News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৪ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা
খালেদা জিয়া দাঁড়ালেও আইভি জিততেন প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   
নারায়ণগঞ্জে আইভী জিতেছেন। এ জয় অবধারিত ছিলো। সদ্য নারায়ণগঞ্জ ঘুরে এসে একজন জানান, খালেদা জিয়া দাঁড়ালেও ওখানে আইভী জিততেন। আগেরবারও আইভী প্রায় একই পরিমান ভোটে জয়ী হয়েছিলেন। তাহলে নৌকার ভোট গেলো কই? ফেইসবুকে একজন লিখেছেন, নৌকা না নিলে আইভী আরো বেশি ভোটে জিততেন, যদিও একথা বিশ্বাস করা কঠিন। তবে আর একজন বলেছেন, এটা কোন নির্বাচন হলো? কেন? একটা পটকাও ফুটলোনা! নির্বাচনটি আসলে ভালোই হয়েছে।
 
শুভ বড়দিন-হ্যাপী ক্রিসমাস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

 শুভ বড়দিন। যিশুখ্রিষ্টের পবিত্র শুভ জন্মদিন।   বিশ্বের খ্রিস্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের দিন। ২ হাজার ১২ বছর আগে এই দিনে জেরুজালেমের বেথেলহেম শহরের এক গোয়ালঘরে কুমারী মাতা মেরির গর্ভে জন্ম নেন যিশু। খ্রিস্টধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করার জন্য যিশু জন্ম নিয়েছিলেন। যীশুখ্রিষ্ট মহামানব হওয়া সত্বেও জন্ম নিয়েছিলেন ফিলিস্তিনের বেথেলহেমের এক জীর্ণ গোশালায়।
 ২৫ ডিসেম্বর মানেই অনেক অনেক অনন্দ আর ভালবাসা। আজকের এই শুভদিনে  নিউজ-বাংলার পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশী খ্রিষ্টধর্মাবলম্বী  সকলকে বড়দিনের আন্তরিক শুভেচ্ছা। যিশুখ্রিষ্টের ত্যাগ ও মহিমায় সবার জীবন উজ্জ্বল হয়ে উঠুক, ত্যাগের শিক্ষা উজ্জীবিত করুক সকলকেই এই  প্রত্যাশায়।
 
সান্তাক্লজের উপহার প্রিন্ট কর
শুভজিৎ বসাক,কলকাতা   

আজ বড়দিনের আগের দিন অর্থাৎ 24শে ডিসেম্বর।সোমাদ্রীতা ফটো অ্যালবাম খুলে কি যেন আনমনে দেখছে।আর কিছুই না,দেখছে সে বাবার ছবি।সোমাদ্রীতা এখন টরোন্টোয় থাকে।শীতকালে তাপমাত্রা এখানে -20 এর নীচেও নামে।তবু ছোটবেলার স্মৃতি সেই শীতকে উষ্ণতায় পরিণত করে।বরফের দেশ সুন্দর জলছবির মতই।ছোটবেলার গল্পে আজ সে বাস্তবে পা দিয়েছে।
PhD করে দেশের বাইরে য
 
বাই'র ত্রিমাত্রিক প্রানবন্ত অনুষ্ঠানে বিজয় দিবসের রক্তিম আভা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

গত ১৮ই  ডিসেম্বর রবিবার গ্রেটার ওয়াশিংটন ডিসির আদি সংগঠন বাংলাদেশ এসোশিয়েশন অব আমেরিকা ইঙ্ক (বাই) এর আয়োজনে অনুষ্ঠিত হলো বার্ষিক সাধারন সভা, ২০১৭-১৮ সালের জন্য নতুন পর্ষদের অভিষেক  এবং প্রানবন্ত বিজয় দিবস উদযাপন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৪৫তম বিজয় দিবসকে সামনে রেখে "বাই" এর এই ত্রিমাত্রিক অনুষ্ঠানটি  অনুষ্ঠিত হয়  ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে।
 
মেট্রো ওয়াশিংটনে বড়দিনকে ঘিরে প্রবাসীদের নানা আয়োজন প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   

খ্রিষ্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন।  এই বড়দিনকে কেন্দ্র করে আমেরিকা প্রবাসী বাঙালিদের মধ্যে চলছে নানা আয়োজন। নানা ব্যস্ততার মধ্যে চলছে অনুষ্ঠানের মহড়া, গির্জার গানের প্রস্তুতি ,শিশু-কিশোরদের গানের প্রস্তুতি সহ নানা আয়োজন। ইতোমধ্যে বাড়িতে আলোক সজ্জা, গোশালা ঘর ও সান্তা দিয়ে সাজানো হয়েছে। দোকান বিপনী কেন্দ্রে বড়দিনের গান ও বড়দিনের পসরা সাজিয়েছে দোকানিরা।
 
২১শে ডিসেম্বর আমেরিকাতে শীতের প্রথম দিন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

 আজ ২১শে ডিসেম্বর মংগলবার চার  ঋতুর দেশ আমেরিকার শীতের প্রথম দিন। এই সময় সূর্যালোক সবচেয়ে দক্ষিন মেরুতে অবস্থান করে। দিনটি সব চেয়ে ছোট দিনও বটে। এরপর থেকেই সূর্য গতিবেগ উত্তর মেরুর দিকে অনেকটা স্থবির গতিতে পরিভ্র্মণ শুরু করে। আমেরিকার আকাশে শরৎ এর  শান্ত স্নিগ্ধ কোমল রূপের আলো ঝলমলে সকাল গুলো বিদায় নিয়েছে  ইতিমধ্যেই। এখন সকালে কাজে বেরুতে হয় আধো আলো আধো অন্ধকারে, আবার বিকেলে বাড়ী ফিরতে ফিরতেও ঘন অন্ধকার। আমেরিকাতে শীত মানেই দীর্ঘ রাত আর সংক্ষিপ্ত দিন। প্রিয়তমা উর্বিকে নীরদবরণ যামিনীর দীর্ঘ পাহারায় রেখে ক্লান্ত বিমর্ষ আদিত্যকে চলে যেতে হয় উত্তরায়ণের পথে। তাঁর বিষাদক্লিষ্ট পাংশুটে আলোয় বিরহিণী মেদিনীর নিরালোক বিবর্ণ মুখচ্ছবি, সাক্ষী শুধু চারিধারের নির্বাক পত্রহীন বৃক্ষরাজি। মাঝে মাঝে তাদের দ্বৈত হৃদয় বিদীর্ণ বিপুল বিষাদ বাস্প হিমায়িত হয়ে অমল ধবল তুষারকণা রূপে ঝরে পরে। মন ভালো রাখে সাধ্যি কার।

 
বিসিসিডিআই বাংলা স্কুলের আয়োজনে বিজয় মেলা ও পিঠা উৎসব প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   



-এ্যন্থনী পিউস গমেজ, ভার্জিনিয়া
গত ১৭ই ডিসেম্বর,২০১৬, রোজ শনিবার ভার্জিনিয়ার এ্যনানডেল নোভা ক্যাম্পাস মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল বিসিসিডিআই বাংলা স্কুলের বিজয় মেলা ও ১২তম পৌষ পিঠা উৎসব। বিপুল লোক সমাগমে আনন্দঘন আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল এই বিজয় মেলা ও পিঠা উৎসব
 
স্বাধীণতার সমর্থনে লন্ডনে মহিলাদের মিছিল প্রিন্ট কর
জামাল হাসান   

 

যুদ্ধ শুরু হওয়ার পর ৩রা এপ্রিল লন্ডনে প্রথম মিছিল। নেতৃত্বে ছিলেন মহিলারা। সাদাকালো একটা ছবি। কিছুটা বিবর্ণ। কিন্তু ৪৫ বছর ধরে সযত্নে এই ছবিটা সংরক্ষণ করে চলেছেন ফেরদৌস রহমান। বাংলাদেশের জন্মের ইতিহাসের খুবই গুরুত্বপূর্ণ এক অধ্যায়ের এক অবিস্মরণীয় মূহুর্ত যেন ধরে রেখেছে ছবিটি।

 
ইলেকটোরাল কলেজ ভোটে ট্রাম্পের জয় প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
ইলেকটোরাল কলেজ ভোটেও জয়ী হলেন ডোনাল্ড ট্রাম্প। তিনি নিশ্চিতভাবেই যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নির্বাচনের ছয় সপ্তাহ পর ইলেকটোরাল কলেজ ভোটেও ট্রাম্পের রিপাবলিকান পার্টি জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০ ভোট নিশ্চিত করেছে। এক প্রতিক্রিয়ায় ট্রাম্প দেশকে ঐক্যবদ্ধ করতে কঠোর পরিশ্রম করার জন্য আহ্বান জানান। তিনি সব মার্কিনের প্রেসিডেন্ট হবেন বলে আশ্বস্ত করেন।
 
নিউ ইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে বিজয় দিবসের বিজয় গাঁথা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাংলাদেশ কনস্যুলেট অফিস নিউ ইয়র্ক এর আয়োজনে বিজয় দিবসের বিজয় গাঁথা কথা ও সুর নিয়ে যেই অনুষ্ঠানটি হয়ে গেলো গত ১৮ই ডিসেম্বর ,  মুক্তিযুদ্ধের মিত্র বাহিনীর রিটায়ার্ড কর্নেল কুলকেরনি ছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি।  তাঁর আবেগ কণ্ঠে মুক্তিযুদ্ধের বীরত্ব গাঁথা ইতিহাস তুলে ধরেন।  প্রাণ ভরে সবাই সেই ইতিহাস শুনেন।
 
নিউ ইয়র্কে শতকবির কন্ঠে বিজয়ের কবিতা পাঠ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

নিউ ইয়র্কে আবারো শতকবির কন্ঠে বিজয়ের কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়েছে। গত ১৬ ডিসেম্বর শুক্রবার  বিকেল থেকে রাত পর্যন্ত নিউ ইয়র্কের এষ্টোরিয়ার ক্লাব সনমে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রবাসী কবি, লেখক, সাহিত্যিক, সাংবাদিক, সঙ্গীতশিল্পীসহ ও সাহিত্যিসেবীরা দ্বিতীয়বারের মতো শতকবির কন্ঠে বিজয়ের কবিতা পাঠ ও আবৃতিতে অংশ নেন।
 
ষষ্ঠদশতম বিবাহ বার্ষিকী পালিত প্রিন্ট কর
ওয়াহেদ হোসেনী, ভার্জিনিয়া   

 ১৯শে ডিসেম্বর ২০১৬। ওয়াশিংটনের উপকণ্ঠে বেথেষডার হায়াট রিজেন্সী হোটেলে এক জাঁকজমক পুর্ন অনুষ্ঠানে বাংলাদেশ এসোসিসনের দুই টার্মের প্রেসিডেন্ট, সোলায়মান ফাঊন্ডেশনের চেয়ারম্যান,  বহু হিতকার্যে জড়িত আবু সোলেয়মান ও এসোসিশনের আর একজন প্রেসিডেন্ট, ওয়াশিংটনের বাংলাদেশী মহিলাদের দাতব্য প্রতিষ্ঠান সম্ভতির একজন কর্মকর্তা, সাজেদা সোলায়মানের ৬০ তম বিবাহ বার্ষিকী পালিত হয় গত শনিবার ১৭ই ডিসেম্বর।।
 
গ্রেটার ওয়াশিংটনে "ডুয়াফি"র দিনব্যাপী পূনর্মিলনী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
   
গত  ৩রা  ডিসেম্বর শনিবার হেমন্তের  হিমেল দুপুর-সন্ধ্যা-রাতে দিনব্যাপী অনুষ্ঠিত হল গ্রেটার ওয়াশিংটনে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের জমজমাট পূনর্মিলনী-২০১৬। গ্রেটার ওয়াশিংটনে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের সংগঠন- ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম ইঙ্ক - ডুয়াফির আয়োজনে এই পূনর্মিলনী অনুষ্ঠিত হয় Herbert Hoover Middle School মিলনায়তনে। দুপুর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের পদভারে মুখরিত হয়ে উঠে এই পূনর্মিলনী উৎসব।
 
সোলায়মান দম্পতিঃ এক দেশপ্রেমের প্রতিকৃতি প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

আজ থেকে পঁচিশ বছর আগে একটি পিকনিকে গিয়েছিলাম। প্রফুল্লচিত্তের হাসিসহ নিজ থেকে এগিয়ে এসে তিনিই পরিচয় দিয়েছিলেন। অথচ ঠিক তার উল্টোটাই হওয়ার কথা ছিল। বয়সে প্রায় কুড়ি বছরের বড়ই নন, তাঁর সামাজিক অবস্থানও অনেক ওপরে। সবাই তাঁর নাম শুনেই চিনে ফেলে। সেই তিনি কিনা আমার মত নগন্য একজনের দিকে হাতটি বাড়িয়ে দিলেন! তাই নিজেকে যতটা না গুরুত্বপূর্ণ ভেবেছিলাম, তার চেয়ে অনেক মুগ্ধ হয়েছিলাম তাঁর সৌজন্যবোধে।
 
মহান বিজয় দিবস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ছবিতে মুক্তিযুদ্ধঃ উপরের ছবিটিতে ক্লিক করুন  
আজ ১৬ ডিসেম্বর। মহান ও গৌরবের বিজয় দিবস। বাঙালি জাতির জীবনে সবচেয়ে গৌরবোজ্জ্বল অর্জনের স্মৃতিবিজড়িত দিন।
১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি শাসকদের শোষণ, নিপীড়ন আর দুঃশাসনের কুহেলিকা ভেদ করে বিজয়ের প্রভাতী সূর্যের আলোয় ঝিকমিক করে ওঠেছিল বাংলাদেশের শিশির ভেজা মাটি। অবসান হয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর সাড়ে তেইশ বছরের নির্বিচার শোষণ, বঞ্চনা আর নির্যাতনের। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে মরণপণ লড়াই করে এইদিনই বীর বাঙালি জাতি ছিনিয়ে এনেছিল লাল-সবুজের পতাকা।

 
আয়নায় চুলকানো প্রিন্ট কর
শফিকুল ইসলাম, মেরিল্যান্ড   

‘আয়নায়’ আর ‘চুলকানো’ দুটি শব্দ দেখে পাঠকরা ভাববেন সস্তা একটা লেখার কথা।  কিন্তু মাঝে মাঝে এই সমস্ত সস্তা শব্দের পিছনে যে অনুভূতি লুকিয়ে থাকে তার গভীরতা অপরিসীম ।মূল্য সেখানে কেবলমাত্র বিশেষণ । ১৬ই ডিসেম্বর এর প্রাক্কালে, ওয়াশিংটন ডিসিতে বসে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রফিক নিজের নিউক্লিয়াস জগতে যুদ্ধের দিনের অনেক কথা ভাবেন আর অনূভব করার চেষ্টা করেন  সেই দিনগুলি ।
 
বিজয় দিবস ২০১৬ প্রিন্ট কর
মুহম্মদ জাফর ইকবাল   

 ১. ভাবতে খুব অবাক লাগে যে একাত্তর সালের সে অবিশ্বাস্য বিজয়ের দিনটির পর পয়তাল্লিশ বছর কেটে গেছে। যখন ফিরে তাকাই মনে হয় মাত্র সেদিন বুঝি ছিল সেই বিজয়ের দিন। আমাকে মাঝে মাঝেই কেউ কেউ জিজ্ঞাসা করে আমার জীবনের সবচেয়ে আনন্দময় দিন কোনটি, আমার কখনো এই প্রশ্নের উত্তর দিতে এক মুহুর্তও দেরি হয় না। সব সময় বলি উনিশ’শ একাত্তর সালের ষোলই ডিসেম্বর ছিল আমার জীবনের সবচেয়ে আনন্দের দিন।
 
ফিরে দেখা ডিসেম্বর: শেষ পর্ব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 বিজয়ের মাস, গৌরবের মাস ডিসেম্বর। ১৯৭১ সালের এই মাসেই দীর্ঘ ৯ মাস পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে  ১৬ ডিসেম্বর সূচিত হয় মহান বিজয়ের গৌরবময় অধ্যায়, আসে আমাদের কাঙ্খিত বিজয়। পাকিস্তানী শাসক শ্রেণী থেকে মুক্ত হওয়া এই মহান বিজয়ের মাস একই সাথে স্বজন হারানো শোকার্ত মাস। বাংলার শহীদ বীর সন্তানদের স্মরণে এই মাস নানান কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হবে। ৭১’এর ১লা ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো সংক্ষেপে  নিউজ-বাংলার পাঠকদের জন্য তুলে ধরার চেষ্টা প্রয়াস রইল।
 
কুয়াফির উদ্যোগে প্রয়াত শিল্পী প্রবীর দাশগুপ্তের স্মরণ সভা প্রিন্ট কর
মিজানুর রহমান খান, মেরিল্যান্ড   

মৃত্যু এসেই প্রিয়জনকে আরও নিবিড়ভাবে অনুভবের- মূল্যবান পরিসরটুকু  প্রস্তুত  করে দিয়ে যায়! কিন্তু সময়ের সাথে শোকের তীব্র দাহ প্রশমিত হয়ে এলে, পিছন ফিরে যতই স্মৃতিচারণ করি, ততই কিন্তু মৃত্যুর সেই অনিবার্য যন্ত্রণার মুহূর্ত্ত ছাপিয়ে জীবনের স্মৃতিবিজরিত অম্লান মুহূর্ত্তগুলির সুখস্মৃতিতেই সবাই মগ্ন হই, সুখানুভূতির স্পর্শে! এখানেই তো মৃত্যুর সৌন্দর্য! মৃত্যু তাই কেবলই জীবনের রঙ ফোটায়!
 
মুক্তিযোদ্ধাদের সন্মানার্থে আরডিপিকেএস এর মিলন মেলা প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   

মুক্তিযোদ্ধাদের প্রতি বিশেষ সম্মান দেখিয়ে রাঙ্গামাটিয়া ধর্মপল্লী প্রবাসী কল্যাণ সমিতি এংক্ষেপে  আরডিপিকেএস এর প্রথম মিলন মেলা অনুষ্ঠিত হয়।  গত ১১ ডিসেম্বর উত্তর আমেরিকার মেরিল্যান্ড অঙ্গরাজ্যের সিলভার প্রিং শহরের স্থনীয় একটি বাড়িটিতে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে রাঙ্গামাটিয়া ধর্মপল্লীর প্রায় ৯০ জন অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের সঞ্চালক ইসুদুর পালমা(মাষ্টার) আহ্বানে মঞ্চে আসন গ্রহণ করেন সংগঠনের প্রেসিডেন্ট আব্রাহাম সুবাস ডি'কস্তা, বাবলু কস্তা ও সহ সভাপতি ছবি রোজারিও।
 
নাসিরনগরে হামলার প্রতিবাদে হোয়াইট হাউজের সামনে বিক্ষোভ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদে স্থানীয় সময় রবিবার দুপুরে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজের সামনে বিক্ষোভ করেছে বিভিন্ন সংগঠন। বৈরী আবহাওয়ার মধ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট, পেনসেলভিনিয়া, মেরিল্যান্ড, ওয়াশিংটন ডিসি ও ভার্জিনিয়া থেকে বিপুলসংখ্যক সনাতন ধর্মাবলম্বী মানুষ এই বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণ করেন। তারা হিন্দু সম্প্রদায়ের উপর হামলার তীব্র নিন্দা জানিয়ে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
 
নিউইয়র্কে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

রাত ১২টা ১ মিনিটে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধাভরে স্মরণ করলেন নিউইয়র্কের প্রবাসী বাঙালিরা। একইসঙ্গে তারা যুদ্ধাপরাধীমুক্ত অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেনে।  শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাতে নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় নানান কর্মসূচি পালন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকা।
 
নিউইয়র্কে দেয়ালে স্মৃতিসৌধ-শহীদ মিনার প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
টিপু আলমের শিল্পকর্ম ‘দ্য ম্যুরাল বাংলাদেশ’

উত্তর আমেরিকায় জন্ম নেয়া ও বেড়ে ওঠা বাংলাদেশি প্রজন্মসহ মূলধারার কাছে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরার প্রয়াসে নিউইয়র্কে স্থাপিত হয়েছে গৌরবোজ্জল মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ ও ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারের বিশাল প্রতিচিত্র। ব্রঙ্কসের বাংলাবাজার খ্যাত স্টার্লিং অ্যাভিনিউ এলাকায় ‘দ্য ম্যুরাল বাংলাদেশ’ নামে প্রায় ৪০০ ফুটের এই বিশাল দেয়াল চিত্র উন্মোচন করা হয় স্থানীয় সময় রবিবার সন্ধ্যায়।
 
Prof. Salimullah Passed Away প্রিন্ট কর
Wahed Hossaini   

Thursday December 15, 2016. Dr. M. Salimullah who with his wife Quamrun Nahar Milly was visiting his son Dr. Asif Rizwan of the Johns Hopkins University, Baltimore passed away on Wednesday December 14, 2016.  When he was taken to a hospital, the doctors declared him dead due to a massive stroke.
 
স্মরণঃ শহীদ বুদ্ধিজীবী দিবস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। বিনয় এবং শ্রদ্ধায় কাল জাতি সেসব বুদ্ধিজীবীদের স্মরণ করবে।
 
ডিঙি দিয়ে জাহাজ রোধ প্রিন্ট কর
জাহীদ রেজা নূর   
     
..ডিঙি দিয়ে কি আর জাহাজ ঠেকানো যায়! সেটাই ঘটেছিল ১৯৭১ সালের ১১ জুলাই। পাকিস্তানি জাহাজ ‘পদ্মা’ সেদিন ভিড়ছিল যুক্তরাষ্ট্রের বাল্টিমোর সমুদ্রবন্দরে। সেটাতে অস্ত্র–গোলাবারুদ বোঝাই করার কথা ছিল। যুদ্ধের সেই রসদ পাঠানো হবে বাংলাদেেশ। সে খবর পেয়েছিলেন প্রবাসী বাঙালি সুলতানা আলম। তিনি তাঁর মার্কিন বন্ধুদের এ বিষয়ে উদ্বুদ্ধ করেন। এরপর জাহাজ ভেড়ানো ঠেকাতে তাঁরা সমবেত হলেন। ছোট ছোট ডিঙি নিয়ে রুখে দিলেন অতিকায় সে জাহাজ। এ নিয়ে লেখা হয়েছে বই। সম্প্রতি এই ঘটনা নিয়ে তৈরি হয়েছে তথ্যচিত্র ব্লকেড। প্রচ্ছদ প্রতিবেদনে থাকছে ব্লকেড নির্মাণের পেছনের গল্প
 
তাজপুরের ভুতুড়ে বাংলো প্রিন্ট কর
জিয়াউদ্দিন চৌধুরী, মেরিল্যান্ড   

সিলেট জেলার উসমানপুরে আমার নানার বাড়ি। শহর থেকে মাত্র ষোল মাইল দূরে হলেও সেকালে উসমানপুর যেতে বাসে এক ঘন্টা থেকে দেড় ঘন্টা লাগতো।  আমরা বছরে অন্তত একবার নানাবাড়ি বেড়াতে যেতাম।  ঢাকা থেকে সারা রাত ট্রেন ধরে ভোরে পৌছাতাম সিলেট স্টেশনে।  সেখান থেকে বাস ধরে তাজপুর। তাজপুর থেকে হেঁটে নানাবাড়ি।
 
মন্ট্রিয়লে বিজয় দিবস বরণ : মনে পড়ে ইতিহাস? প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ মন্ট্রিয়ল থেকে।।   

 খুব অল্প সময়ে মন্ট্রিয়লের কজন মুক্তিকামী মানুষ কফি খেতে খেতে,চা খেতে খেতে ভেবেছে মহান বিজয় দিবসের সুবর্ণ বরণের কথা,বিজয় স্মরণে একাত্ম হবার কথা । তাই তো গত ১১ ডিসেম্বর সন্ধ্যায় স্থানীয় ক্যাফে রয়ালে আয়োজন করেছিল বিজয় বরণ অনুষ্ঠান।
 
মম, শি সেইড ইয়েস! প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

দশ
রুবিনার একটিই ছেলে। অরুণ ঠিকই লিখেছে। সে সবসময় চেয়েছে ওর ছেলে এমন কোন মেয়েকে বিয়ে করুক যার সাথে সে অনায়াসে মেলামেশা করতে পারবে! বাংলাদেশের সনাতন সংস্কৃতিতে পরিণত বয়সের মাবাবা ছেলের সংসারেই জীবনযাপন করে। আধুনিককালে তা বদলে যাচ্ছে। ছেলেরা বিয়ে করে বৌ নিয়ে আলাদা হয়ে যাচ্ছে। আধুনিক বাংলাদেশে পাশ্চাত্যের মত কন্যা সন্তানরাই বৃদ্ধ মাবাবার দেখভাল করে থাকে। রুবিনার স্বামী নেই, কোন মেয়েও নেই। বৃদ্ধ বয়সে নিজের জীবন কেমন হবে তা ভেবে দুশ্চিন্তা হয়! তাই সে সবসময় চেয়েছে ওর ছেলে বাঙালি টুকটুকে একটি মেয়েকে বিয়ে করুক!
 
নিউইয়র্কে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেটের যৌথ উদ্যোগে উদযাপন করা হলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্ম বার্ষিকী। বাংলাদেশ কনস্যুলেট মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে বিপুল প্রবাসী বাংলাদেশি, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, মুক্তিযোদ্ধা ছাড়াও বিভিন্ন দেশের কূটনীতিক ও বিশিষ্টজনেরা অংশ নেন।
 
প্রবীর দাশ স্মৃতি নিয়ে নিউজ-বাংলার স্মরণ সভা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

আলোচনা সভা ও কবিতা পাঠ, প্রদর্শনী সহ নানা আয়োজনে গত ৪ঠা ডিসেম্বর  ভার্জিনিয়ার বার্কস্থ কিংস পার্ক লাইব্রেরী মিলনায়তনে সদ্য প্রয়াত  চিত্রশিল্পী-সাংবাদিক প্রবীর দাশ গুপ্তের  স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
 
নারী জাগরণের পথিকৃত্ বেগম রোকেয়া প্রিন্ট কর
আসমা হক   

আজ ৯ ডিসেম্বর ‘বেগম রোকেয়া দিবস’। শতাব্দীরও অধিক সময় আগে বেগম রোকেয়া যে সব বিষয় আমাদের সামনে নিয়ে এসেছিলেন তা আমাদের কাছে এখনও অনেক বড় অনুপ্রেরণা ও বিস্তর গবেষণার বিষয়। রোকেয়ার স্বপ্ন পূরণ হলে বাংলাদেশের নারীর প্রকৃত ক্ষমতায়ন হবে এবং নারী জাগরণের সার্থকতা তৈরি হবে। বাঙালি মুসলিম জীবনে নারীর সমানাধিকারের আন্দোলনের পথিকৃত্ হচ্ছেন বেগম রোকেয়া।
 
১১ই ডিসেম্বর মেরিল্যান্ডে‘আয়নাবাজী’র প্রদর্শনী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

দেশে মুক্তি পেয়ে ঝড় তোলার পর এবার বিশ্বজয়ে বের হলো ‘আয়নাবাজী’। গত ১৭ নভেম্বর থেকে ফ্রান্স, কানাডা, অস্ট্রেলিয়া ও আমেরিকার নানা শহরে চলচ্চিত্রটি প্রদর্শিত হচ্ছে।   তারই ধারাবাহিকতায় আগামী ১১ই ডিসেম্বর মেরিল্যান্ডের  " Hoyts Cinemas" (1591 West Nursery Road, Linthicum Heights, Maryland 21090) তে দুপুর দুইটা ত্রিশ মিনিটে অনুষ্ঠিত হবে।

 
এ কেমন আয়নাবাজি...... প্রিন্ট কর
জেনিস আক্তার   
আয়নাবাজী সিনেমাটা নিয়ে কিছু লিখব কি লিখব না সেটা নিয়ে দ্বিধায় ছিলাম। জীবনের কিছু ঘটনা আয়নাবাজির সাথে আয়নাবাজী করে বলেই আমরা মনে রাখি, স্মৃতি ধরে রাখি। সেই স্মৃতি ধরে রাখার প্রয়াস থেকে হলেও কিংবা কিছু মানুষকে রিভিউ সম্পর্কে ধারণা দেবার  জন্য হলেও লিখতে হচ্ছে।
 
এক কনের কাহিনি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ঘরটিতে ঢুকলেই বোঝা যায়, কোনো বিশেষ অনুষ্ঠানের জন্য তা সাজানো। অতিথিদের উদ্দেশে ‘আশীর্বাদ চাই’ লেখা সাঁটানো দেয়ালে। অতিথি আপ্যায়নে গরু কেনা হয়েছে। এক হাজার লোকের বসার ব্যবস্থা রাখা হয়েছে। ইয়ুসরা ফিতরিয়ানির বিয়ে উপলক্ষে এই আয়োজন।
 
সম্পর্কের রস রসায়ন প্রিন্ট কর
শুভাগত চৌধুরী   
           
দাম্পত্যই হোক আর বন্ধুত্বই হোক সব সম্পর্কেই থাকে ভালোমন্দের মিশেল। মডেল: রাজ ও নাজিফা, ছবি: কবির হোসেনদাম্পত্যই হোক আর বন্ধুত্বই হোক সব সম্পর্কেই থাকে ভালোমন্দের মিশেল। মডেল: রাজ ও নাজিফা, ছবি: কবির হোসেনএকটা জীবনে একাধিক সম্পর্ক নিয়েই আমাদের পথচলা। অনুভূতির নানা রঙে সাজানো থাকে সম্পর্ক। কখনো সম্পর্ক মধুর, কখনো তিক্ত। সম্পর্কের টানাপোড়েন জীবনে চলেই। পরস্পর সম্পর্কে চিড় ধরলে কী করে তা সামাল দেওয়া যায়, তা জানা চাই।
 
মাজহারুল হক আঙ্কেলকে নিয়ে আমার কিছু কথা প্রিন্ট কর
শম্পা বণিক, ভার্জিনিয়া   

মাজহারুল হক আঙ্কেলকে আমরা সবাই কম বেশি জানি, যিনি বেশি পরিচিত বাঙালী সংস্কৃতির পৃষ্ঠপোষক হিসাবে। তার চাইতে হয়তো বেশি পরিচিত ডিসি মেট্রো এলাকার সুন্দরীদের ছবিতে সুন্দর সুন্দর মন্তব্য করার কারণে (..হাঁ হাঁ)। আমি আঙ্কেলকে প্রথম চিনি সামাজিক যোগাযোগ এর মাধ্যমে যেখানে আমার একটা গানের ছবিতে ওনার অন্য রকম মন্তব্য দেখে ।
 
প্রয়াত প্রবীর দাস গুপ্তের শ্রাদ্ধ এবং বিশেষ প্রার্থনা সভা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত শনিবার, ৩রা ডিসেম্বর, ২০১৬ মেরীল্যান্ডস্থ হিন্দু ধর্মালম্বীদের উপাসনালয় কালী মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেল ওয়াশিংটন মেট্রো এলাকার সবার প্রিয় একজন মানুষ, প্রয়াত প্রবীর দাস গুপ্তের শ্রাদ্ধ এবং  বিশেষ প্রার্থনা সভা।
 
কনস্যুলেট জেনারেলের ম্যানহাটান বাংলা স্কুলে বই প্রদান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর কনসাল জেনারেল জনাব মোঃ শামীম আহসান, এনডিসি  গত ২৭ নভেম্বর ২০১৬ তারিখে নিউইয়র্ক এর ”ম্যানহাটান বাংলা-সাংস্কৃতিক স্কুল” এর ছাত্র/ছাত্রীদের হাতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ঢাকা কর্তৃক প্রকাশিত বেশ কিছু বই (প্রথম থেকে প ম শ্রেণী) এবং অন্যান্য প্রকাশনা বিতরন করেন।
 
ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাঙ্গালীয়ানা আর রাজবধুর বাঙালি বধূর সাজ প্রিন্ট কর
নাজমুল হোসেন, লন্ডন থেকেঃ   

২০০৫ সালে যাত্রা শুরু করে হাটি হাটি পা পা করে কারী শিল্পের অস্কার খ্যাত ব্রিটিশ কারি এওয়ার্ড লন্ডনের বাটারসি ইভোলিউশনে জমজমাট অনুষ্ঠানের মাধ্যমে পালন করলো তার এক যুগ পূর্তি অনুষ্ঠান। এবারের অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলো ব্রিটিশ রাজ পরিবারের সদস্য, টিভি ও ফিল্ম ব্যক্তিত্ব এবং ডাচেস অফ ইয়র্ক সারাহ ফারগুসনের উপস্থিতি। অনুষ্ঠানে শাড়ি পরিধান করায় ডাচেস অফ ইয়র্ক সারাহ ফারগুসন সকলের নজর কাড়েন। তাঁর হীরা খচিত পাদুকার সাথে একেবারে বাঙালি বধূর সাজে শাড়ী পরে  তিনি হেঁটেছেন অনুষ্ঠানের লাল গালিচায়।
 
নিউইয়র্কে ধর্মীয় বিদ্বেষের শিকার প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরে তিন দিনের ব্যবধানে হিজাব পরিহিত দুজন মুসলিম নারী ধর্মীয় বিদ্বেষের শিকার হয়েছেন। এর মধ্যে একজন পুলিশ কর্মকর্তা। অপরজন নিউইয়র্ক ট্রানজিটের কর্মী।
 
ফিরে দেখা ডিসেম্বর: ১ম পর্ব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিজয়ের মাস, গৌরবের মাস ডিসেম্বরের শুরু। ১৯৭১ সালের এই মাসেই দীর্ঘ ৯ মাস পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে ১৬ ডিসেম্বর সূচিত হয় মহান বিজয়ের গৌরবময় অধ্যায়, আসে আমাদের কাঙ্খিত বিজয়। পাকিস্তানী শাসক শ্রেণী থেকে মুক্ত হওয়া এই মহান বিজয়ের মাস একই সাথে স্বজন হারানো শোকার্ত মাস। বাংলার শহীদ বীর সন্তানদের স্মরণে এই মাস নানান কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হবে। ৭১’এর ১লা ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো সংক্ষেপে  নিউজ-বাংলার পাঠকদের জন্য তুলে ধরার চেষ্টা প্রয়াস রইল।
 
বাকোডিসির ক্রিকেট টুর্ণামেন্টের বিজয়দের পুরষ্কার বিতরণী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাংলাদেশ এমেরিকান কালচালার অরগানাইনেজশন অব ডিসি (বাকোডিসি) উদ্যোগে  গত ২রা ডিসেমন্বর ২০১৬ সন্ধ্যা ৭টায় বারগন্ডি কমিউনিটি সেন্টার, ৫৫১৬ নর্টন রোড, আলেকজান্দ্রিয়ায় ভার্জিনিয়ায় বাকোডিসি ক্রিকেট টুর্নামেন্ট ২০১৬ এর বিজয়ীদের পুরষ্কার বিতরনী এ সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করা হয়। বাকোডিসির সভাপতি জনাব কাজী এম রহমানের সভাপত্বিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পিপলএনটেক এর সিইও ইণ্জিনিয়ার আবুবকর হানিফ।
 
জাতিসংঘ ও ট্রাম্প টাওয়ারের সামনে সংখ্যালঘুদের প্রতিবাদ প্রসঙ্গে প্রিন্ট কর
সুব্রত বিশ্বাস   
ধারাবাহিকভাবে সংখ্যালঘু নির্যাতন, উচ্ছেদ, তাড়িয়ে দেওয়া, মন্দির ও দেবতা ভাঙচুর চলে আসছে। তারই ধারাবাহিকতায় সর্বশেষ আক্রমণ নাসিরনগরে সংখ্যালঘুদের ওপর এবং গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর। উভয় ক্ষেত্রেই মন্ত্রী, এমপি, সরকারী দল এবং মৌলবাদী গোষ্ঠীর যৌথ যোগসাজসে সংঘটিত হয়েছে। পত্রপত্রিকা, টিভি চ্যানেল, রাজনৈতিক ব্যক্তি এবং মানবাধিকার কর্মীদের পরিদর্শন তথ্যে সব অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত। আর এটাও ঠিক, দু’টি ঘটনাই সাথিয়া অভয়নগর রামু সহ অসংখ্য ঘটনায় বিচারহীনতারই পরিণতি। বরং সাথিয়ার বনগ্রাম, রাজশাহীর অভয়নগর, নোয়াখালীর বেগমগজ্ঞ এবং রামুর ঘটনার পর নাসিরনগর ও গোবিন্দগঞ্জের ঘটনা আরও ভয়াবহ। স্বাভাবিকভাবে দেশে বিদেশে সংখ্যালঘু সম্প্রদায়, প্রগতিশীল সংগঠন প্রতিবাদ ও বিচারের দাবি জানাতেই পারে।
 
প্রবীর দাস স্মরণে সভা ৪ঠা ডিসেম্বর প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

প্রবীর দাস গুপ্ত উন্মুক্ত পাত্র হতে কমিউনিটিতে ছড়িয়েছি কিছু রঙ। সদ্য প্রয়াত এই শিল্পী এবং সাংবাদিক প্রবীর দাস গুপ্তের   স্মরণসভা অনুষ্ঠিত হবে আগামী ৪ঠা ডিসেম্বর রবিবার বিকেল ৩টায় ভার্জিনিয়ার বার্কস্থ কিংস পার্ক লাইব্রেরী (9000 Burke Lake Rd.Burke,VA 22015)তে।  স্মরণ সভায় প্রবীর দাস গুপ্তের সহচার্য, বন্ধু সহকর্মীসহ আগ্রহী গ্রেটার ওয়াশিংটন প্রবাসীদের আমন্ত্রন জানানো যাচ্ছে।

 
কথার পরাজয়: প্রিন্ট কর
শফিকুল ইসলাম, মেরিল্যান্ড   

পাঠকদের আমি একটা গল্প বলবো। গল্পটি কথাকে নিয়ে  জন্মকাল থেকেই কথার সাথে  আমি খেলেছি, হেসেছি, কেঁদেছি আবার অভিমান ও করেছি  ।  কথার বনধু হবার চেষ্টা করেছি অনেক । আমার যখন তিন বছর তখন আমি প্রথম আঘাত পাই কথার কাছ থেকে ।  জানিনা কেন যেন, তাকে আমার থেকে দূরে সরে দেখলাম, আমাকে উপেক্ষা করতে দেখলাম । তারপর থেকে সে দূরে সরে গেলো, আর ও দূরে । আজ আমি আঠারো বছরের যুবক আর আমার সাথে কথার দূরত্ব বিস্তর ।
 
মানবতার আপ্যায়ন প্রিন্ট কর
জাহান রিমা, ফ্লোরিডা থেকে   
      
দীর্ঘ বিরতির পর আমাদের দুজনের দেখা। পাশাপাশি বাড়ি। সে বাড়িতে আমরা কেউই থাকি না আর। আমরা রাস্তার ধারে টং দোকানে বসে প্রথমবারের মতো চা খাচ্ছিলাম। এর আগে যতবার খেয়েছি সেসব গল্প–উপন্যাসে। কবি চাইলেই কাব্যে উর্বশী বালিকাকে গলির মোড়ের দোকানের চা খাওয়াতে পারেন। লেখক চাইলেই গল্পে কড়া লিকারের চায়ে জুড়ে দিতে পারেন অমৃতকল্প। অথচ জীবন গল্পে মফস্বলের একটা মেয়ে চাইলেই গলির মোড়ের টংয়ের দোকানগুলোতে বসে চা খেতে পারে না।
 
মানবতা যখন বিপর্যস্ত, বাংলাদেশ তখন বসে থাকতে পারেনা প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   

রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব এখন সরগরম। রোহিঙ্গা নির্যাতন দু:খজনক এবং এটি বন্ধ হওয়া দরকার। বাংলাদেশ বিশ্বকে মায়ানমারের ওপর চাপ দেয়ার আহবান জানিয়েছে। জাতিসংঘের রিফিউজি বিষয়ক এজেন্সির জন ম্যাককিসিক বিবিসিকে বলেছেন, এটা এথনিক ক্লিনজিং। রোহিঙ্গারা বাংলাদেশে ঢুকছে। কিছু চীনেও ঢুকেছে। চীন কড়া হুঁশিয়ারি দিয়েছে। বিশ্বের শক্তিধর দেশগুলো এখনো চুপ। চুপ মায়ানমারের নেত্রী নোবেল বিজয়ী অং সান সূচি। সূচি কি সেনাবাহিনীর বিরুদ্ধে যেতে পারবেন? পারবেন কি বৌদ্ধ ভিক্ষুদের বিরুদ্ধে যেতে? বাংলাদেশে আমরা কি পারি? রোহিঙ্গাদের বেদনা আমরা বুঝি, কারণ আমরা ভুক্তভুগী। আর বুঝি বলেই এর সমাধান চাই। এও জানি আপাতত: এরকোন সমাধান নেই।
 
মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্য ঘোষণা করল ইউনেস্কো প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আয়োজিত মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কো। বুধবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ বিষয়ক আন্তঃরাষ্ট্রীয় কমিটির ১১তম সেশনে এই সিদ্ধান্ত নেয়া হয়।
 
রিমি কে অব্যহতি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামীলীগ এর সভাপতি ও সাধারণ সম্পাদিকার পক্ষথেকে জানানো হয়েছে যে সামাজিক মাধ্যমে যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামীলীগ এর বিরুদ্ধে আপত্তিকর বিবৃতি দেয়ায় মেট্রো ওয়াশিংটন মহিলা আওয়ামীলীগ এর সভাপতি মহসিনা রিমি কে তার পদ থেকে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত অব্যহতি দেয়া হয়েছে।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 421 - 480 মোট 5867

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates