News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২৫ মে ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা
নীলার বিমর্ষ এক সন্ধ্যা প্রিন্ট কর
ইসহাক হাফিজ   
    
দুপুরের পর নীলা আর নয়ন বাসা থেকে বের হচ্ছিল। বাইরে আসতেই চোখে পড়ল ব্যাকইয়ার্ডে। এক কোণে একটা সাদা বেড়াল গুটিসুটি মেরে বসে ঠিক তাদেরই দিকে নীরব দৃষ্টিতে চেয়ে আছে। নীলা বেড়ালটার দিকে চেয়ে বলল, খুব সুন্দরতো বেড়ালটা। দেখো কেমন করে তাকিয়ে আছে।
 
সাহিত্যে নোবেল পেলেন কনসার্ট ফর বাংলাদেশের বব ডিলান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

১৯৭১ সালে নিউইয়র্কে কনসার্ট ফর বাংলাদেশে গান গেয়েছিলেন বব ডিলান।  ১৯৭১ সালের ১ আগস্ট বিকেলবেলা নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে কনসার্ট ফর বাংলাদেশের মঞ্চে গটগট করে উঠে আসছিলেন গিটার আর হারমোনিকা হাতে ৩০ বছরের যে যুবক, তিনি আসলে খুব নার্ভাস বোধ করছিলেন। এত লোকের সামনে এর আগে কখনোই তিনি গান করেননি। তাঁকে দেখে কনসার্টের প্রধান আয়োজক জর্জ হ্যারিসন স্বস্তির নিশ্বাস ফেলেছিলেন। হ্যারিসন ধরেই নিয়েছিলেন, শেষ পর্যন্ত হয়তো ওই যুবকের টিকিটি দেখা যাবে না। আগের দিন রিহার্সেলের সময় তাঁর অস্বস্তি দেখে তেমনই মনে হয়েছিল।

 
পাঁচ লাখ আগাম ভোটে এগিয়ে হিলারি প্রিন্ট কর
মিনারা হেলেন, নিউ ইয়র্ক:   

 যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে  প্রায় পাঁচ লাখ মানুষের দেওয়া 'আগাম ভোট' এগিয়ে আছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। কেন্দ্রফেরত ভোটারদের মতামতের ভিত্তিতে একাধিক জরিপ সংস্থা জানিয়েছে, আগাম ভোট ও সর্বশেষ জনমত জরিপেও প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে রয়েছেন হিলারি।
 
মহামায়া মন্দিরে সারম্বর আয়োজনে দুর্গা পূজা অনুষ্ঠিত প্রিন্ট কর
প্রদীপ দে, নিউইয়র্ক থেকে   

 

গত ৬ই অক্টোবর বৃহস্পতিবার মহাপঞ্চমী তিথীতে, মহামায়া মন্দির প্রাঙ্গনে বেলগাছের তলায় মহাদেবী মা দুর্গার বোধন এবং পরের দিন মহাষষ্ঠীতে দেবী মাতাকে আমন্ত্রণের মাধম্যে আমেরিকান বাঙ্গালী হিন্দু ফাউন্ডেশন তথা জ্যামাইকাস্থ মহামায়া মন্দিরের শ্রীঅঙ্গনে পূর্ণ তিথী অনুযায়ী আয়োজন করা হয় ছয় দিন ব্যাপী শ্রী শ্রী দুর্গা পূজা ও শারদ উৎসব।

 
২০১৭ সালে প্রথমবারের মতো মহাকাশে স্যাটেলাইট পাঠাবে বাংলাদেশ প্রিন্ট কর
সাবেদ সাথী, নিউ ইয়র্ক:   

প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট পাঠাবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপনের কাজ হাতে নিয়েছে। আগামী ২০১৭ সালের শেষ নাগাদ এই স্যাটেলাইট মহাকাশে পাঠাতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।
 
মন্ট্রিয়লে সৈয়দ শামসুল হকের স্মরণ সভা প্রিন্ট কর
সদেরা সুজন, কানাডা থেকে   

নূরুলদীনের সারা জীবন খ্যাত ‘জাগো বাহে কোন্ঠে সবাই’র কবি সদ্য প্রয়াত সৈয়দ শামসুল হককে শ্রদ্ধা  জানাতে গত ৮ অক্টোবর শনিবার বাংলাদেশ রাইটার্স এন্ড জার্নালিষ্টস ফোরাম অব মন্ট্রিয়ল ৬৭৬৭ কোট দ্য নেইজে আয়োজন করেছে এক স্মরণ সন্ধ্যার।

 
জনপ্রিয় সঙ্গীত শিল্পী শ্রীকান্ত আচার্য্য-এর একক সঙ্গীত সন্ধ্যা প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   


ভার্জিনিয়ার অন্যতম সাংস্কৃতিক সংগঠন, “রংতুলি”র আয়োজনে গত ৯ই অক্টোবর, ২০১৬ রবিবার সন্ধ্যায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ লী হাই স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল ভারতের পশ্চিম বঙ্গের জনপ্রিয় আধুনিক ও রবীন্দ্র সঙ্গীত শিল্পী, শ্রীকান্ত আচার্য্যের একক সঙ্গীত সন্ধ্যা।
 
গ্রেটার ওয়াশিংটনে দুর্গোৎসব উদযাপন প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত শনিবার, ৮ই অক্টোবর, ২০১৬ শিল্পী, সাংস্কৃতিক কর্মী শম্পা বণিক এবং বাবুল বণিক দম্পতির ভার্জিনিয়ার এনানডেলস্থ বাসভবনে পূজা-অর্চনা, আরতী, মা দুর্গার আবাহন, প্রসাদ সহভাগিতা এবং চমৎকার সাংস্কৃতিক আনন্দ আয়োজনে উদযাপিত হয়ে গেল শারদীয় দুর্গা পূজো। আত্মীয়-পরিজন, বন্ধু-বান্ধব এবং কাছের মানুষসহ সমাজের সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বাংলাদেশ দূতাবাসের উর্ধতন কর্মকর্তা, সমাজের বিশিষ্ট নেতৃবৃন্দ, সাংস্কৃতিক কর্মী, সংগঠক, শিল্পী-সাংবাদিকসহ বেশ কিছু সুধীজন আনন্দ আয়োজনে যোগ দিয়ে এই উৎসবকে অলংকৃত করেছেন।
 
ভার্জিনিয়ায় চট্টগ্রামের ঐতিহ্যবাহী “মেজবান” প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

প্রথমবারের মত গত ২রা অক্টোবর, ২০১৬ ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়াস্থ ফোর্ট হান্ট পার্কে অনুষ্ঠিত হয়ে গেল  চট্টগ্রামের ঐতিহ্যবাহী “মেজবান”। যারা এই “মেজবান” আয়োজনের সাথে সম্পৃক্ত ছিলেন বা উদ্যোক্তা, তারা হলেনঃ রেদোয়ান চৌধুরী, সঞ্জয় বড়ুয়া, প্রনব বড়ুয়া, মাহ্সাদুল আলম রুপম, জীবক বড়ুয়া, অসীম বড়ুয়া, রাজিব বড়ুয়া, সরোজ বড়ুয়াসহ তাদের আরও কিছু বন্ধু-বান্ধব। দূর-দূরান্ত (ওয়াশিংটন মেট্রো এলাকা, রীচমন্ড, প্যান্সিলভেনিয়া) থেকে আসা বিপুল লোক সমাগমে, ব্যপক আয়োজনে অত্যন্ত চমৎকার অভিজ্ঞতার মাঝে অনুষ্ঠিত হয়ে গেল বহুল প্রতিক্ষিত  চট্টগ্রামের ঐতিহ্যবাহী “মেজবান”।
 
শুভ বিজয়া প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

নিউজ-বাংলা পরিবারের পক্ষ থেকে শারদীয় বিজয়া শুভেচ্ছা।

শুভ বিজয়া দশমী। বাঙালি হিন্দুদের বৃহত্তম শারদীয় ধর্মীয় উৎসবের সমাপনী দিবস। শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে দেবী দুর্গার আবাহন হয়েছিল। আজ বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসবের আনুষ্ঠানিক পরিসমাপ্তি ঘটবে। দেবী দুর্গা অশুভের বিরুদ্ধে শুভ শক্তির বিজয়ের প্রতীক। এ বিজয় অর্জিত হয় আদ্যাশক্তি মহামায়ার সক্রিয় ভূমিকায়। মাতৃরূপিণী মহাশক্তি দুর্গা অশুভ শক্তির কবল থেকে বিশ্ব ব্রহ্মাণ্ড ও ভক্তকুলকে রক্ষা করেন। এই অমিত চেতনার সঙ্গে আবহমান বাংলার লোকজ সংস্কৃতি যুক্ত হয়ে দেবী দুর্গাকে বাঙালি হিন্দু সমাজ 'ঘরের মেয়ে' হিসেবেই বরণ করে নেয়। বাঙালি হিন্দুদের কাছে দুর্গাপূজা বৃহত্তম ধর্মীয় উৎসব।

 
দশমী প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   

দুর্গা,এই নামটার সাথেই জড়িয়ে আছে একটা আবেগ,
দুর্গা,এই নামটার সাথে মিশে আছে অনেকগুলো হাসিমুখ।
পূজো শেষ,এবার উমা দেবে কৈলাস পাড়ি,
 
শারদোৎসব প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   

ছোটবেলা থেকে ঝুমকো স্বপ্ন দেখত সে কলকাতায় এসে বড় বড় ঠাকুর দেখবে।সে থাকে সুন্দরবনের প্রত্যন্ত এক প্রায় জনহীন প্রান্তরের গ্রামে।পেশায় তার বাবা ছিল মৎস্যজীবী।এতটাই ভয়ার্ত ছিল সেসব জীবন যতক্ষণ না তার বাবা ঘরে ফিরত ততক্ষণ চিন্তায় থাকত তারা।একটা সময়ে সবটাই গা সওয়া হয়ে যায় ঝুমকোর।দুর্গাপূজো এলে মনটা তার বেশ ফুরফুরে হয়ে যেত।পাশের গ্রামে পূজো হত একটা আর তাতেই সবাই মিলে বেশ আনন্দ করে কাটাত।কাশ,শিউলির বাহার খুব অল্প দেখা মেলে এখানে নোনামাটির জন্য।
 
অন্যরকম ভোটবুথ! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সারা বিশ্বেই চলছে নানা জল্পনা-কল্পনা। রাজনৈতিক বিশ্লেষকরা ব্যস্ত, কে হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট? ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন নাকি রিপাবলিকান দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করা ডোনাল্ড ট্রাম্প। তবে আলোচনা সমালোচনার পাশাপাশি এই দুই প্রার্থীকে নিয়ে কৌতুক করতেও ছাড়ছেন না কেউ কেউ। এই যেমন নিউ হ্যাম্পশায়ারের এক ব্যক্তি বাড়ির সামনের রাস্তায় স্থাপন করেছেন বিচিত্র এক ভোটবুথ।
 
বিপ্লবের অগ্নিপুরুষ চে গুয়েভারা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

বিপ্লবের অগ্নিপুরুষ হিসেবে, গেরিলা নেতা হিসেবে বিশ্বজুড়ে তার নামই ধ্বনিত হয়। কিউবা বিপ্লবের মহানায়ক চে গুয়েভারার ৪৯তম মৃত্যুদিবস ছিল গত ৮ই  অক্টোবর।
 
ভালোবাসা কি কেবলই যাতনাময় প্রিন্ট কর
শাহীন আক্তার, জাপান থেকে   

খাদিজা বেগম‘সখী, ভালোবাসা কারে কয়!/ সে কি কেবলই যাতনাময়।’—রবিঠাকুরের এই গানটি বর্তমানে খুব বেশি সময়োপযোগী। হয়তো তিনি তাঁর অন্তর্দৃষ্টি দিয়ে ভালোবাসা নামক শব্দের বিপরীত দিকটা খুব গভীরভাবে উপলব্ধি করেছিলেন, তা না হলে এমন গান কি লেখা যায়? ভালোবাসা যে সত্যি যাতনাময় সেটা আরও একবার প্রমাণ হলো বাংলার বুকে। এই বাংলার মাটিতেই ভালোবাসা নামক শব্দের বলি হলো খাদিজার মতো এক নিরীহ প্রাণ! এটাই কি খাদিজার প্রতি বদরুলের ভালোবাসা?
 
ছবি তুলব, নাকি মানুষ বাঁচাব? প্রিন্ট কর
আনিসুল হক   

মোবাইল ক্যামেরায় ধারণকৃত খাদিজাকে আঘাত করার ভিডিও থেকে নেওয়া স্থিরচিত্রসিলেটের এমসি কলেজের ছাত্রী খাদিজা বেগমের ওপর নৃশংস হামলার ভিডিও ইন্টারনেটে ও টেলিভিশনে দেখা গেছে। ওই দৃশ্য খুবই মর্মান্তিক। খাদিজার অবস্থা এখনো সংকটাপন্ন। হামলাকারী বদরুল আলম শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শাখা ছাত্রলীগের নেতা। জনতা তাঁকে ধাওয়া করেছে, পুলিশ তাঁকে আটক করেছে।
 
বাংলাদেশের আইটি খাতে বিনিয়োগ করতে চান তরুণ উদ্যোক্তা সাঈদ হোসেইন প্রিন্ট কর
মাহফুজুর রহমান, বর্ণমালা নিউজ   

বর্ণমালা নিউজ:  বাংলাদেশে ইনফরমেশন টেকনলজি ( আইটি) খাতে বিনিয়োগ করতে চায় মেরিল্যান্ডের তরুণ বাংলাদেশী-আমেরিকান উদ্যোক্তা সাঈদ হোসেনের প্রতিষ্ঠান ‘আদর্শ সার্ভিসেস’। এ লক্ষ্য প্রতিষ্ঠানটি একটি প্রকল্প হাতে নিয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘জার্নি টু ডিজিটাল বাংলাদেশ’।
 
যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রবাসীদের ভাবনা প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   


আগামী ৮ নভেম্বর, ২০১৬ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটা হবে ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচন। এতে গতানুগতিকভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে প্রধান দু’টি দল- ডেমোক্রেট ও রিপাবলিকান পার্টি। আরো অনেক দল ও ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করলেও   মার্কিন যুক্তরাষ্ট্রে যুগ যুগ ধরে দ্বিদলীয় ব্যবস্থা (Bi-party system)প্রতিষ্ঠিত থাকায় অন্যদের কেউ গণনায় ধরে না। এবারের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির  প্রার্থী হচ্ছেন হিলারি ক্লিনটন। তার প্রতিদ্বন্দী রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প। হিলারী নির্বাচিত হলে তিনিই হবেন  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।
 
৯ই অক্টোবর গ্রেটার ওয়াশিংটনে শ্রীকান্ত আচার্য্য সঙ্গীত সন্ধ্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গ্রেটার ওয়াশিংটনে সৃজনশীল সাংষ্কৃতিক সংগঠন-"রংতুলি"র আয়োজনে আগামী ৯ই অক্টোবর রবিবার সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে  ভারতীয় অধুনিক বাংলা গানের জনপ্রিয় শিল্পী শ্রীকান্ত আচার্য্যরে একক সঙ্গীত সন্ধ্যা ।  সন্ধ্যা ৬টায়  ৬৫৪০ ফ্রানকোনিয়া রোড, ষ্প্রীংফিল্ড, ভার্জিনিয়া ২২১৫০ স্থ  লী হাইস্কুল অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে  দুই বাংলায় ভীষণ জনপ্রিয় শিল্পী শ্রীকান্ত আচার্য্যর এই সংগীত সন্ধ্যা।
 
আমিও পুলিশ ছিলাম-১৫ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   

বড়লেখা যোগদান   
বড়লেখা থানায় যোগদান করে আমি আর সেকেন্ড অফিসার হতে পারি নাই। কারন সেখানে আমর সিনিয়র এস আই শামসুল হক ছিলেন। আমি কুলাউড়া থানায়  পি এস আই থাকতে তিনি সেখানেও সেকেন্ড অফিসার ছিলেন। যাই হোক এখানকার ও সি শামসুদ্দিন স্যারকে আমার বেশ পছন্দ হয়েছে।
 
মার্কিন নির্বাচনের রেস জোরালো হচ্ছে, বিতর্ক রসালো প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   

৪ অক্টোবর মঙ্গলবার দুই ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী রিপাবলিকান মাইক পেন্স এবং ডেমোক্রেট টিম কেইনের মধ্যকার একমাত্র বিতর্ক অনুষ্ঠানটি মঙ্গলবার শেষ হয়েছে। দু’জনই ভালো করেছেন। সাবলীলভাবে এরা নিজ নিজ প্রেসিডেন্ট প্রার্থীর পক্ষে জয়গান গেয়েছেন। পেন্স পরিবর্তনের পক্ষে এবং কেইন বর্তমান উন্নয়নের ধারা অব্যাহত রাখার পক্ষে কথা বলেছেন। কেইন কথার মাঝে বারবার কথা বললেও পেন্স ছিলেন সংযত। ভাইস-প্রেসিডেন্ট প্রার্থীদ্বয় বিতর্কে তাদের যোগ্যতার প্রমাণ রেখেছেন।
 
বোষ্টনের হার্ভার্ড স্কোয়ারে প্রবাসীদের ‘ট্রাম্প নিপাত যাক’ সমাবেশ প্রিন্ট কর
সাবেদ সাথী, বোষ্টন থেকে ফিরে   

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী উগ্র মন্তব্য ও বর্ণবাদী কর্মকান্ডের প্রতিবাদে মাঠে নেমেছেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোষ্টন প্রবাসী বাংলাদেশিরা। গত রোববার দুপুরে বোষ্টনের হার্ভার্ড স্কোয়ার চত্বরে এক প্রতিবাদ সমাবেশ করেন প্রবাসী বাংলাদেশিরা। সমাবেশে বর্ণ, বিদ্বেষ, বৈষম্য কাটিয়ে ডেমোক্রাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনকে সাথে নিয়ে নতুনভাবে যুক্তরাষ্ট্রকে গড়ে তোলার আহবান জানান বক্তারা।
 
‘ডট বাংলা ’ডোমেইন পেল বাংলাদেশ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজের পরিচয় তুলে ধরতে বাংলাদেশ অবশেষে নিজস্ব ডোমেইন হিসেবে ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নাম (আইডিএম) ডট বাংলা (. বাংলা) বরাদ্দ পেয়েছে। ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বার্স (আইসিএএনএন)  বাংলাদেশের অনুকূলে ডট বাংলা ডোমেইন বরাদ্দের ঘোষণা দেয়।
 
মম, শি সেইড ইয়েস! প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

ধারাবাহিক পর্বঃ ছয়

পরদিন রিক্সা করে আমরা রওনা হলাম বারকান্দা গ্রামে কলেজের উদ্দেশ্যে। দুই পাশে অনেক নীচে কৃষি জমি এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা গ্রামের মাঝ দিয়ে চলে গেছে উঁচু ও সোজা একটি গ্রামীন রাস্তা। রাস্তা হলেও বিভিন্ন স্থানে খাদ ও গর্ত। সে রাস্তায় একটি রিক্সায় দুজন করে যাত্রী নিয়ে টানতে চালকের বেশ কষ্টই হচ্ছিল।
 
ডোনাল্ড ট্রাম্প ও আমেরিকান সাংবাদিক প্রিন্ট কর
মশিউল আলম   
         
.আমেরিকার অ্যারিজোনা অঙ্গরাজ্যের সর্বাধিক প্রচারসংখ্যার দৈনিক দ্য অ্যারিজোনা রিপাবলিক ১২৬ বছরের পুরোনো সংবাদপত্র। রক্ষণশীল মূল্যবোধ ও রাজনৈতিক আদর্শের প্রচারক এই পত্রিকা সব সময় রিপাবলিকান দলের প্রতি সমর্থন জানিয়ে এসেছে। প্রকাশনার শুরু থেকে ২০১২ সাল পর্যন্ত আমেরিকার প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনেই পত্রিকাটি সুস্পষ্ট ভাষায় রিপাবলিকান দলের প্রার্থীর পক্ষে প্রচারণা চালিয়েছে।
 
দয়া করে লোভের কোমরে শেকল পরান প্রিন্ট কর
খুরশীদ শাম্মী, টরন্টো থেকে   
  
সংবাদ পত্রে প্রকাশিত দুই বেয়াই ভুয়া মুক্তিযোদ্ধা শিরোনামে রোজিনা ইসলামের প্রতিবেদনটি আমার দৃষ্টি আকর্ষণ করেছে। প্রতিবেদন থেকে জানলাম, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সহকারী পরিচালক শাহ আলমের বাবা মো. মোসলেহ উদ্দিন ও শ্বশুর বজলে কাদিরের নাম মন্ত্রণালয়ের গেজেট মুক্তিযোদ্ধাদের নামের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। অথচ তাঁরা দুজনের কেউই নিজে থেকে মুক্তিযোদ্ধা হিসেবে নাম অন্তর্ভুক্তির জন্য কখনো কোথাও আবেদন করেননি এবং তাঁরা এও স্বীকার করেছেন যে, তাঁরা মুক্তিযুদ্ধ করেননি।
 
খাদিজার পাশে দেশবাসী! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
(নিউজ-বাংলার পক্ষ থেকে খাদিজার আশু সুস্থতা কামনা করছি)

লাকড়ীর জন্য গাছে যেমন
কুপায় কুড়াল দিয়া!
এমনি করে কুপায় পাষান
কাঁপেনা তার হিয়া!
 
মার্কিন সেনাকে হত্যা পরিকল্পনায় অভিযুক্ত এক বাংলাদেশি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বসবাসরত বাংলাদেশি এক নাগরিকের বিরুদ্ধে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর প্রতি সমর্থন ও সহযোগিতা দেয়ার অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে, ২৪-বছর বয়সী নিলাশ মোহাম্মদ দাস আইএস-এর হয়ে এক মার্কিন সেনাকে হত্যার পরিকল্পনা করছিলেন। হামলার আগেই শুক্রবার তাকে গ্রেফতার করা হয়।
 
শোক সংবাদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড নিবাসী বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর সভাপতি ডঃ আনোয়ারুল করিমের  বড় ভাই  ডঃ রিজোয়ানুল করিম  গত ৩০শে সেপ্টেম্বর শুক্রবার
যুক্তরাষ্ট্রের মিসিসিপি রাজ্যের ব্রেন্ডনে  ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না--রাজিউন)।
 
বোষ্টনে বেইনের জমজমাট ঈদ আনন্দমেলা প্রিন্ট কর
সাবেদ সাথী, বোস্টন থেকে ফিরে:   

যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলীয় এলাকা নিউ ইংল্যান্ডের প্রবাসী বাংলাদেশিদের বৃহৎ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন) এর জাকজমক ঈদ আনন্দমেলা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বোস্টন সংলগ্ন উইনচেস্টার শহরের একটি চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত এ ঈদ আনন্দমেলায় পার্শ্ববর্তী ছয়টি অঙ্গরাজ্য থেকে বিপুল সংখ্যক প্রবাসী অংশ গ্রহন করেন।
 
নারকেল, কাঁঠাল বিক্রি করেছি পড়ালেখা থামাইনি প্রিন্ট কর
দীপঙ্কর তালুকদার   
 বাংলাদেশের কৃতী পদার্থবিজ্ঞানী দীপঙ্কর তালুকদার।
           
 বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের অরিগন বিশ্ববিদ্যালয়ে গবেষণায় যুক্ত আছেন। লাইগো নামে সুবিশাল এক যন্ত্রের সাহায্যে গত বছর মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করেছিলেন একদল বিজ্ঞানী, সাড়া পড়ে গিয়েছিল পুরো বিশ্বে। সেই বিজ্ঞানী দলের একজন ছিলেন দীপঙ্কর তালুকদার।  কেমন করে বরগুনার স্কুল থেকে তাঁর স্বপ্ন পৌঁছে গেল মহাকাশ অবধি-সেই বর্ননাই তিনি তুলে ধরলেন।
 
এক চুমুক চা প্রিন্ট কর
রয়া মুনতাসীর   
মানুষ চা খেতে শুরু করেছিল পাঁচ হাজার বছর আগে, চীন সাম্রাজ্যে। এরপর ধীরে ধীরে চা ছড়িয়ে পড়ে দেশ-বিদেশে। বাকিটা ইতিহাস। সময়-অসময়ে ধোঁয়া ওঠা এক কাপ চা লাগবেই—এমন মানুষের সংখ্যা কম নয়। পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই চাপ্রেমী মানুষ আছে। তবে দেশ ও সংস্কৃতিভেদে চায়ের স্বাদ হয় ভিন্নতর। একাধিক ওয়েবসাইটে দেওয়া তথ্যের ভিত্তিতে কয়েকটি দেশের চায়ের স্বাদ তুলে ধরা হলো এই প্রতিবেদনে।
 
প্লেবয় ম্যাগাজিনে হিজাব পরা মুসলিম মডেল! প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনেদন   

নগ্নতার জন্যই সুপরিচিত প্লেবয় ম্যাগাজিন। অনলাইনের রমরমার এই সময়ে প্লেবয়ের জৌলুস খানিকটা কমলেও এখনও তার কদর কমেনি। এবারে সেই প্লেবয় ম্যাগাজিনে হাজির হচ্ছেন হিজাব পরিহিত একজন মুসলিম মডেল।
 
বাংলাদেশ থেকে এবার অস্কারে যাচ্ছে ‘অজ্ঞাতনামা প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনেদন   

আগামী অস্কার চলচ্চিত্র উত্সবে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অংশ নিতে বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে তৌকির আহমেদ নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’।
 
বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো "প্রিয়বাংলা পথমেলা-২০১৬ প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

 গত ১৮ই সেপ্টেম্বর,২০১৬ ভার্জিনিয়ার আর্লিংটনস্থ ওয়ালটার রীড ড্রাইভে অনুষ্ঠিত হয়ে গেল ওয়াশিংটনের অন্যতম বৃহৎ ও জনপ্রিয় সংগঠন, "প্রিয়বাংলা'র" আরেকটি সফল "পথমেলা"। পঞ্চমবারের মত অনুষ্ঠিত হলো প্রিয়বাংলার এই অনন্য পথমেলা, যা ছিল ওয়াশিংটন প্রবাসী বাঙালিদের ভাললাগার স্পর্শে সাফল্যের আলোয় উদ্ভাসিত।

 
ভার্জিনিয়ায় প্রবাসীদের সমাবেশে শেখ হাসিনা প্রিন্ট কর
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :   

২৮ সেপ্টেম্বর বুধবার অপরাহ্নে ভার্জিনিয়ার  টাইসন কর্ণারে অবস্থিত রিটজ কার্লটন হোটেলের মিলনায়তনে  শেখ হাসিনাকে ৭০তম জন্মদিনের শুভেচ্ছা জানাতে ওয়াশিংটন মেট্র এলাকার
 আওয়ামী পরিবারের কয়েক শত নেতা-কর্মীসহ প্রবাসী বাংলাদেশীরা এই সমাবেশের আয়োজন করে।    সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যুর জন্যে শেখ হাসিনা জন্মদিনের সকল আড়ম্বরতা পরিহার করেন। অধিকন্তু তিনি নেতা-কর্মীদের উদ্দেশ্যে উল্লেখ করেন, ‘বাঙালি সংস্কৃতি লালন ও বিকাশে আজীবন সোচ্চার থাকা এই মানুষটির চলে যাওয়ায় গোটা জাতির সাথে আমিও ব্যথিত। আমার বড় ইচ্ছা ছিল, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর অনুষ্ঠান তাঁর (সৈয়দ শামসুল হক) নেতৃত্বে করার। কিন্তু তা আর হলো না। আমি তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি।’ সৈয়দ হকের মৃত্যুর কারণে জন্মদিনের কেক কাটার সকল আয়োজনও বাতিল করা হয় শেখ হাসিনার নির্দেশে। ন ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই সমবেত নেতা-কর্মীদের কাছে এসে সরাসরি মঞ্চে গিয়ে বক্তব্য শুরু করেন শেখ হাসিনা। প্রায় পঞ্চাশ মিনিট বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। 

 
ভার্জিনিয়ায় শেখ হাসিনার সমাবেশের বাহিরে বিএনপির বিক্ষোভ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের  ভার্জিনিয়া রাজ্যের  টাইসন কর্ণার সংলগ্ন কার্টজ রিজ হোটেলে প্রধান মন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়োজিত প্রবাসী সমাবেশের সময়কালে গ্রেটার ওয়াশিংটনের বিএনপির নেতা কর্মীরা হোটেলের বাহিরে বিক্ষোভ প্রদর্শন করে। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ইন্তেকালে জন্মদিনের যাবতীয় আয়োজন  বাতিল করা হলেও হল ভর্তি প্রবাসী বাংলাদেশীরা অনুষ্ঠানে প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান। আর বাহিরে বিএনপি এবং জামাত সমর্থক   ফোরাম ফর ডেমোক্রেটিক রাইটস ইন বাংলাদেশের  নেতা কর্মী জড়ো হয়ে, তত্ত্বাবধায়ক সরকার, গনতন্ত্র, মানবাধিকার ইত্যাদি বিষয়ে শ্লোগান দেন।
 
বিশ্ব শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারে ৩১তম মুসলিম ডে প্যারেড অনুষ্ঠিত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিশ্ব শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্কের ম্যানহাটানে অনুষ্ঠিত হলো ৩১তম বর্ণাঢ্য মুসলিম ডে প্যারেড। মুসলিম ফাউন্ডেশন অব আমেরিকা’র উদ্যোগে গত ২৫ সেপ্টেম্বর রোবাবার দুপুরে আয়োজিত এই মুসলিম ডে প্যারেডে অংশগ্রহণকারী হাজার হাজার মুসলিম নর-নারীর ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ম্যানহাটানের রাজপথ (৩৮ ষ্ট্রীট ও মেডিসিন এভিনিউ)। সেই সাথে অনেকের বুকে আর মাথায় ছিলো যুক্তরাষ্ট্রের পতাকা।
 
প্রেসিডেণ্ট ডিবেট এবং ডোনাল্ড ট্রাম্প প্রিন্ট কর
জিয়াউদ্দিন চৌধুরী, মেরিল্যান্ড   

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন
 
ডোনাল্ড ট্রাম্পবহু প্রতীক্ষিত মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীদের ভেতর প্রথম বিতর্ক শেষ হলো। একদিকে ছিলেন ব্যবসায়ী থেকে হঠাৎ করে রাজনীতিবিদ বনে যাওয়া ডোনাল্ড ট্রাম্প এবং অন্যদিকে প্রায় ৩০ বছরের রাজনৈতিক অভিজ্ঞতাসমৃদ্ধ হিলারি ক্লিনটন। দুজনের মধ্যে হিলারি হচ্ছেন বিতর্কে বেশি অভিজ্ঞ, ২০০৮ সালে তিনি ওবামার সঙ্গে বিতর্কে নেমেছিলেন তিন-তিনবার। ট্রাম্প এই প্রথমবার।

 
ফুরফুরে হিলারি, ফুঁসছেন ট্রাম্প প্রিন্ট কর
সিএ্নএন   

যুক্তরাষ্ট্রের নির্বাচন ২০১৬
নর্থ ক্যারোলাইনার র‍্যালেইতে সমাবেশে সমর্থকদের সামনে উৎফুল্ল হিলারি (বাঁয়ে), ডানের ছবিতে ফ্লোরিডার মেলবোর্নে বিমানবন্দরে সমর্থকদের মাঝে ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বীর এ দুটি ছবিই বিতর্কের পরদিন মঙ্গলবারের l
প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম টিভি বিতর্কের পর বেশ ফুরফুরে মেজাজে আছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। আর ক্ষোভে ফুঁসছেন ডোনাল্ড ট্রাম্প। নিউইয়র্কের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ের মঞ্চে দুই নেতার সোমবার রাতের ওই বিতর্কে হিলারিই জিতেছেন বলে অধিকাংশ পর্যবেক্ষকের মূল্যায়ন।

 
জাগো বাহে নূরুলদীন প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   

(সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্মরণে)


সময়ের টানে কাব্য নদের জোয়ারে কালি-কলম;
নিখুঁদ আঁকিয়ে মুগ্ধ নয়নে এক ঝাঁক শব্দালংকারের
ঝাপি সাজিয়ে বসে তরী গহীনে-
পাশে ছোট্ট গাঁ, মেঠো পথ, সোনালী প্রান্তর,
স্কুলের পথে কিশোরী, কারো প্রতিক্ষায় অচেনা চোখ
কবিকে আবিষ্ট করে ক্ষণিকে।

 
"তুমি রবে স্মৃতির মনমন্দিরে" প্রিন্ট কর
মিজানুর ভূঁইয়া, ভার্জিনিয়া থেকে   
(কবি সৈয়দ শামসুল হকের সদ্য বিদেহী আত্মার স্বরণে শ্রদ্ধাঞ্জলি :-

মনে পড়ে আজ স্মৃতি বিজড়িত সেই সব কথা
স্বরচিত কবিতার মঞ্চে বহুবার হয়েছিল দেখা।
হয়েছে দেখা বাংলা একাডেমি মঞ্চে,
হয়েছে দেখা জাতীয় কবিতা উৎসবে,
হয়েছে দেখা বহুবার টি এস সি চত্বরে,
হয়েছিল দেখা শাহবাগ মোড়ে,
পাবলিক লাইব্রেরি আঙ্গিনায়।
 
কাফি খানের ব্যক্তিগত শোক পত্র প্রিন্ট কর
ওয়াহেদ হোসেনী, ভার্জিনিয়া   
প্রসংগঃ কবি সৈয়দ শামসুল হকের পরলোক গমন

বুধবার ২৮শে সেপ্টম্বর ২০১৬। গতকাল সকালে বাংলাদেশের খবর দেখতে গিয়ে দেখি কবি সৈয়দ শামসুল হক ইন্তেকাল করেছেন (ঈন্না লিল্লাহে ওয়া ... রাজেউন)। খবরটা অপ্রত্যাশিত না হলেও মনটা খারাপ হোয়ে গেল। কিছুক্ষণ চুপ করে বসে থেকে, আমার জানামতে ওয়াশিংটনে কবির সগে সরাসরি সম্পর্ক থাকা ব্যক্তি কাফি ভাইকে ফোন করলাম।
 
চলে গেলেন সৈয়দ হক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ক্যান্সারের সাথে লড়াই করে অসংখ্য অনুরাগী পাঠককে বিষাদে ডুবিয়ে গত মঙ্গলবার ২৭শে সেপ্টেম্বর শেষ বিকেলে চলে গেলেন সব্যসাচী লেখক বাংলা সাহিত্যের রাজা সৈয়দ শামসুল হক (ইন্নালিল্লাহি ... রাজিউন)।   জীবন-মৃত্যুর ভেদরেখা মুছে দিয়ে তিনি হলেন  অমর কাব্যের কবি।    ফুসফুসে এ রোগ বাসা বেঁধেছিল আরও আগে। উন্নত চিকিৎসার জন্য লেখক গিয়েছিলেন লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে গত এপ্রিলে।  মাস চারেক চিকিৎসা  শেষে চিকিৎসকরা জানালেন আর আশা নেই।  দুই সেপ্টেম্বর তিনি দেশে ফিরে এলেন জীবনের বাকীটা সময় দেশের মাটিতেই নিঃশ্বাস নিতে। এরপর থেকে ইউনাইটেড হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। মঙ্গলবার সেখানেই শেষ হলো আলোকিত জীবনের এক অধ্যায়, শুরু হল তার অন্তিম যাত্রা।
 
সাহসী মেয়ের গল্প প্রিন্ট কর
তামান্না ইসলাম, ক্যালিফোর্নিয়া থেকে   
  
আমি তখন সবে মাত্র একটা নতুন চাকরিতে জয়েন করেছি। শুরুতেই কাজের জন্য কম্পিউটারে কিছু গৎবাঁধা সেটআপ করতে হয়, সেগুলো জানার জন্য টিমের পুরোনো একজনের কিউবে গেছি। তার সঙ্গে আগে পরিচয় ছিল না, সেদিনই প্রথম দেখা। কিউবে ঢুকতেই পেছন থেকে প্রথমে যেটা চোখে পড়ল, ছেলেটা গড়পড়তা ভারতীয় ছেলেদের তুলনায় বেশ লম্বা, যদিও বসে আছে, কিন্তু অনায়াসেই ছয় ফিটের কাছাকাছি হবে।
 
ঢাকা বনাম টরন্টো প্রিন্ট কর
জসিম মল্লিক, টরন্টো থেকে   

রাতের টরন্টোরাতের টরন্টোপ্রকৃতি মানুষের মনের ওপর দারুণ প্রভাব ফেলে। প্রকৃতির সঙ্গে মানব মনের সম্পর্ক খুবই গভীর। প্রকৃতির রূপ বৈচিত্র্য মানুষের মনকে উন্মনা ও উদাস করে। এখন যেমন রূপবৈচিত্র্যে ভরে উঠছে কানাডার চারদিক। সবুজের সমারোহ বিস্তৃত হচ্ছে। পুরো উত্তর আমেরিকা জুড়ে ছিল সামার। এখন ফল শুরু হয়েছে। আনন্দের মহোৎসব গেছে।
 
ভালবাসা কি ফুরিয়ে যাচ্ছে? প্রিন্ট কর
শরিফুল ইসলাম ভুইয়া   
কিশোরের আগুন সব পুড়িয়ে ছারখার করে দেয়। কেন এমন হয়? কারণে খুঁজতে গেলে থই পাওয়া যায় না। দিন যত যাচ্ছে, জীবনের রেলগাড়িটার ছোটার গতি বাড়ছে। এ গতির সঙ্গে পাল্লা দিতে গিয়ে হিমশিম কাছে আবেগীয় অনুভূতি। সুস্থির চিন্তার চেয়ে দ্রুত সিদ্ধান্তের বেগ বেশি। এতে ঘটে যাচ্ছে নানা অঘটন। বেশির ভাগ ক্ষেত্রে যা হয়, কেউ স্রেফ জেদের বশে অভাবনীয় কাণ্ড করে পরে আফসোস করে, যখন তা একেবারেই মূল্যহীন। আবার তাৎক্ষণিকভাবে এমন অঘটন ঘটে, যা এক মিনিট আগেও ছিল অঘটন ঘটানো ব্যক্তির চিন্তার বাইরে।
 
৩০০ বছর পর চোখ খুললো মৃত শিশুটি! প্রিন্ট কর
নিউজ-বাংলা বিনেদন   

মেক্সিকোর একটি ক্যাথলিক শিশু তার মৃত্যুর তিন শ’ বছর পর চোখ খুলেছে। সান্টা ইনোসেন্সিয়া নামের এই মেয়ে শিশুটি তার বাবার ছুরিকাঘাতে ৩০০ বছর আগে মারা যায়। তাকে মোমের মমি বানিয়ে রেখে দেওয়া হয় মেক্সিকোর গুয়াদালাজারা ক্যাথেড্রালে। সেখানে দর্শনার্থীরা দেখতে যান শিশুটিকে। তেমনই এক দর্শনার্থী যখন শিশুটির ভিডিও করছিলেন তখনই তার দুটি চোখ হালকা করে খুলে যায়। যা ধরা পড়ে ভিডিও ফুটেজে। দেখা যায় চোখ খুলে সোজা তাকিয়ে আছে ক্যামেরার দিকে।
 
ওয়াশিংটনে আনন্দ আয়োজনে দুর্গোৎসব নিয়ে আসছে “নীলাচল” প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

সময়ের চোরাবালিতে প্রতিনিয়ত হারিয়ে যাচ্ছে সময়। সময় নিরন্তর তার নিজস্ব গতিতে একইভাবে  বয়ে চলছে কিন্ত আমরা প্রবাসে যারা অনাকাংখিত ব্যস্ত জীবনধারায় মিশে গিয়ে প্রবাসী জীবনের গতির মাঝে যতি খুঁজে পাইনা, হাঁপিয়ে উঠি-  তাদের কাছে সময় খুব দ্রুত চলে যাচ্ছে বলে মনে হয়। কথাটি অবতারনা করার কারন, দেখতে দেখতে সময়ের পরিক্রমায় আবার এসে গেল হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দুর্গোৎসব। মনে হয় এইতো সেদিন “নীলাচল” এবং “গ্রেটার ওয়াশিংটন হিন্দু সোসাইটি”  আয়োজিত পূজা উৎসবে যোগ দিতে গেলাম আর ফিরে এলাম সর্বজনীন একটি পূজা উৎসবের আনন্দ অনুভূতিতে আবিষ্ট হয়ে।
 
"বাংলা উৎসব-২০১৭"- প্রথম মত বিনিময় সভা প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত ২২শে সেপ্টেম্বর,২০১৬ রোজ বৃহস্পতিবার, সন্ধ্যা সাত ঘটিকায় স্প্রিং ফিল্ডস্থ “নিরালা রেষ্টুরেন্ট”-এ অনুষ্ঠিত হয়ে গেল বর্ণমালার আয়োজনে আগামী বছরের ১৩ এবং ১৪ই মে, ২০১৭ তারিখে অনুষ্ঠিতব্য “বাংলা উৎসব-২০১৭”-এর প্রাক প্রস্তুতির প্রথম মত বিনিময় সভা। “বাংলা উৎসব-২০১৭”-এর এড হক কমিটির সদস্যবৃন্দ, বর্ণমালা শিক্ষাঙ্গনের কার্যকরী পরিষদের সসস্যবৃন্দ এবং ওয়াশিংটন মেট্রো এলাকার বেশ কিছুউ শিল্পী, কলাকুশলী এবং সাংস্কৃতিক কর্মী এই মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 421 - 480 মোট 5710

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates