News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২৩ অগাস্ট ২০১৭, বুধবার      
মূলপাতা
বোস্টনে প্রবাসীদের পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

প্রতিবছরের ন্যায় এবারো যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে প্রবাসী বাংলাদেশিরা ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালন করেছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। গত রবিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় নিউ ইংল্যান্ড ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন কমিটি ও ইসলামিক সোসাইটি অব বোস্টন কালচারাল সেন্টার যৌথভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করেন।
 
বাংলাদেশের হৃদয় হতে প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

বাংলা নামে যে দেশ- নাম তার বাংলাদেশ! ভাষার নামে যে দেশ নাম তার বাংলাদেশ। পাখির দেশ, ফুলের দেশ, গানের দেশ, ধানের দেশ, নদীর দেশ বাংলাদেশ। তাজা লাল রক্ত দিয়ে কেনা এই বাংলাদেশ- ত্রিশ লক্ষ প্রাণের বিনিময়ে ও চার লক্ষাধিক মা-বোনের সম্ভ্রম হারানোর বিনিময়ে এই বাংলাদেশ- তাঁদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি মানচিত্র, একটি লাল-সবুজ পতাকা, একটি জাতীয় সংগীত এবং এই জাতীয় সংগীতটি পৃথিবীর সবচেয়ে মধুরতম জাতীয় সংগীত হিসেবে স্বীকৃতি পেয়েছে। “মা, তোর বদনখানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি”- এরকম শ্রুতিমধুর আবেগময় কথা পৃথিবীর আর কোনো জাতীয় সংগীতে পাওয়া যাবে না এবং পৃথিবীতে শুধু একটি জাতীয় সংগীতই রয়েছে যা পরিবেশন করলে বা শোনলে দু’নয়ন অশ্রুসিক্ত হয়ে উঠে- সেই জাতীয় সংগীতটি হলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি”।

 
"আগামী"র আয়োজনে গ্রেটার ওয়াশিংটনে "আয়নাবাজী'র বাজিমাত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

দেশের গন্ডি পেরিয়ে গত ৮ই জানুয়ারী ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স কাউন্টির ইউনিভার্সিটি মল থিয়েটারে প্রদর্শিত হল ভিন্নধারার চলচ্চিত্র আয়নাবাজী। যুক্তরাষ্ট্র ভিত্তিক নন-প্রফিট অরগানাইজেশন  'আগামী 'র সাউথ-ইষ্ট চ্যাপ্টারের আয়োজনে বাংলাদেশ তাদের প্রকল্প দুস্থ শিশুদের শিক্ষা কার্যক্রমে তহবিল সংগ্রহের জন্য এই শোর আয়োজন করা হয়। এর আগে মেরিল্যান্ডে আয়নাবাজীর আরেকটি প্রদর্শন অনুষ্ঠিত  হয়। ভার্জিনিয়ায় সেদিন তাপমাত্রা নেমে এসেছিল ১৩ ডিগ্রী ফারেনহাইটে। তীব্র ঠান্ডা উপেক্ষা করে তিন শতাধিক গ্রেটার ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশী  দারুন সুন্দর একটি সন্ধ্যা উপভোগ করল।
 
বাই" এর নতুন কমিটির যাত্রা শুরু প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

১৯৭২ সালে প্রতিষ্ঠিত উওর আমেরিকার সবচেয়ে আদি বাংলাদেশী সংগঠন "বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা-বাই" এর ২০১৭-২০১৮ সালের নির্বাচিত পরিচালনা পর্ষদ তাদের কার্যক্রম শুরু করেছে। গত ৭ই জানুয়ারী বিকেলে "বোর্ড অব ডাইরেক্টরস" এর প্রথম সভা সংগঠনের নতুন সভাপতি সফি দেলোয়ার কাজলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
 
যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় সার্কাস বন্ধ হতে যাচ্ছে প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় রিংলিং ব্রস সার্কাসের ১৪৬ বছরের পথ চলা শেষ হতে চলেছে আর কয়েক মাসের মধ্যেই। টিকিট বিক্রি কমেই কমতে থাকায় এবং সার্কাস চালানোর খরচও না ওঠায় বাধ্য হয়েই প্রদর্শনী বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ‘রিংলিং ব্রাদার্স’ আর ‘বারনাম অ্যান্ড বেইলি’র যৌথ উদ্যোগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে প্রদর্শিত হত ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। এ সার্কাসের জনপ্রিয়তায় অনুপ্রাণিত হয়ে হলিউড একটি ছবিও তৈরি করেছিল। যেটি অস্কার পুরষ্কারও পায়।
 
ওয়াশিংটনে বঙ্গবন্ধু’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত প্রিন্ট কর
বাংলা প্রেস, ভার্জিনিয়া থেকে:   

 স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছেন মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগ। এ উপলক্ষ্যে গত মঙ্গলবার সন্ধ্যায় ভার্জিনিয়ার স্প্রীংফিল্ডের আয়োজন করা হয়। মেট্রো ওয়াশিংটন আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও মহিলা আ.লীগের নেতা কর্মিরাও বঙ্গবন্ধু ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসের এ অনুষ্ঠানে অংশ নেন।
 
মার্কিন যুবক-যুবতীদের অভিনব আনন্দ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

নিউ ইয়র্কের পাতালট্রেনে মার্কিন যুবক-যুবতীরা প্যান্ট খুলেই যাতায়াত করছে।  নিউ ইয়র্কের পাতালট্রেনে প্রতিদিনই উপছে মানুষের ভিড়৷ ট্রেন আসা মাত্রই যে যার মতো উঠে গেলেন তাতে৷ কেউ বসলেন, কেউ দাঁড়িয়ে থাকলেন৷  কেউ কারও দিকে তাকানোর প্রশ্ন নেই৷ সবাই ব্যস্ত নিজের নিজের কাজে৷ কাজ বলতে খবরের কাগজ পড়া, মোবাইল ফোন নিয়ে ভিডিও গেম খেলা কিংবা সিনেমায় ডুবে থাকা নতুবা গান শোনা৷ আশেপাশে কে কী করছেন চেয়ে দেখে লাভ কী?
 
ট্রাম্পের শপথের আগেই ‘ওবামাকেয়ার’ বাতিল প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন ৩ কোটি মানুষ
নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ গ্রহনের আগেই সিনেটে বাতিল করা হলো ‘ওবামাকেয়ার’। যুক্তরাষ্ট্রে বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য প্রেসিডেন্ট বারাক ওবামার নামে ‘ওবামাকেয়ার’ নামে যে সেবা চালু করা হয়েছিল। সিনেটে ভোটাভুটির মাধ্যমে‘ওবামাকেয়ার’ বাতিলের পক্ষে ৫১টি ও বিপক্ষে ৪৮টি ভোট পরে।এর ফলে যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন ৩ কোটি মানুষ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
 
যুক্তরাষ্ট্রে গাড়ীর চাপায় বাংলাদেশী তরুণী নিহত প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের সালেম শহরে ঘরের দেয়াল ভেঙে গাড়ি ঘরে প্রবেশ করে বাংলাদেশি নারীকে চাপা দেয়। ফলে ঘুমন্ত অবস্থায় গাড়ি চাপায় এক বাংলাদেশি নারীর মৃত্যু ঘটে। স্থানীয় সময় সোমবার রাতে সালেম এলাকায় ভলকানো স্ট্রিটে এ দুর্ঘটনা ঘটে। নিহত বাংলাদেশি নারীর নাম শ্রাবন্তি হক বিপাশা। তিনি দুই সন্তানের মা ছিলেন।
 
২০১৯ সালের ডিভি লটারির তালিকায় বাংলাদেশ নেই প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

আগামী ২০১৯ সালে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি ভিসা বা ডিভি লটারিতে অংশগ্রহনকারী দেশের তালিকায় বাংলাদেশ নেই। অথচ ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম্য ভুয়া সংবাদ দিয়ে বাংলাদেশের সাধারন মানুষের মাঝে নানা বিভ্রান্তি ছড়ানো হচ্ছে একটি প্রতারক চক্র। এসব ভুয়া খবর থেকে সাবধান।
 
এখনো এক অন্য রকম যুক্তরাষ্ট্রের স্বপ্ন ওবামার প্রিন্ট কর
হাসান ফেরদৌস, নিউইয়র্ক   
শিকাগোয় আবেগঘন শেষ ভাষণ

অশ্রুসিক্ত বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার শিকাগোতে বিদায়ী ভাষণ দেওয়ার সময় এ রকমই আবেগপ্রবণ হয়ে পড়েন তিনি l ছবি: রয়টার্সশিকাগো শহর বারাক ওবামার জন্মস্থান নয়, তবে এটি তাঁর রাজনৈতিক উত্থানের কেন্দ্রভূমি। ছাত্রজীবন শেষে এখানেই তিনি ‘কমিউনিটি অর্গানাইজার’ হিসেবে রাজনীতির প্রথম পাঠ নেন। এই শহর থেকেই তিনি অঙ্গরাজ্যের আইন পরিষদে সিনেটর ও যুক্তরাষ্ট্রের আইনসভার সিনেটর নির্বাচিত হয়েছিলেন। আট বছর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে এই শহরে হাজারো মানুষের উৎফুল্ল করতালির মধ্যে ওবামা ঘোষণা করেছিলেন, ‘আমরাই সেই পরিবর্তন, যার অপেক্ষায় আমরা ছিলাম।’
 
দেখছি ভি ছুয়েছি ভি প্রিন্ট কর
ওয়াহেদ হোসেনী, ভার্জিনিয়া   

বুধবার ১১ই জানুয়ারি, ২০১৭। গতকাল রাত ৯টা থেকে ৯টা ৫০ মিনিট (ওয়াশিংটন সময়) পর্য্যন্ত বিদায় ভাষণ দিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা মঞ্চ থেকে নেমে আড়াই ফুট উঁচু বেড়ার ওপারের জনগণের সঙ্গে করমর্দন করতে এগিয়ে এলেন, তখন তাঁকে কাছ থেকে দেখার, তাঁর সঙ্গে করমর্দন করার জনগণের  উৎসাহ, আনন্দ ও উচ্ছ্বাস দেখে ওবামাকে দেখার ও করমর্দনের নিজের উৎসাহ, আনন্দ ও উচ্ছ্বাসের কথা মনে পড়ে গেল।
 
"১/১১"এর নবম বার্ষিকী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

আরেকটি ১/১১ চলে আসলো আমাদের সামনে। বাংলাদেশের "১/১১" নামকরণটি  হয়েছে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার তারিখটির অনুকরণে। ২০০১ সালের সেপ্টেম্বর মাসের ১১ তারিখে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে যে ভয়াবহ হামলা হয়েছিল, তা  যুক্তরাষ্ট্র তথা সারাবিশ্বের মানুষের কাছে "৯/১১" নামে পরিচিত। ২০০৭ সাল জুড়ে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান কে হবে তা নিয়ে রাজনৈতিক বিরোধ এবং সংঘাতের  এক পর্যায়ে বিএনপি-জামায়াত জোট সরকারের নির্বাচিত রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদ নিজেই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হয়ে ২০০৭ সালের ২২ জানুয়ারি নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন। আওয়ামী লীগসহ প্রায় সব রাজনৈতিক দল নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও নির্বাচন অনুষ্ঠানের  অংশ হিসেবে সেনাপ্রধান পদ সহ প্রশাসনে আমূল  পরিবর্তন আনার উদ্যোগ গ্রহন করেন জনাব ইয়াজউদ্দিন।
সেনাবাহিনীর মূলধারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান গ্রহন করেন। দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে চলমান অসহিষ্ণুতার কারণে সহিংসতা, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর চরম ব্যর্থতার ফলশ্রুতিতে যুক্তরাষ্ট্র , বৃটেন্সহ পশ্চিমাদের চাওয়ার ফল হিসেবে ২০০৮ সালের ১১ই জানুয়ারী  রাষ্ট্রীয় ক্ষমতা  দখল করে সেনা সমর্থিত  অরাজনৈতিক সরকারের হাতে।  ২২ শে জানুয়ারির নির্বাচন  বন্ধ করার পাশাপাশি জারি করা হয় জরুরি অবস্থা । ক্ষমতার কেন্দ্র বিন্দুতে সেনা হস্তক্ষেপের  এই দিনটিকে পশ্চিমা রীতির অনুকরণে চিহ্নিত করা হয়েছে ১/১১ হিসেবে।
 
নিউইয়র্কে জীবনযুদ্ধ প্রিন্ট কর
দিদারুল ইসলাম মানিক   

কনকনে শীত। দমকা বাতাস। রাস্তার দু'পাশে জমে থাকা তুষার গলতে শুরু করেছে। স্যাঁতসেঁতে হয়ে আছে রাস্তা। পথচারীদের হাঁটতে কিছুটা সমস্যা হচ্ছে। নিউইয়র্কে গত ১৫০ বছরে দ্বিতীয় সর্বোচ্চ তুষারপাত হয়েছিল ক'দিন আগে। জ্যাকসন হাইটসে যে কোনো রাস্তা দিয়ে হাঁটলে বিপুল সংখ্যক বাংলাদেশিকে চোখে পড়ে। মানুষের আনাগোনা একটু কম। ফুটপাতে কয়েকটি দোকান খোলা আছে। কোনো ক্রেতা নেই।
 
এক স্বর্ণোজ্জ্বল স্বদেশ প্রত্যাবর্তন প্রিন্ট কর
বাহালুল মজনুন চুন্নূ   

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ ২৯০ দিন কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে নিদারুণ যন্ত্রণা ভোগ আর মৃত্যুর প্রহর গোনার পর অবশেষে বিজয়ী বেশে বাঙালীর কাছে ফিরে আসেন ১০ জানুয়ারি। তাঁর অনুপস্থিতি শেলের মতো বিঁধে চলছিল বাঙালীর বুকে, নিদারুণ পীড়া নিয়ে পিতার মঙ্গল কামনায় ব্রতী হয়েছিল তারা। তাই ১০ জানুয়ারিতে তিনি যখন বিজয়ী বেশে ফিরে এলেন এই বাংলায়, সেই স্বদেশ প্রত্যাবর্তনের দিনটি বাঙালীর জীবনে হাজির হলো এক অনিন্দ্য মহাকাব্যিক চিত্রপট এঁকে। আর এর মধ্য দিয়েই পূর্ণতা পেল স্বাধীনতা সংগ্রামের বিজয়ার্জন, বাংলার বুকে ধ্বনিত-প্রতিধ্বনিত হলো সংগ্রামী মানুষের চূড়ান্ত বিজয়ের তূর্যনাদ।
 
মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে ‘ট্রাম্প ডিরেঞ্জমেন্ট সিনড্রম প্রিন্ট কর
নূসরাত জাহান   
আপনি কি ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন্য হুমকি মনে করেন? এ শঙ্কার কথা কি অন্যদের বলেছেন? আপনি কি দেখছেন ফ্যাসিবাদ ও স্বৈরতন্ত্র কিভাবে যুক্তরাষ্ট্রকে ঘিরে ধরছে?-এসব বিষয়ের সঙ্গে যদি একমত না হন তাহলে নিশ্চিত আপনি ‘ট্রাম্প ডিরেঞ্জমেন্ট সিনড্রম (টিডিএস)’ বা ট্রাম্পের মতো মস্তিষ্কবিকৃতিতে ভুগছেন। এমনটাই মনে করছেন মার্কিন কলামিস্ট জাস্টিন রাইমন্ডো। ট্রাম্প্ওি তার সমর্থকরা বিকারগ্রস্ত বলেও মন্তব্য করেছেন তিনি। এ সংক্রান্ত তার একটি কলাম সম্প্রতি লস অ্যাঞ্জেলেস টাইমসে প্রকাশ হয়েছে।
 
White House Reduced militant threats in Bangladesh প্রিন্ট কর
News-bangla desk   

The threat from terrorism in Bangladesh has receded in the face of stern actions adopted by the government. Peter Lavoy,the senior director of the White House’s National Security Council on South Asia has said.
 
Top western IS member was married to Bangladeshi-born Brit প্রিন্ট কর
News-bangla desk   

Joya Choudhury Tania was married to the most senior western member of the Islamic State . A top terrorist among the Islamic State's ranks was married to a London-born woman of Bangladeshi origin, according to an exclusive The Atlantic report.
 
সামিনা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ এবং মিলাদ মহফিল প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমানের মা বেগম সামিনা খাতুন গত ৩রা জানুয়ারী ভোর রাতে ইন্তেকাল করেছেন(ইন্নানিল্লাহি ওইন্নাইলাইহি রাজিউন)।
মরহুমার রুহের মাগফিরাত কামনা করে ভার্জিনিয়া আওয়ামীলিগ বৃহত্তর ওয়াশিংটন আওয়ামী যুবলীগ,বৃহত্তর ওয়াশিংটন ছাত্রলীগ এর আয়োজনে ভারজিনিয়ার আরলিংটনে বায়তুল মোকারম মসজিদে এক বিশেষ দোয়া ও মিলাদের আয়োজন করে। দোয়া মাহফিলে মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়।
 
গল্পে ভরা নতুন বছর প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   

বছরের শুরুটা গ্রাম-শহর জুড়ে সারা পৃথিবীতে সমস্ত মানুষ নিজের মত করে কাটাচ্ছে।মালতীর কাছে নতুন বছর কোনও একটা দিন নির্দিষ্টভাবে আসে না,তার কাছে প্রতিটা দিন নতুন দিন।দার্জিলিঙে সে চা বাগানে কর্মচারী।সে প্রতিটা দিন যে নতুন তার ব্যাখাটা বোঝে।তাই উচ্ছ্বাসে সে ভাসে না।আজ শুধু এই দিনটায় সূর্যোদয়টা দেখবে বলে বাগানের কাছে এসেছে।চোখে-মুখে মৃদু তেজ যেন নতুনত্বের ব্যাখাটা কানে কানে বলে গেল তাকে।
 
যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় প্রবাসী মা ও ছেলের মর্মান্তিক মৃত্যু প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক :   
 যুক্তরাষ্ট্রে এক সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশি মা ও ছেলের মর্মান্তিক মৃত্যু ঘটেছে। গত মঙ্গলবার ভোর রাতে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আলেকজান্দ্রিয়ার  ডাটা গ্রুপের প্রশিক্ষক ও প্রসাশনিক কর্মকর্তা এমদাদ সপরিবারে ফ্লোরিডা থেকে কানাডা যাওয়ার পথে গাড়ি দুর্ঘটনা শিকার হলে তার স্ত্রী ও সন্তান নিহত ও তিনি গুরুতর আহত হয়েছেন। 
 
 
 
শাহ আলম মজুমদারকে জন্মদিনের শুভেচ্ছা প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
আমার ব্যক্তিগত সংস্পর্শে আসা শ্রেষ্ঠতম মানুষগুলোর মাঝে জনাব শাহ আলম মজুমদার একজন। পরিচয় থেকে বন্ধুত্ব। জানুয়ারির পাঁচ তারিখ তাঁর জন্মদিন। এই লেখাটি তাঁকে নিয়েই।

মজুমদার ভাইয়ের সাথে পরিচয় সেই ১৯৯০ সনের আগস্ট মাসে যখন আমি দ্বিতীয়বারের মত ওয়াশিংটন এলাকায় বাস করতে শুরু করি। সাড়ে তিন বছর আগে যখন এই এলাকাটি ছেড়ে গিয়েছিলাম, তখন এই এলাকায় বাঙালির সংখ্যা ছিল হাতে গোনা কয়েকজন। ফিরে এসে তাঁদের বেশিরভাগকেই দেখতে পাইনি। অথচ সামাজিক প্রাণী হিসেবে আমার কিছু বাঙালির সাক্ষাৎ পাওয়া উচিত। স্ত্রী বললো সিলভার স্প্রিং-এ এমসিসি মসজিদে কিছু বাঙালি আসেন শুনেছি তাঁদের ছেলেমেয়েদের নিয়ে। তখন আমাদের সন্তান বলতে  একটিই ছেলেই ছিল, ছয় বছরের। ওকে রোববারের স্কুলে নিয়ে গিয়েছিলাম। উদ্দেশ্য ছিল ছেলেকে উপলক্ষ করে নতুন বাঙালির সাথে পরিচিত হওয়া, সময় কাটানো।
 
নতুন বছরে নিউজ বাংলার শুভ কামনা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

‘সত্য যে কঠিন/ কঠিনেরে ভালো-বাসিলাম... এই কঠিন সত্যকে সারথি করে ‘আজি এ ঊষার পুণ্য লগনে উদিছে নবীন সূর্য গগনে..। তমসা কেটে পূর্ব দিগন্তে আবহমান সূর্য আবার শুরু করলো নতুন যাত্রা। ‘সময় আর স্রোত কারো জন্য অপেক্ষা করে না’-এই সত্যকে বিমূর্ত করে  নতুন বছরের প্রথম সূর্যোদয়। দেখতে দেখতে পেরিয়ে গেল আরো একটি বছর। অতীতের জরা, গ্লানি ভুলে গিয়ে শান্তি-সুখের প্রত্যাশায় উন্মুখ হয়ে আছি সবাই। স্বপ্ন আর দিনবদলের অপরিমেয় প্রত্যাশার রক্তিম আলোয় উদ্ভাসিত শুভ নববর্ষ। হ্যাপি নিউ ইয়ার ২০১৭।
 
হ্যাপী নিউ ইয়ার -২০১৭ প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

আজ ১ জানুয়ারি। ইংরেজি নববর্ষ-২০১৭ সালের প্রথম দিন। ২০১৬  সালের শেষ সুর্যের রক্তিম আভা মিলিয়ে গেল, শীতের ঘন কুয়াশা ভেদ করে পূব আকাশে উদিত ভোরের সূর্য আলো ছড়াবে দিগন্তজুড়ে। নতুন বছরের অপার সম্ভাবনা নিয়ে উদীত এ সূর্যের আলোতে আলোকিত হবে একটি নতুন দিন, একটি নতুন বছর। পুরোনো জরা-গ্লানি-হতাশাকে পেছনে ফেলে আবারও নতুন সম্ভাবনা আর স্বপ্নের প্রতীক্ষায় প্রস্তত বিশ্ববাসী,  স্বাগতম ইংরেজি নববর্ষ ২০১৭,  শুভ হউক তোমার আগমন।
 
তোমাকে লিখছি, ২০১৭ প্রিন্ট কর
আনিসুল হক   

           
.২০১৭, তোমাকে লিখছি, তোমাকে লিখতে বসে বলতে চাইছি কতগুলো গোপন বেদনার কথা। জানো, একদিন আমিও কবি ছিলাম। কবি নাজিম হিকমত যেমন জেলখানার চিঠি লিখেছিলেন তাঁর প্রিয়তমাকে, তেমনি করে আমার একটা চিঠি লিখতে ইচ্ছা করছে। কাকে লিখব, সেটা অবশ্য বড় কথা নয়, কী লিখছি, সেটাই বড় কথা। ১৯৮৯ সালে, তখনো আমি ছাত্র, বেরিয়েছিল আমার প্রথম কবিতার বই, খোলা চিঠি সুন্দরের কাছে। তেমনি করে খোলা চিঠি লেখা যায়, সুন্দরের কাছেই। এই প্রত্যাশায় যে, ২০১৭, তুমি সুন্দর হয়ো।

 

 

 
বছরের শেষ দিন প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   

বছরের শেষদিন আজ।বছরের শেষ দিনটা স্মরণীয় করে রাখতে সবাই ব্যস্ত।শ্রুতি সেসবে নিজেকে না ভাসিয়ে নদীর স্রোতের সামনে দাঁড়িয়ে আছে চুপ করে।ঠিক বারো বছর আগের নিজের করে খুঁজে পাওয়া মানুষটাকে সে খুঁজে পেয়েছে নদীর পাশের সেই বড় গাছটার গায়ে গজিয়ে ওঠা শ্যাওলার মধ্যে।এতদিন পরেও সে জীবিত এভাবে সেটা সত্যিই অবিস্মরণীয়।চোখ ছলছল হলেও সে একদৃষ্টে তাকিয়ে সেইদিকেই।আর নদীর উচ্চস্রোতের গর্জন প্রকৃতির অন্য শব্দের থেকে তাকে বিরত করে রেখেছে।
 
২০১৬ এর আলোকিত ছবিঃ আয়নাবাজি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
(দেশের গন্ডি পেরিয়ে বছরের সেরা ছবি-আয়নাবাজি আগামী ৮ই জানুয়ারী প্রদর্শিত হবে ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্সে)

২০১৬ সালে সংস্কৃতি ও বিনোদন অঙ্গনে ঘটেছে নানা ঘটনা। প্রচুর শিল্পী ও কলাকুশলীর নব-উদ্ভাবনা সমৃদ্ধ করেছে আমাদের সাংস্কৃতিক অঙ্গন। ২০১৬ সালের আলোচিত চলচ্চিত্র অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত 'আয়নাবাজি'। ছবিটি মধ্যবিত্ত, উচ্চবিত্ত ও তরুণ প্রজন্মের দর্শকদের হলমুখী করেছে। 'আয়নাবাজি' ঘিরে আলোচনা ছিল বছরের বেশিরভাগ সময়।
 
৫৬০টি পর্নো ওয়েবসাইট ব্লক করেছে বাংলাদেশ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বাংলাদেশের কর্তৃপক্ষ নৈতিকতা অভিযানের অংশ হিসেবে পাঁচশো'র বেশি পর্নোগ্রাফিক ওয়েবসাইট নিষিদ্ধ করেছে৷ 
 
যুক্তরাষ্ট্র অভিবাসীদের এখন কঠিন সময় প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
           
৪০ হাজারেরও বেশি অভিবাসী—নর, নারী ও শিশু—যুক্তরাষ্ট্রের বিভিন্ন জেলা কারাগার, রাজ্য বন্দিশালা এবং বেসরকারিভাবে পরিচালিত আটককেন্দ্রগুলোতে ঘুমাবে। না, কোনো অপরাধের শাস্তি হিসেবে এদের আটক করা হয়নি। এদের আটক হওয়ার কারণ, তারা এ দেশ ছেড়ে যেতে চায়নি। এদের অনেকেই হয়তো একসময় টিকে যাবে এবং বৈধভাবেই যুক্তরাষ্ট্রে বাস করবে। কিন্তু কোনো ধরনের শুনানি ছাড়াই এদের আটকে রাখা হয়েছে এবং তারা জানে না কবে এ অবস্থা থেকে তাদের মুক্তি ঘটবে।
 
আমিও পুলিশ ছিলাম-২২ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   

 কিছুদিন পর আমার লামা থানা থেকে বদলী হয়ে যায় কক্সবাজার জেলায়। আমি যখন কক্সবাজার জেলায় যোগদান করি তখন কক্সবাজার জেলার এস পি ছিলেন জনাব আমির উদ্দিন। তিনি পুলিশের একজন সৎ অফিসার। ঘুষ খান না, ঘুষ খেয়ে কারো পোস্টিং করেন না। জেলাতে গিয়েই আমি সে খবর প্রথমে পাই। এদিকে বান্দরবানের এস পি মাজেদুল হক স্যারও  আমাকে বলে দিয়েছেন তিনি আমার জন্য কক্সবাজারের এস পি সাহেব কে বলে দিবেন যেন কোন অসুবিধা না হয়। তখন কক্সবাজারে আর ও-১  ছিলেন চট্টগ্রামের মালেক সাহেব। তাঁকে আমি সারদা ট্রেনিং এর সময় সেখানে দেখেছিলাম। যা হোক, তিনি আমাকে এস পি সাহেবের নিকট উপস্থাপন করলে এস পি সাহেব আমাকে পোস্টিং করেন মহেশখালি থানায়।
 
মিশিগান পানে ছুঁটছেন প্রবাসী বাংলাদেশীরা প্রিন্ট কর
ইব্রাহীম চৌধুরী খোকন   

উত্তর আমেরিকায় প্রবাসী বাংলাদেশিদের অন্যতম গন্তব্য এখন মিশিগান। শত বছর আগে বাংলাদেশ থেকে জাহাজে করে অজানার পথে বেরিয়ে পড়েছিলেন একদল পূর্বসূরি। তাদের পদচিহ্ন দেখেই যেন মিশিগান রাজ্যে স্বদেশিদের অভিবাসন প্রবাহ আজও অব্যাহত রয়েছে। ১৭০১ সালে ফরাসি উদ্যোক্তাদের মাধ্যমে এ রাজ্যের ডেট্রয়েট নগরীর গোড়াপত্তন ঘটেছিল।
 
নিউইয়র্কে ঘরে বসেই পার্কিং মিটারে পে করার সুযোগ আসছে প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
ঘর বা অফিসে বসেই নিউইয়র্কের পার্কিং মিটারে পে করার সুযোগ আসছে। স্থানভেদে এক ঘণ্টা বা দুই ঘণ্টার জন্য পার্কিং পে করার সময় শেষে দৌড়ে এসে পুনরায় পার্কিং পে করার ঝামেলা থেকে মুক্তি পাচ্ছে নিউইয়র্কের ব্যস্ত মানুষ। গত সপ্তাহে নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন এ লক্ষ্যে একটি অ্যাপ চালু করেছে। প্রথমে ম্যানহাটনের নির্দিষ্ট কিছু জায়গায় এ সুবিধা মিললেও কয়েক মাসের মধ্যে নিউইয়র্কের ৮৫ হাজার মিটার এ অ্যাপের আওতায় আনা হবে।
 
শীলার প্রেমে জঙ্গি মুসা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

সেনাবাহিনীর সাবেক মেজর ও জঙ্গি সংগঠন জেএমবির সামরিক শাখার অন্যতম শীর্ষ নেতা জাহিদুল ইসলাম ২ সেপ্টেম্বর রাতে রাজধানীর রূপনগরে পুলিশের গুলিতে নিহত হন। এ ঘটনার আগে তিনি স্ত্রী জেবুন্নাহার শীলা ও দুই কন্যাসন্তানকে রূপনগরের বাসা থেকে আজিমপুরের আস্তানায় তোলেন। জাহিদ নিহত হওয়ার পর শীলার ওপর চোখ পড়ে সংগঠনের আরেক জঙ্গি নেতা মাইনুল ইসলাম ওরফে মুসার। শীলাকে বিয়ে করার প্রস্তুতিও নেন মুসা।
 
Back in the KSA: Trekking through the Camel Trail প্রিন্ট কর
Jamal Hasan, Meryland   

Before starting this travelogue, I would like to remind everyone that old adage, “Man proposes, God disposes”. After I started to follow my new career path in Florida, I had high hope of staying in the mainland USA for a longer period of time. But fate and destiny brought me to the Kingdom of Saudi Arabia once again. While flying back to Riyadh, I was murmuring in the plane that famous Beatles song, “Back in the USSR”.
 
রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে ড. ইউনূসের চিঠি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতিকে চিঠি দিয়েছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূস। ইউনূস সেন্টার থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বৃহস্পতিবার সন্ধ্যায় এ তথ্য জানানো হয়।
 
অং সান সুচির এবং রোহিঙ্গাদের নিয়ে আমার কিছু কথা প্রিন্ট কর
শম্পা বণিক, ভার্জিনিয়া   

স্কুলে পড়াকালীন সময়ে স্কুল বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান ছিলাম । শ্রেষ্ঠ বক্তার পুরস্কার যিনি আমার হাতে দিয়েছিলেন তার নাম ছিল "নুরুল আমিন " স্যার ।
তিনি আমার শিক্ষক ছিলেন না কিন্তু হোস্ট কমিটির তরফ থেকে আমার হাতে পুরস্কার দিতে গিয়ে আমাদের তিনজন কিশোরী বক্তার উদ্দেশ্যে একটা কথা বলেছিলেন যা ইদানীং খুব বেশি মনে পড়ছে আর তা হলো
 
বিসিএ'র বড়দিন পুনর্মিলনী ও বিজয় দিবস উদযাপন প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   
 
ভার্জিনিয়ায় জমজমাট "বিজয় উল্লাস" প্রিন্ট কর
বাংলা প্রেস, ভার্জিনিয়া থেকে:   

বাংলাদেশের ৪৫ তম বিজয় দিবস উপলক্ষে মেট্রো ওয়াশিংটন আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের উদ্যোগে প্রথমবারের মতো ‘বিজয় উল্লাস’ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় সোমবার ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডের হলিডে ইন এক্সপ্রেস হোটেলের মিলনায়তনে বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত অনুষ্ঠিত এ বিজয় উল্লাস অনুষ্ঠানে ছিল মেট্রো ওয়াশিংটন আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের নতুন কমিটির অভিষেক, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

 
বর্ণিল আয়োজনে কানাডায় বাংলাদেশ হাই কমিশনের বিজয় দিবস প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে।।   

যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মহান বিজয় দিবস ২০১৬ উদযাপন করেছে কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন। এ উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর শুক্রবার সকালে বাংলাদেশ হাউসে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাই কমিশনার মিজানুর রহমান।
 
‘বিজয় নিশান উড়ছে ঐ’-১৬ প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

বিজয় মাসের ঐতিহাসিক ১৬ ডিসেম্বর ১৯৭১ দিনটি ছিল বৃহস্পতিবার। মুক্তির অপেক্ষায় পৌষের কনকনে শীতে ১৫ ডিসেম্বর রাতেও চরম উৎকণ্ঠার মধ্যে অবরুদ্ধ ঢাকাবাসী তথা সাড়ে ৭ কোটি বাঙালি এক মুহূর্তের জন্য চোখের পাতা এক করতে পারেনি- কী হবে ১৬ ডিসেম্বর সকাল ৯টায়! পৌষের সোনালি রোদ মাখা সেই দিন কি বাংলায় আবার ফিরে আসবে!
 
যে রাতে আমি ছুঁয়েছি আকাশ প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড থেকে   
   
মাথার উপর ঘন নীল আসমান। আকাশ জুড়ে তারার মেলা। জন্মের পর থেকেইতো দেখে আসছি এমন। তবু কি আকাশ তোমাকে আমি সত্যিই কোনদিন দেখছিলাম! যদি দেখেই থাকি তাহলে এমন করে চমকে উঠলাম কেন! কেন সেই গভীর নিশীথে আমার শরীরের প্রতি তন্ত্রীতে বেজে উঠল বীণা। সেই প্রথম তোমাতে আমাতে দেখা। এপেলেসিয়ান মাউন্টেন ট্রেইলের কোন এক নির্জন লগ হোমের উড়াল বারান্দায়।
 
মেট্রো ওয়াশিংটনে শুভ বড়দিনের সামাজিকতা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

 উৎসব-আনন্দ আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গত ২৫ ডিসেম্বর  যুক্তরাষ্ট্রের মেট্রো ওয়াশিংটনসহ সর্বত্র পালিত হল  খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। যিশুখ্রিস্টের জন্মতিথিতে প্রবাসী বাংগালী  খ্রিস্টান সম্প্রদায়ের ঘরে ঘরে লেগেছিল উৎসবের ছোঁয়া।

 
মেরিল্যান্ডে বড়দিন উদযাপন প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   

যথাযথ ধর্মীয় মর্যাদায় উত্তর আমেরিকার মেট্রো ওয়াশিংটন এলাকায় বাঙালি প্রথায় পালিত হলো খ্রিষ্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন।  দিনটিকে ঘিরে ছিল নানা আয়োজন। বাড়ি বাড়ি সেজেছিল নানা রঙের বাতি ও খ্রিষ্টমাস ট্রিতে। ছিল ঐতিহ্যবাহী বাংলা খাবারের সমাহার। সাথে বড়দিনের কেক, পিঠা, পোলাও, মাছ, মাসং ও ভাত।
বড়দিনের সকালে সেন্ট ক্যামিলাস ক্যাথলিক গির্জায় স্থনীয় প্রবাসী খ্রিষ্টানদের আয়োজনে খ্রীষ্টযাগ উৎসর্গ করেন ভারতীয় ধর্মযাজক ফাদার অনিল গনসালভেস। খ্রিষ্টান অধ্যষিত এলাকা মেরিল্যান্ডের সহস্রাধিক খ্রিষ্টান এতে অংশ গ্রহণ করেন।
 
বড়দিনে বড়মন উপহার প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   
নতুন বিয়ের পরে চন্দ্রানী আর পবিত্র তাদের প্রথম বড়দিনে ঘুরতে বেরিয়েছে।দুজনেই মাঝ বয়স্ক তাই ঘুরতে বেরিয়ে নিজেদের চার দেওয়ালের বাইরে আরোও ভাল করে চিনে নেওয়াটাই তাদের কাছে মূল উদ্দেশ্য যেন।চলছে তারা ঠিকই কিন্তু বার বার আড় চোখে তাকাচ্ছে তারা একে অন্যের দিকে।একটা সময়ে পবিত্র বলেই ফেলল, "তোমাকে লাল শাড়িটায় বেশ লাগছে"।মুচকি হাসল চন্দ্রানী।
 
মেরীল্যান্ডে অনুষ্ঠিত হয়ে গেল খ্রীষ্টানদের বড়োদিন উৎসব প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

২৫শে ডিসেম্বর, অর্থাৎ বড়োদিন বিশ্বের সকল খ্রীষ্টান ধর্মালম্বীদের সবচেয়ে বড়, সবচেয়ে তাৎপর্যপূর্ন ধর্মীয় আনন্দ উৎসবের দিন। এটা শুধু খ্রীষ্টানদের উৎসব নয়, এটি একটি সর্বজনীন উৎসব- পৃথিবীর একপ্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত সবাই এই মহা আনন্দ উৎসবে অংশ নিয়ে এটাকে সর্বজনীন উৎসব করে তোলেন।
 
My Bangladesh Television Days প্রিন্ট কর
Jamal Hasan, Meryland   

It was almost twenty-seven years ago; I was a News Producer with Bangladesh Television. I happened to be a regular listener of Voice of America’s Bangla programs. One day I was listening to a segment dealing with American cultural scene. Masuma Khatun spoke about bluegrass music and she discussed a bluegrass band named Dry Branch Fire Squad.  In her narration she briefly disclosed the genesis of the band’s name, which sounded very much unusual to me.
 
গ্রামীণ ব্যাংক ভবন ছাড়লেন ইউনূস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

  

গ্রামীণ ব্যাংক ভবন ছাড়লেন ইউনূসঅপসারণের প্রায় ৬ বছর পর গ্রামীণ ব্যাংক কমপ্লেক্স ছাড়লেন নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস। ২০১১ সালে গ্রামীণ ব্যাংকের ব্যেবস্থাপনা পরিচালকের পদ থেকে অপসারণ করা হয় তাকে। ড. ইউনূস তার ৩০ বছরের এই আবাস বুধবার ছেড়ে যান বলে এক ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন ইউনূস সেন্টারের মহাব্যবস্থাপক এমএফএম আমির খসরু।

 
পরলোকে সাওদা চৌধুরী প্রিন্ট কর
ওয়াহেদ হোসেনী, ভার্জিনিয়া   

মঙ্গলবার ২০শে ডিসেম্বর ২০১৬। ওয়াশিংটন সময় আজ, মঙ্গলবার, সকাল নটার দিকে (ঢাকা মঙ্গলবার রাত ১০টার দিকে) সাওদা চৌধুরী ঢাকার ইউনাইটেড হসপিটালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহে... রাজেউন)।
 
খালেদা জিয়া দাঁড়ালেও আইভি জিততেন প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   
নারায়ণগঞ্জে আইভী জিতেছেন। এ জয় অবধারিত ছিলো। সদ্য নারায়ণগঞ্জ ঘুরে এসে একজন জানান, খালেদা জিয়া দাঁড়ালেও ওখানে আইভী জিততেন। আগেরবারও আইভী প্রায় একই পরিমান ভোটে জয়ী হয়েছিলেন। তাহলে নৌকার ভোট গেলো কই? ফেইসবুকে একজন লিখেছেন, নৌকা না নিলে আইভী আরো বেশি ভোটে জিততেন, যদিও একথা বিশ্বাস করা কঠিন। তবে আর একজন বলেছেন, এটা কোন নির্বাচন হলো? কেন? একটা পটকাও ফুটলোনা! নির্বাচনটি আসলে ভালোই হয়েছে।
 
শুভ বড়দিন-হ্যাপী ক্রিসমাস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

 শুভ বড়দিন। যিশুখ্রিষ্টের পবিত্র শুভ জন্মদিন।   বিশ্বের খ্রিস্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের দিন। ২ হাজার ১২ বছর আগে এই দিনে জেরুজালেমের বেথেলহেম শহরের এক গোয়ালঘরে কুমারী মাতা মেরির গর্ভে জন্ম নেন যিশু। খ্রিস্টধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করার জন্য যিশু জন্ম নিয়েছিলেন। যীশুখ্রিষ্ট মহামানব হওয়া সত্বেও জন্ম নিয়েছিলেন ফিলিস্তিনের বেথেলহেমের এক জীর্ণ গোশালায়।
 ২৫ ডিসেম্বর মানেই অনেক অনেক অনন্দ আর ভালবাসা। আজকের এই শুভদিনে  নিউজ-বাংলার পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশী খ্রিষ্টধর্মাবলম্বী  সকলকে বড়দিনের আন্তরিক শুভেচ্ছা। যিশুখ্রিষ্টের ত্যাগ ও মহিমায় সবার জীবন উজ্জ্বল হয়ে উঠুক, ত্যাগের শিক্ষা উজ্জীবিত করুক সকলকেই এই  প্রত্যাশায়।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 241 - 300 মোট 5735

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates