News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২৪ এপ্রিল ২০১৭, সোমবার      
মূলপাতা
যুক্তরাষ্ট্রে আগামীকাল ৬ই জুলাই ঈদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
যুক্তরাষ্ট্রে আগামীকাল বুধবার পবিত্র ঈদুল ফিতর। যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীসহ বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা মেতে উঠবে সবচেয়ে বড় ধর্মীয়  উৎসব ঈদের আনন্দে। এবার  রমজান মাসের ৩০ দিন পূর্ণ করে ঈদ উদযাপিত হচ্ছে। এক মাস সিয়াম সাধনার পর সবার জন্য আনন্দের বার্তা নিয়ে আসছে ঈদুল ফিতর। ঈদ উৎসবকে কেন্দ্র করে আজ মংগল্বার বিকেল থেকেই শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য অগণিত মুসলিম পশ্চিম আকাশের দিকে তাকিয়ে ছিল।
 
সহপাঠীদের চোখে ফারাজ, অবিনতা ও তারিশি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   


ঢাকাস্থ স্প্যানিশ রেস্টুরেন্ট হলি আর্টিসান বেকারিতে গত শুক্রবারের ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে আছেন যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত তিন তরুণ, সম্ভাবনাময়ী ও মেধাবী ফারাজ আইয়াজ হোসেন [২০], অবিনতা কবির [২০] ও ভারতীয় নাগরিক তারিশি জৈন।
 
বাঙালির ঘাড়ে একাত্তরের প্রেতাত্মা? প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   
এক বৃদ্ধ মারা যাওয়ার পর তার ছেলে খুব কাঁদছিল। পড়শী আর এক বৃদ্ধ তা দেখে বলেন, ‘তোমার বাবার বয়স হয়েছে, মারা গেছেন, এ নিয়ে এত দুঃখের বা কান্নাকাটির কি আছে?’ মৃতের ছেলে তখন কাঁদতে কাঁদতে উত্তর দেয়, ‘আমি তো বাবার জন্য কাঁদছি না, আমি কাঁদছি, ‘যম’ তো বাড়িটি চিনলো’! গুলশান স্প্যানিশ রেস্তোরাঁয় জিম্মি-জঙ্গি ঘটনায় কেন জানি মনে হচ্ছে, আইএস শেষ পর্যন্ত বাংলাদেশ চিনলো!
 
গুলশান ট্র্যাজেডি প্রিন্ট কর
ইঞ্জিনিয়ার এ কে এম রেজাউল করিম   
রাজধানীর অভিজাত এলাকা গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কে হলি আর্টিজান বেকারি নামের একটি রেস্টুরেন্টে শুক্রবার রাত সোয়া ৮টার দিকে গুলি করতে করতে ঢুকে পড়ে সাত অস্ত্রধারী। রেস্টুরেন্টটিতে থাকা দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে ফেলে তারা। রাজধানীর কূটনীতিক এলাকায় শুরু হয় এক বিভীষিকাময় ও রুদ্ধশ্বাস ঘটনার।
 
ঈদের গান প্রিন্ট কর
মিনারা হেলেন (বাংলা প্রেস),   

গানটি শুনতে ছবিটিতে ক্লিক করুন।

‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ ঈদের প্রচলিত এ গানের প্রথা ভেঙে নতুন গান গাইলেন যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পী কৌশলী ইমা। তার গানের কথা এ রকম ‘আজ খুশির বান ডেকেছে বাঁকা চাঁদের হাসিতে, রাখালিয়া বাঁশিতে’---।

 
গুলশানে নিহতদের স্মরণে প্রদীপ জ্বললো যুক্তরাষ্ট্রে প্রিন্ট কর
দস্তগীর জাহাঙ্গীর, ভার্জিনিয়া থেকে   

গুলশানের জঙ্গি হামলায় দেশি-বিদেশিদের মতো শোকাহত প্রবাসী বাংলাদেশিরাও। যুক্তরাষ্ট্রের আরলিংটনের পাবলিক লাইব্রেরির সামনে এ ঘটনায় নিহতদের স্মরণে প্রদীপ জ্বালিয়েছেন প্রবাসীরা। ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া ও ম্যারিল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন স্থানীয় বাংলাদেশিরা।
 
৪ঠা জুলাই-যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

৪ জুলাই যুক্তরাষ্ট্রের জাতীয় দিবস।  ১৭৭৬ সালের ৪ জুলাই উত্তর আমেরিকার ১৩টি উপনিবেশের প্রতিনিধি ফিলাডেলফিয়ায় সম্মেলনের আয়োজন করে ব্রিটিশ উপনিবেশের শৃঙ্খল ছিঁড়ে আনুষ্ঠানিকভাবে 'স্বাধীনতা ঘোষণা' করেন।  যুক্তরারাষ্ট্র জুড়ে প্রতি বছরের মতো যুক্তরাষ্ট্রের জনগণ নেচে-গেয়ে, জাতীয় সঙ্গীত বাজিয়ে, জাতীয় পতাকা উড়িয়ে, প্যারেড ও রাতে চোখ ঝলসানো আতশবাজির খেলায় আনন্দে কাটাবে বিশেষ এই দিনটিতে।
 
আমরা শোকাহত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
 
ওয়াশিংটনে গুলশানে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে সভা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাংলাদেশের রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারি নামের স্প্যানিশ রেস্টুরেন্টে জঙ্গি হামলায় ১৭জন বিদেশি সহ ২০ জন নিরাপরাধ মানুষ হত্যার প্রতিবাদে আজ যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ডুপন সার্কেলে প্রবাসী বাংলাদেশীদের আয়োজনে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
 
তিন বাংলাদেশির মর্মান্তিক পরিণতি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারি নামের স্প্যানিশ রেস্টুরেন্টে জঙ্গি হামলার ঘটনায় তিন বাংলাদেশি নিহত হয়েছেন বলে স্বজনদের কাছ থেকে খবর পাওয়া গেছে। তাঁদের সঙ্গে ভারতীয় এক তরুণীও নিহত হয়েছেন। এখনো ওই রেস্টুরেন্টের দুই বাংলাদেশি কর্মী নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।
 
নিহত জংগী পাল প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

স্প্যানিশ রেস্তোরাঁ ওকিচেনে হামলা-কারীরা সংখ্যায় সাতজন ছিল বলে নিশ্চিত হয়েছে গোয়েন্দারা। এরা সবাই দেশি দুটি উগ্র মৌলবাদী গোষ্ঠীর সদস্য। যৌথ বাহিনীর কমান্ডো অভিযানে এদের মধ্যে ছয়জন নিহত হয়েছে । হামলাকারীদের মধ্যে সৌরভ নামের একজনকে আহত অবস্থায় আটক করা হয়েছে।
 
বাংলাদেশে হামলা: অনিয়ন্ত্রিত সহিংসতার ভবিতব্য প্রিন্ট কর
দি গার্ডিয়ান   
বাংলাদেশের রাজধানী ঢাকার কূটনৈতিক এলাকায় সন্ত্রাসী হামলার পর প্রথম প্রতিক্রিয়ায় ইসলামি উগ্রপন্থা পর্যবেক্ষণ করা অনেক পর্যবেক্ষক বলছেন, এমন ঘটনা একেবারেই অনুমিত ছিল।
 
জিম্মি সংকটের অবসান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
চরম উদ্বেগ আর উৎকণ্ঠায় ঠাসা প্রায় ১২ ঘণ্টার জিম্মি সংকটের অবসান ঘটেছে মাত্র ১৩ মিনিটে। কিন্তু এতে হারাতে হয়েছে ২০ জনকে। যার মধ্যে ১৭ জনই বিদেশি নাগরিক।
 
শ্রদ্ধাঞ্জলী প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   

গুলশানের রেস্টুরেন্ট এ জংগী মোকাবিলা করতে গিয়ে ডি বি'র এসি এবং গুলশান থানার ও সি মারা গেলেন। পুরো ঘটনাই বেদনা দায়ক। ওসি সালাউদ্দিন এবং এসি রবিউলের আত্মার মাগফেরাত কামনা করছি।
 
মম, শি সেইড ইয়েস! প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

ধারাবাহিক পর্বঃ এক
একটি মিষ্টি মধুর রিনিঝিনি শব্দে রুবিনার ঘুম ভেঙে গেল। ঘুম ঠিক ভাঙে নি কিন্তু একটি স্বপ্নীল যগৎ থেকে সে যেন মাটির পৃথিবীতে নেমে এলো। শব্দটি কিসের? ওর মাথার কাছে টেলিফোনটি বাজছে। এতো রাতে টেলিফোন? কে করতে পারে? ফোনটি হাতে নিয়ে হ্যালো বলতেই ওপার থেকে প্রচণ্ড উচ্ছ্বাস মাখা একটি স্বর ভেসে এলো। মম, সি সেইড ইয়েস!
স্বপ্নের রেশ লেগে থাকা ঘুম ঘুম চোখে রুবিনা বললো, কে বাবা অরুণ? কে ইয়েস বলেছে? তুমি কোথা থেকে বলছো? এতো রাতে?
 
মেট্রো ওয়াশিংটনে "বাই" এর ঈদের জামাত ৬ই জুলাই প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
আগামী ৬ই জুলাই বুধবার গ্রেটার ওয়াশিংটনসহ উওর আমেরিকায় সর্বত্র ঈদ উদযাপিত হবে। বাংলাদেশী কমিউনিটির উদ্যোগে মোট তিনটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রতিবারের মত বাংলাদেশ এসোশিয়েশন অব আমেরিকা (বাই) এর উদ্যোগে ভার্জিনিয়ার ম্যানাসাসস্থ Wyndham Garden (10800 Vandor street,Manassas,VA-20109) হোটেলে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।
 
ইউকে নির্মূল কমিটির আলোচনা সভা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

একাত্তরের ঘাতক-দালাল নির্মুল কমিটি যুক্তরাজ্য শাখা শহীদ জননী জাহানারা ইমামের ২২তম মৃত্যুবার্ষিকীতে  এক আলোচনা সভার আয়োজন করে।

 
নিউইয়র্কে বাঙালিময় ট্রাফিক পুলিশ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় তিনজন বাঙালি ট্রাফিক পুলিশ। শহরের ট্রাফিক বিভাগের এক-তৃতীয়াংশ সদস্যই এখন বাঙালি। ম্যানহাটন বা কুইন্স, অথবা ব্রঙ্কস বা ব্র“কলিন—নিউইয়র্কের যেকোনো এলাকার রাস্তায় হাঁটলেই নজরে পড়বে পুলিশের ইউনিফর্ম গায়ে চাপিয়ে, হাতে ছোট একটি মেশিন নিয়ে হেঁটে যাচ্ছেন বাঙালি ট্রাফিক কর্মী। তাঁদের চোখ বিভিন্ন গাড়ির ড্যাশ বোর্ডে, যেখানে নিবন্ধনসংক্রান্ত তথ্য থাকে। তাঁদের আরেকটা চোখ পার্কিং মিটারের দিকে। পার্ক করা গাড়ি ঠিকমতো পার্কিং বিল দিয়েছে কি না, উদ্দেশ্য সেটা দেখা। বে আইনি কিছুর প্রমাণ মিললেই খসখস করে টিকিট লিখে দেবেন। জরিমানার পরিমাণ অপরাধের মাত্রার ওপর নির্ভর করে, তা ৩০ থেকে ১৫০ ডলার পর্যন্ত হতে পারে।
 
মার্কিন কংগ্রেসের গ্যালারিতে সামিয়ার ‘জীবনের প্রতিচ্ছবি’ প্রিন্ট কর
এনআরবি নিউজ :   

 প্রত্যেক কংগ্রেসম্যানের এলাকা থেকে সেরা একজন করে মোট ৪৩৫ জনের মধ্য থেকে সর্বশ্রেষ্ঠ ১০ জনের আঁকা চিত্র সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয় ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল ভিজিটর সেন্টারের কংগ্রেসনাল অডিটরিয়ামে। এর মধ্যে বাংলাদেশী সামিয়া ফাগুনের চিত্রটিও ছিল। জল রংয়ে আঁকা এ ছবিটির নাম ‘মোমেন্টস অব লাইফ’ বা জীবনের প্রতিচ্ছবি।
 
যেসব সম্পদের ওপর জাকাত ফরজ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 জাকাত ইসলামি অর্থব্যবস্থার অতীব গুরুত্বপূর্ণ একটি বিধান। ঈমান আনা ও নামাজ আদায়ের পর জাকাত নিয়মিত আদায় করেই একজন বিত্তবান ব্যক্তি মুসলিম সমাজের অন্তর্ভুক্ত হওয়ার যোগ্যতা অর্জন করতে পারেন। এখানে জাকাত সংক্রান্ত কিছু জরুরি মাসয়ালা উল্লেখ করা হলো-
 
লুঙ্গি পরে ব্রিটেনের রাজপ্রাসাদে বাংলাদেশি তরুণ! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নিউজ ডেস্ক: চিরায়ত বাঙালি পোশাক লুঙ্গি-পাঞ্জাবি, গলায় গামছা ও পায়ে স্যান্ডেল পরে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে পুরস্কার নিলেন বাংলাদেশি তরুণ ওসামা বিন নূর। পুরস্কারের নাম ‘কুইন্স ইয়াং লিডারস অ্যাওয়ার্ডস’।
 
বিসিএ'র সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   
মাইকেল খোকন রোজারিও সভাপতি এবং  নিয়তি নির্মলা রেগো সাধারণ সম্পাদক   

প্রবাসে বাংলাদেশের নাম সমুজ্জল রাখার প্রত্যয়ে বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশন, ইনক কাজ করে যাচ্ছে দীর্ঘদিন। শত ব্যস্ততা ও যান্ত্রিক জীবনের ক্ষণিক সময়ে সামাজিক, আত্মাধিক উন্নয়নের লক্ষ্যে এই সংগঠন এর জন্ম। কাজের ধারাবাহিকতায় গত ২৬ জুন, ২০১৬ বিসিএ কেয়ার ইউনিট হল রুমে অনুষ্ঠিত হলো বিসিএ  ১৫তম বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন।
 
সন্ত্রাসী কর্মকান্ড বন্ধের দাবিতে জাতিসংঘের সামনে বিক্ষোভ প্রিন্ট কর
সাবিত্রী রায়,নিউ ইয়র্ক থেকে:   

বাংলাদেশে সংখ্যালঘুদের উপর অব্যাহত নির্যাতন, খুন ও সন্ত্রাসী হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক প্রবাসী বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। নিউ ইয়র্কের স্থানীয় সময় রবিবার দুপুরে জাতিসংঘের সদ্র দপ্তরের সামনে বেশ কয়েকটি সংগঠন যৌথভাবে এ সমাবেশের আয়োজন করেন।
 
প্রবাসী বাংলাদেশি প্রকৌশলীদের প্রশংসায় মার্কিন রাষ্ট্রদূ প্রিন্ট কর
সাবিত্রী রায়,নিউ ইয়র্ক থেকে:   

সাবিত্রী রায় (বাংলা প্রেস), নিউ ইয়র্ক : যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি তরুণদের কর্মকান্ড দেখে ভূয়সী প্রশংসা করলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। গত শনিবার মিশিগানে হ্যামট্রামিক সিটির বাংলা টাউনের একটি রেস্তোরাঁয় আমেরিকান অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) এ মতবিনিময় সভার বাংলাদেশি-আমেরিকান প্রকৌশলীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ প্রশংসা করেন।
 
যুক্তরাষ্ট্রে হুমকির মুখে দেশীয় মানি একচেঞ্জ প্রিন্ট কর
মিনারা হেলেন (বাংলা প্রেস), নিউ ইয়র্ক:   
যুক্তরাষ্ট্রের ব্যাংকিং নীতিমালায় কঠোর বিধি-নিষেধ আরোপে হুমকির মুখে পড়েছে দেশীয় মানি ট্রান্সফার প্রতিষ্ঠানগুলো। নগদ অর্থ ব্যবস্থাপনায় অধিক বীমা ব্যয় ও কঠোর শর্তাবলীর কারণে একটি ব্যাংক ছাড়া আর কোন ব্যাংকই বাংলাদেশী রেমিটেন্স প্রেরণকারী প্রতিষ্ঠানগুলোর অ্যাকাউন্ট নিতে রাজি হচ্ছে না।
 
ভিন্ন স্বাদের ইফতার প্রিন্ট কর
রূণীর রান্না ঘর   


চলতি বছরে ১৬ ঘণ্টার বেশি সময় ধরে রোজা পালন করছেন  যুক্তরাষ্ট্র প্রবাসীরা।  দীর্ঘ সময় ধরে সব ধরনের পানাহার থেকে বিরত থাকায় শরীর অনেকটাই দুর্বল হয়ে যায়। তাই দুর্বল শরীরে প্রয়োজনীয় শক্তি যোগাতে ইফতারিতে ভালো আইটেম তৈরি করার  চেষ্টা থাকে সবার মাঝে। আবার বাঙালিদের ঐতিহ্য অনুযায়ী প্রতিদিন ইফতারিতে ছোলা-পেঁয়াজু অনেক সময় আমাদের রুচি নষ্ট করে দেয়। তাই খাবার রুচি ধরে রাখতে এবং শরীরের প্রয়োজনীয় পুষ্টি ও শক্তি যোগাতে ভূমিকা রাখতে পারে কিছু ভিন্নধর্মী ইফতার ম্যানু।
 
মোর ভাবনারে কি হাওয়ায় মাতালো প্রিন্ট কর
নাজমা রহমান, ঢাকা থেকে   
 
এখন আমি ঢাকায়।  আর কিছুদিন পরেই উড়ে যাবো ওয়াশিংটনে। আমার ডানায় বিহঙ্গের গান। ডানা মেলে তাই উড়ে বেড়াই। দিগন্ত থেকে দিগন্তে। পুব থেকে পশ্চিমে। ছোট্টবেলা থেকেই শখ ছিল পৃথিবী দেখার। অজানাকে জানার। স্কুলে ভূগোল টিচার বদরুন আপার প্রিয় ছাত্রী ছিলাম আমি। ক্লাসে কালো বোর্ডে সাদা চকের টান দিয়ে দেশ বিদেশের ম্যাপ আঁকতাম। বদরুন আপা সেই মানচিত্রে একটি বড় বিস্ময় চিহ্ন এঁকে দিতেন। সবাইকে  ডেকে বলতেন, দেখো দেখো, ম্যাপ কি করে আঁকতে হয় শিখ। 
 
সেহরি পার্টি: বাংগালীর নতুন সংস্কৃতি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

রোজার মাসে ইফতার পার্টির পাশাপাশি চলছে ভোর রাতে আয়োজিত সেহরি পার্টি। বেশ কয়েক বছর আগেই শুরু হয়েছে সেহেরি পার্টির এই সংস্কৃতি। শুরুতে ধনী সমাজ, কর্পোরেট ওয়ার্ল্ড কিংবা শোবিজ জগতের ছোটখাট দলের মধ্যে প্রচলিত থাকলেও সময়ের ব্যবধানে এই পার্টি এখন জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন স্তরে। সেহেরী পার্টির  এই নতুন ট্রেন্ড দেশের সীমানা পেরিয়ে প্রবাসেও ডানা মেলেছে  সেহরি পার্টির এই চলতি ট্রেন্ড।
 
মেট্রো ওয়াশিংটনে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 বাংলাদেশ আওয়ামীলীগের ৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মেট্রো ওয়াশিংটন আ:লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আ:লীগের যৌথ উদ্দ্যেগে গত ২৩শে জুন  বৃহস্পতিবার ভার্জিনিয়ার স্প্রীংফিল্ড নিরালা রেস্টুরেন্টে এক আলোচনা সভা ও পবিত্র মাহে রমজানের সুবাদে ইফতার মাহফিলের আয়োজন করা হয় । 

 
ভূল করেছি-ক্ষমা করে দাও প্রিন্ট কর
হাফেজ আবুল হাসান   
পবিত্র রমজান মাস হলো মাযাদার দিক দিয়ে সারা বৎসরের মধ্যে উত্তম মাস। এটা মহাগ্রন্থ আল কোরআন নাযীলের মাস । এটা তাকওয়া বা খোদা ভীতি অজন করার মাস ।এটা ই’তেকাফ, ইফতারী, সাহরী ও তাহাজ্জুদ নামাজের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করার মাস ।এটা লাইলাতুল কদর বা ভাগ্য রজনীর মাস । 
 
নিউইয়র্কে ঈদের কেনাকাটা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
 রমজানের পর নিউইয়র্কে বিভিন্ন দোকান শপিংমলে ঈদের কেনাকাটা করতে ক্রেতাদের পদচারনা শুরু হয়। গতকাল পার হয়েছে ১৮ রমজান। ঈদবাজার অনেকটাই জমে উঠতে শুরু করেছে। বিভিন্ন দোকানে নারী-পুরুষের নতুন নতুন ডিজাইনের পোশাক উঠেছে। গতকাল জ্যাকশন হাইটসের বিভিন্ন দোকানে গিয়ে দেখা গেছে, কেনার চেয়ে ক্রেতারা পোশাক পছন্দ নিয়েই বেশি ব্যস্ত।
 
জর্জিয়ার আটলান্টা শহরে নদীতে ডুবে বাংলাদেশি ছাত্রের মৃত্যু প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত ২২ জুন  বুধবার বিকেলে  এ দুর্ঘটনা ঘটে।বন্ধুদের সাথে যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের  আটলান্টার স্যান্ডি পয়েন্টের কাছে চাটাহুচি  নদীতে সাঁতার কেটে পাড়ি দিতে  গিয়ে আটলান্টায় আদিল চৌধুরি (১৮) নামের এক স্কুল ছাত্রের  করুন মৃত্যু হয়েছে। ( ইন্নালিল্লাহে …. ইলাহে রাজেউন) আটলান্টাস্থ শ্যাম্বলী চাটার্ট হাই স্কুল থেকে সদ্য সমাপ্ত স্কুল গ্রাজুয়েশন করা  আদিল  ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ায় ভর্তি হয়েছিল।
 
বিশ্ব জয় করল বাংলাদেশের জামাতা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ফ্রান্সের সবচেয়ে মূল্যবান ও ঝুকিপূর্ণ খেলা কাননি কাইয়াক চ্যাম্পিয়ন হলেন দ্যনি গার্জ শানু। ফ্রান্সের রানী খ্যাত শহর মারসাই এর বাসিন্দা তিনি। এ খেলায় বিশ্বের নামিদামি অনেক খেলোয়াড়কে পেছনে ফেলে তিনি ফ্রান্সের চ্যাম্পিয়নই শুধু নন অলিম্পিকসহ ওয়াল্ড চ্যাম্পিয়ন হয়েছেন।বাংলাদেশি মেয়ে নুসরাত এর সাথে ফরাসি নাগরিক দ্যনির প্রথমে প্রেম হয় এবং পরে ২০১১ সালে তাদের বিয়ে হয়।
 
ওরলান্ডোর হত্যাযজ্ঞ এবং যুক্তরাষ্ট্রের মুসলমান সম্প্রদায় প্রিন্ট কর
জিয়াউদ্দিন চৌধুরী, মেরিল্যান্ড   

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের ওরলান্ডোতে (ডিজনী ওয়ার্লডের জন্য প্রখ্যাত) সাম্প্রতিক ভয়াবহ হত্যাকান্ডের নায়ক একজন মুসলমান যুবক, নাম ওমর মতিন। যুক্তরাষ্ট্রই তার জন্ম, এ দেশেই তিনি লেখাপড়া শিখেছেন, আর ওরলান্ডোতেই তিনি কাজ করতেন এক নাম করা কোম্পানিতে নিরাপত্তা কর্মি হিসাবে(!)তার পিতা মাতা আফগানিস্তান থেকে আগত অভিবাসি, নিজের ছোট খাট ব্যবসা আছে।
 
আমিও পুলিশ ছিলাম- পর্ব ১১ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   

প্রথম মামলা তদন্ত
শিক্ষা নবীশ এস আই দের দুই বছর শিক্ষা নবীশ  কালের শেষ  ছয় মাস থানায় প্রশিক্ষণের সময় পেটি নেচারের মামলা তদন্ত দেয়া হয়। এ সময় মামলার তদন্ত করতে হয়, কেস ডাইরি লিখতে হয় নিজে নিজে। না বুঝলে থানার সিনিয়র অফিসারদের সাহায্য নেয়া যেতে পারে , কিন্তু তদন্ত করতে হবে নিজে নিজেই। আমি কুলাউরা থানায় যোগদান করার একদিন কি দুইদিন পর আমাকে পেটি নেচারের একটি মামলার তদন্ত ভার দেয়া হয়।
 
অভিজিতের খুনির নিহত প্রসংগে অধ্যাপক অজয় রায় প্রিন্ট কর
জামাল উদ্দিন   
অভিজিৎ রায় হত্যার পর হোটেল রেডিসনে ফূর্তি করেছিল খুনি ও পরিকল্পনাকারীরা। খুনিরা সেই আড্ডায় বলেছিলো, আজকে আমাদের সাফল্যের একটা বড় দিন। ইসলামের একজন বড় শত্রুকে হত্যা করা হয়েছে। গ্রাহক সেজে সেখানে তারা আড্ডা দিয়েছে, মদ খেয়েছে। 
 
ব্র্যাক বিশ্বের এক নম্বর বেসরকারি সংস্থা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
জেনেভা-ভিত্তিক গণমাধ্যম সংগঠন 'এনজিও এ্যাডভাইজার'-এর পর্যালোচনায় 'ব্র্যাক' ২০১৬ সালে বিশ্বের এক নম্বর বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে স্বীকৃতি পেয়েছে।  বিশ্বের সেরা ৫০০ উন্নয়ন সংস্থার তালিকা তৈরি করে তাদের এক বছরের কর্মকাণ্ড বিষয়ে নিরীক্ষা এবং পর্যালোচনার পর সংগঠনটি রবিবার এই ঘোষণা দেয়।
 
২৩ জুন আওয়ামী লীগের ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠা দিবস। গত শতাব্দীর মধ্য ভাগে, ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন প্রগতিবাদী নেতাদের উদ্যোগে আহূত এক কর্মী সম্মেলনে পুরনো  ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে বাঙালি জাতির মুক্তির বারতা নিয়ে এই সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করেছিল।
 
আজ ঐতিহাসিক পলাশী দিবস প্রিন্ট কর
ড. রমিত আজাদ   

যে মহান ব্যক্তিটির সাথে আমাদের বাঙালী জাতির ভাগ্য গাঁথা হয়ে গেছে তিনি হলেন নবাব সিরাজউদ্দৌলা। আগ্রাসী কূটকৌশলী ইংরেজ ও দেশীয় বিশ্বাসঘাতকদের হাতে নবাবের পতন কেবল একটি ব্যক্তির পতন ছিলো না, উনার পতনের সাথে সাথে আমাদের জাতিরও পতন ঘটে।

 
বর্ণমালার বাংলা উৎসব ২০১৭ নিয়ে আলোচনা সভা প্রিন্ট কর
রফিকুল ইসলাম আকাশ, ভার্জিনিয়া থেকে   

গত ১৭ই জুন শুক্রবার বর্ণমালা শিক্ষাঙ্গন প্রাঙ্গনে হয়ে গেল বাংলা উৎসব ২০১৭ উদযাপনের প্রাক প্রস্তুতি আলোচনা সভা ও ইফতার পার্টি । আগামী ২২শে এপ্রিল ২০১৭ উদযাপনের প্রস্তুতি আলোচনা সভায় সবার সিদ্ধান্ত ক্রমে বাংলা উৎসব এর ভেন্যুর সম্ভাব্য স্থান ও বাংলা উৎসবের লক্ষ্য এবং ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে উপদেষ্টা মাসউদ আলম রূপম আলোচনা করেন ।
 
অর্থনৈতিক প্রবৃদ্ধি দুর্নীতিকেও প্রবৃদ্ধ করে - ভিএজি,বি প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে   
“জবাবদিহির ব্যবস্থা না থাকলে শুধুমাত্র অর্থনৈতিক উন্নয়ন দিয়ে সুশাসন কায়েম করা সম্ভব নয়। কারণ, অর্থনৈতিক প্রবৃদ্ধি দুর্নীতিকেও প্রবৃদ্ধ করে। সুশাসনের জন্য সর্বাগ্রে প্রয়োজন  রাষ্ট্রের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে কার্যকর করা এবং আইনের শাসনকে নিশ্চিত করা”।
 
অ্যামিটি হাউস ম্যাগাজিনে দেলোয়ার জাহিদের গল্প প্রিন্ট কর
এন, ইসলাম   

মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ ও বাংলাদেশের গল্প দিয়ে শুরু হয়েছে কানাডার অ্যামিটি হাউস ইএসএল ম্যাগাজিন “...and a War Shall Be No More...”। বাংলাদেশী তরুন পেশাজীবি মুহাম্মদ আলীর ভাষায় সাবলীল ইংরেজী লিখনীতে অত্যন্ত ষ্পষ্টভাবে ফুটে উঠেছে, বিদেশ বিভুয়ে তার নিজ প্রবাসী জীবন, নিরবিচ্ছিন্ন সংগ্রাম, জীবনযুদ্ধ এবং কিছু অনুপ্রেরনার কথা।
 
‘আগামী’বাংলাদেশে ভাগ্যবঞ্চিতদের মধ্যে শিক্ষার আলো ছড়াচ্ছে প্রিন্ট কর
এনআরবি নিউজ :   
গোপালগঞ্জের একটি গ্রামের কে.এস.এন. ইন্সটিটিউটের ছাত্র-ছাত্রীদের ল্যাবরেটরি ওয়ার্কের জন্যে সপ্তাহে দুদিন ৬ মাইল দূরের একটি স্কুলের ল্যাবরেটরিতে যেতে হতো। গরিব পরিবারের ছেলে-মেয়েদের এহেন নাজুক পরিস্থিতির কথা বিবেচনা করে কেএসএন ইন্সটিটিউটে একটি ল্যাবরেটরি স্থাপন করে দিয়েছে মার্কিন প্রবাসীদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবী সংস্থা ‘আগামী’।
 
বোস্টনে বাংলাদেশ ইসলামিক সেন্টারের ইফতার মাহফিল প্রিন্ট কর
সাবেদ সাথী, বাংলা প্রেস   

 বাংলাদেশ ইসলামিক সেন্টার অব ম্যাসাচুসেটস (বিআইসিএম) পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করেন। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় বোস্টনের পার্শ্ববর্তী মেডফোর্ড শহরের একটি চার্চের মিলনায়তনে এ ইফতার ও দোয়া মাহফিলের প্রচুর সংখ্যক বাংলাদেশিদের উপস্থিতিতে বিশ্বের সকল মুসলমানদের শান্তি কামনাসহ সাম্প্রতি ফ্লোরিডার অরল্যান্ডোর হত্যাকান্ডে নিহত ও আহতদের স্মরণে বিশেষ মোনাজাত করা হয়।
 
বিসিবি’র কঠোর সমালোচনায় সাবেক অধিনায়ক বুলবুল প্রিন্ট কর
মাঈনুল ইসলাম নাসিম   

বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের চলমান সাফল্য ধরে রাখতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র তেমন কোন বিশেষ পরিকল্পনা না থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল ইসলাম বুলবুল। একইসাথে সুষ্ঠ ও স্বাভাবিক নিয়মে বিসিবি পরিচালিত না হওয়ায় বোর্ডের কঠোর সমলোচনা করেছেন স্বনামধন্য সাবেক এই খ্যাতিমান অধিনায়ক।
 
‘রাজনীতির ধর্মীয়করণ’ প্রশ্নে জাতিসংঘ প্রিন্ট কর
মিজানুর রহমান খান   
বাংলাদেশ ঐতিহ্যগতভাবে একটি ধর্মীয় সম্প্রীতির দেশ, এখানে ক্ষুদ্র জাতিগোষ্ঠী বা জাতিগত সংখ্যালঘুরা যে যুগ যুগ ধরে সংখ্যাগরিষ্ঠের সঙ্গে শান্তিপূর্ণভাবে বসবাস করছে, তা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অজানা নয়। আবার তাতে যে ইদানীং বিরাট ঘাটতি পড়েছে এবং সে জন্য উগ্রবাদী গোষ্ঠীগুলো দায়ী—এ খবরও তাদের কাছে রয়েছে। তবে তারা এর জন্য সরকারকেও দায়ী মনে করে।
 
Ambassador Ziauddin presents credentials to the Governor-General of Belize প্রিন্ট কর
News-bangla desk   

Bangladesh Ambassador to the USA Mohammad Ziauddin presented his credential to Acting Governor-General of Belize Carlos Perdomo on Monday (June 20) at his office “Belize House” in Belmopan as the first Ambassador of Bangladesh to Belize (non-resident).
 
‘মিস ওয়ার্ল্ড আমেরিকা’তে বাংলাদেশি বংশোদ্ভূত হিয়াম প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

চলতি বছর যুক্তরাষ্ট্রের সেরা সুন্দরী হওয়ার প্রতিযোগিতা ‘মিস ওয়ার্ল্ড আমেরিকা’র চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত হিয়াম হাফিজ উদ্দিন।
 
গ্রীষ্মের ছড়াঃ জল চায় বিশ্ব প্রিন্ট কর
আব্দুল আজিজ, নিউইয়র্ক   
বেলা আর কদ্দুর?
কাঠফাটা রৌদ্দুর
ঘেমে শেষ টাট-পাট
জামা ভিজে আঁটসাঁট
চোখ যায় যদ্দুর।
 
যুক্তরাষ্ট্রে গ্রীষ্মের প্রথম দিন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

২০শে জুন ছিল যুক্তরাষ্ট্রে গ্রীষ্মের প্রথম দিন। উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে বড় দিনটির সাক্ষী  এই দিনটি সূর্যের চারদিকে বার্ষিক পরিক্রমায়  বিষুবরেখা   অর্থাৎ পৃথিবীর ঠিক মাঝখানে অবস্থানের পর  সূর্য ক্রমশ উত্তর দিকে সরে যেতে থাকে এবং ২০শে জুন সকাল ৬টা একান্ন মিনিটে  উত্তর গোলার্ধে অবস্থান করে বিষুব রেখা থেকে সবচেয়ে দুরতম স্থানে অবস্থা করে।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 541 - 600 মোট 5659

পাঠক পছন্দ

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates