News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৯ অগাস্ট ২০১৭, শনিবার      
মূলপাতা
শোক সংবাদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
       
আমরা দুঃখের সাথে জানাচ্ছি নিউজ-বাংলার সম্পাদকমন্ডলীর উপদেষ্টা নাজমা রহমান এবং বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলাপমেন্ট ইঙ্ক (বিসিসিডিআই) এর প্রাক্তন সভাপতি শামীম চৌধুরীর মা লুতফুননেসা বেগম গত ২৬শে এপ্রিল ঢাকায় ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।  তিনি বার্ধক্যজনিত কারনে ইন্তেকাল করেন।
 
বিসিসিডিআই এর বর্ণাঢ্য বৈশাখী মেলা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

নতুন বছরকে বরণ করে নিতে প্রতি বছরের মত এবারও বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইঙ্ক (বিসিসিডিআই) আয়োজন করেছিল বৈশাখী মেলা। বাংলা নব বর্ষের শুভদিনে গত ১৫ই এপ্রিল শনিবার ভার্জিনিয়ার আনাডেলস্থ নোভা কলেজে শতরূপা বড়ুয়া এবং শামীম চৌধুরীর উপস্থাপনায় বাংলাদেশ এবং আমেরিকার জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।
 
‘ফেরারী পাখিরা কুলায় ফেরে না’ প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

লাকী আখন্দের গান শুনতে ছবিটিতে ক্লিক করুন

“শেষ হোক এই খেলা- এবারের মতন/ মিনতি করি আমাকে হাসিমুখে বিদায় জানাও/ আমায় ডেকো না- ফেরানো যাবে না/ ফেরারী পাখিরা কুলায় ফেরে না।।”
–হ্যাঁ শেষ পর্যন্ত সত্যি সত্যি আর ফেরানো গেলো না! ‘ফেরারী পাখিরা কুলায় ফেরে না’ তিনি আর ফিরবেন না- বীর মুক্তিযোদ্ধা কিংবদন্তি সংগীত শিল্পী ও সুরকার সংগীত জগতের ‘নীল মণিহার’ লাকী আখন্দ(৬১) ২১ এপ্রিল ২০১৭ শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চিরদিনের জন্য না ফেরার দেশে চলে গেলেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 
বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭১ বছর ৬ মাস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
গড় আয়ুতে দিনদিন উন্নতি ঘটছে বাংলাদেশের। বাংলাদেশের মানুষের গড় আয়ু আরেক ধাপ বেড়ে হয়েছে ৭১ বছর ৬ মাস, যা ২০১৬ সালে ছিল ৭০ বছর ৯ মাস। এক বছরের ব্যবধানে গড় আয়ু ৯ মাস বেড়েছে। সে হিসেবে দেশের মানুষের গড় আয়ুও বেড়েছে। এক্ষেত্রে নারীদের গড় আয়ু পুরুষের চেয়ে বেশি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য বিশ্লেষণ করে তৈরি এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
 
নিথর থেকে জীবন্ত প্রিন্ট কর
সফিকুল ইস্প্লাম। মেরিল্যান্ড   

এই লেখার লেখক আমার দিকে তাকিয়ে আছে । তাকানোর ভঙ্গি দেখে আমি সতর্কিত । বিমান বন্দরে কখনো নিথরভাবে পড়ে আছি আবার কখনো দেয়ালে হেলান দিয়ে দাঁড়িয়ে আছ।। । আমাদের অবস্থান যুক্তরাষ্ট্রের সিয়াটল-টাকোমা বিমান বন্দরে । আমার এবং আর ও অনেকের এই অবস্থার কারণ হলো বিমান যাত্রা বিলম্বিত । বিমান গেট এর অল্প পরিসরে সময় কাটানো ততটা সহজ না | দূরে দেখা গেলো এক ছোট্ট শিশু এডহেসিভ স্টিকার তার শরীরে আটছে আর উঠিয়ে নিচ্ছে  । এর ই ফাঁকে তার মা খাওয়া মুখে পুড়ে দিচ্ছে...
 
বাংলাদেশ-ভারত বন্ধুত্ব বিশেষ উচ্চতায় পৌঁছেছে প্রিন্ট কর
স্বপন কুমার সাহা   
প্রধানমন্ত্রীর দিল্লি সফর
শেখ হাসিনা নয়াদিল্লির বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই সবাইকে চমকে দিয়ে প্রটোকল ভেঙে তাকে অভ্যর্থনা জানাতে চলে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখানে উল্লেখ্য যে, মোদি তার মেয়াদে এর আগে মাত্র দুইবার প্রটোকল ভেঙে বিদেশি অতিথিদের অভ্যর্থনা জানিয়েছেন। একবার ২০১০ সালে তত্কালীন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে এবং সম্প্রতি কাতারের প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদকে এই বিশেষ অভ্যর্থনা জানান তিনি সার্বিকভাবে বললে তিস্তা চুক্তি বাদে প্রধানমন্ত্রীর ভারত সফর সফল হয়েছে। যদিও তিস্তাই ছিল আমাদের প্রাণের দাবি।
 
বর্ণাঢ্য আয়োজনে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে পহেলা বৈশাখ উদযাপন প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত মঙ্গলবার, ১৮ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬টায় ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অত্যন্ত আরম্বরপূর্ন আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশের অন্যতম প্রধান এবং বর্ণাঢ্য  সাংস্কৃতিক ঐতিহ্য “পহেলা বৈশাখ”। অনুষ্ঠানে মাননীয় রাষ্ট্রদূত জনাব মোহাম্মেদ জিয়াউদ্দিন, তার পত্নী মিসেস ইয়াসমীন জিয়াউদ্দিন এবং  বাংলাদেশ দূতাবাস পরিবারসহ ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশ কমিউনিটির প্রচুর গন্যমান্য ব্যক্তিবর্গ, সমাজ কর্মী, সামাজিক নেতৃবৃন্দ, লেখক-সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী এবং শিল্পীরা উপস্থিত ছিলেন।
 
কাটে না সময় যখন আর কিছুতে : প্রিন্ট কর
মেরিনা রহমান, মেরিল্যান্ড   

 

সকাল থেকেই গোমড়ামুখো আকাশটাকে দেখে মনটা ভালো লাগছে না। জানালার বাইরে ধূসর আকাশ আর এলো মেলো বাতাস। ভাবছিলাম এইতো গতকালই কি সুন্দর একটা দিন ছিল।  না বলতে চাইছিনা যে গতকাল আমার প্লাস্টার করা পায়ের কথা ভুলে গিয়ে আমি প্রকৃতি বরণে বাইরে  হাঁটা চলা করেছি। আমার তো এখন শিরে সংক্ৰান্তি চলছে। বিছানা বন্দী জীবন বলা যায়। নিজের সাথে নিজেই লুকোচুরি খেলছি পায়ের অস্বস্তি ভুলে থাকার জন্য।

 
কানাডা প্রবাসী যুথিকা ও ইন্দিরা বড়ুয়ার নতুন সিডি প্রকাশ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 বিগত ৩রা এপ্রিল ২০১৭ তারিখ সোমবার, কানাডা প্রবাসী গল্পকার, গীতিকার ও বিশিষ্ঠি সঙ্গীত শিল্পী শ্রীমতি যুথিকা বড়ুয়া জ্যোতি কোলকাতার কজমিক হারমনি মিউজিক কোম্পানী থেকে সৌম্য বসুর সুরে তাঁর সুযোগ্য কন্যা ইন্দিরা বড়ুয়ার সাথে প্রকাশ করেছেন “সাদাকাঁচ” নামক একটি আধুনিক বাংলা গানের এ্যালবাম। শুধুমাত্র ভাষার টান,মাটির টান।
 
Projonmo Talkies: Short Stories. Big Ideas. Bigger dreams. প্রিন্ট কর
Rehman Sobhan Sonet   

At first glance, it looks like just another Facebook page. Maybe your fingers take a break from scrolling down your newsfeed and you spend a couple of extra seconds to read what the post has to say; but it still remains just another Facebook page with a somewhat unusual name.
 
হাওয়ার্ড হেবারে"পালিত হলো বাংলা নববর্ষ-১৪২৪ প্রিন্ট কর
তৈয়বুর রহমান টনি নিউ ইর্য়কঃ   

‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/অগ্নিস্নানে শুচি হোক ধরা।’ শুভ হউক বাংলা নববর্ষ-১৪২৪। নানান আয়োজনের মধ্য দিয়ে আমেরিকার বসন্তের রিমঝিম রোদ্দুরের এক বর্ণিল পরিবেশে গত ২১ এপ্রিল শুক্রবার বরাবরের ন্যায় এবারোও নিউইয়র্কের ব্রকন্স এ অবস্হিত আমেরিকান স্কুল “হাওয়ার্ড হেবারে" পালিত হলো বাংলা নববর্ষ-১৪২৪। বর্নিল সাজ আর রূপ এবং আকর্ষনীয় পরিবেশে সবাই মেতে উঠলো হাওয়ার্ড হেভার আর্লি লার্নিং সেন্টারে উচ্ছ্বাস আর উৎসবের রঙ্গের ছটায়।
 
বাংলাদেশের ভাগ্যহীন শিশু-কিশোরদের জন্য “আগামী” প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

 

বিশ্বের মানচিত্রে উন্নয়নশীল ছোট্ট দরিদ্র একটি দেশ বাংলাদেশ । বিন্দুর মত দেশে সিন্ধুর মত সমস্যা নিয়ে যে দেশের মানুষের জীবনযাপন, সে দেশে বেশীর ভাগ মানুষের মানবেতর জীবনধারন করা ছাড়া আর উপায়ই বা কি?! বেঁচে থাকাই যেখানে একটি সংগ্রাম, সেখানে সুস্থ্য-সুন্দর জীবনের স্বপ্ন দেখাও যেন পাপ। আর ছেলেমেয়ের জীবন গড়ে দেয়া বা ছেলেমেয়েদের উজ্জ্বল ভবিষ্যতের আশা করা সে যেন এক দিবা স্বপ্ন বা স্বপ্নবিলাস।

 
মেট্রো ওয়াশিংটন এলাকায় ইষ্টার সানডে উদযাপন প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা   

 

১৬ এপ্রিল মেরিল্যান্ডের সিলভার স্প্রিং শহরের একটি অডিটোরিয়ামে ইষ্টার সানডে উদযাপন করা হয়। বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশন এর প্রেসিডেন্ট মাইকেল খোকন রোজারিও এর শুভেচ্ছা বক্তব্যের মধ্যে দিয়ে অনুষ্ঠান আরম্ভ হয়। শুরুতে বাংলাদেশ-আমেরিকার জাতীয় সংগীত পরিবেশিত হয়। মারিও মন্ডলের উপস্থাপনায় মঞ্চে আসেন ডা. পেট্রিশিয়া শুক্লা গোমেজ। তিনি অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের উপস্থাপন জিনিয়া গনছালভেস ও এরিক নিক্সন মন্ডলের হাতে মাইক তুলে দেন।

 
বর্ণাঢ্য আয়োজনে নিউ ইয়র্কের হাডসনে বর্ষবরণ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

বাংলা প্রেস, হাডসন থেকে: বর্ণাঢ্য এক আয়োজনের মধ্য দিয়ে নিউ ইয়র্কের সুপরিচিত ও ঐতিহাসিক শহর হাডসনে প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বাংলা বর্ষবরণ ও পহেলা বৈশাখ। গত শনিবার হাডসনের সেইন্ট মেরী একাডেমিতে দুপুরে পান্তা-ইলিশে মধ্যাহ্নভোজের মধ্য দিয়ে শুরু হওয়া এ উৎসবে প্রচুর সংখ্যক বাংলাদেশিরা অংশ নেন।
 
আলবেনিতে ১লা বৈশাখের অনুষ্ঠানে প্রবাসীদের ঢল প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

বাঙালিদের প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপনে নিউ ইয়র্কের রাজধানী আলবেনিতে প্রবাসী বাংলাদেশিদের ঢল নেমেছিল। গতকাল আলবেনির লেথান শহরের একটি চার্চের মিলনায়তনে স্থানীয় সামাজিক সংগঠন বাংলাদেশি আমেরিকান ফাউন্ডেশন (বাফা)’র আয়োজনে অনুষ্ঠিত উক্ত বৈশাখী উৎসবে প্রচুর সংখ্যক বাংলাদেশিদের অংশ নেয়।
 
শংকরের গানের ভেলায় ভাসল মুগ্ধ শ্রোতা প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

সেদিন আমেরিকয় বসন্তের হালকা  হিমেল বাতাস বইছিল।  এমনি এক বিকেলে ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলের বল রুমে উচ্ছাসিত দর্শকের অপেক্ষা প্রিয় শিল্পীর গান শুনার। সব অপেক্ষর অবসান ঘটিয়ে শুরু হলো গান, মেতে উঠলো দর্শক। আনন্দ উচ্ছাসে মাতোয়ারা গানের তালে তালে শিল্পীর সঙ্গেই গেয়ে উঠছেন দর্শকরা। এ চিত্র বাংলা গানের জগতে "এক অপ্রকাশিত তারকা সংগীত শিল্পী  শংকর চক্রবর্তীর  একক সংগীতানুষ্ঠানের। ‘এ শুধু গানের দিন " শিরোনামের সংগীতানুষ্ঠান।
 
স্বাগত বঙ্গাব্দ ১৪২৪ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

জীর্ণ-পুরাতনকে পেছনে ফেলে নতুনের আবাহনে আসছে নতুন বছর ১৪২৪। ভোরের সূর্য ওঠার সাথে সাথে ধর্ম-শ্রেণী নির্বিশেষে বাঙালি মেতে উঠবে পহেলা বৈশাখের বর্ণিল উৎসবে। নতুন বছরকে স্বাগত জানাতে বাংলাদেশের সাথে প্রবাসী বাংগালীরাও প্রস্তুত।
 
বাঙালি সংস্কৃতি ও নববর্ষ প্রিন্ট কর
কাজী সাইফুল ইসলাম, সৌদি আরব থেকে   

মানুষের আত্মপরিচয় বা মর্যাদার বাহ্যিক রূপই হচ্ছে সংস্কৃতি। মোতাহার হোসেন চৌধুরী সংস্কৃতির ব্যাখ্যা দিয়েছেন এভাবে—‘সংস্কৃতি মানে সুন্দরভাবে, বিচিত্রভাবে বাঁচা, প্রকৃতি-সংসার ও মানব সংসারের মধ্যে অসংখ্য অনুভূতির শিকড় চালিয়ে দিয়ে বিচিত্র রস টেনে নিয়ে বাঁচা, নর-নারীর বিচিত্র সুখ-দুঃখে বাঁচা, বিচিত্র দেশ ও বিচিত্র জাতির অন্তরঙ্গ সঙ্গী হয়ে বাঁচা, প্রচুরভাবে, গভীরভাবে বাঁচা, বিশ্বের বুকে বুক মিলিয়ে বাঁচা।’
 
নীল অপরাজিতা প্রিন্ট কর
ইশরাত মাহেরীন, টেক্সাস থেকে   

আশ্চর্য এত বড় সাহস! টুম্পা বিরক্ত মুখে ঘড়ি দেখছে। সে এসে বসে আছে অস্টিনের এক স্টেক হাউসে। আর অর্ণব নামে ভদ্রলোকের কোনো খবর নেই? আর দশ মিনিট দেখে এখুনি বাসায় ফোন দিয়ে মাকে মানা করে দেবে। এমনিতেও মানা করত, কিন্তু এখন কাজটা আরও সহজ হয়ে গেল। এমন সময় একজন বাঙালি ছেলে এসে ঢুকল। হাতে একটা নীল ফুলের তোড়া। বেশ হেলে দুলে হাঁটে।
 
দেশ বিক্রি করার প্রচারণার নেপথ্য উপাখ্যান প্রিন্ট কর
আবদুল গাফ্ফার চৌধুরী   
স্লোগানটির বয়স ষাট-সত্তর বছর পেরিয়ে গেছে। এটাকে এখন ফসিল বলা চলে। একুশ শতকে এই ধরনের বস্তাপচা স্লোগানের টিকে থাকার কথা নয়, জনমনে কোন আবেদন থাকারও কথা নয়। কিন্তু বাংলাদেশে একটি মহলে সেøাগানটি চমৎকারভাবে বেঁচে আছে এবং সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্য এখনও ব্যবহৃত হচ্ছে। যে মহলটি স্বাধীনতার আগে স্লোগানটি ব্যবহার করতেন তারা পরিচিত ছিলেন সাম্প্রদায়িক মুসলিম লীগ নামে।
 
চুয়াফির ত্রৈমাত্রিক উৎসব পালিত: প্রিন্ট কর
সরোজ বড়ুয়া, ভার্জিনিয়া   

 ধন ধান্য পুষ্প ভরা দেশ থেকে হাজার মাইল দূরের মার্কিন যুক্তরাষ্ট্রের জনবহুল নগরী ওয়াশিংটন ডিসিতে বরফের ক্লান্তি শেষে চেরী ফুলের গাছগুলো সবেমাত্র হেঁসেছে। এরই মাঝে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হয়  নির্বাচনোত্তর পরিচালনা পরিষদের অভিষেক, সদ্য অতিক্রান্ত স্বাধীনতা দিবস আর আসন্ন নববর্ষ উদযাপন। গত পহেলা এপ্রিল, শনিবার, ২০১৭, সন্ধ্যায় ভার্জিনিয়ার ম্যাসন ডিসট্রিক গভঃ সেন্টারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরামের (চুয়াফি) ত্রয়ী উৎসব পালিত হয়।
 
বাই এর "বৈশাখী জলসা" ভরিয়ে দেবে মন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

  

আগামী  ২২শে এপ্রিল শনিবার মেরিল্যান্ডের কেভিন জন মিডল স্কুল অডিটোরিয়ামে বিকাল চারটা থেকে  বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) আয়োজিত "বৈশাখী জলসা"র মঞ্চ আলোকিত হয়ে উঠবে নাটক-" হাসন রাজা"র বর্ণাঢ্য মঞ্চায়নের মধ্য দিয়ে।  বাই এর এই বৈশাখী উৎসবে আরো থাকছে ধ্রুপদের শিল্প শোভিত নান্দনিক পরিবেশনায়  গীতি আলেখ্য, সৃষ্টি নৃত্যাংগনের দৃষ্টি নন্দন পরিবেশনা, আনন্দ এবং তার বন্ধুদের প্রানবন্ত পরিবেশনা- "জয়ধ্বনি" এবং গ্রাম বাংলার কৃষাণ-কৃষানীদের জীবন গাঁথা নিয়ে "বাবুর হাটের পালা গানের আসর".
 "বাই" এর এই বৈশাখী জলসার গ্র্যান্ড স্পন্সর ডাটা গ্রুপ।

 
বৈশাখী রিসিপি : চিংড়ি কচুশাক ভর্তা প্রিন্ট কর
মেরিনা রহমান, মেরিল্যান্ড   

ছবিঃ পায়ে প্লাস্টার নিয়েও গত ২৪শে মার্চ নিউজ-বাংলার দেশের গানের অনুষ্ঠান-"মাটিরে আমার"তে অংশ নেন মেরিনা রহমান।
গ্রেটার ওয়াশিংটনের গুণী শিল্পী মেরিনা রহমান। পেশায় একজন রিয়েল স্টেট ব্যবসায়ী। পেশাগত কাজের সময় পা ফস্কে পড়ে গিয়ে এখন ঘর বন্দী। তবে একে বারে বসে নেই ঘরে। অপ্রত্যাশিত এই অবসরে আসছে বাংলা নব বর্ষকে সামনে রেখে নিউজ-বাংলার ভোজন রসিক পাঠকদের জন্য "চিংড়ি কচুশাক ভর্তা"র লোভনীয় রিসিপি।

বৈশাখী  রিসিপি : চিংড়ি কচুশাক ভর্তা
 
ভার্জিনিয়ায় ম্যানাসাস কাপের সূচনা প্রিন্ট কর
হারুনুর রশীদ   

গত ২রা এপ্রিল রবিবার ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়াস্থ মার্ক টুইন মিডল স্কুলের মাঠে শুরু হলো ম্যানাসাস কাপ-২০১৭। T20 ক্রিকেটকে গ্রেটার ওয়াশিংটনের বাংলাদেশ কমিউনিটিতে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে কিছু উদ্যোগী তরুণ সংগঠক এই টূর্নামেন্টের আয়োজন করেছে। এ বছর আটটি টিম এই টূর্নামেন্টে অংশ নিচ্ছে। দল গুলি হলো হার্ডন বেংগলস, ভার্জিনিয়া টাইগার্স,  দুরন্ত টাইগার্স, প্যান্থার-২০১৭, ভার্জিনিয়া ওরিওর্স,  প্রিন্স উইলিয়াম ব্রাদার্স, ব্লিজার্ড এবং লায়ন স্কোয়ার্ড।
 
"নামবিহীন শিরোনাম" প্রিন্ট কর
মিজানুর ভূঁইয়া, ভার্জিনিয়া থেকে   
এটি একটি চরম সত্য কথা কিন্তু না বললে, না বলাই থেকে যাবে; তাই একটু অপ্রিয় হলেও বলাই সঙ্গত বলে মনে করছি। পৃথিবীর সকল লেখক, কবি দার্শনিক, চিন্তাবিদ, গবেষক এবং প্রেমিক পুরুষ আজ অবদি নারীর রূপসৌন্দর্য এবং গুনাগুনের কথা যেভাবে উদারতা দিয়ে বলিষ্ঠভাবে তাদের লেখনীর মাধ্যমে কিংবা স্বয়ং সামনাসামনি প্রকাশ্যেই বলে গেছেন। যেখানে নারীকে কখনো চন্দ্র, সূর্য, আকাশের তারার সাথে তুলনা করেছেন; কখনো সাগর, নদী পাখি,প্রজাপতি, ফুল, প্রকৃতি এবং পৃথিবীর যাবতীয় সুন্দর জিনিসের সাথে তুলনা করে নারীকে এতো সুন্দর ও মহিমান্বিত করে তুলেছেন কিন্তু তাতেও নারী তৃপ্ত নয়!
 
অন ইওর মার্কস, গেট, সেট, গো! প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   

জেফারসন মেমোরিয়েলের শুভ্র ছায়া থিরথিরিয়ে কাঁপছে টাইডেল বেসিনের নীল জলে। তার পাশ ঘেঁষে ধনুকের মত বাঁকা হয়ে চলে গেছে পথটা। দুই পাশে চেরি ফুলের গাছ। একটা ঝাঁকড়া গোলাপি ফুলভরা গাছের নিচে বসে আছে মেয়েটি। দূর থেকে ওকে দেখে আমি   থমকে দাঁড়ালাম। মেয়েটির পরনে গোলাপি কিমনো। হাতে রঙিন পাখা। কুঁচকুঁচে কালো চুলে উঁচু খোঁপা বাঁধা। আরেক হাতে একটি ছোট্ট আয়না। মুখের সামনে ধরে আছে আয়নাটা। মোমের মূর্তির মত ছবি হয়ে বসে আছে মেয়েটি। ব্যাপার কি?  
 
দেশের গান নিয়ে নিউজ-বাংলার হৃদয় ছোঁয়া গানের আড্ডা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের বসন্তের এক  নির্মল  সন্ধ্যায় ওয়াশিংটন ডিসি থেকে প্রকাশিত অনলাইন নিউজ-বাংলার  সাহিত্য এবং সাংষ্কৃতিক ফোরামের আয়োজনে গত ২৪শে  মার্চ বসেছিলো `গানের আড্ডা`। ঠিক যেন  একটি নিটোল কবিতার মতো। সুপাঠ্য, সুশ্রাব্য এবং হৃদয়গ্রাহী।  গ্রেটার ওয়াশিংটনের  প্রধানত: শিল্পীরাই অনুষ্ঠানে গান গেয়েছেন, গান নিয়ে কথা বলেছেন নিজস্ব ছন্দে ও আনন্দে।  

 
বঙ্গবন্ধুকে অশ্রদ্ধাকারীরা বাঙালি হিসেবে পরিচয় দেবেন না প্রিন্ট কর
সাবেদ সাথী, ভার্জিনিয়া থেকে ফিরে:   

জাতির জনক বঙ্গবন্ধু্ শেখ মুজিবুর রহমানের মত একজন মহান ব্যক্তিকে যাঁরা শ্রদ্ধা ও স্মরণ করেন না বাঙালি হিসেবে তাঁদের পরিচয় দেওয়া ঠিক নয়। বঙ্গবন্ধু না হলে বাঙালি জাতির জন্ম হতো না এবং প্রবাসের মাটিতে আমরাও আজ একজন বাঙালি হিসেবে পরিচয় দিতে পারতাম না।
 
বিএনপি গ্রেটার ওয়াশিংটন ডিসির ৪৬তম স্বাধীনতা দিবস উদযাপন প্রিন্ট কর
সামসুদ্দিন, ভার্জিনিয়া থেকে   

শতাধিক প্রবাসী বাংলাদেশীর উপস্থিতিতে বিএনপি গ্রেটার ওয়াশিংটন ডিসির উদ্যোগে গতকাল ২ এপ্রিল ২০১৭ স্বাধীনতার ৪৬ তম বার্ষিকী আলোচনা সভা অনুষ্ঠিত হয় ভার্জিনিয়ার ফলচার্চের কাবাব কিং রেস্টৃরেন্টে।
 
মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে সম্মাননা পেল বাংলাদেশি শারমিন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিশ্বের সেরা সাহসী নারীর একজন হিসেবে সেক্রেটারি অফ স্টেটস ইন্টারন্যাশনাল উইমেন অফ কারেজ- আইডব্লিউওসি অ্যাওয়ার্ড ২০১৭ অর্জন করলেন বাংলাদেশি শারমিন।
 বাল্যবিবাহ প্রতিরোধে তার দৃঢ় অবস্থানের কারনে  মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং আন্ডার সেক্রেটারি থমাস শ্যাননের কাছ থেকে সম্মাননা গ্রহণ করেন তিনি।
সাহস, অধিকার আদায়ের লড়াইয়ের জন্য তাকে এই পুরস্কার দেয়া হয়।
 
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা উদযাপন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ৪৭তম মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উদযাপন করেছে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে।  মাননীয় রাষ্ট্রদূত জিয়াউদ্দিন আহমেদ  ২৬ মার্চ সকালে  দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু করেন। এ সময়, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন । এই দিবস উপলক্ষ্যে গত ২৮শে মার্চ মংগলবার সন্ধ্যায় এক  সংবর্ধনা  অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
মেরিল্যান্ডে স্বাধীনতা দিবসে সাংস্কৃতিক প্রতিযোগিতা প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা   

২৬ মার্চ, রবিবার মেরিল্যান্ডের সিলভার স্প্রিং শহরে হয়ে গেলো স্বধীনতা দিবসের সাংস্কৃতিক প্রতিযোগিতা। 'প্রতিভার বিকাশ' নামে সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম প্রথমবারের মতো এই প্রতিযোগিতার আয়োজন করে। মেট্রো ওয়াশিংটন এলাকার শিশু-কিশোরদের জন্য এই আয়োজনে তিনটি গ্রূপের ৩৮ জন শিশু- কিশোর অংশ নেয়।
 
ওয়াশিংটন ডিসিতে বাগডিসির স্বাধীনতা দিবস উদযাপন প্রিন্ট কর
রফিকুল ইসলাম আকাশ, ভার্জিনিয়া থেকে-   

 যুক্তরাষ্ট্র থেকে- গত ২৫শে মার্চ, শনিবার যুক্তরাষ্ট্রের আলেকজান্দ্রিয়া, ভার্জিনিয়ায় উদযাপিত হয়ে গেল বাংলাদেশের “গনহত্যা দিবস” ও মহান “স্বাধীনতা দিবস”। বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি’র (বাগডিসি) আয়োজনে ৮৪২৮ ফোর্টহান্ট রোড , আলেকজান্দ্রিয়া, ভার্জিনিয়া স্যান্ডবার্গ মিডল স্কুল মিলনায়তনে বিপুল সংখক প্রবাসী বাংলাদেশীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান মিসেস রোকেয়া হায়দার ।
 
ওয়াশিংটনে "গানের ভেলায় বেলা অবেলায়- ফাগুন সন্ধ্যা" হৃদয় ছোঁয়া জলসা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত শনিবার, ১৮ই মার্চ, ২০১৭ ভার্জিনিয়ার ম্যানাসাসে উইন্ডহ্যাম হোটেলের বলরুমে অনুষ্ঠিত হলো  ভিন্ন মাত্রার সঙ্গীত এক সংগীত সন্ধ্যার। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী- শ্রেয়া গুহঠাকুরতা, কানাডা প্রবাসী  সঙ্গীত শিল্পী পিনু সাত্তার, সাথে  নিউইয়র্ক প্রবাসী মঞ্চ অভিনেত্রী, বাচীক শিল্পী লুৎফুন নাহার লতা।  তাদের  অনবদ্য পরিবেশনার   মোহময় মাধুর্য্যে প্রাণে সুরের বন্যা  বয়ে গেছে প্রবাসী বাংগালীর অন্তরে।
 
যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসে ‘জাতীয় গণহত্যা দিবস’ পালিত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ‘জাতীয় গণহত্যা দিবস’ পালিত হয়েছে। ২৫ মার্চের ভয়াল রাতের নারকীয় পাকিস্তানি গণহত্যাকে স্মরণ করে দিনটি পালন করা হয়।
দূতাবাস প্রাঙ্গনে আয়োজিত ‘জাতীয় গণহত্যা দিবস’-এর ওই অনুষ্ঠানে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা হয়। পড়ে শোনানো হয় দিনটি উপলক্ষ্যে দেওয়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী। দিনটিকে উপলক্ষ্য করে দূতাবাস প্রাঙ্গনে পাকিস্তানি নৃশংসতার আলোকচিত্র ও তথ্যচিত্রও প্রদর্শন করা হয়। 
 
২০১৮ এর একুশে উদযাপনের সমন্বয়ক সংগঠনঃ ধ্রুপদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
  "ডিসি একুশে এলায়েন্স (ডিসিইএ)" সভা অনুষ্ঠিত  

গত ১৮ই ফেব্রুয়ারী "ডিসি একুশে এলায়েন্স (ডিসিইএ)" ব্যানারে গ্রেটার ওয়াশিংটন ডিসির ১৪টি সংগঠনের সম্মিলনে   "মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সফল আয়োজনের পর সম্প্রতি ভার্জিনিয়ার  স্প্রিংফিল্ডস্থ ডেরা রেস্টুরেন্টে এক প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০১৮ সালে  "ডিসি একুশে এলায়েন্স (ডিসিইএ)" ব্যানারে "মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সাংগঠিক এবং সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়েছে এবং অনুষ্ঠানটি আয়োজনের  সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৪শে ফেব্রুয়ারী।
 
নিউইয়র্ক রাজ্য পার্লামেন্টে ‘বাংলাদেশ ডে’পালিত প্রিন্ট কর
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :   

 মার্চকে ‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ ঘোষণা


টানা ষষ্ঠবারের মত নিউইয়র্ক অঙ্গরাজ্য পার্লামেন্টের উভয় কক্ষে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ অধিবেশন বসলো। এবারের অধিবেশনে পুরো মার্চ মাসকেই ‘বাংলাদেশী হেরিটেজ মান্থ’ (Bangladesh Heritage Month) হিসেবে ঘোষণার পাশাপাশি ২৬ মার্চকে ‘বাংলাদেশ ডে’ হিসেবে রেজ্যুলেশন করা হয়।

 
ডায়েরির পাতা - পচিশে মার্চ প্রিন্ট কর
শাহ হাবিবুর রহমান, ভার্জিনিয়া থেকে   

দুই
সন্ধ্যে ছয়টায় কারফিউ মাথায় রেখে বেলা তিনটার দিকে বেরিয়ে পড়তে প্রস্তুত হলাম। কলাবাগানে  আপার বাসা থেকে আপা ও তিন ছেলেকে  কলাবাগানেই  ভাই এর বাসায় রেখে দুলাভাই এবং আমি বের হয়ে গেলাম।  উদ্দেশ্য ময়মনসিংহ যাব। কি ভাবে যাব তার কোন ঠিক নাই। রাস্তার অবস্থাও জানা নেই। কলাবাগান বসিরুদ্দিন সড়ক ধরে এগিয়ে চললাম। গ্রীন রোডে উঠে কাঠালবাগান  রোড  ধরে চললাম ময়মনসিংহ রোড এর দিকে।

 
চার বয়ানে একাত্তরের স্মৃতি প্রিন্ট কর
মহিউদ্দিন আহমদ   

মুক্তিযুদ্ধ নিয়ে আছে নানা স্মৃতিকথা ও ভাষ্য। বাংলাদেশসহ চার দেশের চারটি বই ভিন্ন প্রেক্ষাপটে তুলে ধরেছে মুক্তিযুদ্ধের কথা। বাঙালি একটি ভাষাভিত্তিক জাতিসত্তা। এই ভাষার বয়স আর এ জাতির বয়স সমান বলা চলে। কিন্তু বাঙালি একটা জাতিরাষ্ট্র পেল ১৯৭১ সালে। একাত্তরকে এড়িয়ে গিয়ে বা খাটো করে আমরা আমাদের ইতিহাস আলোচনা করতে পারি না। একাত্তর জড়িয়ে আছে আমাদের ইতিহাসে, চেতনায় এবং জীবনের প্রাত্যহিকতায়।
 
মুক্তিযুদ্ধে সাত কিশোরীর লড়াই প্রিন্ট কর
মোস্তফা হোসেইন   


হাসপাতালের কাছেই আবুল ব্যানার্জীর কমলাবাগানে বেড়াতে গিয়েছিলেন সাত বন্ধু। সেই সময় তোলা ছবি।  ছবি: সংগৃহীতহা

সপাতালের কাছেই আবুল ব্যানার্জীর কমলাবাগানে বেড়াতে গিয়েছিলেন সাত বন্ধু। সেই সময় তোলা ছবি। ছবি: সংগৃহীতসাত কিশোরী। ১৯৭১ সালে কাজ করেছেন ভারতের ত্রিপুরা রাজ্যের বাংলাদেশ হাসপাতালে। তেমন কোনো প্রশিক্ষণ ছিল না। ছিল অদম্য সাহস আর ইচ্ছাশক্তি। সেবা আর ভালোবাসা দিয়ে তাঁরা সুস্থ করে তুলেছেন আহত মুক্তিযোদ্ধাদের।

 
যুক্তরাষ্ট্রে বসন্তের আগমন প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

 

যুক্তরাষ্ট্রের শীত কালে দিন শেষ। ২০শে মার্চ  সোমতিবার থেকে শুরু হলো বসন্তকাল। শীতের শেষ মুহুর্তের হিমেল হাওয়া এখনো বয়ে চললেও সহসাই প্রকৃতি হেসে উঠবে বসন্তের আনন্দময় সৌন্দর্যে। প্রকৃতিতে যেদিন রাত এবং দিন সমান ভাবে বার ঘন্টাতে  দাঁড়ায় সেই দিনটিই/ যুক্তরাষ্ট্রের বসন্তকালের প্রথমদিন হিসাবে আবির্ভূত হয়।  সকাল  ৬টা ২৯ মিনিটেতে সৌরজাগতিক নিয়মে আমেরিকাতে বসন্তের  আগমন ঘটেছে।

 
ডায়েরির পাতা - পচিশে মার্চ প্রিন্ট কর
শাহ হাবিবুর রহমান, সিপিএ   

আজ  বৃহসপতিবার পচিশে মার্চ ১৯৭১। অন্যান্য দিনের মত আজ  সকালেও একটু দেরিতেই উঠলাম। নাস্তা খাবার সময়েই শুনলাম আমার মামাত ভাই জাহাংগীর  আকন্দকে পাকিস্তানি মিলিটারীরা চট্টগ্রাম ক্যান্টেনমেন্টে  মেরে ফেলেছে গত পরশু।  জাহাংগীর  ভাই ইঞ্জিনীয়ারিং কোরের ক্যাপ্টেন ছিলেন। ছয় সাত মাস আগে বিয়ে করেছেন। খবরটা শুনে মনে একটা বড় আঘাত লাগল। কি সুন্দর চেহারা  ছিল ভাই এর।  ওর দোষ হয়তো একটাই ছিল। আমার বড় মামা মানে ওর আব্বা ছিলেন আওয়ামী লীগ থেকে নির্বাচিত পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য। এ ছাড়া আমার খালাত ভাইও প্রাদেশিক পরিষদের সদস্য।
 
সরল উক্তি সহজ মত... প্রিন্ট কর
স্বপন কুমার সাহা   

গণমানুষের জন্যই গণতন্ত্র
খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে প্রাচীন গ্রীসে গণতান্ত্রিক ধারণার সূচনা হলেও আঠারো শতাব্দীর শুরুতে বিশ্বে আধুনিক গণতন্ত্রের যাত্রা শুরু হয়। সভ্যতার সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান হচ্ছে গণতন্ত্র। বর্তমানে পৃথিবীর সর্বত্রই এর বিকাশ ঘটেছে। গণতন্ত্রের মাধ্যমে মানুষ তথা জনগণ তার নিজের অধিকার প্রতিষ্ঠা করতে পারে। যথার্থ অর্থে জনগণের মধ্যে থেকে এবং জনগণের দ্বারা জনগণের জন্য সরকারই হচ্ছে গণতান্ত্রিক সরকার।
 
‘গণহত্যা দিবস’:পাকিস্তানী নিষ্ঠুরতা ও ইতিহাসের দায়বদ্ধতা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ইংরেজী ‘জেনোসাইড’ শব্দটি ‘গণহত্যা’ হিসেবে বাংলায় স্বীকৃত, যার অর্থ বিশেষ কোন জনগোষ্ঠী বা ধর্ম, বর্ণ ও বিশ্বাসের মানুষের বিরুদ্ধে পরিকল্পিত পন্থায় পরিচালিত ব্যাপক হত্যাকা-, আক্রমণ ও পীড়ন এবং যা সেই জনগোষ্ঠীকে আংশিক অথবা সম্পূর্ণভাবে ধ্বংস করার লক্ষ্যে পরিচালিত হয়। জাতিসংঘের ১৯৪৯ সালের ‘জেনোসাইড কনভেনশন’ও এই সংজ্ঞার স্বীকৃত আছে। সে কারণে ১৯৭১ সালে বাংলাদেশের মাটিতে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের স্থানীয় দোসরদের হাতে যে নির্বিচার হত্যাযজ্ঞ ঘটে, তা সব অর্থেই ‘গণহত্যা’ বা ‘জেনোসাইড’।
 
কানেকটিকাটে সঙ্গীত একাডেমি’র জমজমাট বসন্ত উৎসব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাংলা প্রেস, হার্টফোর্ড থেকে: বাঙালির নিজস্ব সর্বজনীন প্রাণের উৎসব ঋতুরাজ বসন্তকে বরণ করতে প্রতি বছরের মতো এবারো যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের ম্যানচেস্টারে উদযাপিত হয়েছে 'বসন্ত উৎসব ১৪২৩’। স্থানীয় সঙ্গীত একাডেমির আয়োজনে গত ১৮ মার্চ শনিবার ম্যানচেস্টার শহরের সেইন্ট মেরী ইপিসকোপাল চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত এ বসন্ত উৎসবে শত শত প্রবাসী বাংলাদেশিদের সমাগম ঘটে।
 
হলি আর্টিজান থেকে আজিমপুর প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
কিশোর জঙ্গী  ॥ তাহরীমের জবানবন্দীতে জঙ্গী জীবনের পুরো কাহিনী

বাংলাদেশের ইতিহাসে গুলশানের হলি আর্টিজান রেস্তরাঁ ও বেকারিতে স্মরণকালের ভয়াবহ আত্মঘাতী জঙ্গী হামলা সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে মাইলস্টোন স্কুলের অষ্টম শ্রেণীর মেধাবী ছাত্র আত্মঘাতী কিশোর জঙ্গী তাহরীম কাদেরী। তার জবানবন্দীতে প্রকাশ পেয়েছে হামলার নেটওয়ার্ক সম্পর্কিত নানা তথ্য।
 
নিউ ইয়র্কে দু’ভাগে বিভক্ত আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

দু’ভাগে বিভক্ত হলো যুক্তরাষ্ট্রে কর্মরত বাংলাদেশি আমেরিকান সাংবাদিকদের সংগঠন  আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব। ২০০৮ সালে যুক্তরাষ্ট্রে কর্মরত বাংলাদেশি আমেরিকান সাংবাদিকদের ঐক্যবদ্ধ করার লক্ষ্য নিয়ে নিউ ইয়র্কে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব প্রতিষ্ঠা করা হয়। আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের আভ্যন্তরিন বিষয় নিয়ে গত কয়েকবছর ধরে সংগঠনের কর্মকর্তাদের সঙ্গে কয়েকজন কার্যনির্বাহী সদস্যের অন্তর্দ্বন্দ্বের জের ধরে অবশেষে বিভক্ত হল এই সংগঠনটি। এক পক্ষে লাভলু-শহীদুল পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত, অপর পক্ষে সাধারন সভায় কন্ঠ ভোটে দর্পণ-রচি পরিষদ নির্বাচিত।      
 
ড. ইউনূসের বিরুদ্ধে ১০ মামলা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বকেয়া পরিশোধ না করায় ক্ষুদ্রঋণের প্রবক্তা ও বাংলাদেশের একমাত্র নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা হয়েছে। মঙ্গল ও বুধবার রাজধানী ঢাকার শ্রম আদালতে ১০টি মামলা দায়ের করেছেন ইউনূসের প্রতিষ্ঠিত কোম্পানি গ্রামীণ টেলিকমের সাবেক ও বর্তমান দশ কর্মী। ওই কর্মীদের আইনজীবী জানিয়েছেন, কয়েক মিলিয়ন ডলার বকেয়া পরিশোধ না করায় রাজধানী ঢাকার শ্রম আদালতে ড. ইউনূসের বিরুদ্ধে মামলা হয়েছে।
 
যুক্তরাষ্ট্রে এক বাংলাদেশিকে দুই বছর নজরদারিতে রাখার নির্দেশ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বসবাসরত এক বাংলাদেশিকে আগামী দুই বছর বিশেষ নজরদারিতে রাখার শাস্তি দিয়েছে স্থানীয় একটি আদালত। অবৈধ অভিবাসনের অভিযোগে সম্প্রতি  তাকে এই শাস্তি দেওয়া হয়। 
 
বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 শততম টেস্ট ম্যাচে শ্রীলংকাকে হারিয়ে ঐতিহাসিক জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন । দেশের ক্রিকেটের এই গৌরবময় মুহূর্তে প্রবাসী বাংলাদেশীরা । মহান স্বাধীনতা যুদ্ধের বিজয়ের মাসে বিশ্বের কাছে বাঙ্গালীর মাথা উচু করে দাড়াবার আরেকটি উদাহরণ সৃষ্টি করলো জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। তাদের এই সাফল্যে দেশের পাশাপাশি সারা বিশ্বে ছড়িয়ে থাকা লক্ষ অভিবাসী বাংলাদেশীকে গর্বিত বোধ করেছেন।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 61 - 120 মোট 5735

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates