োজনে গ্রেটার ওয়াশিংটন প্রবাসী কতিপয় নারী তাদের জীবন সংগ্রাম আর সাফল্যের গাঁথা তুলে ধরেন।

 
ওয়াশিংটনে ডাটা গ্রুপের সুধী সমাবেশ এবং সংবাদ সম্মেলন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

গত ১১ মার্চ শনিবার ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর উদ্যোগে এক সংবাদ সম্মেলন এবং মতবিনিময় সভার আয়োজন করা হয়। ফেইসবুক ভিত্তিক  একটি নিউজ-পোর্টালে  ডাটাগ্রুপ এবং তার সহযোগী সংগঠন  সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর বিরুদ্ধে অসত্য এবং  উদ্দেশ্যমুলক সংবাদের পরিপ্রেক্ষিতে ডাটা গ্রুপের পক্ষ থেকে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সভায়  ডাটা গ্রুপের  সিইও জাকির হোসাইন তার প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

 
রংখেলা প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   
বাইরে সবাই ব্যস্ত দোলের রং মাখতে।একমাত্র সোমালী নিজেকে ব্যস্ত রেখেছে কাজে।ওকে দেখে বোঝার উপায় নেই যে এটা ওর প্রথম দোল বিয়ের পরে।একটা মেয়ের সাধ তার বরের থেকে রং মেখে বিয়ের পরে দোলযাত্রা শুরু করে,অথচ সোমালী সেক্ষেত্রে সাবলীল এবং নিরুত্তাপ। জীবনে প্রথম ভালবাসা কোনও মানুষই ভুলতে পারে না।
 
উৎসবের এত রঙ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

দোল পূর্ণিমা  ছিল   রোববার ১২ই মার্চ। বসন্তের দোল পূর্ণিমা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীরা পালন করছেন হোলি উৎসব। উৎসবে আবিরের রঙে মেতে উঠেছেন ছোট-বড় সবাই। শুধু কি সনাতন ধর্মাবলম্বীরা !  না,  উৎসবের এই রঙে  ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই যেন ভেসে  গেছেন আবিরের রং মাখানো খেলা আর হাসি-আনন্দে।
 
সুরবিতানের বসন্ত সন্ধ্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

উৎসব পাগল বাংগালী প্রবাসে বসেও দেশের কথা মনে রাখে। ছোট বড় নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে তারা স্মরণ করিয়ে দেয় প্রবাসী হলেও আমাদের মন পড়ে থাকে দেশের আংগিনাতে।
আমেরিকাতে বসন্তের প্রথম দিনটি হবে আগামী ২০শে মার্চ। আর বাংলাদেশে চলছে বসন্তের সুবাতাস। তবে প্রবাসীরা আমেরিকার বসন্ত নয় বাংলার বসন্তকেই স্বাগত জানায় পোশাকে আর গানে গানে। গ্রেটার ওয়াশিংটনের সাংষ্কৃতিক প্রতিষ্ঠান "সুরবিতান" তাদের সুহৃদদের নিয়ে   গত  রবিবার ১২ই মার্চে   ভার্জিনিয়া রাজ্যের কলোম্বিয়া মেসন ডিস্টিকে আয়োজন করল এক "বসন্তের সন্ধ্যার"প্রীতি সমাবেশ।
 
দেশ চালাতে ট্রাম্পের দরকার শেখ হাসিনার পরামর্শ! প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
সঠিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রকে পরিচালনা করতে ডোনাল্ড ট্রাম্পের উচিত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরামর্শ নেওয়া। গত রবিবার সন্ধ্যায় নিউ ইয়র্ক সিটির কুইন্সের উডহ্যাভেন হাউজে ‘সেন্ট প্যাট্রিক ডে’ উপলক্ষে এক অনুষ্ঠানে কংগ্রেসে বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলির সঙ্গে আলাপ প্রসঙ্গে এমন একটি মন্তব্য করেছেন প্রবাসী বাংলাদেশি বাংলাদেশি আমেরিকান ডেমক্র্যাটিক লীগের প্রেসিডেন্ট খোরশেদ খন্দকার।
 
ঢাবি-এ ‘শাহ আলম মজুমদার ট্রাস্ট ফান্ড’গঠিত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
      
 যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড নিবাসী বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর প্রাক্তন সভাপতি  এবং  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের প্রাক্তন ছাত্র শাহ আলম মজুমদার, ‘শাহ আলম মজুমদার ট্রাস্ট ফান্ড’ গঠনের লক্ষ্যে  গত ৮ মার্চ ২০১৭ বুধবার ১০ লক্ষ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের নিকট হস্তান্তর করেন।
 
ক্রেডিট কার্ড জালিয়াতি প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
নিউ ইয়র্কে বাংলাদেশি সঙ্গীতশিল্পীসহ গ্রেপ্তার ৩০
নিউ ইয়র্কে ক্রেডিট কার্ড জালিয়াতির ঘটানায় তথাকথিত এক বাংলাদেশি সঙ্গীতশিল্পীসহ ৩০ জনকে গ্রেপ্তার করেছে স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত এক সপ্তাহে নিউ ইয়র্কের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। 
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 61 - 120 মোট 5721

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates