News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২২ অক্টোবর ২০১৭, রবিবার      
মূলপাতা
খাদিজার পাশে দেশবাসী! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
(নিউজ-বাংলার পক্ষ থেকে খাদিজার আশু সুস্থতা কামনা করছি)

লাকড়ীর জন্য গাছে যেমন
কুপায় কুড়াল দিয়া!
এমনি করে কুপায় পাষান
কাঁপেনা তার হিয়া!
 
মার্কিন সেনাকে হত্যা পরিকল্পনায় অভিযুক্ত এক বাংলাদেশি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বসবাসরত বাংলাদেশি এক নাগরিকের বিরুদ্ধে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর প্রতি সমর্থন ও সহযোগিতা দেয়ার অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে, ২৪-বছর বয়সী নিলাশ মোহাম্মদ দাস আইএস-এর হয়ে এক মার্কিন সেনাকে হত্যার পরিকল্পনা করছিলেন। হামলার আগেই শুক্রবার তাকে গ্রেফতার করা হয়।
 
শোক সংবাদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড নিবাসী বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর সভাপতি ডঃ আনোয়ারুল করিমের  বড় ভাই  ডঃ রিজোয়ানুল করিম  গত ৩০শে সেপ্টেম্বর শুক্রবার
যুক্তরাষ্ট্রের মিসিসিপি রাজ্যের ব্রেন্ডনে  ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না--রাজিউন)।
 
বোষ্টনে বেইনের জমজমাট ঈদ আনন্দমেলা প্রিন্ট কর
সাবেদ সাথী, বোস্টন থেকে ফিরে:   

যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলীয় এলাকা নিউ ইংল্যান্ডের প্রবাসী বাংলাদেশিদের বৃহৎ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন) এর জাকজমক ঈদ আনন্দমেলা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বোস্টন সংলগ্ন উইনচেস্টার শহরের একটি চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত এ ঈদ আনন্দমেলায় পার্শ্ববর্তী ছয়টি অঙ্গরাজ্য থেকে বিপুল সংখ্যক প্রবাসী অংশ গ্রহন করেন।
 
নারকেল, কাঁঠাল বিক্রি করেছি পড়ালেখা থামাইনি প্রিন্ট কর
দীপঙ্কর তালুকদার   
 বাংলাদেশের কৃতী পদার্থবিজ্ঞানী দীপঙ্কর তালুকদার।
           
 বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের অরিগন বিশ্ববিদ্যালয়ে গবেষণায় যুক্ত আছেন। লাইগো নামে সুবিশাল এক যন্ত্রের সাহায্যে গত বছর মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করেছিলেন একদল বিজ্ঞানী, সাড়া পড়ে গিয়েছিল পুরো বিশ্বে। সেই বিজ্ঞানী দলের একজন ছিলেন দীপঙ্কর তালুকদার।  কেমন করে বরগুনার স্কুল থেকে তাঁর স্বপ্ন পৌঁছে গেল মহাকাশ অবধি-সেই বর্ননাই তিনি তুলে ধরলেন।
 
এক চুমুক চা প্রিন্ট কর
রয়া মুনতাসীর   
মানুষ চা খেতে শুরু করেছিল পাঁচ হাজার বছর আগে, চীন সাম্রাজ্যে। এরপর ধীরে ধীরে চা ছড়িয়ে পড়ে দেশ-বিদেশে। বাকিটা ইতিহাস। সময়-অসময়ে ধোঁয়া ওঠা এক কাপ চা লাগবেই—এমন মানুষের সংখ্যা কম নয়। পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই চাপ্রেমী মানুষ আছে। তবে দেশ ও সংস্কৃতিভেদে চায়ের স্বাদ হয় ভিন্নতর। একাধিক ওয়েবসাইটে দেওয়া তথ্যের ভিত্তিতে কয়েকটি দেশের চায়ের স্বাদ তুলে ধরা হলো এই প্রতিবেদনে।
 
প্লেবয় ম্যাগাজিনে হিজাব পরা মুসলিম মডেল! প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনেদন   

নগ্নতার জন্যই সুপরিচিত প্লেবয় ম্যাগাজিন। অনলাইনের রমরমার এই সময়ে প্লেবয়ের জৌলুস খানিকটা কমলেও এখনও তার কদর কমেনি। এবারে সেই প্লেবয় ম্যাগাজিনে হাজির হচ্ছেন হিজাব পরিহিত একজন মুসলিম মডেল।
 
বাংলাদেশ থেকে এবার অস্কারে যাচ্ছে ‘অজ্ঞাতনামা প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনেদন   

আগামী অস্কার চলচ্চিত্র উত্সবে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অংশ নিতে বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে তৌকির আহমেদ নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’।
 
বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো "প্রিয়বাংলা পথমেলা-২০১৬ প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

 গত ১৮ই সেপ্টেম্বর,২০১৬ ভার্জিনিয়ার আর্লিংটনস্থ ওয়ালটার রীড ড্রাইভে অনুষ্ঠিত হয়ে গেল ওয়াশিংটনের অন্যতম বৃহৎ ও জনপ্রিয় সংগঠন, "প্রিয়বাংলা'র" আরেকটি সফল "পথমেলা"। পঞ্চমবারের মত অনুষ্ঠিত হলো প্রিয়বাংলার এই অনন্য পথমেলা, যা ছিল ওয়াশিংটন প্রবাসী বাঙালিদের ভাললাগার স্পর্শে সাফল্যের আলোয় উদ্ভাসিত।

 
ভার্জিনিয়ায় প্রবাসীদের সমাবেশে শেখ হাসিনা প্রিন্ট কর
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :   

২৮ সেপ্টেম্বর বুধবার অপরাহ্নে ভার্জিনিয়ার  টাইসন কর্ণারে অবস্থিত রিটজ কার্লটন হোটেলের মিলনায়তনে  শেখ হাসিনাকে ৭০তম জন্মদিনের শুভেচ্ছা জানাতে ওয়াশিংটন মেট্র এলাকার
 আওয়ামী পরিবারের কয়েক শত নেতা-কর্মীসহ প্রবাসী বাংলাদেশীরা এই সমাবেশের আয়োজন করে।    সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যুর জন্যে শেখ হাসিনা জন্মদিনের সকল আড়ম্বরতা পরিহার করেন। অধিকন্তু তিনি নেতা-কর্মীদের উদ্দেশ্যে উল্লেখ করেন, ‘বাঙালি সংস্কৃতি লালন ও বিকাশে আজীবন সোচ্চার থাকা এই মানুষটির চলে যাওয়ায় গোটা জাতির সাথে আমিও ব্যথিত। আমার বড় ইচ্ছা ছিল, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর অনুষ্ঠান তাঁর (সৈয়দ শামসুল হক) নেতৃত্বে করার। কিন্তু তা আর হলো না। আমি তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি।’ সৈয়দ হকের মৃত্যুর কারণে জন্মদিনের কেক কাটার সকল আয়োজনও বাতিল করা হয় শেখ হাসিনার নির্দেশে। ন ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই সমবেত নেতা-কর্মীদের কাছে এসে সরাসরি মঞ্চে গিয়ে বক্তব্য শুরু করেন শেখ হাসিনা। প্রায় পঞ্চাশ মিনিট বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। 

 
ভার্জিনিয়ায় শেখ হাসিনার সমাবেশের বাহিরে বিএনপির বিক্ষোভ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের  ভার্জিনিয়া রাজ্যের  টাইসন কর্ণার সংলগ্ন কার্টজ রিজ হোটেলে প্রধান মন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়োজিত প্রবাসী সমাবেশের সময়কালে গ্রেটার ওয়াশিংটনের বিএনপির নেতা কর্মীরা হোটেলের বাহিরে বিক্ষোভ প্রদর্শন করে। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ইন্তেকালে জন্মদিনের যাবতীয় আয়োজন  বাতিল করা হলেও হল ভর্তি প্রবাসী বাংলাদেশীরা অনুষ্ঠানে প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান। আর বাহিরে বিএনপি এবং জামাত সমর্থক   ফোরাম ফর ডেমোক্রেটিক রাইটস ইন বাংলাদেশের  নেতা কর্মী জড়ো হয়ে, তত্ত্বাবধায়ক সরকার, গনতন্ত্র, মানবাধিকার ইত্যাদি বিষয়ে শ্লোগান দেন।
 
বিশ্ব শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারে ৩১তম মুসলিম ডে প্যারেড অনুষ্ঠিত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিশ্ব শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্কের ম্যানহাটানে অনুষ্ঠিত হলো ৩১তম বর্ণাঢ্য মুসলিম ডে প্যারেড। মুসলিম ফাউন্ডেশন অব আমেরিকা’র উদ্যোগে গত ২৫ সেপ্টেম্বর রোবাবার দুপুরে আয়োজিত এই মুসলিম ডে প্যারেডে অংশগ্রহণকারী হাজার হাজার মুসলিম নর-নারীর ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ম্যানহাটানের রাজপথ (৩৮ ষ্ট্রীট ও মেডিসিন এভিনিউ)। সেই সাথে অনেকের বুকে আর মাথায় ছিলো যুক্তরাষ্ট্রের পতাকা।
 
প্রেসিডেণ্ট ডিবেট এবং ডোনাল্ড ট্রাম্প প্রিন্ট কর
জিয়াউদ্দিন চৌধুরী, মেরিল্যান্ড   

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন
 
ডোনাল্ড ট্রাম্পবহু প্রতীক্ষিত মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীদের ভেতর প্রথম বিতর্ক শেষ হলো। একদিকে ছিলেন ব্যবসায়ী থেকে হঠাৎ করে রাজনীতিবিদ বনে যাওয়া ডোনাল্ড ট্রাম্প এবং অন্যদিকে প্রায় ৩০ বছরের রাজনৈতিক অভিজ্ঞতাসমৃদ্ধ হিলারি ক্লিনটন। দুজনের মধ্যে হিলারি হচ্ছেন বিতর্কে বেশি অভিজ্ঞ, ২০০৮ সালে তিনি ওবামার সঙ্গে বিতর্কে নেমেছিলেন তিন-তিনবার। ট্রাম্প এই প্রথমবার।

 
ফুরফুরে হিলারি, ফুঁসছেন ট্রাম্প প্রিন্ট কর
সিএ্নএন   

যুক্তরাষ্ট্রের নির্বাচন ২০১৬
নর্থ ক্যারোলাইনার র‍্যালেইতে সমাবেশে সমর্থকদের সামনে উৎফুল্ল হিলারি (বাঁয়ে), ডানের ছবিতে ফ্লোরিডার মেলবোর্নে বিমানবন্দরে সমর্থকদের মাঝে ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বীর এ দুটি ছবিই বিতর্কের পরদিন মঙ্গলবারের l
প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম টিভি বিতর্কের পর বেশ ফুরফুরে মেজাজে আছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। আর ক্ষোভে ফুঁসছেন ডোনাল্ড ট্রাম্প। নিউইয়র্কের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ের মঞ্চে দুই নেতার সোমবার রাতের ওই বিতর্কে হিলারিই জিতেছেন বলে অধিকাংশ পর্যবেক্ষকের মূল্যায়ন।

 
জাগো বাহে নূরুলদীন প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   

(সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্মরণে)


সময়ের টানে কাব্য নদের জোয়ারে কালি-কলম;
নিখুঁদ আঁকিয়ে মুগ্ধ নয়নে এক ঝাঁক শব্দালংকারের
ঝাপি সাজিয়ে বসে তরী গহীনে-
পাশে ছোট্ট গাঁ, মেঠো পথ, সোনালী প্রান্তর,
স্কুলের পথে কিশোরী, কারো প্রতিক্ষায় অচেনা চোখ
কবিকে আবিষ্ট করে ক্ষণিকে।

 
"তুমি রবে স্মৃতির মনমন্দিরে" প্রিন্ট কর
মিজানুর ভূঁইয়া, ভার্জিনিয়া থেকে   
(কবি সৈয়দ শামসুল হকের সদ্য বিদেহী আত্মার স্বরণে শ্রদ্ধাঞ্জলি :-

মনে পড়ে আজ স্মৃতি বিজড়িত সেই সব কথা
স্বরচিত কবিতার মঞ্চে বহুবার হয়েছিল দেখা।
হয়েছে দেখা বাংলা একাডেমি মঞ্চে,
হয়েছে দেখা জাতীয় কবিতা উৎসবে,
হয়েছে দেখা বহুবার টি এস সি চত্বরে,
হয়েছিল দেখা শাহবাগ মোড়ে,
পাবলিক লাইব্রেরি আঙ্গিনায়।
 
কাফি খানের ব্যক্তিগত শোক পত্র প্রিন্ট কর
ওয়াহেদ হোসেনী, ভার্জিনিয়া   
প্রসংগঃ কবি সৈয়দ শামসুল হকের পরলোক গমন

বুধবার ২৮শে সেপ্টম্বর ২০১৬। গতকাল সকালে বাংলাদেশের খবর দেখতে গিয়ে দেখি কবি সৈয়দ শামসুল হক ইন্তেকাল করেছেন (ঈন্না লিল্লাহে ওয়া ... রাজেউন)। খবরটা অপ্রত্যাশিত না হলেও মনটা খারাপ হোয়ে গেল। কিছুক্ষণ চুপ করে বসে থেকে, আমার জানামতে ওয়াশিংটনে কবির সগে সরাসরি সম্পর্ক থাকা ব্যক্তি কাফি ভাইকে ফোন করলাম।
 
চলে গেলেন সৈয়দ হক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ক্যান্সারের সাথে লড়াই করে অসংখ্য অনুরাগী পাঠককে বিষাদে ডুবিয়ে গত মঙ্গলবার ২৭শে সেপ্টেম্বর শেষ বিকেলে চলে গেলেন সব্যসাচী লেখক বাংলা সাহিত্যের রাজা সৈয়দ শামসুল হক (ইন্নালিল্লাহি ... রাজিউন)।   জীবন-মৃত্যুর ভেদরেখা মুছে দিয়ে তিনি হলেন  অমর কাব্যের কবি।    ফুসফুসে এ রোগ বাসা বেঁধেছিল আরও আগে। উন্নত চিকিৎসার জন্য লেখক গিয়েছিলেন লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে গত এপ্রিলে।  মাস চারেক চিকিৎসা  শেষে চিকিৎসকরা জানালেন আর আশা নেই।  দুই সেপ্টেম্বর তিনি দেশে ফিরে এলেন জীবনের বাকীটা সময় দেশের মাটিতেই নিঃশ্বাস নিতে। এরপর থেকে ইউনাইটেড হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। মঙ্গলবার সেখানেই শেষ হলো আলোকিত জীবনের এক অধ্যায়, শুরু হল তার অন্তিম যাত্রা।
 
সাহসী মেয়ের গল্প প্রিন্ট কর
তামান্না ইসলাম, ক্যালিফোর্নিয়া থেকে   
  
আমি তখন সবে মাত্র একটা নতুন চাকরিতে জয়েন করেছি। শুরুতেই কাজের জন্য কম্পিউটারে কিছু গৎবাঁধা সেটআপ করতে হয়, সেগুলো জানার জন্য টিমের পুরোনো একজনের কিউবে গেছি। তার সঙ্গে আগে পরিচয় ছিল না, সেদিনই প্রথম দেখা। কিউবে ঢুকতেই পেছন থেকে প্রথমে যেটা চোখে পড়ল, ছেলেটা গড়পড়তা ভারতীয় ছেলেদের তুলনায় বেশ লম্বা, যদিও বসে আছে, কিন্তু অনায়াসেই ছয় ফিটের কাছাকাছি হবে।
 
ঢাকা বনাম টরন্টো প্রিন্ট কর
জসিম মল্লিক, টরন্টো থেকে   

রাতের টরন্টোরাতের টরন্টোপ্রকৃতি মানুষের মনের ওপর দারুণ প্রভাব ফেলে। প্রকৃতির সঙ্গে মানব মনের সম্পর্ক খুবই গভীর। প্রকৃতির রূপ বৈচিত্র্য মানুষের মনকে উন্মনা ও উদাস করে। এখন যেমন রূপবৈচিত্র্যে ভরে উঠছে কানাডার চারদিক। সবুজের সমারোহ বিস্তৃত হচ্ছে। পুরো উত্তর আমেরিকা জুড়ে ছিল সামার। এখন ফল শুরু হয়েছে। আনন্দের মহোৎসব গেছে।
 
ভালবাসা কি ফুরিয়ে যাচ্ছে? প্রিন্ট কর
শরিফুল ইসলাম ভুইয়া   
কিশোরের আগুন সব পুড়িয়ে ছারখার করে দেয়। কেন এমন হয়? কারণে খুঁজতে গেলে থই পাওয়া যায় না। দিন যত যাচ্ছে, জীবনের রেলগাড়িটার ছোটার গতি বাড়ছে। এ গতির সঙ্গে পাল্লা দিতে গিয়ে হিমশিম কাছে আবেগীয় অনুভূতি। সুস্থির চিন্তার চেয়ে দ্রুত সিদ্ধান্তের বেগ বেশি। এতে ঘটে যাচ্ছে নানা অঘটন। বেশির ভাগ ক্ষেত্রে যা হয়, কেউ স্রেফ জেদের বশে অভাবনীয় কাণ্ড করে পরে আফসোস করে, যখন তা একেবারেই মূল্যহীন। আবার তাৎক্ষণিকভাবে এমন অঘটন ঘটে, যা এক মিনিট আগেও ছিল অঘটন ঘটানো ব্যক্তির চিন্তার বাইরে।
 
৩০০ বছর পর চোখ খুললো মৃত শিশুটি! প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনেদন   

মেক্সিকোর একটি ক্যাথলিক শিশু তার মৃত্যুর তিন শ’ বছর পর চোখ খুলেছে। সান্টা ইনোসেন্সিয়া নামের এই মেয়ে শিশুটি তার বাবার ছুরিকাঘাতে ৩০০ বছর আগে মারা যায়। তাকে মোমের মমি বানিয়ে রেখে দেওয়া হয় মেক্সিকোর গুয়াদালাজারা ক্যাথেড্রালে। সেখানে দর্শনার্থীরা দেখতে যান শিশুটিকে। তেমনই এক দর্শনার্থী যখন শিশুটির ভিডিও করছিলেন তখনই তার দুটি চোখ হালকা করে খুলে যায়। যা ধরা পড়ে ভিডিও ফুটেজে। দেখা যায় চোখ খুলে সোজা তাকিয়ে আছে ক্যামেরার দিকে।
 
ওয়াশিংটনে আনন্দ আয়োজনে দুর্গোৎসব নিয়ে আসছে “নীলাচল” প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

সময়ের চোরাবালিতে প্রতিনিয়ত হারিয়ে যাচ্ছে সময়। সময় নিরন্তর তার নিজস্ব গতিতে একইভাবে  বয়ে চলছে কিন্ত আমরা প্রবাসে যারা অনাকাংখিত ব্যস্ত জীবনধারায় মিশে গিয়ে প্রবাসী জীবনের গতির মাঝে যতি খুঁজে পাইনা, হাঁপিয়ে উঠি-  তাদের কাছে সময় খুব দ্রুত চলে যাচ্ছে বলে মনে হয়। কথাটি অবতারনা করার কারন, দেখতে দেখতে সময়ের পরিক্রমায় আবার এসে গেল হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দুর্গোৎসব। মনে হয় এইতো সেদিন “নীলাচল” এবং “গ্রেটার ওয়াশিংটন হিন্দু সোসাইটি”  আয়োজিত পূজা উৎসবে যোগ দিতে গেলাম আর ফিরে এলাম সর্বজনীন একটি পূজা উৎসবের আনন্দ অনুভূতিতে আবিষ্ট হয়ে।
 
"বাংলা উৎসব-২০১৭"- প্রথম মত বিনিময় সভা প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত ২২শে সেপ্টেম্বর,২০১৬ রোজ বৃহস্পতিবার, সন্ধ্যা সাত ঘটিকায় স্প্রিং ফিল্ডস্থ “নিরালা রেষ্টুরেন্ট”-এ অনুষ্ঠিত হয়ে গেল বর্ণমালার আয়োজনে আগামী বছরের ১৩ এবং ১৪ই মে, ২০১৭ তারিখে অনুষ্ঠিতব্য “বাংলা উৎসব-২০১৭”-এর প্রাক প্রস্তুতির প্রথম মত বিনিময় সভা। “বাংলা উৎসব-২০১৭”-এর এড হক কমিটির সদস্যবৃন্দ, বর্ণমালা শিক্ষাঙ্গনের কার্যকরী পরিষদের সসস্যবৃন্দ এবং ওয়াশিংটন মেট্রো এলাকার বেশ কিছুউ শিল্পী, কলাকুশলী এবং সাংস্কৃতিক কর্মী এই মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন।
 
কানেকটিকাটে ঝংকারের জমজমাট বর্ষপুর্তি মেলা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে বেড়ে উঠা প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদের সাংস্কৃতিক চর্চাকেন্দ্র ঝংকার স্কুল এন্ড পারফর্মিং আর্টসের ১০ম বর্ষপুর্তি মেলা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার সন্ধ্যায় স্থানীয় ম্যানচেষ্টার শহরের একটি চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এবারের ঝংকারের ১০ম বর্ষপুর্তিমেলায় জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করে মুগ্ধ হয়ে উঠেন স্থানীয় দর্শক-শ্রোতা।
 
তৈরি পোশাক শিল্প নিয়ে হার্ভার্ডে সম্মেলন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস) সুবিধা ফিরে পেতে বাংলাদেশকে আরও কিছু অগ্রগতি দেখাতে হবে বলে নিউ ইয়র্কের একটি আন্তর্জাতিক সম্মেলন থেকে জানানো হয়েছে। শনিবার বস্টনে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের টেকসই উন্নয়ন’ বিষয়ে দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনে এইসব কথা উঠে আসে।
 
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ওয়াশিংটন: ২৩ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ২-৫ পর্যন্ত গ্রেটার ওয়াশিংটন ডিসি বিএনপির পক্ষ থেকে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন করা হয়। স্থানীয় সাধারণ মানুষ সতর্স্ফূত ভাবে বিক্ষোভ সমাবেশে যোগদান করে তত্ত্বাবধায়ক সরকার, নিরপেক্ষ নির্বাচন, নিরপেক্ষ নির্বাচন কমিশন, জিয়া পরিবার সহ সকল বিরোধী দলের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মুহুর্মুহু শ্লোগান দেয়ার মাধ্যমে বিক্ষোভ প্রদার্শন করে। বিক্ষোভ শেষে এম্বেসী কর্মকর্তাদের কাছে রাষ্ট্রপতি বরাবর স্মরকলিপি হস্তান্তর করে।
 
ডুয়াফির পিকনিকে প্রানের উচ্ছ্বাস-আনন্দধারা প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   
  
১৮ই সেপ্টেম্বর শনিবার গ্রেটার ওয়াশিংটনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সংগঠন-ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম ইঙ্কের   উদ্যোগে বার্ষিক বনভোজন  অনুষ্ঠিত হয় মেরিল্যান্ড রাজ্যের বয়েডস সিটির ব্লাক হিল পার্কে।
 
পিকনিকের সেই টিপ প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

(সূত্রঃ গ্রেটার ওয়াশিংটনে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরামের পিকনিকে "টিপ" খেলা)

 পিকনিক শব্দটার মধ্যে লুকিয়ে থাকে একমুঠো হাসি
 সেই  অনাবিল আনন্দে টিপ পড়ানোর একমুঠো খুশি  ।।

সেই উচ্ছসিত বিকেলে , সঙ্গিনীর সাথে মেতে উঠলাম টিপ-টিপ খেলাতে
চোখ বাধা অথচ মুক্ত হৃদয়ে,  
এক নিমিষেই পৌছে গেলাম হৃদয়ের আংগিনাতে
তোমার  ভালবাসার দারুচিনির দ্বীপে।

 
নিউ ইয়র্ক! নিউ ইয়র্ক !! প্রিন্ট কর
মুহম্মদ জাফর ইকবাল   

চৌদ্দ ঘণ্টা আকাশে উড়ে আমাদের প্লেনটা শেষ পর্যন্ত নিউ ইয়র্কে পৌঁছায়। টানা চৌদ্দ ঘণ্টা প্লেনের ঘুপচি একটা সিটে বসে থাকা সহজ কথা নয়। সময় কাটানোর নানারকম ব্যবস্থা, তারপরও সময় কাটতে চায় না। অনেকক্ষণ পর ঘড়ি দেখি, মনে হয় নিশ্চয়ই এর মাঝে ঘণ্টাখানেক কেটে গেছে; কিন্তু অবাক হয়ে দেখি পনেরো মিনিটও পার হয়নি।
 
প্রীতিলতা ওয়াদ্দেদারের প্রয়াণ দিবস আজ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 যাদের আত্মত্যাগ আর বীরত্ব জাতিকে পথ দেখায় তাদের মধ্যে অন্যতম রীতিলতা ওয়াদ্দেদার। বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও প্রথম বিপ্লবী নারী শহীদের প্রয়ান দিবস আজ। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব আক্রমণের পর তিনি গুলিবিদ্ধ হলে তাৎক্ষণিকভাবে পটাসিয়াম সায়ানাইড খেয়ে বীরত্বের সাথে আত্মাহুতি দেন।
 
ওয়াশিংটনে শেখ হাসিনার অবকাশ যাপন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

সরকারী সফরে কানাডা এবং  নিউইয়র্কে ব্যস্ত সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  গতকাল ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় সড়কপথে  ভার্জিনিয়া পৌঁছেছেন। একমাত্র ছেলে সজীব ওয়াজেদ জয়ের সান্নিধ্যে ব্যক্তিগত অবকাশ যাপনের জন্য দুই দিন অবস্থানের শেষে  ২৫ সেপ্টেম্বর দেশের উদ্দেশে রওয়ানা দেয়ার  কথা থাকলেও জয়ের অনুরোধে  ২৮শে সেপ্টেম্বর নিজের জন্মদিন পালন শেষে আগামী  ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমিরেট্স এয়ারওয়েজের একটি ফ্লাইটে দুবাই হয়ে ঢাকার উদ্দেশে  ওয়াশিংটন ডিসি’র ডালাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ত্যাগ করবেন বলে জানা গেছে।
 
এগিয়ে গেলেন হিলারি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

জনমত জরিপে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৬ পয়েন্ট এগিয়ে গেছেন। আগামী সোমবার শুরু হওয়া বিতর্ক অনুষ্ঠানের আগে এনবিসি নিউজ/ওয়াল স্ট্রিট জার্নাল সাধারণ ভোটারদের মধ্যে পরিচালিত তাদের নতুন জরিপের ফল ঘোষণা করেছে।
 
৫০ কোটি ইয়াহু অ্যাকাউন্ট হ্যাক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
হ্যাক হয়েছে প্রায় ৫০ কোটি ইয়াহু অ্যাকাউন্ট। বিবৃতি দিয়ে ঘটনার সত্যতা স্বীকার করেছে সংশ্লিষ্টরা। আপনিও যদি ইয়াহু অ্যাকাউন্ট ব্যবহার করেন তাহলে বেশ কয়েকটি সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। কেননা, হ্যাকাররা বিভিন্ন উপায়ে আপনার অ্যাকাউন্ট হ্যাক করে তার অপব্যবহার করতে পারে।
 
শীর্ষ ৬০০-তে নেই বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

সবার শীর্ষে  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়


বিশ্বের ৬শ’ শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশ ও পাকিস্তানের কোন বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। তবে বাংলাদেশ পাকিস্তান বাদ গেলেও ভারতের ৮ টি বিশ্ববিদ্যালয় এ তালিকার অন্তর্ভূক্ত রয়েছে। আন্তর্জাতিক প্রতিষ্ঠান টাইমস হায়ার এডুকেশনের জরিপে এ তথ্য উঠে এসেছে। 

 
যুক্তরাষ্ট্রে "ফল" এর প্রথম দিন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   


নিউজ-বাংলার পাঠকদের জন্য রইল ফল (শরতের)শুভেচ্ছা।

সামারের তীব্র তাপদাহ কমে আসছে। ভোরে মৃদু শীতের পূর্বাভাস। নির্মল নীল আকাশে শুভ্র মেঘের খেলা। রাতে পূর্নিমার স্বচ্ছ জোসনা। আর এরই মাঝে চার ঋতুর দেশ যুক্তরাষ্ট্রের প্রকৃতিতে এসে গেল " ফল"। গতকাল  ২২শে সেপ্টেম্বর ছিল যুক্তরাষ্ট্রে শরতের ("ফল") এর প্রথম দিন ।

 
শেখ হাসিনার সমর্থনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের শান্তি সমাবেশ প্রিন্ট কর
বাংলা অক্ষর, নিউইয়র্ক থেকে :   

নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরের সামনে শান্তি সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। ম্যানহাটনের ৪৬ স্ট্রিটে বুধবার সন্ধ্যায় এ শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতারা অংশ নেন। তারা শেখ হাসিনার উন্নয়ন কর্মকাণ্ডের পাশাপাশি বিশ্ব দরবারে বাংলাদেশর ভাবমূর্তির কথা মিছিলে মিছিলে তুলে ধরেন।
 
জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের ভাষণ দেওয়ার সময় জাতিসংঘ সদর দপ্তরের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মিরা। নিউ ইয়র্কের স্থানীয় সময় বুধবার বিকেল সাড়ে ৩টা থেকে যুক্তরাষ্ট্র বিএনপি ও সকল অঙ্গসংগঠন জাতিসংঘ সদর দপ্তরের সামনে শেখ হাসিনা ও বর্তমান সরকার বিরোধী বিভিন্ন শ্লোগান দেন। সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারন অধিবেশনে ভাষণ দেন। 
 
নূর চৌধুরীকে কানাডা থেকে বহিষ্কারের আদেশ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি কর্নেল অব. নূর চৌধুরীকে কানাডা  থেকে বহিষ্কারের নির্দেশ দিয়েছে দেশটির ফেডারেল কোর্ট। গত  সোমবার ওই খুনির রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করে আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, বর্তমানে অবৈধভাবে কানাডায় বসবাস করছেন নূর চৌধুরী। ইচ্ছা করলে যে কোনো সময় তাকে  দেশ থেকে বহিষ্কার করতে পারে কানাডার সরকার।
 
ভার্জিনিয়ায় প্রিয়বাংলার পথমেলা অনুষ্ঠিত প্রিন্ট কর
বাপ্পা বড়ুয়া,ভার্জিনিয়া থেকে   

নানাবিধ অবক্ষয় পেছনে ফেলে প্রবাসে স্বদেশের নিজস্ব ঐতিহ্য,কৃষ্টি,সংস্কৃতি লালন-পালন ও সংবেদনশীল মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষে গত ১৮ সেপ্টেম্বর ২০১৬ ইং'রোজ রবিবার ভার্জিনিয়া আর্লিংটনের ওয়ালটার রিড ড্রাইভে অনুষ্ঠিত হল ওয়াশিংটন ডিসির জনপ্রিয় সংগঠন প্রিয়বাংলার পথমেলা। শত ব্যস্ততার মাঝেও প্রবাসী বাঙালীদের বিনোদন দিতে পঞ্চম বাবের মতো এই আয়োজন।
 
শুভ জন্মদিন সোফিয়া লরেন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
           
এক ঝলকে সোফিয়া লরেনএক ঝলকে সোফিয়া লরেন১৯৩৪—অনেক দূরের একটি সাল, কিন্তু সোফিয়া লরেনের কথা ভাবলেই সালটিকে মনে হয় খুব কাছের। সময়ের দূরত্ব থেকে তাঁকে দেখা যায় না, তিনি এতটাই সমসাময়িক। তাঁর নামটি শুনলেই ‘টু উইমেন’ ও ‘সানফ্লাওয়ার’ ছবি দুটির কথাই আমাদের দেশের দর্শকদের মনে পড়ে সবার আগে।
 
মম, শি সেইড ইয়েস! প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   


পাঁচ
আগেরবার রেবেকারা এই গ্রামের পানির যেসব নমুনা সাথে নিয়ে গিয়েছিল, সেগুলো এরিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে বিশ্লেষণ করে তাতে কী কী দুষিত পদার্থ আছে, তা ওরা নিজেরাই বের করেছিল। ওরা সেই পানিকে পরিশোধন করতে কী ধরণের পরিশোধক ছাঁকনি বানাবে তার পরিকল্পনা এবং নক্সা তৈরী করলো। পরিবেশের যেন কোন ক্ষতি না হয় তা স্মরণে রেখে কোনো রাসায়নিক পদার্থ ব্যবহারের চিন্তা ওরা প্রথমেই বাদ দিয়েছিল। ওদের বানানো সেই নক্সা অনুযায়ী এরিজোনায় অবস্থিত ওসমো ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট ম্যানুফাকচারার একটি বহুমুখী ছাঁকনি বানিয়েছে।
 
আমিও পুলিশ ছিলাম-১৪ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   

বিশেষ অভিযান ‘ অপারেশন দুর্বার

আমি কমলগঞ্জ থানায় চাকরি করাকালে প্রথম বিশেষ অভিযান পরিচালনা করা হয় ‘ অপারেশন দুর্বার ‘। ওয়ারেন্টের আসামী, মামলার আসামী গ্রেফতার করার জন্য ছিল এই  বিশেষ অভিযান। প্রতিদিন আসামী  গ্রেফতার করতেই হবে। তো একদিন রাতে কয়েক গ্রামে অভিযান করলাম, কিন্তু কোন আসামী পেলাম না। কি আর করা। ভোর রাতের দিকে চলে গেলাম শমশের নগর ষ্টেশনে। তখনও ভোর হয়নি। দেখলাম এক লোক ষ্টেশনের দিক থেকে বের হয়ে আসছে। তাকে  থামালাম, থামিয়ে জানতে চাইলাম-  এখন কোন ট্রেন নেই, ভোর  রাতে সে এখানে কি করছে ?
 
বাংলাদেশের জুনাইদ আহমেদ ভারতে বিশ্ব ব্যাংক প্রধান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ভারতে বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধির দায়িত্ব নিয়েছেন বাংলাদেশের জুনাইদ কামাল আহমেদ। সাবেক কূটনীতিকের ছেলে জুনাইদ ১৯৯১ সালে তরুণ পেশাদার হিসেবে বিশ্ব ব্যাংকে যোগ দেওয়ার পর নয়া দিল্লিতে দায়িত্ব নেওয়ার আগে বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।
 
কবি শহীদ কাদরী: আড্ডার উজ্জ্বল পুরুষ ও কবিতার মুহূর্ত প্রিন্ট কর
ফারুক আলমগীর   

 উনিশো বাষট্টির প্রারম্ভে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম পাঠ গ্রহণের দিনগুলো ছিলো মিছিলে মুখরিত, অতিশয় অগ্নিগর্ভ। আইয়ুবের দুঃসহ সামরিক শাসনের সঙ্গে যোগ হয়েছে শিক্ষানীতির বিরুদ্ধে ছাত্র-সমাজের তুমুল বিক্ষোভ। সেই এক অস্থির সময়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কর্মকান্ড স্তব্ধ হয়ে থাকেনি। তুমুল আন্দোলনের মুখে বছরের শেষে সরকার শিক্ষানীতি বাতিল করতে বাধ্য হয়। আন্দোলন স্তিমিত হয়ে কিছুটা শান্তি ফিরে এলে তেষট্টির প্রারম্ভ থেকে পুরোনো বিশ্ববিদ্যালয় ভবনের শ্যাওলা-জমা দেয়ালগুলো নতুনতর স্পর্শে জেগে ওঠে। একদিকে সংস্কৃতি সংসদের উদ্যোগে কবিতার বাণীতে আর আকর্ষণীয় ভাষায় বিস্ময়কর পোস্টারগুলো যেমন নবীনদের মধ্যে প্রেরণার সৃষ্টি করে, অন্যদিকে নতুন ও ব্যতিক্রমী ধরনের সাহিত্য সংকলন গোটা বিশ্ববিদ্যালয় জুড়ে নবতরঙ্গের যবনিকা উন্মোচন করে।
 
ট্রাম্প এখন প্রতিদ্বন্দ্বিতায় হিলারির কাছাকাছি প্রিন্ট কর
আব্দুল হাই   

রাজনীতিতে অসম্ভবও কখনো কখনো সম্ভব হতে পারে। আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা তেমন ইঙ্গিতই দিচ্ছে। কিছুদিন আগেও যারা ট্রাম্পের প্রেসিডেন্ট পদ-প্রার্থিতা নিয়ে হাসি-মস্করা করেছেন এবং কেউ কেউ নাক সিটকেছে তারা এখন নড়েচড়ে বসছেন। আমেরিকায় ‘কাম ব্যাক কিড’ বলে একটা কথা খুবই প্রচলিত। এর অর্থ পিছিয়ে যাওয়া বা হেরে যাওয়া বালকের সামনে এগিয়ে এসে জয়ী হয়ে যাওয়া। ডোনাল্ড ট্রাম্প এখনই বিজয়ী হয়ে যাননি কিন্তু তার জনপ্রিয়তা যেভাবে ধীরে ধীরে বাড়ছে তার ফলে তাঁকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে গুরুত্বের সঙ্গেই নিতে হচ্ছে সবাইকে।
 
কবি শহীদ কাদরীকে নিয়ে নিউ ইয়র্কে এবং বোস্টনে আলোচনা সভা প্রিন্ট কর
সাবেদ সাথী, বাংলা প্রেস   

সদ্য প্রয়াত কবি শহীদ কাদরীর জীবন এবং তার সাহিত্য কর্ম নিয়ে আলোচনা এবং সাহিত্য আড্ডা   অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের  নিউইয়র্ক এবং ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোষ্টনে।
 
যে কারণে বিএনপি এয়ারপোর্টে যায়নি শেখ হাসিনাকে কাল পতাকা দেখাতে প্রিন্ট কর
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :   
‘যেখানে শেখ হাসিনা-সেখানেই প্রতিরোধ’ কর্মসূচি দিয়েও বিএনপির কাউকেই এয়ারপোর্টে দেখা যায়নি। এ নিয়ে নানা গুঞ্জন উঠেছে নিউইয়র্কে রাজনৈতিক সচেতন মহলে। কেন রণে ভঙ্গ দিলেন-এমন জিজ্ঞাসা সকলের। কারণ, গত ২৫ বছরে যতজন প্রধানমন্ত্রী অথবা কেয়ারটেকার সরকারের প্রধান যুক্তরাষ্ট্রে এসেছেন, প্রায় প্রত্যেক সময়েই বিরোধী পক্ষ তুমুল বিক্ষোভ করেছে এয়ারপোর্টসহ সভা-সমাবেশ স্থলে।
 
বিএনপির বিক্ষোভহীন পরিবেশে নিউ ইয়র্ক বিমানবন্দরে শেখ হাসিনা প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

বাংলা প্রেস, নিউ ইয়র্ক : এই প্রথমবারের মতো বিএনপির প্রতিরোধ কর্মসূচি বিক্ষোভবিহীন পরিবেশে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক বিমানবন্দরে অবতরণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কানাডায় গ্লোবাল ফান্ড সম্মেলন শেষে স্থানীয় সময় রোববার বিকাল ৩টায় এয়ার কানাডার একটি বিমানে তিনি নিউ ইয়র্ক সিটির লা গার্ডিয়া বিমানবন্দরে পৌঁছালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন তাকে স্বাগত জানান।
 
দেশ এগিয়ে যাচ্ছে, আপনারা সঙ্গে থাকুন প্রিন্ট কর
সদেরা সুজন, কানাডা থেকে   
প্রবাসীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গবন্ধুর খুনিদের প্রত্যর্পণের ব্যাপারে জনমত তৈরির জন্য কানাডা ও যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি প্রশ্ন তুলে বলেন, 'কিভাবে একটি সভ্য দেশ অভিযুক্ত খুনিকে আশ্রয় দিতে পারে?' তিনি ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর দেশের পরিস্থিতি এবং তাদের দুঃসহ দিনগুলোর কথা তুলে ধরেন। মুহঃমুহঃ শ্লোগানের মধ্যে দিয়ে প্রবাসীরা তাঁকে বরণ করে নেই।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 541 - 600 মোট 5804

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events
< অক্টোবর ২০১৭ >
বু বৃ শু
২৫ ২৬ ২৭ ২৮ ২৯ ৩০
১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫
১৬ ১৭ ১৮ ১৯ ২০ ২১ ২২
২৩ ২৪ ২৫ ২৬ ২৭ ২৮ ২৯
৩০ ৩১

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates