News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২০ জুলাই ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা
বিশ্বের সুন্দরতম আর নান্দনিক ব্যাংকনোট আমার বাংলাদেশের!! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   


প্রথম স্থানঃ বাংলাদেশের দুই টাকা
একপীঠে শহীদ মিনার, অন্যপীঠে গাছের ডালে বসে থাকা জাতীয় পাখী দোয়েল।ডালের নিচে বয়ে যাওয়া নদীর প্রতিচ্ছবি। দুপাশে শান্তির শাদা বৃত্ত আর শহীদ মিনারের পাশেই ফুল ফোঁটা ছোট্ট গাছ আর পেছনে স্বাধীনতার লাল সূর্য। এই আমাদের দুই টাকার নোট। দুই টাকার এই নোট বাংলাদেশের কথা বলে, চিত্রিত করে এদেশের প্রকৃতিকে। কাগজের এই নোটটিই নির্বাচিত হয়েছে পৃথিবীর সবেচেয়ে সুন্দর ব্যাংকনোট হিসেবে । সারা পৃথিবীব্যাপী বিভিন্ন দেশের সুন্দর ব্যাঙ্ক নোটের মধ্যে নান্দনিকতা বিচারে বাংলাদেশ ব্যাঙ্কের ২ টাকার নোট এক নম্বর স্থান দখল করে নিয়েছে । রাশিয়ার এক অনলাইন এন্টাটেইনমেন্ট ওয়েবের পরিচালিত ভোটে বাংলাদেশী দুই টাকার নোট শীর্ষস্থান দখল করে । 

 
বাংলাদেশী ‘বিস্ময় শিশু’কে ওবামার চিঠি প্রিন্ট কর
ড. মুহাম্মদ রেজাউল করিম :   

এমন খবরে কার না ভালোলাগে! বিস্ময়কর প্রতিভাবান সন্তানের দেশের নাগরিক হয়ে আমরা সত্যিই গৌরবান্বিত। বাংলাদেশের সকল নাগরিকের পক্ষ থেকে ‘বিস্ময় শিশু’ বা ‘খুদে আইনস্টাইন’ নামে খ্যাত সুবর্ণ আইজ্যাক বারীকে অভিনন্দন। মোবারকবাদ তার শ্রদ্ধেয় পিতা-মাতাকে। নিশ্চয় তাঁরাও এমন মেধাবী সন্তানের বাবা-মা হতে পেরে গৌরববোধ করছেন। চার বছরের শিশু সুবর্ণ আইজ্যাক বারীর বিস্ময়কর প্রতিভার স্বাক্ষর রীতিমত সাড়া ফেলেছে সারা দুনিয়ায়। খুদে শিশুর খবরটি এখন ‘‘ট্যক অব দ্যা ওয়ার্ল্ড।”।
 
ভাসানীর জীবনে মজার কাহিনী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

১৭ই নভেম্বর  মাওলানা ভাসানীর ৪০তম মৃত্যু বার্ষিকী। মজলুম জননেতার জীবনের কিছু ঘন্ড চিত্রের মধ্য দিয়ে ফুটে উঠেছে বিরল এক রাজনীতিকের চারিত্রিক বৈশিষ্ট্য।
 হিন্দু বাড়িতে আল্লাহ 
১৯৪৭ সালে হিন্দুস্থান পাকিস্থান ভাগাভাগি হয়েছে। মওলানা ভাসানী গেছেন টাঙ্গাইলের কৈজুরীর জমিদার গোপেশ্বর সাহা রায় চৌধুরীর বাড়ি। জমিদার গোপেশ্বর রায় প্রজা বৎসল ছিলেন। গরীব-দুঃখীর সাহয্য ও সামাজিক প্রতিষ্ঠানের ব্যাপারে আলোপ আলোচনা করছিলেন। মাগরিবের সময় হলে তিনি গোপেশ্বর রায় চৌধুরীর কাছে নামাযের জায়গা চাইলেন। গোপেশ্বর বাবু হেসে বললেন, “হিন্দু বাড়িতে নামায পড়লে নামায হবে কী মওলানা সাহেব”?
 
মার্কিন নির্বাচন: এই বিপর্যয়ের ব্যাখ্যা কী? প্রিন্ট কর
হাসান ফে​রদৌস নিউইয়র্ক থেকে   
           
..হেনরি লুইস মেঙ্কেন আমেরিকার সেরা রাজনৈতিক ভাষ্যকারদের একজন। ১৯২০ সালে তিনি উদ্বেগ প্রকাশ করে লিখেছিলেন, একটা সময় আসবে, যখন দেশের সাধারণ মানুষ তাদের পছন্দমতো এমন একজন নেতাকে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করবে, যে শুধু আস্ত বোকাই (গবেট) নয়, রীতিমতো গর্দভ হবে।
 
প্রবীর দা'র জন্য দোয়া প্রার্থনা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ম্যারীল্যান্ডের সিলভার স্প্রিং প্রবাসী  বিশিষ্ট কমিউনিটি এক্টিভিষ্ট  এবং সাংবাদিক প্রবীর দাস গুপ্ত  সংকটাপন্ন অবস্থায়  ম্যারীল্যান্ডের সিলভার স্প্রিংস্থ হলি ক্রস হাসপাতালের আইসিইউতে চিকিতসাধীন রয়েছেন। তাকে হাসপাতালে নিবির পর্যবেক্ষনে রাখা হয়েছে। গত ১৫ই অক্টোবর হঠাৎ অসুস্থ হয়ে পরলে তাকে হলি ক্রস হাসপাতালের জরুরী বিভাগে আনা হলে তার ব্লাড ক্যান্সার ধরা পরে। সেই থেকে তিনি হাসপাতালেই চিকিৎসাধীন। সাথে নিমোনিয়াসহ অন্যান্য জটলতায়  জীবন মৃত্যুর এই সন্ধিক্ষনে । তার পরিবারের সদস্যদের পক্ষে থেকে প্রবাসী বাংলাদেশী কমিউনিটির কাছে দোয়া প্রার্থনা করা হয়েছে।
 
বিশ্বের সবচেয়ে সুন্দরতম নোট দুই টাকা প্রসঙ্গে প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

বাংলাদেশের দুই টাকার নোট বিশ্বের সবচেয়ে সুন্দরতম নোট হিসেবে স্বীকৃতি পায় ২০১২ সালে-  বিশ্বব্যাপী অনলাইন পাঠকদের কাছে এই জরিপটি চালিয়েছিল রাশিয়ার একটি বিনোদনবিষয়ক জনপ্রিয় অনলাইন পত্রিকা। তারা তাদের সেই জরিপে বিশ্বের সব দেশের মুদ্রা নিয়ে বিশ্বব্যাপী অনলাইন আউটলেট-এ ভোটাভোটির আয়োজন করে এবং পাঠকদের কাছ থেকে মতামতের ভিত্তিতে এ রিপোর্টটি তৈরি করেছিল। দ্বিতীয় স্থানে আছে সাও টোমের ৫০ হাজার মূল্যমানের ডোবরা নোট।
 
নিউইয়র্কে বাংলাদেশী তরুণী সামিয়ার আত্মহত্যা প্রিন্ট কর
এনা (নিউইয়র্ক) :   

স্বপ্ন পূরণের আগেই স্বপ্নের সলীল সমাধি। বাংলাদেশী আমেরিকান চতুর্থ বর্ষের কলেজ ছাত্রী সামিয়া খান। বয়স মাত্র ২৩ বছর। বাবা- মার একমাত্র সন্তান। সামিয়া খানের জন্ম নিউইয়র্কেই। অবিশ্বাস্য হলেও সত্য সামিয়া খানের জন্ম হয়েছিলো এলমহার্স্ট হাসপাতালে, আবার তার মৃত্যুও হয়েছে সেই এলমহার্স্ট হাসপাতালে।
 
ফোবানার ‘পাত্র চাই/পাত্রী চাই’ওয়েবসাইটের সাইটের উদ্বোধন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
প্রবাস-প্রজন্মকে বাঙালি আমেজে সামাজিক-বন্ধনে আবদ্ধ করার সংকল্পে ‘ফোবানা’র (ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা) উদ্যোগে চালু হলো ‘পাত্র-পাত্রী চাই’ ওয়েব সাইট। বুধবার ৯ নভেম্বর জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা সিটির লিলবার্ণ কাফেতে এক হৃদতাপূর্ণ অনাড়ম্বর অনুষ্ঠানে এই সাইটের উদ্বোধন করা হয়।
 
বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে ওয়াশিংটন ডিসিতে মানববন্ধন প্রিন্ট কর
রফিকুল ইসলাম আকাশ, ভার্জিনিয়া থেকে-   

গত ১১ নভেম্বর বৃহস্পতিবার  বৃহত্তর  ওয়াশিংটন ডিসির প্রবাসী বাংলাদেশীরা "দৃষ্টিপাত ডিসি" সংগঠনের ডাকে সাম্প্রতিক সময়ে ব্রাম্মনবাড়িয়ায় হিন্দুদের উপর এবং গাইবান্ধায় সাঁওতাল পল্লীতে হামলার প্রতিবাদে বাংলাদেশ দুতাবাসের সামনে মানববন্ধনের জন্য একত্রিত হয়। সংখ্যালঘুদের উপর হামলার নিন্দা জানিয়ে এবং হামলাকারীদের উপযুক্ত শাস্তির আবেদন জানিয়ে একটি পিটিশন দূতাবাস কর্তৃপক্ষকে দেয়া হয়। তৌফিক হাসান, নাদিয়া আফরিন এবং শিমুল মৌ ফেইসবুকের মাধ্যমে এই ইভেন্টটি আয়োজন করেন।
 
যাওয়ার বেলায় সুর বদল! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাড়িয়ে হাত। ক্ষমতা হস্তান্তর নিয়ে বৈঠকে ট্রাম্প-ওবামা। ১০ নভেম্বর হোয়াইট হাউসের ওভাল অফিসে। ছবি: এএফপি।
যাওয়ার বেলায় সুর বদল! আগে বলতেন, এমন একটা বদমেজাজি লোক কোনও ভাবেই দেশের প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নয়। আর এখন বলছেন, হোয়াইট হাউসে গেলেই মেজাজ ঠিক হয়ে যাবে ডোনাল্ড ট্রাম্পের। ক্ষমতা হস্তান্তর নিয়ে ‘প্রেসিডেন্ট ইলেক্ট’-এর সঙ্গে গত বৃহস্পতিবারই ওভাল অফিসে বৈঠক করেছিলেন বিদায়ী প্রেসি়ডেন্ট বারাক ওবামা। তারপর এই প্রথম সাংবাদিকদের মুখোমুখি হলেন বিদায়ী প্রেসিডেন্ট।
 
ট্রাম্পের বিজয়-যুক্তরাষ্ট্রের কি ভালো হবে? প্রিন্ট কর
জোসেফ ই স্টিগলিৎস   
জোসেফ ই স্টিগলিৎসজোসেফ ই স্টিগলিৎসমার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের এই বিস্ময়কর বিজয়ের মধ্য দিয়ে একটা বিষয় পরিষ্কার হয়ে গেছে। ব্যাপারটা এই যে অনেক মার্কিন নাগরিক, বিশেষ করে সাদা বর্ণের পুরুষ নাগরিকেরা ভাবছেন, তাঁরা বাদ পড়ে গেছেন। এটা শুধু অনুভূতি নয়, বাস্তবেই অনেক মার্কিন নাগরিক বাদ পড়ে গেছেন। তাঁদের ক্রোধের মধ্য দিয়েই ব্যাপারটা পরিষ্কার বোঝা যাচ্ছে। আর যে কথাটি আমি বারবার বলে যাচ্ছি তা হলো, যে অর্থনৈতিক ব্যবস্থা বেশির ভাগ মানুষের উপকার করতে পারে না, তা ব্যর্থ। তাহলে নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন এ বিষয়ে কী করবেন?
 
‘হোম অ্যালন টু’ ছবিতে ডোনাল্ড ট্রাম্প! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
           
‘হোম অ্যালন টু’ ছবির একটি দৃশ্যে ম্যাকলি কালকিন ও ডোনাল্ড ট্রাম্প‘হোম অ্যালন’ সিরিজের সিনেমাগুলোর একটিও দেখেননি, এমন সিনেমাপ্রেমী দর্শক হয়তো খুব কমই খুঁজে পাওয়া যাবে। নব্বই দশকের তুমুল জনপ্রিয় এই ছবির বেশ কয়েকটি সিক্যুয়েল রয়েছে। সব কটিই ব্যবসায়িকভাবে সফল। এর মধ্যে ১৯৯২ সালে মুক্তি পায় ‘হোম অ্যালন টু’। ওই ছবিতে শিশুশিল্পী ম্যাকলি কালকিন যুক্তরাষ্ট্রের একটি বিশাল হোটেলে ঢুকে বেরোনোর পথ হারিয়ে ফেলে। পরে লবিতে এক লোকের সঙ্গে তাঁর দেখা হয়। আর সেই ব্যক্তিই তাঁকে বলে দেন কী করে এই লবি থেকে বের হতে হবে।
 
লুইজিয়ানায় এক বছরের শিশুকে গুলি করল দুই বছরের শিশু প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
মার্কিন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে দুই বছরের একটি শিশু তারচেয়ে এক বছরের ছোট ভাইকে গুলি করে হত্যা করে গুরুতর আহত করেছে। লুইজিয়ানার রাজধানী ব্যাটন রুজের একটি শপিং মলের পার্কিং লটে এই ঘটনা ঘটেছে।
 
অবৈধ অভিবাসী শিক্ষার্থীদের জন্য স্কুলকে ‘সেইফ জোন’ঘোষণা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
গতকাল মঙ্গলবার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডোনালড ট্রাম্পকে দেওয়া এক চিঠিতে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস শিক্ষা বোর্ড তাদের স্কুলগুলোকে অবৈধ অভিবাসী শিক্ষার্থীদের জন্য ‘সেইফ জোন’ হিসেবে উল্লেখ করেন। বোর্ড অবৈধ অভিবাসী সম্পর্কে তাদের বর্তমান নীতিতে অচল থাকার কথা তুলে ধরেন। তাছাড়া, স্কুল ব্যবস্থাপকরা যুক্তরাষ্ট্রীয় অভিবাসন বা কাস্টমস প্রতিনিধিদের শিক্ষাঙ্গনে ঢুকতে অনুমতি দিবে না।
 
আকাশ জূড়ে আলোকিত সুপার মুন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

৬৮ বছর পর গতকাল পৃথিবীবাসী আবারও দেখল ‘সুপারমুন’। ৬৮ বছরের মধ্যে সবচেয়ে উজ্জ্বল চাঁদ। ইংরেজিতে যা সুপারমুন হিসেবে পরিচিত।  গতকাল সোমবার রাতে যাঁরা চাঁদের এই রূপ দেখেছেন, শিগগিরই হয়তো তাঁরা তা ভুলবেন না। চাঁদের এ রকম উজ্জ্বলতম রূপ শেষবার দেখা গিয়েছিল ১৯৪৮ সালে। আবার দেখা যাবে ১৮ বছর পর, ২০৩৪ সালের ২৫ নভেম্বর।
 
একচিলতে সুখের উল্টো পিঠের কিছু গল্প প্রিন্ট কর
রিমি রুম্মান, নিউইয়র্ক থেকে   
        
কয়েক দিন আগের কথা। শীতের সকাল। আগের দিন প্রেসিডেন্ট নির্বাচন হলো। টান টান উত্তেজনায় রাত জেগে ফলাফল জানল শহরের মানুষজন। অথচ বাইরের জনজীবন ঠিক প্রতিদিনকার মতোই স্বাভাবিক।  স্বাভাবিক নেই শুধু প্রকৃতি। শহর জুড়ে অন্ধকার। হালকা বৃষ্টির মাঝে হাঁটছি ওয়েস্ট ফোর স্ট্রিট ধরে। একে একে পেরোচ্ছি অ্যাভিনিউ নাইন, টেন...। অতঃপর নির্দিষ্ট ঠিকানার সামনে এসে দাঁড়াই। ছাইরঙা ইটের দালান।  সামনে প্রশস্ত ফুটপাতে ছাইরঙা একটি একলা কবুতর আর মাথার ওপরেও সেই ছাইরঙা মেঘলা আকাশ। গেট পেরিয়ে ইনফরমেশন ডেস্কে বসা নারীকে ফাইলটি বুঝিয়ে দিয়ে ফিরছি আমি আর আমার প্রতিবেশী এক দাদা।
 
অনাড়ম্বর, ছিমছাম ও মনোজ্ঞ এক অনুষ্ঠান প্রিন্ট কর
আশফাক স্বপন, নিউজার্সি থেকে   
       
সাংস্কৃতিক সন্ধ্যায় কবিতা আবৃত্তি পর্বসাংস্কৃতিক সন্ধ্যায় কবিতা আবৃত্তি পর্বকবিতা আবৃত্তি, নৃত্য ও সংক্ষিপ্ত কৌতুকদীপ্ত নাটিকা নিয়ে বাংলাদেশি সাংস্কৃতিক সংগঠন অলিন্দ বর্ষা কবিতা ঝালমুড়ি নামে একটি মনোজ্ঞ সন্ধ্যা উপহার দিল নিউজার্সির রানিমিড উপশহরে। দর্শক সমাগম ছিল এক শর কাছাকাছি। অনুষ্ঠানের নামেও ছিল বিশিষ্টতা।
 
Trump days in weenie white house প্রিন্ট কর
Bilal Uddin   

Trump's first day at the Oval Office after being elected President.*
First briefing by the CIA, Pentagon, FBI:
Trump: We must destroy ISIS immediately. No delays.
CIA: We cannot do that, sir. We created them along with Turkey, Saudi, Qatar and others.
 
আমিও পুলিশ ছিলাম-১৯ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   


রাজা মহাশয়ের মৃত্যু ও নতুন রাজা নির্বাচন-

আমি বান্দরবান সদরে থাকতেই তৎকালীন রাজা বাহাদুর মং শোয়ে প্রু চৌধুরী মারা যান। তাঁর শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিয়েছিলাম আমিও। ভোরের কাগজে লিখেছিলাম রাজার জন্য শোকগাথা- ‘’ অনিচ্চা বতা সংকরা ‘’ । রাজা বাহাদুর মং শোয়ে প্রুর মৃত্যুর পর পরবর্তী রাজা নির্বাচনে দেখা দেয় জটিলতা। কারন তখন আওয়ামী লীগ ক্ষমতায় আর রাজা হবার জন্য প্রার্থী হন আওয়ামী লীগ সমর্থিত কে এস প্রু এবং বি এন পি সমর্থিত জিয়াউর রহমানের সময়ের খাদ্য মন্ত্রী বাবু অং শোয়ে প্রু চৌধুরী।

 
জীবনের প্রতিচ্ছবি: কংক্রিটের অরণ্যে স্রোতস্বিনী নদী প্রিন্ট কর
আশরাফুন নাহার লিউজা, নিউ ইয়র্ক থেকে   

যারা অরণ্য দেখেছেন, তারা আমার মতো মুগ্ধ কিনা জানি না। প্রকৃতি তার নিজের মতো করেই অপার সৌন্দর্যে সবকিছু সাজিয়ে দেয়। অরণ্যও তারই একটি। গাছের পর গাছ, সবুজ আর সবুজের শৃঙ্খলাই তো অরণ্য! সে অরণ্যে আমি সবসময়ই মোহিত হই, গাছ ভালোবাসি বলে। আর অরণ্য ভালো লাগে, প্রাকৃতিকভাবে গজিয়ে ওঠা গাছেদের পাশাপাশি দাঁড়িয়ে থাকা দেখে।
 
মম, শি সেইড ইয়েস! প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   


আট
তোমাকে আসল কথাটিই বলা হয়নি! রেবেকাকে যেদিন আমি বিয়ের প্রস্তাব দিলাম আকাশ ছিল পরিষ্কার। মাথাটি বের করে সূর্য দিগন্তকে রঙিন করে তুলেছে। কোথাও লাল, কোথাও সোনালী, আবার কোথাও হলুদ। সাদা রঙের যে কিছুটা রৌদ্র হয়ে দেখা দিচ্ছিল, তার তেজটি প্রখর হতে অনেক দেরি।  কাশবনের মাঝ দিয়ে বয়ে যাওয়া স্বল্প পানির নদীতে বেয়ে চলেছি আমি একটি আচ্ছাদন বিহীন কুশানৌকা। আমার একমাত্র আরোহী রেবেকা। কাশবন থেকে বকপাখিরা বিদায় নিয়েছে অনেক আগে।
 
স্মরণ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
 
ডঃ রশিদ মালিক পারলেন না প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

জর্জিয়া রাজ্যের আন্টলান্টা (জিএ ডিস্ট্রিক ৭) থেকে কংগ্রেসে বাংলাদেশী আমেরিকান ডঃ রশিদ মালিক হেরে গেছেন। বিজয়ী রিপাবলিকান রব উডাল ১৭৩৬৩৮ (৬০%) ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। ডঃ মালিক ভোট পেয়েছেন ১১৩৫৯৩ (৪০%)। উল্লেখযোগ্য যে বরাবর রেড (রিপাবলিকান) রাজ্য হিসাবে বিবেচিত জর্জিয়াতে বিপুল ব্যবধানে ট্রাম্প বিজয়ী হয়।
 
ট্রাম্পের বিজয়ে আওয়ামী লীগ অখুশি নয় প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়াকে ইতিবাচক হিসেবে দেখছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ায় সরকারকে বাড়তি অস্বস্তিতে পড়তে হবে না বলে  মনে করছেন দলটির নেতারা।
 
ড. নীনার দৃষ্টিতে হিলারির বিপর্যয়ের কারণ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ড. নীনার দৃষ্টিতে হিলারির বিপর্যয়ের কারণপ্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিন্টনের ‘অবিশ্বাস্য বিপর্যয়’ প্রসঙ্গে মৌলিক কয়েকটি ইস্যু চিহ্নিত করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়ান-আমেরিকান বিষয়ক উপদেষ্টা ড. নীনা আহমেদ। তিনি বাংলাদেশি বংশেোদ্ভূত বর্তমানে পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়ায় অবস্থান করছেন। ডেমোক্রেটিক পার্টির সংগঠক হিসেবে তার তৃণমূলের সঙ্গে জোরালো সম্পর্ক রয়েছে।
 
ট্রাম্পের অবাক করা বিজয় প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ভোটের আগের প্রায় সব জরিপ ও বিশ্লেষকদের আভাস মিথ্যা প্রমাণ করে বিশ্বকে তাক লাগিয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। দেশটির ইতিহাসে তিনিই প্রথম সেই প্রেসিডেন্ট, যাঁর এর আগে কোনো রাজনৈতিক দায়িত্ব পালনের অভিজ্ঞতা নেই, সরকারি কোনো দপ্তর পরিচালনার অভিজ্ঞতা নেই।
  হোয়াইট হাউসে পৌঁছার এই দৌড়ে তিনি হারিয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী সাবেক ফার্স্ট লেডি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে।
 
দুনিয়া কাঁপানো ভোটযুদ্ধ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

সারা বিশ্বের আগ্রহের কেন্দ্রে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন  আগামীকাল।  ৮ নভেম্বর, মঙ্গলবার। একই সঙ্গে ৩৪টি সিনেট ও ৪৩৫টি কংগ্রেস আসনেও ভোট হচ্ছে আজ। আরো রয়েছে, প্রায় এক ডজন স্টেটে গভর্নর নির্বাচন। কিছু স্থানীয় নির্বাচনও আছে। বাংলাদেশসহ সারা বিশ্ব এই নির্বাচনের দিকে তাকিয়ে আছে। অর্থ ও সমরশক্তিতে সমৃদ্ধ ইউরোপ, প্রতিদ্ব›িদ্ব পরাশক্তি রাশিয়া-চীন, জঙ্গিবাদের চারণভূমি যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্য, দারিদ্রপীড়িত আফ্রিকা, বৃহৎ অর্থনীতির দেশ জাপান-অষ্ট্রেলিয়া-ভারত- সবাই উন্মুখ আগ্রহ নিয়ে নজর রাখছে- এবার কে জিতবেন হোয়াইট হাউজ দখলের লড়াইয়ে?
 
এমন নির্বাচন কখনো দেখেছে আমেরিকা? প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরই বাইরের দৃশ্য দেখে বোঝা যেতে পারে, এদেশে ভোট এসেছে। তবুও সে দৃশ্যপট বঙ্গদেশীয় কিংবা ভারতবর্ষীয় ঢঙের নয়। দলবেঁধে যাওয়া-আসার চিত্র এমনিতেই এ জনপদে বিরল। ভোটের দিনও তেমনটি কেউ চিন্তা করেন না। তবুও যেভাবেই আসুন, কোটি কোটি আমেরিকান নারী-পুরুষ আজ ভোটকেন্দ্রে আসবেন। পরবর্তী মেয়াদের জন্য বাছাই করবেন দেশটির প্রেসিডেন্ট-ভাইস প্রেসিডেন্ট। সঙ্গে সিনেটর, কংগ্রেসম্যান এবং স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিনিধি। প্রতি চার বছর পরপরই তাদের সামনে এমন একটি মঙ্গলবার আসে। কিন্তু আগের এই দিনগুলোর সঙ্গে কি এবারের এই মঙ্গলবারের কোনো তফাৎ আছে?
 
ডুয়াফির নির্বাচন: শর্মী সভাপতি- শতরূপা সাধারণ সম্পাদক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
  
গ্রেটার ওয়াশিংটনে  ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের  সংগঠন "ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম" (ডুয়াফি)এর নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।  ২০১৮-১৯ দুই বছর মেয়াদের
পাচ সদস্যের নির্বাহী কমিটির সভাপতি পদে সাব্রিনা রহমান শর্মী , সহ সভাপতি সামিনা আমিন, সাধারন সম্পাদক  শতরূপা বড়ুয়া, যুগ্ম সম্পাদক লায়লা ফেরদৌস মন্ডল  এবং নুসরাত শফিক শোমা  কোষাধক্ষ্য পদে বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন।
 
"বাই"র নির্বাচন প্রক্রিয়া শুরু প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গ্রেটার ওয়াশিংটনের আদি সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর    নির্বাচন  প্রক্রিয়া শুরু হয়েছে। এই জন্য জিয়াউদ্দীন এম চৌধুরী (প্রধান নির্বাচন কমিশন), ওয়াহেদ হোসেনী এবং ইঞ্জিনিয়ার মোশারফ হোসেনের  সমন্বয়ে তিন সদস্যের  নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। সভাপতি, সহ সভাপতি, সাধারন সম্পাদক, যুগ্ম সাধারন সম্পাদক এবং কোষাধক্ষ্যসহ পরিচালক সহ মোট ১৩টি পদের জন্য  জন্য সংগঠনের সদস্যদের কে আগামী ১২ই নভেম্বরের মধ্য মনোনয়ন পত্র দাখিল করতে হবে।

 
১১ ডিসেম্বর ওয়াশিংটনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরামের নির্বাচন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   


গ্রেটার ওয়াশিংটনে বিভিন্ন কমিউনিটি এবং সামাজিক সংগঠনে নির্বাচন প্রক্রিয়া চলছে। ইতি মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরামের নির্বাচন সম্পন্ন হয়েছে। বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এবং নিউজ-বাংলা ইঙ্কের নির্বাচন প্রক্রিয়া চলমান। এমনি ভাবে ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি, মেরিল্যান্ড ও ভার্জিনিয়া রাজ্যে বসবাসরত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রীদের সংগঠন চিটাগাং ইউনিভার্সিটি এলামনাই ফোরাম ইন্ক এর দুই বছর মেয়াদী কার্যকরি পরিষদের নির্বাচনের প্রক্রিয়াও শুরু হয়েছে।
 
হিলারি না ট্রাম্প,কে জিতবেন? প্রিন্ট কর
হাসান ফে​রদৌস নিউইয়র্ক থেকে   
   
নিউ হ্যাম্পশায়ারে গত রোববার নির্বাচনী সমাবেশে বক্তব্য দেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন l রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প রোববার গভীর রাতে ভার্জিনিয়ায় এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় ঘড়ি দেখিয়ে কিছু একটা বলছেন l প্রবল বিভক্ত নির্বাচন, শেষ মুহূর্তের জরিপে হিলারি ও ট্রাম্প সমানে সমান, হারলে ফল না-ও মানতে পারেন ট্রাম্প।
 
ট্রাম্পের পূর্ব পুরুষেরা ছিলেন বাংলাদেশি প্রিন্ট কর
সাইফুর রহমান   
১৯৮৯ সালের গ্রীষ্মের কোনো এক ছুটিতে হিলারি ক্লিনটন তার একমাত্র কন্যা চেলসিকে নিয়ে বেড়াতে এসেছেন লন্ডনে। গ্রীষ্ম ঋতুতে বিলেতের আবহাওয়া সাধারণত নাতিশীতোষ্ণ ও মনোরম। এমনি সময়গুলোতে বেশির ভাগ সময়ই যখন তখন ঝিরঝিরে বৃষ্টির উটকো উৎপাত থাকলেও জুন-জুলাইয়ে সূর্যের পর্যাপ্ত আলোর ঝলমলানিতে চারদিক উজ্জ্বল ও উষ্ণায়িত।  সেই খুশিতেই বোধকরি মনের আনন্দে কন্যা চেলসিকে সঙ্গে নিয়ে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছিলেন হিলারি। হঠাৎ তার দৃষ্টি গিয়ে স্থির হলো পিকাডেলি সড়কের ওপর পুরনো ধাঁচের নান্দনিক স্থাপত্যকলায় নির্মিত রিজ হোটেলটির সামনে।
 
‘এমপি অব দ্যা ইয়ার’ মনোনয়ন পেলেন টিউলিপ প্রিন্ট কর
জুয়েল রাজ, যুক্তরাজ্য   
  
‘এমপি অব দ্যা ইয়ার’ মনোনয়ন পেলেন টিউলিপব্রিটেনে চলতি বছর ‘এমপি অব দ্য ইয়ার’র বাছাই তালিকায় স্থান করে নিয়েছেন টিউলিপ সিদ্দিক। ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের মধ্য থেকে প্রতি বছর সেরা এমপি নির্বাচিত করা হয় প্যাচওয়ার্ক ফাউন্ডেশনের উদ্যোগে। ডেভিড ক্যামেরন, জেরেমি করবিন, সাদিক খানের মতো প্রভাবশালী এমপিদের তালিকায় কোনো বাঙালি হিসেবে এবারই প্রথম বাছাই তালিকায় স্থান করে নিয়েছেন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার কন্যা টিউলিপ।
 
USA hold off Oman to claim WCL Division Four title প্রিন্ট কর
Administrator   

Rock-star royalty graced the USA squad during Saturday's final as Sir Mick Jagger visited Woodley Park    © Peter Della Penna
Medium-pacer Jessy Singh scored a crucial 37 not out at No. 10 after entering at 141 for 8 and followed it with 3 for 29 to help USA defend 208 and beat Oman by 13 runs to win the final of ICC WCL Division Four at Severn Cricket Field. Jessy was named Man of the Final for his efforts as USA became the tenth host team to win a World Cricket League tournament title.
 
নাসির নগরে হামলার ঘটনায় নিউইয়র্কে প্রতিবাদ সমাবেশ প্রিন্ট কর
প্রদীপ দাস, নিউইয়র্ক থেকে   

সম্প্রতি ব্রাম্মনবাড়িয়া জেলার নাসির নগর উপজেলার হরিণবেড় গ্রামে মৌলবাদীদের দ্বারা শতাধিক হিন্দু পরিবারের  উপর হামলা, মহিলাদের শ্লীলতাহানি সহ বাড়িঘর , মন্দির  ভাংচুর ও আগুন এবং একই সময়ে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংস তাণ্ডবের প্রতিবাদে ৬ই নভেম্বর রবিবার কুইন্সের  জ্যাকসন হাইটসের  ডাইভারসিটি প্লাজায় প্রতিবাদ  সমাবেশ ও মানব বন্ধন অনুষ্ঠিত হয় ।
 
ভার্জিনিয়ায় জেল হত্যা দিবস উপলক্ষে শোক সভা প্রিন্ট কর
দস্তগীর জাহাঙ্গীর, ভার্জিনিয়া থেকে   

গত ৩রা নভেম্বর বৃহস্পতিবার রাত ৮:০০ টায় বৃহত্তর ওয়াশিংটন  আওয়ামী যুবলীগ,মেট্রো ওয়াশিংটন সেচ্ছাসেবকলীগ,ভারজিনিয়া সেচ্ছাসেবকলীগ ও বৃহত্তর ওয়াশিংটন ছাত্রলীগ এর  যৌথ উদ্যোগে ওয়াশিংটনের স্থানিয় একটি রেস্তোরাঁয় হত্যা দিবস পালন করা হয় ।বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর ঘাতক চক্র কারাঅভ্যন্তরে জাতীয় চারনেতাকে নির্মম ভাবে হত্যা করে । এই হত্যাকান্ডের এবার ৪১তম বার্ষিকী ।
 
শেখ হাসিনার সাথে ফোবানা ভাইস চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত ৩রা নভেম্বর, ২০১৬ রোজ বৃহস্পতিবার, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয়া প্রধান মন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার সাথে এক বিশেষ সাক্ষাৎকারে মিলিত হয়ে শুভেচ্ছা বিনিময় করেন ফোবানা কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান এবং ৩০তম ফোবানা সম্মেলনের সাবেক আয়োজক কমিটির প্রেসিডেন্ট, জনাব মোহাম্মদ আলমগীর এবং ভাইস প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ গোলাম মোস্তফা।
 
মন্ট্রিয়লে সরগম মিউজক একাডেমির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে   

মন্ট্রিয়লে বাঙ্গালী সংস্কৃতি চর্চায় নিবেদিত শুদ্ধ সংগীত শিক্ষার প্রতিষ্ঠান সরগম মিউজিক একাডেমির পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী এবং প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল  হকের প্রতি শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত ৩০ অক্টোবর রোববার সন্ধ্যায় পার্কের জেরী স্ট্রীটে ইন্ডিয়ান ভিলেজ পার্টি হলে অনুষ্ঠানের  উদ্বোধন করেন পার্ক এক্স এলাকার সিটি কাউন্সিলর ও প্যানেল মেয়র ম্যাডাম মেরী ডেরস,  সাথে ছিলেন কালচারাল একটিভিস্ট রিকারড স্পোরি , ড. শোয়েব সাঈদ, সাংবাদিক মনিরুজ্জামান, ডরিন মলি গোমেজ এবং রনজিত মজুমদার ।
 
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের সাথে "বাংলা উৎসব-২০১৭" কমিটির সভা প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত ১লা নভেম্বর,২০১৬, রোজ মঙ্গলবার বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সাথে "বাংলা উৎসব-২০১৭"-এর এড হক কমিটির কর্মকর্তাদের এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভার উদ্দেশ্য ছিল বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের আসন্ন "বাংলা উৎসব-২০১৭" সম্পর্কে অবহিত করা এবং এই উৎসবকে সাফল্যমন্ডিত করার প্রয়াসে সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ ও আহবান জানান।
 
১৯শে নভেম্বর বি,সি,সি,ডি,আই- বাংলা স্কুলের ফান্ড রেইজিং ডিনার প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

আমরা বাংলাদেশী- দেশ আমাদের ঠিকানা, আমাদের অস্তিত্বের শেকড়। বাংলা ভাষা থেকে শুরু করে বাংলা সাহিত্য, সংস্কৃতি এবং এর গৌরবময় ঐতিহ্য আমাদের গর্ব, আমাদের অহংকার।
 আমাদের পরিচয়ের মূল সূত্র গাঁথা রয়েছে আমাদের দেশ এবং দেশের মা-মাটি-মানুষের সাথে। আমরা জীবন-জীবিকার টানে দেশমাতৃকা থেকে বিচ্ছিন্ন হতে পারি দীর্ঘ সময়ের জন্য কিন্তু স্বদেশপ্রেম থেকে বিচ্ছিন্ন হতে পারবোনা কখনোই।
 
Your Vote is Our Voice প্রিন্ট কর
Radwan Chowdhury, Virginia   
Strong Voter Overpowers the Influence of Big Money in Politics!

LET’S MAKE A DIFFERENCE. Enjoy the fulfillment that comes from knowing you are helping to make history, and building a better America.
 
বেদনাবিধুর জেলহত্যা দিবস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

৩রা নভেম্বর, জেলহত্যা দিবস। বাঙালি জাতির ইতিহাসে কলংকময়, রক্তঝরা ও বেদনাবিধুর আরেকটি দিন। ১৯৭৫ সালের ৩ নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নিভৃত প্রকোষ্ঠে বন্দি অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম. মনসুর আলী এবং আবু হেনা মোহাম্মদ কামারুজ্জামানকে। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় বর্বরোচিত এ হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে বিরল। ৩ নভেম্বর, জেলহত্যা দিবস। বাঙালি জাতির ইতিহাসে কলংকময়, রক্তঝরা ও বেদনাবিধুর আরেকটি দিন। ১৯৭৫ সালের ৩ নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নিভৃত প্রকোষ্ঠে বন্দি অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম. মনসুর আলী এবং আবু হেনা মোহাম্মদ কামারুজ্জামানকে। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় বর্বরোচিত এ হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে বিরল।
 
হিলারিই হবেন প্রেসিডেন্ট প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
আর মাত্র ৫ দিন

হট্টগোল, গলাবাজি, ভোটারদের ওপর জোরজবরদস্তি যাই হোক না কেন, হোয়াইট হাউস শেষ পর্যন্ত হিলারি ক্লিনটনেরই হবে। সোজা কথায়, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলীয় প্রার্থী হিলারিই বিজয়ী হবেন। প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বড় ব্যবধানেই জয়ী হবেন তিনি। একটি-দুটি নয়, কম করে হলেও হিলারি ইলেক্টোরাল কলেজের অন্তত ১২৬ ভোট পেছনে ফেলবেন ট্রাম্পকে।
 
মম, শি সেইড ইয়েস! প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

সাত
মম, খুব সেদিন গরম ছিল। আমরা পুরুষরা গ্রামের সবার মত লুঙ্গি ও গেঞ্জি পরেছিলাম। কলেজের কিছু বয়স্ক মেয়ের মত রেবেকা পরেছিল সাদা শাড়ি। আমরা কলেজে পরিশোধন করা পানি রাখার লোহার তাকটি বানানোর কাজ শেষ করে ফিরছিলাম। পথের পাশে ছোট একটি নদীতে ছোটছোট ছেলেমেয়েরা খেলছিল। গরমে টিকতে না পেরে রবার্ট ও আলেক্সান্ডার সেই ছেলেমেয়েদের সাথে পানিতে ঝাঁপিয়ে পড়লো। মম, তুমি ‘আমাদের ছোটনদী’ নামে একটি বাংলা ছড়া শিখিয়েছিলে মনে আছে?
 
আমিও পুলিশ ছিলাম- ১৮ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   

জঙ্গল ট্রেনিং থেকে এসেই আমি যোগদান করি লাঙ্গল কোট থানায়। আমি যখন লাঙ্গল কোট থানায় যোগদান করি তখন ও সি ছিলেন জনাব রুস্তম আলী। ১৯৭২ সালের ক্যাডেট তিনি। বলা যায় জাঁদরেল অফিসার। আমি মৌলভীবাজার জেলায় পি এস আই থাকাকালে তিনি কুলাউরা থানার ও সি ছিলেন। তাঁকে আমরা খুবই সমীহ করতাম এবং ভয় পেতাম। আমি যখন লাঙ্গল কোট থানায় আসি তখন সেখানে রাস্তাগুলো পাকা ছিল না।
 
আজ শুধু " ভাই ফোঁটাই" নয়, আজ আমাদের "দিদি ফোঁটা" প্রিন্ট কর
সোমা বোস, ভার্জিনিয়া থেকে   

"Mommy,প্রতি বছর ভাই ফোঁটা হয়, একবারও কি দিদি ফোঁটা হতে পারে না?" করুন নয়নে জিজ্ঞেস করে আমার মেয়ে।আমিও যে এ ব্যাপারে ভাবি নি ঠিক তা নয়, কিন্তু এতো পুরানো প্রথা, যুগ যুগ ধরে যা হয়ে এসেছে তা নিয়ে প্রশ্ন বা জেরা করা কোনোদিন হয়ে ওঠে নি। আমাদের ভাই নেই বলে আমাদের বাড়িতে আমাদের দ্বারা কাউকে ভাই ফোঁটা দেওয়া হতো না ঠিকই, কিন্তু যৌথ পরিবার ছিল বলে পিসিদের দেখতাম আমার বাবাকে ভাই ফোঁটা দিতো।
 
অনু গ্লপগুচ্ছ প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   


ভাইফোঁটা
ফোঁটা নিয়ে হেসে উঠল অয়ন আর সঞ্চারীকে জিজ্ঞাসা করল, “বৌদি এই প্রথমবার জীবনে ভাইফোঁটা দিলে তাই না?” সঞ্চারী হ্যাঁ বলে ঘাড় নাড়ল আর বলল, “কেন ভাই আয়োজনে কোনও ভুল ধরা পড়ল নাকি?” অয়ন দুইপাশে ঘাড় নাড়ল।বিয়ের পরে প্রথমবার ভাইফোঁটা এটা সঞ্চারীর এবং বলাইবাহুল্য জীবনেরও এটা প্রথমবার ফোঁটা।সঞ্চারীর জ্ঞাতিতে সেরকম সম্পর্কে কোনও দাদা বা ভাই কেউ নেই।ছোটবেলায় রাখীর আর ভাইফোঁটার দিন ঘরের গোপাল ঠাকুরকে রাখী পড়াতো এবং ফোঁটা দিয়ে মন ভোলাতো নিজের।আর মাকে বলত, “মা আমার ভাই নেই কেন?”
 
দীপাবলী: অন্তরের আলোয় দেখা, অন্তরের আলো দেখা প্রিন্ট কর
রীতা রায় মিঠু   

বিশ্বব্যাপী মহাসমারোহে উদযাপিত হচ্ছে আলোক উৎসব ‘দিওয়ালি’ বা দীপাবলী। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের হিসাবে, অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি তিথি অনুযায়ী দিওয়ালি উদযাপিত হবে। হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব দীপাবলী বা দিওয়ালির দিনটি ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার, মরিশাস, গায়ানা, ত্রিনিনাদ, সুরিনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং ফিজিতে সরকারি ছুটি থাকে। যদিও বলা হয়ে থাকে দিওয়ালি হিন্দুদের ধর্মীয় উৎসব, কিন্তু অন্য সম্প্রদায়, যেমন, শিখ, জৈন, আর্য সমাজ, বৌদ্ধরাও এ উৎসবে যোগ দেয়।
 
বাঙালি মুসলমানের সংখ্যাগুরুত্ব নিয়ে বাড়াবাড়ি প্রিন্ট কর
মাসুদা ভাট্টি   

 

ব্রাহ্মণবাড়িয়ায় গতরাতে যা কিছু ঘটেছে তা এদেশে নতুন কোনও ঘটনা নয়, বরং বিস্মৃতপ্রায় অতীত থেকে এরকম ঘটনা আমাদের চলমান বর্তমান। কাল যখন বাংলাদেশের ক্রিকেট দল ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ঐতিহাসিক বিজয় অর্জন করেছে, সোশ্যাল মিডিয়া ভরে গেছে ব্যক্তির উচ্ছ্বাসে, ঠিক তখনই ব্রাহ্মণবাড়িয়ায় নাসিরনগরে একের পর হিন্দু মন্দির ভাঙা হচ্ছে, লুটপাট চলেছে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িতে। কারণটা কী?

 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 361 - 420 মোট 5721

পাঠক পছন্দ

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events
< জুলাই ২০১৭ >
বু বৃ শু
২৬ ২৭ ২৮ ২৯ ৩০
১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫ ১৬
১৭ ১৮ ১৯ ২০ ২১ ২২ ২৩
২৪ ২৫ ২৬ ২৭ ২৮ ২৯ ৩০
৩১

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates