মূলপাতা
অবসরের ছবি প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   

ছুটির দিনে স্প্রিংফিল্ডে লেইক একটিন্ক পার্কে এক অপরাহ্নে নৌকার পাশে কয়েকটি হাঁস ভেসে বেড়াচ্ছে।

 
স্মিথসোনিয়ানে প্রদর্শিত হোপ ডায়মন্ড প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   

বিশ্ববিখ্যাত হীরক খন্ড হোপ ডায়মন্ডের ছবি তোলা হয়েছে ওয়াশিংটন ডিসি'র স্মিথসোনিয়ান মিউজিয়াম থেকে। প্রতিদিন মিউজিয়ামে আসা হাজার হাজার দর্শনার্থীর অন্যতম প্রধান আকর্ষণ এই হোপ ডায়মন্ড। ফরাসী পরিব্রাজক ও রত্নসন্ধানী টার্নিভার ১৬৪২ সালে ভারত থেকে এটি নিয়ে আসেন। ১৬৪৮ সালে ফরাসী সম্রাট কিং লুইস এটি টার্নিভারের কাছ থেকে নিয়ে নেন। কিন্তু হোপ ডায়মন্ডের নীলাভ আলোর সাথে লুকিয়ে আছে অভিশাপ-সেই গল্প অন্য কোন দিন।

 
কোনটা খাবেন? প্রিন্ট কর
newbangla   

টেবিলের উপর সাজানো খাবার থেকে কোনটা খাবেন? ভোজনবিলাসী হিসেবে বাঙ্গালীর নাম ডাক যথেস্ট। দুনিয়ার যে প্রান্তেই থাকি না কেন ডাল ভাত না হলে আমাদের রসনা তৃপ্ত হয় না। প্রবাসে আমরা যারা থাকি তাদের জন্য টেবিলে দেশজ খাবার সাজানো হচ্ছে সবচেয়ে বড়ো চ্যালেঞ্জ। চলুন তাহলে অনুসন্ধানী চোখে একবার দেখি, উপরের ছবিতে টেবিলের সাজানো আইটেমগুলোর মধ্য থেকে কোনটি আপনি বেছে নিবেন?

 
অবসরের সৃস্টিশীলতা প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   

ফুলের তোড়াটি নিজের হাতে বানিয়েছেন ডিসি মেট্রো প্রবাসী নাজমা চৌধুরী। বেশ কিছুদিন আগে এক অনুষ্ঠানে ফুলের বুকেটি চোখ পড়তেই নিউজ বাংলার ক্যামেরায় ধারণ করে রাখা হয়। সৃস্টিশীলতার কোন সীমান্ত নেই। অভিনন্দন!!

 
ডিসিতে সাদী মহম্মদের পরিবেশনার ভিডিও প্রিন্ট কর
নিউজ বাংলা প্রতিবেদন   

গত মে মাসে ওয়াশিংটন ডিসি মেট্রোতে অনুষ্ঠিত এক ঘরোয়া পরিবেশে "চির নুতনেরে দিল ডাক পঁচিশে বৈশাখ" শীর্ষক এক আলেখ্যানুষ্ঠানে সাদী মহম্মদের একক পরিবেশনার আধা ঘন্টার ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন

 
কবিতাঃ মেয়ে তোমার সবই গেছে প্রিন্ট কর
মোহাম্মদ আলী সিদ্দিকী   
শোনো মেয়ে, এখন তোমার সবই গেছে; চোখের কালো
কাজল গেছে, রূপসী খোপার ফুল গেছে, বাঁকা চাউনীর হাসি;
 
রবীন্দ্র জয়ন্তীর ভিডিও: পর্ব-১ প্রিন্ট কর
নিউজ বাংলা প্রতিবেদন   

গত মে মাসে ওয়াশিংটন ডিসি মেট্রোতে এক ঘরোয়া পরিবেশে "চির নুতনেরে দিল ডাক পঁচিশে বৈশাখ" শীর্ষক এক আলেখ্যানুষ্ঠান পরিবেশিত হয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৪৮তম জন্ম জয়ন্তীকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে। অনুষ্ঠানের প্রথম পর্বের আধা ঘন্টার ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন

 
হ্যারী পটারের ৬ষ্ঠ সিরিজের মুক্তি ১৫ই জুলাই প্রিন্ট কর
নিউজ-বাংলা প্রতিবেদন   

আগামীকাল ১৫ই জুলাই বহুল প্রতীক্ষিত হ্যারী পটারের ৬ষ্ঠ সিরিজ-" হ্যারী পটার এন্ড দ্যা হাফ ব্লাড প্রিন্স" মুক্তি পাচ্ছে।
 
ক্রসিং ওভার: বাংলাদেশী অভিনেত্রীর হলিউডে অভিনয় প্রিন্ট কর
জসীস উদ্দিন রাসেল   

 

  নাইলা আজাদ নূপুর এক সময়ের বাংলাদেশ টিভির জনপ্রিয় অভিনেত্রী। কথা সাহিত্যিক সদ্য প্রায়ত আলাউদ্দিন আল আজাদের কন্যা। সম্প্রতি অভিনয় করলেন
হলিউডের  ক্রসিং ওভার ছবিতে।

 
দেশীয় পন্য রক্ষায় কাজ করছেন হায়দার হোসেন প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনেদন   

 সম্প্রতি ওয়াশিংটন ফোবানা মাতিয়ে গেলেন গন মানুষের শিল্পী হায়দার। নানা কথোপথনে জানা গেলে হায়দার হোসেনের অনেক অজানা কথা।

 
বালামের বিয়ে প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনেদন   

গানে গানে প্রেমের জয়গান গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী বালাম। এবার মন দেওয়া-নেওয়ার মাধ্যমেই জীবনসঙ্গী বেছে নিলেন তিনি। কনে লন্ডন প্রবাসী সাদিয়া।

 
এশিয়ায় নারীরা পরিবারের কর্তা হয়ে উঠছেন: জরিপ প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   
অর্থনৈতিক সঙ্কটের কারণে এশিয়ায় নারীদের পরিবারের কর্তা হয়ে ওঠার হার বেড়েছে। পরিবারের আয় বাড়াতে শিশুযত্নের পাশাপাশি নানারকম কাজও করছে তারা। নতুন একটি জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে। এশিয়ায় ১৬টি দেশের ৩৩ হাজার মানুষের মাঝে পরিচালিত এক জরিপে দেখা গেছে, প্রতি চারজনের তিনজনই মনে করেন, নারীরা নানা ধরনের কাজের পাশাপাশি পরিবারও সফলভাবে সামলাতে সক্ষম।
 
বিয়ে করলেন মনিকা ইউনূস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নোবেল শান্তি পুরষ্কারে ভূষিত গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ডক্টর মুহাম্মদ ইউনূসের কন্যা মনিকা ইউনূস বিয়ে করেছেন তার সহপাঠী ও সহশিল্পী ব্যান্ডন ম্যাকরিনল্ডসকে।

 
ইউরোপে সামার ভেকেশান প্রিন্ট কর
ওয়াসিম খান পলাশ,প্যারিস থেকে   

ছবিঃ প্যারিসের আইফেল টাওয়ার 

দেখতে দেখতে আরেকটি সামার এসে হাজির । আমার এই আর্টিকেলটি বহুল জনপ্রিয় ম্যাগাজিন সাপ্তাহিক ২০০০ সহ বর্তমান সময়ের জনপ্রিয় ওয়েব ম্যাগাজিন গুলোতে প্রকাশিত হয়েছিল। বিষয় বস্তুটি কিন্তু ছিল চমৎকার। মেল পেয়েছিলাম অনেকের কাছ থেকে। এই বিষয়টি নিয়ে যদি আমার প্রিয় লেখক জসিম মল্লিক ভাই কিংবা পান্থ রহমান রেজা লিখতেন তাহলে অনেক ভাল লিখতেন। আর্টিকেলটি হতো আরো অনেক সম্মৃদ্ধ।

 

 
প্রথম মহিলা ওসি হোসনে আরা প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   

বাংলাদেশ পুলিশ বাহিনীতে ইতিহাস গড়লেন ইন্সপেক্টর হোসনে আরা বেগম। প্রথম মহিলা ওসি হিসেবে ১৮ মে যোগদান করেন রাজধানীর ক্যান্টনমেন্ট থানায়। এর আগে পুলিশ বাহিনীতে কোন মহিলা ইন্সপেক্টর ওসি হিসেবে দায়িত্ব পাননি। গত ১ এপ্রিল রাজারবাগ পুলিশ লাইন অডিটোরিয়ামে পুলিশ সপ্তাহ ২০০৯ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন পুলিশের আইজি নূর মোহাম্মদকে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দিয়েছিলেন।

 
রবীন্দ্রনাথের নারী প্রিন্ট কর
শাহীন রেজানুর   

জোড়াসাঁকোর ঠাকুর বাড়ি বাঙালি জীবনে নানা দিক থেকে এত প্রভাব বিস্তার করে রয়েছে যা ভাবতেই সবাক লোকও অবাক না বনে পারবে না। এ ক্ষেত্রে কোন কোন বিষয়ে রবীন্দ্র-নাথ ছিলেন একাই এক’শো।

 

 
মন্ট্রিয়ল বাংলা একাডেমীর অন্যরকম ‘মা দিবস’ পালন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

কানাডার মন্ট্রিয়লে বাংলা একাডেমী  ‘মা দিবস’  পালন করেছে ব্যাতিক্রমী এক আয়োজনের মধ্য দিয়ে। বাংলা একাডেমীর ক্ষুদে ক্ষুদে শিক্ষার্থীরা তাদের ক্লাসে মাতৃভাষা বাংলায় নিজের হাতে লিখে কার্ড বানিয়ে মা'কে  উপহার দিয়েছে।

 
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে শ্রদ্ধাঞ্জলী প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   
কবিগুরুর জীবন নিয়ে সত্যজিৎ রায়ের নির্মিত প্রায় এক ঘন্টার  প্রামান্যচিত্র দেখুন এখানে । 
চিত্ত যেথা ভয়শূণ্য, উচ্চ যেথা শির,
জ্ঞান যেথা মুক্ত, যেথা গৃহের প্রাচীর
আপন প্রাঙ্গণতলে দিবসশর্বরী
বসুধারে রাখে নাই খন্ড ক্ষুদ্র করি,
যেথা বাক্য হৃদয়ের উৎসমুখ হতে
উচ্ছ্বাসিয়া উঠে, যেথা নির্বারিত স্রোতে
দেশে দেশে দিশে দিশে কর্মধারা ধায়
 
কৃষকের মুখের হাসি প্রিন্ট কর
কামরুজ্জামান মনি   
 
বসন্তে ওয়াশিংটন মনুমেন্ট প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   

বসন্তের সন্ধ্যায় ডিসির টাইডাল বেসিন থেকে নিউজ বাংলার ক্যামেরায় ধারণকৃত ওয়াশিংটন মনুমেন্টের ছবি।

 
ডিসিতে এক সন্ধ্যা প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   

এক সময় ওয়াশিংটন ডিসির হেইনস পয়েন্টে এই আপাদমস্তক স্থাপত্যের পাশে অনেক সন্ধ্যা কেটেছে আমাদের অনেকের। সময়ের বিবর্তনে এখন আর নেই। স্থাপত্যটি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ডিসি থেকে ম্যারিল্যান্ডের ন্যাশনাল হারবারে । রয়ে গেছে শুধু স্মৃতিটুকু। স্মৃতিগুলো সবসময়ই কেবল হাত বাড়িয়ে ডাকে বারবার পেছন ফিরে তাকাবার জন্য।  স্মৃতি নিয়ে আইয়ুব বাচ্চুর একটি গান শুনুন।

 
এপ্রিল হচ্ছে আমেরিকায় কবিতা উৎসবের মাস প্রিন্ট কর
newbangla   

ছবি সৌজন্যে: লিন্ডা পাস্টানের পংক্তি
এপ্রিল মাস হচ্ছে আমেরিকায় জাতীয় কবিতা উৎসবের মাস। ১৯৯৬ সাল থেকে প্রতি বছর এ মাসে উদযাপিত হয় কবিতা উৎসব। এর সাথে বসন্তের আগমনের কি কোন সম্পর্ক রয়েছে? কে জানে? তবে কবি টি এস এলিয়ট "এপ্রিলকে নিষ্ঠুরতম মাস" বলে তার কবিতার শিরোনামে বর্ণনা করেছিলেন। তাই আধুনিক আমেরিকার কবিরা এপ্রিলের এই দুর্ণাম ঘুচাতে এই মাসকেই বেছে নিয়েছেন জাতীয় কবিতা উৎসব উদযাপনের জন্য। আমেরিকার কবিদের সর্ববৃহৎ সংগঠন একাডেমী অফ দ্য আমেরিকান পয়েটস আমেরিকার আনাচে কানাচে কবিতা উৎসবের আয়োজন করে থাকে এই মাসে। সংগঠনটির জন্ম ১৯৩৪ সালে।

 
আজ শুরু হচ্ছে আইপিএল মহাযজ্ঞ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   


আজ থেকে শুরু হচ্ছে আইপিএল-এর দ্বিতীয় আসর। ক্রিকেটের মহোৎসবই বলতে চাচ্ছেন কেউ কেউ।

 
সন্ধ্যার পটোম্যাক নদী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

পটোম্যাক নদীর পাড় থেকে নিউজ বাংলার ক্যামেরায় তোলা ছবি। গোধূলি লগ্নে লালের ছোঁয়া নিয়ে নীল আকাশ অপেক্ষায় আছে রাতের আঁধারের।

 
রণীর বৈশাখী ব্যাঞ্জনা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বৈশাখের প্রথম দিনে  বর্ষ বরণের উৎসবে সবাই চান বাঙালি সংস্কৃতির সঙ্গে থাকতে। এই দিনে সবাই চান সকাল দুপুর কিংবা রাতের খাবারে বাঙালিয়ানার একটা ছাপ থাকুক। এরকমই ভিন্ন স্বাদের ব্যতিক্রমী কিছু রেসিপি তুলে ধরা হচ্ছে নিউজ-বাংলা পাঠকদের জন্য।

লেবুপাতা খিচুড়ি

 
ভিডিও: বাংলাদেশ কেন সেরা? প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

এক মিনিটের ভিডিওতে বাংলাদেশের পরিচয় জানুন। বাংলাদেশ এশিয়ার শ্রেষ্ঠতম গন্তব্য। এই একমিনিটের ভিডিওতে তুলে ধরা হয়েছে কেন বাংলাদেশ সবার সেরা? কারণ:

  • পৃথিবীর সবচেয়ে বড়ো রাজকীয় সংসদ ভবন
  • পৃথিবীর ১১তম দীর্ঘ সেতু
  • পৃথিবীর অন্যতম বৃহৎ শিপ ব্রেকিং শিল্প
  • পৃথিবির দীর্ঘতম সমুদ্র সৈকত
  • সুন্দরবন পৃথিবীর সর্ববৃহ ম্যানগ্রোভ 
  • রয়েল বেঙ্গল টাইগারের চারণভূমি
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের জন্মস্থান
  • ক্ষুদ্র ঋণের জন্মস্থল


তাহলে ভিডিওটি দেখুন এখানে: 

 
দূতাবাসে বাংলা নববর্ষ উদযাপন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গতকাল ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপিত হয়। বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে ডিসি মেট্রোতে বিভিন্ন সামাজিক সংস্থাগুলো এখন প্রতি সপ্তাহে উৎসব অনুষ্ঠান শুরু করেছে। বিস্তারিত প্রতিবেদনের জন্য নিউজ বাংলার পাতার দিকে নজর রাখুন।

 
বৃষ্টির জলে ভিজে ভিজে প্রিন্ট কর
আহসান জামান   
আজ এই ঝম ঝম বৃষ্টির জলে ভিজে
হেঁটে যাই অতীতের পথ; ক্লান্ত তিমির সারাগায়ে।

আর এইসব শ্রাবণ-জলে মিশে ভেসে ওঠে
অবুঝ শিশুর ক্রন্দোন, তার মুখ; গাঁয়ের
মেঠো পথের মতো অসংখ্য অতীতের ফাঁকে ফাঁকে,
সবকিছু তছনছ; অহেতুক তার নাশকৃর্তি নিয়ে
বসে থাকি বন্যার্থ-মানুষের মতো সেইসব দিনের ভিতর।
 
বসন্ত বাহার প্রিন্ট কর
হাসনা বানু   
হাওয়ায় হাওয়ায় মাতালে যে বনতল
ওরে বসন্ত বাহার এল কী দুয়ারে
চেয়ে দেখ ঐ।
প্রজাপতির পাখায় লাগিয়ে রং
কাঁপিয়ে আলোর নাচন,
কে ভরালে ভূবন।
 
ডিসির ফিশ মার্কেট প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ওয়াশিংটন ডিসি'র ফিশ মার্কেট। ডিসির মেইন এভিনিউতে ওয়াটার ফ্রন্ট ছুটির দিনে জনাকীর্ণ হয়ে উঠে সী-ফুড প্রেমিকদের আনাগোণায়। মাছের বাজারে পাওয়া যায় স্থানীয় মাছ। সারা বছর ফিশ মার্কেট খোলা থাকলেও বসন্তের শুরু থেকে জমে উঠে মাছের বাজার। 

 
‘পাত্রী চাই’ বিজ্ঞাপনে পাত্রীর যোগ্যতাবলি প্রিন্ট কর
তপতী বর্মণ   

পাত্রী চেয়ে প্রতিদিন পত্রিকার পাতায় ছাপা হয় এমন অসংখ্য বিজ্ঞাপন। সেই বিজ্ঞাপনের ভাষা আর চাহিদাগুলোও বেশ অদ্ভুত। কেউ এটা চায়, তো কেউ চায় অন্যটা। সবার মধ্যেই কাজ করে সর্বোচ্চ ভালোটাকে বেছে নেওয়ার প্রবণতা। এ যেন কোরবানির সময় গরুর হাটে গিয়ে নিজের পছন্দমতো সবচেয়ে ভালো গরুটা কেনার মতো

 

 
স্বপ্নের পংক্তি প্রিন্ট কর
দর্পণ কবীর   
আমি জানি, তোমার দু’চোখে
হতাশার অন্ধকার। আমার দু’চোখ জ্বলে ওঠে
নক্ষত্রের মতো যখোন-তখোন।
 
রুনীর ফলের সালাদ প্রিন্ট কর
Administrator   

হঠাত করেই বাড়ীতে একটা আয়োজন চলে এলো। গানের জলসা। জলসা বলতে জলসার প্রস্তুতি।  বিষয়টি রুনীকে কিছুটা চিন্তায় ফেলে দিল। মনে মনে স্বামীকে এক হাত নিল। ওতো একটু সময় নিয়েই বলতে পারে।

 

 
অবসরে গালিবের গজল প্রিন্ট কর
newbangla   
ঢাকা থেকে ফিরে এসে খুব কাছের একজন বন্ধু উপহার হিসেবে পাঠালেন "গালিবের গজল থেকে"। অবসরে চোখ বুলাই। পংক্তিগুলো খুব ভাবনা জাগানিয়া। আবু সয়ীদ আইয়ুবের অনুবাদ। ভাষা বেশ প্রাঞ্জল। শের শুনা আর শুনে উপলদ্ধি করা দু'য়ের মধ্যে ফারাকটা অনেক। তারপরও কবিতার লাইনগুলো পড়লাম। কোন অভাগার সাথে যদি মিলে যায় তাহলে তার সব দায় নিতে হবে গালিবকে।
 
নন্দ ঘোষের দোষ প্রিন্ট কর
সৈয়দ জহিরুল হক   
রাজার বাড়ী আছাড় খেয়ে
নন্দ ঘোষের পাঁজর ভাংলো,
হো হো করে হাসল সবে
রাজ্য জুড়ে বিরুপ রটলো।
   
নন্দের নাকি এটাই দোষ -
অসময়ে রাজ-সান্নিধ্য চাওয়া
তবেই, অকর্মন্য বদেমজাজীর
এমনি করে শাস্তি পাওয়া।
 
ডিসি মেট্রোতে বঙ্গবন্ধুর জন্মদিন প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   

দু'বছর আগে ২০০৭ সালের মার্চে বঙ্গবন্ধুর জন্মদিনে ডিসি মেট্রোতে আয়োজিত এক অনুষ্ঠানে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসেছিলেন প্রধান অতিথি হিসেবে। সেদিন তিনি অনুষ্ঠানে আগত ছোটমণিদের সাথে কেক কেটে তাদের মুখে কেক তুলে দেন। এসব ছোট ছোট ছেলেমেয়েদের আনন্দের মাঝে নিজের আদরের ছোট ভাই শেখ রাসেলের আনন্দ খুঁজে পান। এই প্রথমবারের মতো বাংলাদেশ বঙ্গবন্ধুর জন্মদিন জাতীয় শিশু দিবস হিসেবে উদযাপন করল।

 
মাটির পাতে দেশি ভাতে প্রিন্ট কর
ফারহানা আলম   

গেল সপ্তাহে সোনিয়া-মামুন দম্পতি বেড়াতে গিয়েছিল তাদের এক বন্ধুর বাড়ি। দুপুরবেলার দাওয়াত বলে সেই বাড়ির গিন্নি আগে থেকেই বলে রেখেছিলেন, একটু ভিন্ন ধরনের খাবারের ব্যবস্থা করবেন। প্রথাগত পোলাও-মাংসের বালাই থাকবে না।

 
মাটির পাতে দেশি ভাতে প্রিন্ট কর
ফারহানা আলম   

গেল সপ্তাহে সোনিয়া-মামুন দম্পতি বেড়াতে গিয়েছিল তাদের এক বন্ধুর বাড়ি। দুপুরবেলার দাওয়াত বলে সেই বাড়ির গিন্নি আগে থেকেই বলে রেখেছিলেন, একটু ভিন্ন ধরনের খাবারের ব্যবস্থা করবেন। প্রথাগত পোলাও-মাংসের বালাই থাকবে না। তো ভালো কথা, দাওয়াতে গিয়ে দেখা গেল কেবল খাবার নয়, পরিবেশনেও রয়েছে ভিন্নতা।

 

 
মাটির মানুষ প্রিন্ট কর
আহসান জামান   

পথে অনেক ভীড়; রক্তপাত, অশ্রু-শ্রাবনে।

বেনামী লাশ আর নর্দমায় রক্তের জমাট;
পোড়া আগুনের রং মেখে শুয়ে আছে
ভোরের রোদ, বাতাস আর ছিন্নভিন্ন হাড়-মাংস -
মানুষের স্খলন। শ্বাস-রুদ্ধ দৌড়; দিগ্বিদিক।

 
নিশি প্রিন্ট কর
মো: ওবায়েদ, বোস্টন   

নিশি, নিশি, নিশুতি রাত
হৃদয়পুর,
কোথায়, কোন পাহারায় কতদূর?
নিশি, নিশি, নিশি -দিন

 
মাহিমার কবিতা এবং কিছু কথা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ছোট্ট মাহিমা তার লেখা কবিতাটি পাঠিয়েছে সূদুর ডেনভার থেকে। দুরের এবং কাছের ছোট্ট বন্ধুরা তোমাদের লেখা কবিতা, গল্প, আর্ট‌  কিংবা তোমাদের কোন সাফল্যের কথা নিউজ-বাংলার "ছোটদের পাতা"র জন্য  বাংলা অথবা ইংরেজীতে লেখে পাঠাতে পার।

 
স ম কা লী ন ছ ড়াঃ দানব প্রিন্ট কর
লায়লা নাজনীন হারুন   
ডাল ও ভাতের ধুয়া তুলে
ষড়যন্ত্রের ফন্দি
ভালো কিছু সেনানায়ক
করল ওরা বন্দি।
 
বিশ্ব নারী দিবসে সোয়াতের নারী সমাজ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বিশ্ব নারী দিবসে বিভিন্ন দেশের নারীরা তাদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করলেও পাকিস্তানের সোয়াতের নারীরা তালেবানদের ভয়ে আতঙ্কিত জীবনযাপন করছে।
 
খুলনার ছবি প্রিন্ট কর
নিউজ বাংলা ডেস্ক   

অবসর নয়, জীবনের প্রয়োজনে বৈঠা ধরে এগোতে হয়। খুলনা ঘুরে এসে নিউজ বাংলার জন্য ছবিটি পাঠিয়েছেন রিশাদ আহমেদ।

 
অণুকাব্য পর্ব (১০) প্রিন্ট কর
দিল রওশন বানু   

(৩৭)
মা বলো, ভাই বলো
আপন কেহ নয়
যার ঢোল পিটবে তুমি
সেই-ই আপন হয় ।
 
(৩৮)
সব কিছুরই আগাভাগি
সইতে পারা যায়
ভালবাসায় জুটলে দোসর
প্রাণে বাঁচা দায়।

 
পঁচিশ বছর পরের জীবনচিত্র প্রিন্ট কর
newbangla   

১৯৮৪ সালে তোলা এই ছবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন এক ডিপার্টমেন্টের প্রথম বর্ষের ছাত্রীদের দেখা যাচ্ছে। ক্লাশের অর্ধেকের বেশী মেয়ে। ক্লাশের প্রায় ১৮জন ছাত্রীর মধ্যে ছবিতে শুধু একজন ছাত্রী মিসিং। এরা সবাই বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি হয়েছে উচ্চ শিক্ষা ও ক্যারিয়ারের স্বপ্ন নিয়ে। মার্চ মাসের ৮ তারিখে বিশ্ব নারী দিবস উদযাপন নিয়ে যখন ঘটা করে অনুষ্ঠান হচ্ছে তখন এদের জীবনের উপর রেখাপাত করার অনুরোধ দিয়ে ক'দিন আগে ছবিটা মস্কোতে প্রবাসী বন্ধু অপু কামাল তার সংগ্রহ থেকে পাঠাল। হঠাৎ করে ২০০৯ থেকে পঁচিশ বছর পেছনে তাকাতে গিয়ে নিজেই থমকে গেলাম। সময়ের হাত ধরে জীবনের কি অকল্পনীয় পরিবর্তন!

 
নারী- তুমি, নাকফুলে আরও সুন্দর প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনোদন   

শুধু কি সামাজিক রীতিতেই নাকফুল চলে? উত্তরটা একটা সময় পর্যন্ত ‘হ্যাঁ’ হলেও এখন মিশ্র। কোনো একসময় বিবাহিত নারীকে চেনা যেত নাকফুলে। যুগের পর যুগ রীতি মেনে এসেছে বঙ্গদেশীয় অনেক নারী। এমন নয় যে সামাজিক সে বোধে ব্যত্যয় ঘটেছে। পাল্টেছে শুধু তার ভোল।

ছবিঃ নিবন্ধের মডেল হয়েছেন অপর্ণা

 
অ আ খচিত কাফন প্রিন্ট কর
ফাতেমা সিদ্দিকী   

একদিন সময় হলে
এই অ আ খচিত কাফন পড়িয়ে
রেখে এসো কোন গ্রেভ ইয়ার্ডে,
অথবা খেলনা পাখির ডানায়
উড়িয়ে দিও-কাদির গঞ্জ গোরস্তানে।

 
তোমরা কারা? প্রিন্ট কর
হাসনা বানু   

তোমরা কারা? দুর্বৃত্ত শয়তান যত -
নচ্ছার হতভাগার দল।
কলঙ্ক তোমরা বাংলার মাটিতে
জ্বালিয়ে আগুন চলিছ দিক হতে দিগন্তে।
জ্ঞান, বুদ্ধি, বিবেকের মাথা খেয়ে,
কী সব নৃশংস কাজ করিছ কিসের ইঙ্গিতে।
আগুনের শিখা ছড়িয়ে ঘরে ঘরে
কীসের উল্লাসে ভাবিছ তোমরা
করিছ ভাল কাজ সবার তরে।

 
ঊনকোটি শিব তীর্থ এক কোটি থেকে এক কম..... প্রিন্ট কর
চৌধুরী ভাস্কর হোম   

এককোটি থেকে এক কম! স্থানীয়রা ঊনকোটি পাহাড়কে চিনেন এভাবেই। পুরো পাহাড়টিতে বিশাল বিশাল আকৃতির পাথরের মূর্তি। সাথে রয়েছে অসংখ্য উপত্যকা ও খাদ।

 

 
<< শুরু < আগে 91 92 93 94 95 96 পরে > শেষ >>

ফলাফল 5641 - 5700 মোট 5721

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates