News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২৩ অগাস্ট ২০১৭, বুধবার      
মূলপাতা
আজ শুধু " ভাই ফোঁটাই" নয়, আজ আমাদের "দিদি ফোঁটা" প্রিন্ট কর
সোমা বোস, ভার্জিনিয়া থেকে   

"Mommy,প্রতি বছর ভাই ফোঁটা হয়, একবারও কি দিদি ফোঁটা হতে পারে না?" করুন নয়নে জিজ্ঞেস করে আমার মেয়ে।আমিও যে এ ব্যাপারে ভাবি নি ঠিক তা নয়, কিন্তু এতো পুরানো প্রথা, যুগ যুগ ধরে যা হয়ে এসেছে তা নিয়ে প্রশ্ন বা জেরা করা কোনোদিন হয়ে ওঠে নি। আমাদের ভাই নেই বলে আমাদের বাড়িতে আমাদের দ্বারা কাউকে ভাই ফোঁটা দেওয়া হতো না ঠিকই, কিন্তু যৌথ পরিবার ছিল বলে পিসিদের দেখতাম আমার বাবাকে ভাই ফোঁটা দিতো।
 
অনু গ্লপগুচ্ছ প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   


ভাইফোঁটা
ফোঁটা নিয়ে হেসে উঠল অয়ন আর সঞ্চারীকে জিজ্ঞাসা করল, “বৌদি এই প্রথমবার জীবনে ভাইফোঁটা দিলে তাই না?” সঞ্চারী হ্যাঁ বলে ঘাড় নাড়ল আর বলল, “কেন ভাই আয়োজনে কোনও ভুল ধরা পড়ল নাকি?” অয়ন দুইপাশে ঘাড় নাড়ল।বিয়ের পরে প্রথমবার ভাইফোঁটা এটা সঞ্চারীর এবং বলাইবাহুল্য জীবনেরও এটা প্রথমবার ফোঁটা।সঞ্চারীর জ্ঞাতিতে সেরকম সম্পর্কে কোনও দাদা বা ভাই কেউ নেই।ছোটবেলায় রাখীর আর ভাইফোঁটার দিন ঘরের গোপাল ঠাকুরকে রাখী পড়াতো এবং ফোঁটা দিয়ে মন ভোলাতো নিজের।আর মাকে বলত, “মা আমার ভাই নেই কেন?”
 
দীপাবলী: অন্তরের আলোয় দেখা, অন্তরের আলো দেখা প্রিন্ট কর
রীতা রায় মিঠু   

বিশ্বব্যাপী মহাসমারোহে উদযাপিত হচ্ছে আলোক উৎসব ‘দিওয়ালি’ বা দীপাবলী। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের হিসাবে, অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি তিথি অনুযায়ী দিওয়ালি উদযাপিত হবে। হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব দীপাবলী বা দিওয়ালির দিনটি ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার, মরিশাস, গায়ানা, ত্রিনিনাদ, সুরিনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং ফিজিতে সরকারি ছুটি থাকে। যদিও বলা হয়ে থাকে দিওয়ালি হিন্দুদের ধর্মীয় উৎসব, কিন্তু অন্য সম্প্রদায়, যেমন, শিখ, জৈন, আর্য সমাজ, বৌদ্ধরাও এ উৎসবে যোগ দেয়।
 
বাঙালি মুসলমানের সংখ্যাগুরুত্ব নিয়ে বাড়াবাড়ি প্রিন্ট কর
মাসুদা ভাট্টি   

 

ব্রাহ্মণবাড়িয়ায় গতরাতে যা কিছু ঘটেছে তা এদেশে নতুন কোনও ঘটনা নয়, বরং বিস্মৃতপ্রায় অতীত থেকে এরকম ঘটনা আমাদের চলমান বর্তমান। কাল যখন বাংলাদেশের ক্রিকেট দল ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ঐতিহাসিক বিজয় অর্জন করেছে, সোশ্যাল মিডিয়া ভরে গেছে ব্যক্তির উচ্ছ্বাসে, ঠিক তখনই ব্রাহ্মণবাড়িয়ায় নাসিরনগরে একের পর হিন্দু মন্দির ভাঙা হচ্ছে, লুটপাট চলেছে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িতে। কারণটা কী?

 
JAHANARA ALI REMEMBERED প্রিন্ট কর
(Neena Fakhruddin   

(Neena Fakhruddin, wife of Dr. Fakhruddin Ahmed of Potomac MD, a friend of 40 years to Jahanara Ali remembers her)
“It has been just over a week that I have not received a phone call from Mrs. Jahanara Ali, or Bhabi as I called her. Those phone calls would come several times a week, and sometimes even several times a day, if she could not reach me--calls to inquire about my health, about my grandchildren, or simply to share some information that she thought was important or interesting.
 
বাংলাদেশি বংশোদ্ভূত একমাত্র প্রার্থী রশীদ মালিক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   


যুক্তরাষ্ট্রের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যের ডিসট্রিক্ট-৭ আসনে নির্বাচনে দাঁড়িয়েছেন রশীদ মালিক। তিনিই একমাত্র বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। ডেমোক্রেটিক পার্টির থেকে ইউএস কংগ্রেস নির্বাচনের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি।
 
উচিটায় সুন্দরী প্রতিযোগিতায় বাংলাদেশের সরব উপস্থিতি প্রিন্ট কর
এমরান হোসাইন, ক্যানসাস থেকে   

সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরাসুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরাগিরিশমা রিদিগিরিশমা রিদিযুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যের উচিটায় ডাউন টাউনের সেঞ্চুরি কনভেনশন হলের আলো-আঁধারি মঞ্চে এশিয়ার ১১টি দেশের নারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে সুন্দরী প্রতিযোগিতা। এ ছাড়া হলের করিডরে স্টলে সাজানো ছিল এশিয়ার নানা দেশের মুখরোচক খাবার ও পণ্যসামগ্রী। প্রতিযোগিতায় বাংলাদেশ অংশগ্রহণ করলেও করিডরে খাবার বা পণ্যসামগ্রীর কোনো স্টল চোখে পড়েনি।
 
শিশুদের হ্যালোইন আনন্দ প্রিন্ট কর
রিমি রুম্মান, নিউইয়র্কথেকে   
হ্যালোইন উৎ​সবে নিউইয়র্কের রাস্তায় শিশুরা। এই শহরের মানুষগুলো গতকাল সেজেছিল রংবেরঙের পোশাকে। চারদিকে ছিল উৎসবের পরিবেশ। কেউ কেউ মুখোশ পড়েছে, কেউবা চেহারায় পেইন্ট করেছে রং দিয়ে। রাস্তার পাশের প্রশস্ত ফুটপাতে অনেকটা আমাদের দেশের বৈশাখী মেলার মতন পসরা সাজিয়ে নানান রকম খেলনা আর রংবেরঙের লাইট বেচাকেনা চলেছে।
ছয় বছরের জীবনে রিহান এই প্রথমবারের মতো হ্যালোইন দেখতে বেরিয়েছিল।
 
বর্ণমালা শিক্ষাঙ্গনের "শের ই বাংলা এওয়ার্ড" লাভ প্রিন্ট কর
রফিকুল ইসলাম আকাশ, ভার্জিনিয়া থেকে-   

গত ২৯ শে অক্টোবর ২০১৬ শনিবার বাংলাদেশ স্বাধীনতা সংসদ , ঢাকার সেগুনবাগিচাস্থ আখতার ইমাম মিলনায়তনে শের ই বাংলা এ কে ফজলুল হকের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা ও পুরস্কার বিতরন অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রবাসে বাংলা শিক্ষা ও সংস্কৃতি বিকাশে বিশেষ অবদানের জন্য বর্ণমালা শিক্ষাঙ্গনকে পুরস্কৃত করা হয়
 
আলো দিয়ে দুঃখ প্রকাশ প্রিন্ট কর
বিপুল বসাক, নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থে   
           
ধ্বংসপ্রাপ্ত টুইন টাওয়ারের স্থানে প্রজ্বলিত জেনন স্পটলাইট২০০১ সালে সন্ত্রাসী হামলায় নিউইয়র্ক তথা আমেরিকার ​গর্ব টুইন টাওয়ারের সবকিছু ধ্বংস হয়ে যাওয়ার পর আমেরিকানরা চিন্তা করে কীভাবে তারা এই শোককে শক্তিতে পরিণত করবেন। টুইন টাওয়ারের ধব্ংসাবশেষ অপসারণের পর ২০০২ সালে কর্তৃপক্ষ সেখানে মোট ৮৮টি (একটি টাওয়ারের জন্য ৪৪টি) জেনন স্পটলাইট প্রজ্বলন করে। যা দেখলে মনে হবে গগনস্পর্শী। এই আলো প্রায় ১০০ কিলোমিটার দূর থেকেও দেখা যায়।
 
অপেক্ষায় আছে হোয়াইট হাউস প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড থেকে   

হেমন্ত নাকি ফল!
যে নামেই ডাকিনা কেন সে তো ছুঁয়েছে গহীন হৃদয়। সে এসেছে বাতাসে হীমেল ঢেউ তুলে। এসেছে আকাশের আঁচলে আরো কিছু গাড় নীল ঢেলে। সেই নীলে উড়ে বেড়ায় সাদা মেঘের ভেলা!  ঘরের দুয়ার খুললেই ঝাঁপিয়ে পড়ে উতলা পবন। শিরশির কেঁপে উঠে বুক - কি জানি কিসেরো লাগি প্রাণ করে হায়! হায়!
 
বাংলা স্কুলের উপহার- বাংলাদেশ মেলা অনুষ্ঠিত প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত শনিবার, ২২শে অক্টোবর, ২০১৬ ভার্জিনিয়ার আর্লিংটনে গানষ্টোন থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল বিসিসিডিআই বাংলা স্কুল-এর ২৬তম বার্ষিক “উপহার বাংলাদেশ মেলা ২০১৬”।  বিপুল লোক সমাগমে, চমৎকার আয়োজনে এবং হৃদয়গ্রাহী সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে এক অনন্য সন্ধ্যা উপহার দিয়েছে বিসিসিডিআই। আর “অনন্য আয়োজন” বলার পেছনে যে ভাবনাটি আমাকে আচ্ছন্ন করেছে, তাহল- আমাদের নতুন প্রজন্মকে শেকড়ের সাথে সম্পৃক্ত করার অভিলাষে স্বদেশপ্রেমী স্বপ্নের এক প্রত্যয়ী পরিস্ফুটন দেখতে পেয়েছি আয়োজিত অনুষ্ঠানে আমাদের ছোট ছোট ছেলে-মেয়েদের থেকে শুরু করে কিশোর-কিশোরী এবং তরুন-তরুনীদের পরিবেশনায় ।
 
একাত্তরের বন্ধু সাহিত্যে নোবেল বিজয়ী বব ডিলান প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

একাত্তরের মুক্তিযুদ্ধে বাংলাদেশের অকৃত্তিম বন্ধু ও যোদ্ধা বব ডিলান- যিনি যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মিনেসোটার ডুলুথে ১৯৪১ সালের ২৪ মে জন্মগ্রহণ করেন। তার পুর্বপুরুষরা ইউক্রেন থেকে অভিবাসিত হয়ে যুক্তরাষ্ট্রে বসতি স্থাপন করেছিলেন। তাঁর জন্মগত পুরো নাম রবার্ট অ্যালেন জিমারম্যান- তবে সংগীত বিশ্বে বব ডিলান নামেই পরিচিত- ‘বব ডিলান’ শুধু একটি নাম নয়- একটি প্রতিবাদী কণ্ঠস্বর। যেখানে অন্যায়-অবিচার-অত্যাচার সেখানেই প্রতিবাদী বব ডিলানের কণ্ঠ, গিটার ও হারমোনিকা ঝলসে উঠে অগ্নি-স্ফূলিঙ্গ বের হয়।
 
গ্রেটার ওয়াশিংটনের প্রিয় মুখ জাহানারা আলী চলে গেলেন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গ্রেটার ওয়াশিংটনের হাজারো প্রবাসী বাংগালীদের কাঁদিয়ে প্রিয় মুখ জাহানারা আলী চলে গেলেন অসীমে-না ফেরার দেশে। গত ২২শে অক্টোবর শনিবার ভোর ৪টায় ম্যাসিভ হার্ট অ্যাটাকে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।
 
BODY OF JAHANARA ALI LAID TO REST প্রিন্ট কর
Wahed Hossaini   

“জানিয়া রাখ হইতে হইবে প্রত্যাবর্তীত তাঁহার সম্মুখে নিশ্চয়” (সূরা ইয়াসীন)।

 Monday October 24, 2016. The body of Mrs. Jahanara Ali was laid to rest at the George Washington Memorial Cemetery, Adelphi, MD Sunday October 23, 2016. Prior to her burial, a Janazah prayer was held at the same place where she prayed Janazah for many people, the MCC on New Hampshire Avenue, Silver Spring MD. Over thousand people attended the Janazah. 

 
হিলারি ১২ পয়েন্টে এগিয়ে, হাল ছাড়বেন না ট্রাম্প প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৫০ ভাগ ভোটার হিলারিকে প্রেসিডেন্ট পদে সমর্থন দেওয়ায় তিনি নির্বাচনী দৌড়ে তার প্রতিদ্বন্দ্বি ট্রাম্পের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে আছেন বলে বলছে এবিসি নিউজের নয়া জরিপ। তবে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবির থেকে বলা হয়েছে পিছিয়ে থাকলেও তারা হাল ছাড়াবেন না। জরিপে দেখা যায়, যেখানে ৫০ ভাগ ভোটার হিলারিকে সমর্থন করছেন, সেখানে ট্রাম্পকে সমর্থন করছেন ৩৮ ভাগ ভোটার। ৫ শতাংশ ভোটারের সমর্থন পাচ্ছেন লিবার্টারিয়ান প্রার্থী গ্যারি জনসন। আর গ্রিন পার্টির জিল স্টেইনকে মাত্র ২ শতাংশ ভোটার সমর্থন দিচ্ছেন বলে সিএনএন বলছে।
 
নিউইর্য়কে কঠিন চীবর দান উদ্‌যাপিত প্রিন্ট কর
বাপ্পা বড়ুয়া,নিউইর্য়ক ঘুরে এসে   

!ধর্মীয় ভাবগম্ভীর উৎসবমুখর পরিবেশে গত ২৩শে অক্টোবর ,২০১৬ ইং,রোজ রবিবার নিউইর্য়ক সাধনানন্দ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে দানশ্রেঠ শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে ।
 
নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির উৎসবমুখর নির্বাচন প্রিন্ট কর
তৈয়বুর রহমান টনি, নিউ ইর্য়ক   
কামাল- রুহুল প্যানেলের জয়
বাংলাদেশীদের সর্ববহৎ সংগঠন বাংলাদেশ সোসাইটির  নির্বাচন গত ২৩ অক্টোবর সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এই নির্বাচন নিউইয়র্কের উডসাইড, জ্যামাইকা, ব্রুকলীন, ব্রঙ্কস ও ওজনপার্কের ৫টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। ১৮৫৫১ ভোটারের এই নির্বাচনে ১১১৫৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত  ভোট শেষে ৫ কেন্দ্রের ভোট গণনা করে নির্বাচন কমিশনের চেয়ারম্যান সৈয়দ টিপু সুলতান নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করেন।
 
“গ্রেটার ওয়াশিংটন হিন্দু সোসাইটি”র দুর্গোৎসব উদযাপন প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

ধর্মীয় ভাবগাম্ভীর্য্য এবং আনন্দ আয়োজন মধ্য দিয়ে মেট্রো ওয়াশিংটন এলাকার অন্যতম সংগঠন “গ্রেটার ওয়াশিংটন হিন্দু সোসাইটি”র (GWHS) আয়োজনে গত  সপ্তাহে অনুষ্ঠিত হয়ে গেল ওয়াশিংটন মেট্রো এলাকার হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে প্রধান ধর্মীয় উৎসব- দুর্গা পূজা বা দুর্গোৎসব।  গত শনিবার, ১৫ই অক্টোবর, ২০১৬ ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়ায় অবস্থিত মার্ক টোয়েন মিডল স্কুল মিলনায়তনে এই দুর্গোৎসব উদযাপনের আয়োজন করা হয়েছিল।
 
মন্ট্রিয়লে বৃষ্টিভেজা লোকোজ সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে   

বাইরে ম্যারাথন বৃষ্টি। তারপরেও মানুষের মিলন মেলা। একজন নয়, দু’জন নয়, চার- চার জন ভারতীয় শিল্পীর গান বলে কথা! হোক না বৃষ্টি কিংবা তুষার ঝড় তাতে কি? প্রাকৃতিক দুর্যোগতো থাকবেই তাই বলে কী এমন সঙ্গীত সন্ধ্যা কি মিস করা যায়! তাইতো প্রচন্ড বৃষ্টি উপেক্ষা করে বিপুল সংখ্যক প্রবাসীরা উপস্থিত হয়েছিলেন মন্ট্রিয়লের লোকোজো আয়োজিত সঙ্গীত মূখর সন্ধ্যায়।

 
নিউ ইয়র্কে হিলারি-ট্রাম্পের নৈশ্যভোজে ৬ মিলিয়ন ডলার সংগ্রহ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রাট ও রিপাবলিকান দলের দুই প্রার্থীর সম্মানে বৃহস্পতিবার সন্ধ্যায় নিউ ইয়র্কের আলফ্রেড ই স্মিথ ফাউন্ডেশনের আয়োজনে অ্যাষ্টোরিয়ার ওয়াল্ড্রোফ হোটেলে এক নৈশ্যভোজে অংশ নিয়ে আবারো হিলারি ক্লিন্টনের বিরুদ্ধে বিষোদাগার করেছেন রিপাবলিকান প্রার্থী ডোনান্ড ট্রাম্প।
 
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : বিতর্ক শেষ, ফয়সালা এখন ময়দানে প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   
বুধবার রাতে মার্কিন নির্বাচন উপলক্ষে আয়োজিত তৃতীয় ও শেষ বিতর্কের সমাপ্তি ঘটেছে। ফয়সালা এখন মাঠে। নির্বাচনের বাকি তিন সপ্তাহের কম সময়, ৮ নভেম্বর রাতে এর যবনিকা ঘটবে। ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল, হেরে গেলে তিনি ফলাফল মানবেন কিনা? উত্তরে তিনি বলেছেন, সময় এলে বলব, এখন সাসপেন্সে রাখলাম। বিতর্কের একেবারে শেষ পর্যায়ে ট্রাম্প তার প্রতিদ্ব›দ্বী হিলারিকে ‘ন্যাস্টি ওমেন’ বলে মন্তব্য করেন।
 
ব্রাসেলস কনফারেন্স চার্লস টেনক প্রিন্ট কর
সৈয়দ আনাস পাশা   
বাংলাদেশে চলছে আধুনিকতা বনাম মধ্যযুগে ফিরে যাওয়ার লড়াই

লন্ডন: ইউরোপীয়ান পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির পররাষ্ট্র বিষয়ক মূখপাত্র ও মানবাধিকার বিষয়ক সাব কমিটির সদস্য চার্লস টেনক এমইপি বলেছেন, বাংলাদেশে এখন চলছে আধুনিকতা বনাম মধ্যযুগে ফিরে যাওয়ার লড়াই। এই লড়াইয়ে বিশ্ববাসীকে অবশ্যই মধ্যযুগে ফিরে যাওয়ার পক্ষের অপশক্তির বিরোদ্ধে অবস্থান নিতে হবে। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত  'থ্রেটেনিং ইমপ্লিকেশন অব দ্যা রাইজ অব টেরোরিজম ইন দ্যা নেইম অফ ইসলাম ইন বাংলাদেশ : দ্যা নিড ফর রেজিস্টেন্স' শীর্ষক এক আন্তর্জাতিক কনফারেন্সে সভাপতির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।
 
লস এঞ্জেলেসে ইসলামিক সেন্টারে হামলার হুমকিদাতা গ্রেফতার প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নিউজ ডেস্ক: সাউথ ক্যালিফোর্নিয়ার ইসলামিক সেন্টারে সন্ত্রাসী হামলার হুমকির দায়ে মার্ক ফেইগিন (৪০) নামে এক বাক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ । গত মঙ্গলবার এলএপিডির এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। গ্রেফতারকৃত ব্যক্তি আগুরা হিলস এর বাসিন্দা। তাকে গত ১৯ অক্টোবর ২০১৬ তারিখ গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ইসলামিক সেন্টারে সন্ত্রাসী হামলার হুমকির অভিযোগ আনা হয়েছে। বিবৃতিতে জানানো হয়, মার্ক ফেইগিন এর বাড়ি থেকে বিপুল পরিমাণে ভারি অস্ত্র এবং প্রচুর গোলা বারুদ উদ্ধার করা হয়েছে।
 
মম, শি সেইড ইয়েস! প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

ধারাবাহিক পর্বঃ ছয়

পরদিন রিক্সা করে আমরা রওনা হলাম বারকান্দা গ্রামে কলেজের উদ্দেশ্যে। দুই পাশে অনেক নীচে কৃষি জমি এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা গ্রামের মাঝ দিয়ে চলে গেছে উঁচু ও সোজা একটি গ্রামীন রাস্তা। রাস্তা হলেও বিভিন্ন স্থানে খাদ ও গর্ত। সে রাস্তায় একটি রিক্সায় দুজন করে যাত্রী নিয়ে টানতে চালকের বেশ কষ্টই হচ্ছিল।
 
নীলার বিমর্ষ এক সন্ধ্যা প্রিন্ট কর
ইসহাক হাফিজ   
    
দুপুরের পর নীলা আর নয়ন বাসা থেকে বের হচ্ছিল। বাইরে আসতেই চোখে পড়ল ব্যাকইয়ার্ডে। এক কোণে একটা সাদা বেড়াল গুটিসুটি মেরে বসে ঠিক তাদেরই দিকে নীরব দৃষ্টিতে চেয়ে আছে। নীলা বেড়ালটার দিকে চেয়ে বলল, খুব সুন্দরতো বেড়ালটা। দেখো কেমন করে তাকিয়ে আছে।
 
সাহিত্যে নোবেল পেলেন কনসার্ট ফর বাংলাদেশের বব ডিলান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

১৯৭১ সালে নিউইয়র্কে কনসার্ট ফর বাংলাদেশে গান গেয়েছিলেন বব ডিলান।  ১৯৭১ সালের ১ আগস্ট বিকেলবেলা নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে কনসার্ট ফর বাংলাদেশের মঞ্চে গটগট করে উঠে আসছিলেন গিটার আর হারমোনিকা হাতে ৩০ বছরের যে যুবক, তিনি আসলে খুব নার্ভাস বোধ করছিলেন। এত লোকের সামনে এর আগে কখনোই তিনি গান করেননি। তাঁকে দেখে কনসার্টের প্রধান আয়োজক জর্জ হ্যারিসন স্বস্তির নিশ্বাস ফেলেছিলেন। হ্যারিসন ধরেই নিয়েছিলেন, শেষ পর্যন্ত হয়তো ওই যুবকের টিকিটি দেখা যাবে না। আগের দিন রিহার্সেলের সময় তাঁর অস্বস্তি দেখে তেমনই মনে হয়েছিল।

 
পাঁচ লাখ আগাম ভোটে এগিয়ে হিলারি প্রিন্ট কর
মিনারা হেলেন, নিউ ইয়র্ক:   

 যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে  প্রায় পাঁচ লাখ মানুষের দেওয়া 'আগাম ভোট' এগিয়ে আছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। কেন্দ্রফেরত ভোটারদের মতামতের ভিত্তিতে একাধিক জরিপ সংস্থা জানিয়েছে, আগাম ভোট ও সর্বশেষ জনমত জরিপেও প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে রয়েছেন হিলারি।
 
মহামায়া মন্দিরে সারম্বর আয়োজনে দুর্গা পূজা অনুষ্ঠিত প্রিন্ট কর
প্রদীপ দে, নিউইয়র্ক থেকে   

 

গত ৬ই অক্টোবর বৃহস্পতিবার মহাপঞ্চমী তিথীতে, মহামায়া মন্দির প্রাঙ্গনে বেলগাছের তলায় মহাদেবী মা দুর্গার বোধন এবং পরের দিন মহাষষ্ঠীতে দেবী মাতাকে আমন্ত্রণের মাধম্যে আমেরিকান বাঙ্গালী হিন্দু ফাউন্ডেশন তথা জ্যামাইকাস্থ মহামায়া মন্দিরের শ্রীঅঙ্গনে পূর্ণ তিথী অনুযায়ী আয়োজন করা হয় ছয় দিন ব্যাপী শ্রী শ্রী দুর্গা পূজা ও শারদ উৎসব।

 
২০১৭ সালে প্রথমবারের মতো মহাকাশে স্যাটেলাইট পাঠাবে বাংলাদেশ প্রিন্ট কর
সাবেদ সাথী, নিউ ইয়র্ক:   

প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট পাঠাবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপনের কাজ হাতে নিয়েছে। আগামী ২০১৭ সালের শেষ নাগাদ এই স্যাটেলাইট মহাকাশে পাঠাতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।
 
মন্ট্রিয়লে সৈয়দ শামসুল হকের স্মরণ সভা প্রিন্ট কর
সদেরা সুজন, কানাডা থেকে   

নূরুলদীনের সারা জীবন খ্যাত ‘জাগো বাহে কোন্ঠে সবাই’র কবি সদ্য প্রয়াত সৈয়দ শামসুল হককে শ্রদ্ধা  জানাতে গত ৮ অক্টোবর শনিবার বাংলাদেশ রাইটার্স এন্ড জার্নালিষ্টস ফোরাম অব মন্ট্রিয়ল ৬৭৬৭ কোট দ্য নেইজে আয়োজন করেছে এক স্মরণ সন্ধ্যার।

 
জনপ্রিয় সঙ্গীত শিল্পী শ্রীকান্ত আচার্য্য-এর একক সঙ্গীত সন্ধ্যা প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   


ভার্জিনিয়ার অন্যতম সাংস্কৃতিক সংগঠন, “রংতুলি”র আয়োজনে গত ৯ই অক্টোবর, ২০১৬ রবিবার সন্ধ্যায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ লী হাই স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল ভারতের পশ্চিম বঙ্গের জনপ্রিয় আধুনিক ও রবীন্দ্র সঙ্গীত শিল্পী, শ্রীকান্ত আচার্য্যের একক সঙ্গীত সন্ধ্যা।
 
গ্রেটার ওয়াশিংটনে দুর্গোৎসব উদযাপন প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত শনিবার, ৮ই অক্টোবর, ২০১৬ শিল্পী, সাংস্কৃতিক কর্মী শম্পা বণিক এবং বাবুল বণিক দম্পতির ভার্জিনিয়ার এনানডেলস্থ বাসভবনে পূজা-অর্চনা, আরতী, মা দুর্গার আবাহন, প্রসাদ সহভাগিতা এবং চমৎকার সাংস্কৃতিক আনন্দ আয়োজনে উদযাপিত হয়ে গেল শারদীয় দুর্গা পূজো। আত্মীয়-পরিজন, বন্ধু-বান্ধব এবং কাছের মানুষসহ সমাজের সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বাংলাদেশ দূতাবাসের উর্ধতন কর্মকর্তা, সমাজের বিশিষ্ট নেতৃবৃন্দ, সাংস্কৃতিক কর্মী, সংগঠক, শিল্পী-সাংবাদিকসহ বেশ কিছু সুধীজন আনন্দ আয়োজনে যোগ দিয়ে এই উৎসবকে অলংকৃত করেছেন।
 
ভার্জিনিয়ায় চট্টগ্রামের ঐতিহ্যবাহী “মেজবান” প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

প্রথমবারের মত গত ২রা অক্টোবর, ২০১৬ ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়াস্থ ফোর্ট হান্ট পার্কে অনুষ্ঠিত হয়ে গেল  চট্টগ্রামের ঐতিহ্যবাহী “মেজবান”। যারা এই “মেজবান” আয়োজনের সাথে সম্পৃক্ত ছিলেন বা উদ্যোক্তা, তারা হলেনঃ রেদোয়ান চৌধুরী, সঞ্জয় বড়ুয়া, প্রনব বড়ুয়া, মাহ্সাদুল আলম রুপম, জীবক বড়ুয়া, অসীম বড়ুয়া, রাজিব বড়ুয়া, সরোজ বড়ুয়াসহ তাদের আরও কিছু বন্ধু-বান্ধব। দূর-দূরান্ত (ওয়াশিংটন মেট্রো এলাকা, রীচমন্ড, প্যান্সিলভেনিয়া) থেকে আসা বিপুল লোক সমাগমে, ব্যপক আয়োজনে অত্যন্ত চমৎকার অভিজ্ঞতার মাঝে অনুষ্ঠিত হয়ে গেল বহুল প্রতিক্ষিত  চট্টগ্রামের ঐতিহ্যবাহী “মেজবান”।
 
শুভ বিজয়া প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

নিউজ-বাংলা পরিবারের পক্ষ থেকে শারদীয় বিজয়া শুভেচ্ছা।

শুভ বিজয়া দশমী। বাঙালি হিন্দুদের বৃহত্তম শারদীয় ধর্মীয় উৎসবের সমাপনী দিবস। শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে দেবী দুর্গার আবাহন হয়েছিল। আজ বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসবের আনুষ্ঠানিক পরিসমাপ্তি ঘটবে। দেবী দুর্গা অশুভের বিরুদ্ধে শুভ শক্তির বিজয়ের প্রতীক। এ বিজয় অর্জিত হয় আদ্যাশক্তি মহামায়ার সক্রিয় ভূমিকায়। মাতৃরূপিণী মহাশক্তি দুর্গা অশুভ শক্তির কবল থেকে বিশ্ব ব্রহ্মাণ্ড ও ভক্তকুলকে রক্ষা করেন। এই অমিত চেতনার সঙ্গে আবহমান বাংলার লোকজ সংস্কৃতি যুক্ত হয়ে দেবী দুর্গাকে বাঙালি হিন্দু সমাজ 'ঘরের মেয়ে' হিসেবেই বরণ করে নেয়। বাঙালি হিন্দুদের কাছে দুর্গাপূজা বৃহত্তম ধর্মীয় উৎসব।

 
দশমী প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   

দুর্গা,এই নামটার সাথেই জড়িয়ে আছে একটা আবেগ,
দুর্গা,এই নামটার সাথে মিশে আছে অনেকগুলো হাসিমুখ।
পূজো শেষ,এবার উমা দেবে কৈলাস পাড়ি,
 
শারদোৎসব প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   

ছোটবেলা থেকে ঝুমকো স্বপ্ন দেখত সে কলকাতায় এসে বড় বড় ঠাকুর দেখবে।সে থাকে সুন্দরবনের প্রত্যন্ত এক প্রায় জনহীন প্রান্তরের গ্রামে।পেশায় তার বাবা ছিল মৎস্যজীবী।এতটাই ভয়ার্ত ছিল সেসব জীবন যতক্ষণ না তার বাবা ঘরে ফিরত ততক্ষণ চিন্তায় থাকত তারা।একটা সময়ে সবটাই গা সওয়া হয়ে যায় ঝুমকোর।দুর্গাপূজো এলে মনটা তার বেশ ফুরফুরে হয়ে যেত।পাশের গ্রামে পূজো হত একটা আর তাতেই সবাই মিলে বেশ আনন্দ করে কাটাত।কাশ,শিউলির বাহার খুব অল্প দেখা মেলে এখানে নোনামাটির জন্য।
 
অন্যরকম ভোটবুথ! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সারা বিশ্বেই চলছে নানা জল্পনা-কল্পনা। রাজনৈতিক বিশ্লেষকরা ব্যস্ত, কে হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট? ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন নাকি রিপাবলিকান দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করা ডোনাল্ড ট্রাম্প। তবে আলোচনা সমালোচনার পাশাপাশি এই দুই প্রার্থীকে নিয়ে কৌতুক করতেও ছাড়ছেন না কেউ কেউ। এই যেমন নিউ হ্যাম্পশায়ারের এক ব্যক্তি বাড়ির সামনের রাস্তায় স্থাপন করেছেন বিচিত্র এক ভোটবুথ।
 
বিপ্লবের অগ্নিপুরুষ চে গুয়েভারা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

বিপ্লবের অগ্নিপুরুষ হিসেবে, গেরিলা নেতা হিসেবে বিশ্বজুড়ে তার নামই ধ্বনিত হয়। কিউবা বিপ্লবের মহানায়ক চে গুয়েভারার ৪৯তম মৃত্যুদিবস ছিল গত ৮ই  অক্টোবর।
 
ভালোবাসা কি কেবলই যাতনাময় প্রিন্ট কর
শাহীন আক্তার, জাপান থেকে   

খাদিজা বেগম‘সখী, ভালোবাসা কারে কয়!/ সে কি কেবলই যাতনাময়।’—রবিঠাকুরের এই গানটি বর্তমানে খুব বেশি সময়োপযোগী। হয়তো তিনি তাঁর অন্তর্দৃষ্টি দিয়ে ভালোবাসা নামক শব্দের বিপরীত দিকটা খুব গভীরভাবে উপলব্ধি করেছিলেন, তা না হলে এমন গান কি লেখা যায়? ভালোবাসা যে সত্যি যাতনাময় সেটা আরও একবার প্রমাণ হলো বাংলার বুকে। এই বাংলার মাটিতেই ভালোবাসা নামক শব্দের বলি হলো খাদিজার মতো এক নিরীহ প্রাণ! এটাই কি খাদিজার প্রতি বদরুলের ভালোবাসা?
 
ছবি তুলব, নাকি মানুষ বাঁচাব? প্রিন্ট কর
আনিসুল হক   

মোবাইল ক্যামেরায় ধারণকৃত খাদিজাকে আঘাত করার ভিডিও থেকে নেওয়া স্থিরচিত্রসিলেটের এমসি কলেজের ছাত্রী খাদিজা বেগমের ওপর নৃশংস হামলার ভিডিও ইন্টারনেটে ও টেলিভিশনে দেখা গেছে। ওই দৃশ্য খুবই মর্মান্তিক। খাদিজার অবস্থা এখনো সংকটাপন্ন। হামলাকারী বদরুল আলম শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শাখা ছাত্রলীগের নেতা। জনতা তাঁকে ধাওয়া করেছে, পুলিশ তাঁকে আটক করেছে।
 
বাংলাদেশের আইটি খাতে বিনিয়োগ করতে চান তরুণ উদ্যোক্তা সাঈদ হোসেইন প্রিন্ট কর
মাহফুজুর রহমান, বর্ণমালা নিউজ   

বর্ণমালা নিউজ:  বাংলাদেশে ইনফরমেশন টেকনলজি ( আইটি) খাতে বিনিয়োগ করতে চায় মেরিল্যান্ডের তরুণ বাংলাদেশী-আমেরিকান উদ্যোক্তা সাঈদ হোসেনের প্রতিষ্ঠান ‘আদর্শ সার্ভিসেস’। এ লক্ষ্য প্রতিষ্ঠানটি একটি প্রকল্প হাতে নিয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘জার্নি টু ডিজিটাল বাংলাদেশ’।
 
যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রবাসীদের ভাবনা প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   


আগামী ৮ নভেম্বর, ২০১৬ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটা হবে ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচন। এতে গতানুগতিকভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে প্রধান দু’টি দল- ডেমোক্রেট ও রিপাবলিকান পার্টি। আরো অনেক দল ও ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করলেও   মার্কিন যুক্তরাষ্ট্রে যুগ যুগ ধরে দ্বিদলীয় ব্যবস্থা (Bi-party system)প্রতিষ্ঠিত থাকায় অন্যদের কেউ গণনায় ধরে না। এবারের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির  প্রার্থী হচ্ছেন হিলারি ক্লিনটন। তার প্রতিদ্বন্দী রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প। হিলারী নির্বাচিত হলে তিনিই হবেন  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।
 
৯ই অক্টোবর গ্রেটার ওয়াশিংটনে শ্রীকান্ত আচার্য্য সঙ্গীত সন্ধ্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গ্রেটার ওয়াশিংটনে সৃজনশীল সাংষ্কৃতিক সংগঠন-"রংতুলি"র আয়োজনে আগামী ৯ই অক্টোবর রবিবার সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে  ভারতীয় অধুনিক বাংলা গানের জনপ্রিয় শিল্পী শ্রীকান্ত আচার্য্যরে একক সঙ্গীত সন্ধ্যা ।  সন্ধ্যা ৬টায়  ৬৫৪০ ফ্রানকোনিয়া রোড, ষ্প্রীংফিল্ড, ভার্জিনিয়া ২২১৫০ স্থ  লী হাইস্কুল অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে  দুই বাংলায় ভীষণ জনপ্রিয় শিল্পী শ্রীকান্ত আচার্য্যর এই সংগীত সন্ধ্যা।
 
আমিও পুলিশ ছিলাম-১৫ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   

বড়লেখা যোগদান   
বড়লেখা থানায় যোগদান করে আমি আর সেকেন্ড অফিসার হতে পারি নাই। কারন সেখানে আমর সিনিয়র এস আই শামসুল হক ছিলেন। আমি কুলাউড়া থানায়  পি এস আই থাকতে তিনি সেখানেও সেকেন্ড অফিসার ছিলেন। যাই হোক এখানকার ও সি শামসুদ্দিন স্যারকে আমার বেশ পছন্দ হয়েছে।
 
মার্কিন নির্বাচনের রেস জোরালো হচ্ছে, বিতর্ক রসালো প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   

৪ অক্টোবর মঙ্গলবার দুই ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী রিপাবলিকান মাইক পেন্স এবং ডেমোক্রেট টিম কেইনের মধ্যকার একমাত্র বিতর্ক অনুষ্ঠানটি মঙ্গলবার শেষ হয়েছে। দু’জনই ভালো করেছেন। সাবলীলভাবে এরা নিজ নিজ প্রেসিডেন্ট প্রার্থীর পক্ষে জয়গান গেয়েছেন। পেন্স পরিবর্তনের পক্ষে এবং কেইন বর্তমান উন্নয়নের ধারা অব্যাহত রাখার পক্ষে কথা বলেছেন। কেইন কথার মাঝে বারবার কথা বললেও পেন্স ছিলেন সংযত। ভাইস-প্রেসিডেন্ট প্রার্থীদ্বয় বিতর্কে তাদের যোগ্যতার প্রমাণ রেখেছেন।
 
বোষ্টনের হার্ভার্ড স্কোয়ারে প্রবাসীদের ‘ট্রাম্প নিপাত যাক’ সমাবেশ প্রিন্ট কর
সাবেদ সাথী, বোষ্টন থেকে ফিরে   

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী উগ্র মন্তব্য ও বর্ণবাদী কর্মকান্ডের প্রতিবাদে মাঠে নেমেছেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোষ্টন প্রবাসী বাংলাদেশিরা। গত রোববার দুপুরে বোষ্টনের হার্ভার্ড স্কোয়ার চত্বরে এক প্রতিবাদ সমাবেশ করেন প্রবাসী বাংলাদেশিরা। সমাবেশে বর্ণ, বিদ্বেষ, বৈষম্য কাটিয়ে ডেমোক্রাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনকে সাথে নিয়ে নতুনভাবে যুক্তরাষ্ট্রকে গড়ে তোলার আহবান জানান বক্তারা।
 
‘ডট বাংলা ’ডোমেইন পেল বাংলাদেশ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজের পরিচয় তুলে ধরতে বাংলাদেশ অবশেষে নিজস্ব ডোমেইন হিসেবে ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নাম (আইডিএম) ডট বাংলা (. বাংলা) বরাদ্দ পেয়েছে। ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বার্স (আইসিএএনএন)  বাংলাদেশের অনুকূলে ডট বাংলা ডোমেইন বরাদ্দের ঘোষণা দেয়।
 
মম, শি সেইড ইয়েস! প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

ধারাবাহিক পর্বঃ ছয়

পরদিন রিক্সা করে আমরা রওনা হলাম বারকান্দা গ্রামে কলেজের উদ্দেশ্যে। দুই পাশে অনেক নীচে কৃষি জমি এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা গ্রামের মাঝ দিয়ে চলে গেছে উঁচু ও সোজা একটি গ্রামীন রাস্তা। রাস্তা হলেও বিভিন্ন স্থানে খাদ ও গর্ত। সে রাস্তায় একটি রিক্সায় দুজন করে যাত্রী নিয়ে টানতে চালকের বেশ কষ্টই হচ্ছিল।
 
ডোনাল্ড ট্রাম্প ও আমেরিকান সাংবাদিক প্রিন্ট কর
মশিউল আলম   
         
.আমেরিকার অ্যারিজোনা অঙ্গরাজ্যের সর্বাধিক প্রচারসংখ্যার দৈনিক দ্য অ্যারিজোনা রিপাবলিক ১২৬ বছরের পুরোনো সংবাদপত্র। রক্ষণশীল মূল্যবোধ ও রাজনৈতিক আদর্শের প্রচারক এই পত্রিকা সব সময় রিপাবলিকান দলের প্রতি সমর্থন জানিয়ে এসেছে। প্রকাশনার শুরু থেকে ২০১২ সাল পর্যন্ত আমেরিকার প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনেই পত্রিকাটি সুস্পষ্ট ভাষায় রিপাবলিকান দলের প্রার্থীর পক্ষে প্রচারণা চালিয়েছে।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 421 - 480 মোট 5735

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates