মূলপাতা
বীর মুক্তিযোদ্ধা কমান্ডার হলেন প্রধান নির্বাচন কমিশনার প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   
সাগরকন্যা পটুয়াখালীর বাউফলের সন্তান সাবেক সচিব একাত্তরের রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা কমান্ডার জনাব কে এম নুরুল হুদা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নির্বাচিত হয়েছেন।
একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সন্মুখ রণাঙ্গনে অনেক দুঃসাহসিক অভিযান পরিচালনাকারী দুর্ধর্ষ গেরিলা যোদ্ধা মুক্তিযোদ্ধা কমান্ডার কে এম নুরুল হুদার দুর্ধর্ষতা দেখে হানাদার পাকিস্তানি সৈন্য বাহিনী, রাজাকার, আলবদর, আলশামস, আল মুজাহিদ, শান্তি কমিটি এবং পাকিস্তানি দালালরা আতঙ্কিত হয়ে পড়তো এবং তখন তাদের কছে এক আতঙ্কিত নাম ছিল মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল হুদা।
 
গ্রিন কার্ড হোল্ডারদের সংখ্যা অর্ধেক হতে পারে আমেরিকায় প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
আমেরিকায় ‘গ্রিন কার্ড হোল্ডার’দের সংখ্যাটা এ বার অর্ধেক হয়ে যেতে পারে। এ ব্যাপারে দুই রিপাবলিকান সেনেটরের আনা একটি বিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সায় রয়েছে বলে হোয়াইট হাউস সূত্রের খবর।
 
এলিস ইন ওয়ান্ডারল্যান্ড প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   

বাইরে হালকা তুষার পড়ছে। জার্মানটাউন লাইব্রেরীর দোতালার   জানালার পাশে দাঁড়িয়ে আছি আমি। এই বিল্ডিঙটা প্রকাণ্ড। তারো  চেয়ে বিশাল তার ভাণ্ডার। চারিদিকে শুধু বই আর বই। যেন বইয়ের সাগর। আমি তার মাঝে হাবুডুবু খাচ্ছি। এখানে বই নিতে এলে মাঝে মাঝেই আমার এমন হয়। আর নিজেকে তখন এলিস ইন ওয়ান্ডার ল্যান্ড মনে হয়।   
 
গ্রেটার ওয়াশিংটনে ডুয়াফির বর্ণাঢ্য অভিষেক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

(ছবিঃ সোয়েব চৌধুরীর সৌজন্যে)

গত ৪ঠা ফেব্রুয়ারী, শনিবার সন্ধ্যায় মেরীল্যান্ডের  পটোমেকস্থ Herbert Hoover Middle School মিলনায়তনে গ্রেটার ওয়াশিংটনে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের সংগঠন "ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই  ফোরাম" (ডুয়াফি)র  নবনির্বাচিত কার্যকরী পরিষদের (২০১৭-২০১৮) অভিষেক অনুষ্ঠিত হয়।  নারীর ক্ষমতায়নের পথ ধরে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট পঞ্চকন্যার নেতৃত্বে এবার ডুয়াফি'র এই নতুন  পথচলার শুভ সূচনা হলো।

 
"অঞ্জলি ডিসি"র আনন্দময় সরস্বতী পুজো উৎসব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

(ছবিঃ দেবাশীষ দাসের সৌজন্যে)

কথার মালায়, সুরে-ছন্দে আর  নৃত্যে-নাট্যের সমারহে গত ২৮শে জানুয়ারী অঞ্জলি ডিসি'র  আয়োজনে ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স স্টেশনস্থ  দূর্গা ট্যাম্পল মিলনায়তনে অনুষ্ঠিত হল সরস্বতীর পুজো উৎসব। অঞ্জলি ডিসির এটা ৪র্থ বারের মতো আয়োজন।

 
ওয়াশিংটনে "আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" যাত্রা শুরু প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গ্রেটার ওয়াশিংটনে "আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" নামে নতুন একটি সংগঠনের আত্ম প্রকাশ ঘটেছে। গত ৩১ শে জানুয়ারি যুক্ত্ররাষ্ট্রের রাজধানী মেট্রো ওয়াশিংটন এলাকার আরলিংটনের পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে প্রবাসী বাঙালী গুনিজনের উপস্থিতিতে সংগঠনটি আত্মপ্রকাশ ক‌রে।
 
নলিনী রঞ্জন বালা-র শ্রাদ্ধ অনুষ্ঠিত প্রিন্ট কর
ওয়াহেদ হোসেনী, ভার্জিনিয়া   

রবিবার ৫ই ফেব্রুয়ারি ২০১৭। আজ দুপুরে বাবু নিলীনি রঞ্জন বালার শ্রাদ্ধ অনুষ্ঠিত হয় তাঁর কন্যা পুলি ও জামাতা প্রিয়লাল কর্মকারের ভার্জিনিয়ার Woodbridge-র বাড়ীতে। গতকাল অপরাহ্ণে নলিনী রঞ্জনের মরদেহ Alexandria Bethel Cemeteryতে সমাধিস্ত করা হয়। সমাধির পূর্বে Quantico Marine Base Memorial Chapel Hall-এ নলিনী বালার মরণোত্তর ধর্মাচার পালিত হয়।
 
সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে মেরিল্যান্ড আওয়ামী লীগের শোক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং আইন বিচার ও সংসদবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত আর আমাদের মাঝে নেই। তিনি রোববার ভোর ৪টা ২৪ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গ্রেটার ওয়াশিংটনে  আওয়ামী লীগের বহু স্নেহ ধন্য নেতাকর্মী তাঁর উৎসাহ ও অনুপ্রেরণা গভীর শ্রদ্ধায় স্মরণ করে। বর্ষীয়ান এই রাজনীতিবিদের মৃত্যুতে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে শোক প্রকাশ করেছেন মেরিল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শেখ সেলিম এবং সাধারন সম্পাদক মইনুল ইসলাম তাপস।
 
সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুতে কানাডার শহরে শহরে শোকের ছায়া প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ   
প্রবীন রাজনীতিবিদ, আওয়ামীলীগের উপদেষ্টামন্ডলীর সদস্য, বিজ্ঞ পার্লামেন্টারিয়ান, ৭১এর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সামরিক স্বৈরাচার বিরোধী সকল গনতান্ত্রিক আন্দোলনের অন্যতম নেতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মেধাবী ছাত্র, বাংলাদেশ সুপ্রীম কোর্ট বারের সদস্য, বাংলাদেশের অন্যতম সংবিধান প্রণেতা, বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী, সাবেক মন্ত্রী, ভাটিবাংলার সিংহ পুরুষ বলে খ্যাত জননন্দিত জননেতা বাবু সুরঞ্জিত সেন গুপ্ত এম.পি-এর মৃত্যু সংবাদ কানাডায় পৌঁছার সঙ্গে সঙ্গে শোকের ছায়া নেমে আসে।
 
বায়ান্নর ৪ ফেব্রুয়ারি আন্দোলনের সূত্রপাত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যে কোনো বড় আলোড়নের আগে তা গুমরাতে থাকে। বড় কোনো ভূমিকম্পের আগে ছোট ছোট ভূমিকম্প হয়। তেমনি কোনো একটি বড় তোলপাড় যখন ইতিহাসের গর্ভে গুমরাতে থাকে, ছোট ছোট আন্দোলনের দোলা সেটির উদগিরণ ঘটাতে এগিয়ে আসে। ভাষা আন্দোলনও ‘৪৭ থেকে শুরু হয়ে ১৯৫২ সালে এসে প্রচণ্ড উদগিরণের অবস্থায় উপনীত হয়।
 
ষাটের দশকের মানিক রতন প্রিন্ট কর
হিলাল ফয়েজী   

একবিংশ শতাব্দীর অষ্টম বছরের ৩ ফেব্রুয়ারি ঢাকা গ্রিন রোডের একটি হাসপাতালে আমাদের চিরসবুজ মানিক ভাই কর্কট মরণব্যাধির যন্ত্রণা থেকে চিরমুক্তি পেলেন। রাজনৈতিক স্বজন, পারিবারিক বলয়, সামাজিক পরিমণ্ডলীতে তিনি ছিলেন 'কাছের মানুষ, প্রাণের মানুষ'। রেজিমেন্টেড কোনো সংগঠনের নেতৃত্ব যেমনটা দৃশ্যত নিরাবেগ, কঠোর এবং গুরুগম্ভীর থাকেন, মানিক ভাই ছিলেন ঠিক তার বিপরীত মেরুতে। হাসিখুশি, আমোদী, আলাপী, মিশুক, রসিক, লঘু পরিহাসময়।
 
টেক্সাসের পোড়া মসজিদ পুন:নির্মাণে ৯ লাখ মার্কিন ডলার অনুদান জমা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে পুড়িয়ে দেওয়া মসজিদ পুন:নির্মাণে প্রত্যাশারও অধিক সাড়া পড়েছে। চারদিন আগে ‘গোফান্ডমি’ নামক একটি ওয়েবসাইটে মসজিদ পুন:নির্মাণে তহবিলের আবেদন করা হলে ৯ লাখ মার্কিন ডলার  অনুদান জমা পড়েছে।
 
নিউ ইয়র্কে মক্কেলের খোঁজে আইনজীবিরা ছুঁটছে বিমানবন্দরে প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
মক্কেলের খোঁজে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে আইনজীবিদের ভিড় বেড়েছে। গত শনিবার ট্রাম্পের নির্বাহী আদেশের কার্যক্রম শুরুর প্রথম দিন থেকেই নিউ ইয়র্ক সিটির জন এফ কেনেডি বিমানবন্দরে যেন দপ্তর খুলে বসেছেন একদল আইনজীবী। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের কারণে যারা যুক্তরাষ্ট্রে ঢোকার মুখে বিপদে পড়ছে, তাদেরকে মক্কেল বানিয়ে উদ্ধারে তাত্ক্ষণিক ব্যবস্থা নিচ্ছেন বাংলাদেশিসহ বিভিন্ন দেশীয় আইনজীবীরা।
 
চাপের মুখে প্রবাসী বাঙালি ট্যাক্সি চালকরা প্রিন্ট কর
আরিফুর রহমান   
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ৭টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারির পর চাপের মুখে পড়েছে নিউইয়র্কের ট্যাক্সি চালক পেশায় নিয়োজিত প্রবাসী বাঙালিরা। বিদ্বেষমূলক পরিস্থিতিতে পড়ার আশঙ্কার মত মানসিক চাপ ছাড়াও অর্থনৈতিকভাবে ক্ষতির শিকার হচ্ছেন তারা।
 
আমেরিকার কম্যুনিটি লিডারস-প্রেসিডেন্ট বাংলাদেশি রূপন্তী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 বাংলাদেশি বংশোদ্ভূত রূপন্তী ওয়াজিদ। নিউইয়র্ক সিটির কুইন্স বুলেভাডের আইএস-৫ স্কুলের অস্টম গ্রেডের ছাত্রী। এর আগে কয়েকবার বিভিন্ন ক্লাসে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিল সে। আর সেই দক্ষতায় এখন প্রত্যক্ষ ভোটে রূপন্তী নির্বাচিত হয়েছে কম্যুনিটি লিডারস-প্রেসিডেন্ট।
 
নিউইয়র্কে প্রথম স্থায়ী শহীদ মিনার হচ্ছে লাগোর্ডিয়া কলেজে প্রিন্ট কর
শহীদুল ইসলাম, নিউইয়র্ক   
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্যোগে প্রথমবারের মত নির্মিত হতে যাচ্ছে স্থায়ী শহীদ মিনার। মহান একুশের ভাষা শহীদদের স্মরণে সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের লাগোর্ডিয়া কমিউনিটি কলেজে এ শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে।
 
বাংলাদেশিদের যুক্তরাষ্ট্র না ছাড়ার পরামর্শ আইনজীবীদের প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের প্রেক্ষিতে সেখানে অবস্থানরত বাংলাদেশের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন আইনজীবীরা। এই আতঙ্কে যেন কেউ যুক্তরাষ্ট্র ছেড়ে না যায় সে পরামর্শও দিয়েছেন তারা।
 
মাটি হব মাটি, কেন কর কান্নাকাটি? প্রিন্ট কর
তাহমিনা আমীর, লন্ডন থেকে   
           
প্রতীকী ছবি( আন্ডার দ্য শ্যাডো চলচ্চিত্রের দৃশ্য থেকে)

যে বয়সে শিখি ‘স্বাস্থ্যই সকল সুখের মূল’ তখন এই লাইনের মর্ম বুঝতে পারিনি। এর আসল অর্থ বুঝতে পারি যখন সাত বছর আগে ক্যানসারের সঙ্গে মোলাকাত হয়। মধ্যরাতে সেজদায় গিয়ে কাঁদতাম, আমার কোলে দুধের শিশু। আরও দশটা বছর জীবন দাও হে জীবনদাতা। মরতে তো হবে একদিন। কিন্তু শিশু একটু বড় হোক।
 
ফিনিক্স পাখির মতো জেগে উঠেছে ! প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

মুক্তিযোদ্ধাদের মতো তাঁবুতে ক্লাস করছে শিক্ষার্থীরা
পাকিস্তানে যেসব স্কুল পুড়িয়ে দেওযা হচ্ছে সেগুলো চিরদিনের জন্য হারিয়ে যায়- কিন্তু এটা পাকিস্তান নয় বাংলাদেশ- ছাইভস্ম থেকেই আবার নতুন করে চিরঞ্জীব ফিনিক্স পাখির মতো পুনর্জন্ম লাভ করেছে। প্রাচীন গ্রিক পুরাণ অনুসারে ফিনিক্স হলো এক পবিত্র ‘অগ্নি-পাখি’। আর এটি এমনই পবিত্র আগুনপাখি, যার জীবনচক্র আবর্তিত হয় হাজার বছর ধরে।
 
আমিও পুলিশ ছিলাম- ২৫ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   

পুলিশের অস্ত্র লুট ও উদ্ধার-      
মহেশখালি থানায় চাকরি যে কারনে আমার মনে স্থায়ী দাগ কেটেছে সেটা হল পুলিশের অস্ত্র লুট ও উদ্ধারের ঘটনার কারনে। তখন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ছিলেন জনাব আমির হোসেন। তিনি কোন এক প্রশিক্ষণে ঢাকা গেলে আমি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে থাকি। এসময় মহেশখালি থানার মাতার বাড়ি এলাকায় দক্ষিণে সাগরের পাড় ঘেঁষে নির্মাণ করা হচ্ছিল বেড়ি বাঁধ। সেখানে অফিস বানিয়েছে নির্মাণকারী প্রতিষ্ঠান আই টি সি এল ।
 
বাংলাদেশে মোবাইল ফোনে প্রশিক্ষণ দেবে ম্যাকউইডেন এডুকেশন প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

ম্যাকউইডেন এডুকেশন (McWeadon Education) বাংলাদেশের সাধারণ মানুষের জীবনভিত্তিক প্রশিক্ষণের জন্য নিয়ে আসছে একটি সহজ প্রশিক্ষণ সুযোগ—মোবাইল ফোনের মাধ্যমে ই-লার্নিং পদ্ধতিতে প্রশিক্ষণ। বাংলাদেশে এ ধরনের প্রশিক্ষণ এআ প্রথম। ই-লার্নিং মূলত পেশাগত বা জীবনভিত্তিক দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণ গ্রহণের একটি যুগান্ত সৃষ্টিকারী গেটওয়ে।
 
স্মৃতির অর্ঘ্য: আলোর দিশারি প্রিন্ট কর
শারমিন আহমদ   

১৯৬৬ বা ১৯৬৭ সালের কথা। ময়মনসিংহ কারাগার থেকে রাজবন্দি তাজউদ্দীন আহমদ তাঁর স্ত্রীকে লিখেছিলেন, ‘সাধারণ, অসাধারণ, ছোট, বড় কোনো অভিজ্ঞতাই ফেলে দেওয়ার নয়। সব অভিজ্ঞতাই জীবনের বিভিন্ন ফুলে গাঁথা মালা। জীবনের অমূল্য সঞ্চয়।’ হাসি-কান্না, সাফল্য, ব্যর্থতা, সাধারণ, অসাধারণ এমনি সব ঘটনায় গড়া অতীতের দিকে দৃষ্টি নিবদ্ধ করলে মনে হয়, সত্যিই জীবনে সব ধরনের অভিজ্ঞতারই প্রয়োজন রয়েছে।
 
আমেরিকায় মা-বাবার সাথে ৪০% যুবক-যুবতী প্রিন্ট কর
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :   

 ৪০% যুবক-যুবতী বাস করছেন মা-বাবা অথবা নিকটাত্মীয়ের সাথে। ইউএস সেনসাস ব্যুরোর তথ্য বিশ্লেষণের পর এ সংবাদ দেয় রিয়েল এস্টেট ট্র্যাকার ‘টুলিয়া।’ ১৯৪০ সাল থেকে পরিচালিত এমন জরিপের পর গত বছরই সর্বপ্রথম এত অধিকসংখ্যক যুবক-যুবতীর মা-বাবা-অভিভাবকের সাথে বসবাসের তথ্য উদঘাটিত হলো।
 
হিজাব পরায় মার্কিন নারী বিমানবালাকে লাথি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ছবিটি প্রতিকী
হিজাব পরায় হেনস্থা হতে হল এক মার্কিন নারী বিমানবালাকে। বুধবার নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমান বন্দরে ডেল্টা এয়ারলাইন্সের নারী বিমানবালা রাবেয়া খান নিয়ম মাফিক অফিসে বসে ছিলেন। হঠাৎই তার ওপর চড়াও হয় বছর ৫৭ বপছর বয়সের রবিন রোডস। 
 
মেক্সিকো সীমান্তে ট্রাম্পের দেয়াল কতটা বাস্তবসম্মত? প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ক্যালিফোর্নিয়ার জাকুম্বা শহরের কাছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বেড়া। ছবিটি গত বছরের ১৪ নভেম্বর তোলা। ফাইল ছবি: রয়টার্সক্যালিফোর্নিয়ার জাকুম্বা শহরের কাছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বেড়া।
 
ছায়া মন্ত্রি সভা থেকে পদত্যাগ করলেন টিউলিপ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বেক্সিটের সমর্থনে একটি বিলের পক্ষে ভোট দিতে বলায় যুক্তরাজ্যের ছায়া মন্ত্রিসভা (শ্যাডো কেবিনেট) থেকে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক।    ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের সরে যাওয়ার প্রক্রিয়া শুরুর জন্য ওই বিলটি আনা হয়। 
 
মুক্তিযুদ্ধ জাদুঘর: জনযুদ্ধের স্মৃতিসম্ভার প্রিন্ট কর
পার্থ শঙ্কর সাহা   
        
রাজধানীর আগারগাঁও​য়ে নবনির্মিত মুক্তিযুদ্ধ জাদুঘর।  ভবনটির ছাদে সুউচ্চ ১৬টি ধাতব স্তম্ভ। সেগুলো আকাশের দিকে তাকিয়ে। যেন বাধাহীন, একেবারে বুক চিতিয়ে। হাজার বছর ধরে, এ গাঙ্গেয় বদ্বীপের মুক্তিকামী মানুষের চিরচেনা স্পর্ধার লড়াইয়ের প্রতীক। সেসব স্তম্ভ যেন কবি মুহম্মদ নূরুল হুদার কবিতার মতো বলতে চাইছে,
‘রোদ্দুরে নেয়েছি আর বৃষ্টিতে বেড়েছি
সহস্র শতাব্দী দিয়ে নিজেকে গড়েছি
আমরা তামাটে জাতি, আমরা এসেছি।’
 
মিঃ নলিনী বালা চলে গেলেন না ফেরার দেশে প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

 ওয়াশিংটন মেট্রো এলাকার সবার পরিচিত সংগঠক বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইঙ্ক (বিসিসিডিআই-বাংলা স্কুল)এর প্রাক্তন সভাপতি , “প্রিয়বাংলা”র প্রধানতম
 কর্ণধার, প্রিয়লাল কর্মকার-এর শ্বশুর এবগ গ্রেটার ওয়াশিংটনের জনপ্রিয় সংগীত শিল্পী  পুলি রাণী কর্মকারের পিতা শ্রী  নলিনী বালা গত ২২শে জানুয়ারী সকাল ৯.৫৩ মিঃ আইনোভা ফেয়ারফ্যাক্স হাসপাতালে  শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। নলিনী বাবুর বয়স হয়েছিল প্রায় ৭৬ বছর।
 
প্রধানমন্ত্রীর বক্তব্যে ড. ইউনূস প্রসংগ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনুস সম্পর্কে বলেছেন, গ্রামীণ ফোনের লাইসেন্স নেওয়ার সময় উনি আমার কাছে এসে বলেছিলেন, এর লভ্যাংশের ৩০ ভাগ গ্রামীণ ব্যাংকের গ্রাহকরা পাবে। আমি তার কথা বিশ্বাস করে তখন দরপত্রে তৃতীয় হওয়া সত্ত্বেও গ্রামীণ ফোনের অনুমোদন দিয়েছিলাম। কিন্তু দুঃখের বিষয় এর অধিকাংশ শেয়ার বেচে তিনি ব্যক্তিগত প্রপার্টি করেছেন।
 
ট্রাম্পবিরোধী প্রতিবাদে মুনিরার মুখ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

সাত বছর আগে তোলা মুনিরার এই ছবিটি   ব্যবহার করে তৈরি করা হয়েছে ট্রাম্পবিরোধী​ বিক্ষোভের পোস্টার
বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক মুনিরা আহমেদ। ৩২ বছর বয়সী এই তরুণী থাকেন নিউইয়র্কের কুইন্স এলাকায়। সাত বছর আগে
যুক্তরাষ্ট্রের পতাকাকে হিজাব বানিয়ে নিজের একটি ছবি তুলেছিলেন। নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের হাতে হাতে এখন পোস্টার আকারে মুনিরার সেই ছবি। ওই ছবিতে যুক্তরাষ্ট্রের বহুত্ববাদই উঠে এসেছে বলে মনে করছেন মুনিরা। তাঁকে নিয়ে গত সোমবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান পত্রিকা।
 
ট্রাম্পবিরোধী প্রতিবাদ, বিক্ষোভ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন। একজন প্রেসিডেন্টের শপথ গ্রহণ ও তার শাসনকাল শুরুকে কেন্দ্র করে এত বড় বিক্ষোভ প্রতিবাদ এর আগে কোনোদিন দেখা যায়নি। কোথায় নেই বিক্ষোভ! ওয়াশিংটন, নিউ ইয়র্ক, ডেনভার, বস্টন, লস অ্যানজেলেস, সিয়াটল, ফিলাডেলফিয়া, অস্টিন কোথায় নেই প্রতিবাদী মানুষ! এই প্রতিবাদ শুধু যুক্তরাষ্ট্রেই সীমাবদ্ধ নেই। এর বিস্তার ঘটেছে বিশ্বের অনেক দেশে। লন্ডন, প্যারিস, টোকিও, এশিয়া, সিডনি সহ সারা বিশ্বের অনেক দেশে নারী-পুরুষ, শিশু যোগ দিয়েছিলেন এই প্রতিবাদ বিক্ষোভে।
 
নিউইয়র্কে ‘হাসন রাজা’র মনমুগ্ধকর পরিবেশনা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

(ইংল্যান্ড এবং নিউইয়র্কের সাফল্যের পর ২২শে এপ্রিল "হাসন রাজা" মঞ্চস্থ হবে "বাই" আয়োজিত "বৈশাখী জলসা"তে)
ইংল্যান্ডের পর এবার নিউইয়র্কের দর্শকদের মন জয় করে নিলো ‘হাসন রাজা’। গত ১৫ই জানুয়ারী ২০১৭ আমেরিকার নিউইয়র্ক এর কুইন্স থিয়েটারে স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায়  মঞ্চস্থ হলো বাংলার কিংবদন্তী জমিদার দেওয়ান হাসন রাজা চৌধুরীর জীবনী নির্ভর নাটক ‘হাসন রাজা’।
 
ঐক্যের বদলে বিভক্তির সুর ট্রাম্পের প্রিন্ট কর
হাসান ফেরদৌস, নিউইয়র্ক   
  
বাইবেলের ওপর হাত রেখে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। বাইবেল ধরে রেখেছেন স্ত্রী মেলানিয়া। পাশে ছেলে ব্যারন ট্রাম্প। ছবি: এএফপিবাইবেলের ওপর হাত রেখে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। বাইবেল ধরে রেখেছেন স্ত্রী মেলানিয়া। পাশে ছেলে ব্যারন ট্রাম্প। ছবি: এএফপিশুক্রবার ওয়াশিংটন ডিসিতে সবার নজর ছিল যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণের প্রতি।
 
'মেড ইন বাংলাদেশ' শার্ট গায়ে শপথ নিলেন ট্রাম্প প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

'মেড ইন বাংলাদেশ' শার্ট গায়ে দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। শপথগ্রহণকালে তাঁর প্রথম পছন্দ সাদা শার্ট ও লাল টাই পরেছিলেন। তাঁর গায়ের শার্টটি বাংলাদেশের ও টাই চায়নার তৈরি বলে একটি সূত্র জানিয়েছে। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় দুপুরে (বাংলাদেশ সময় রাত ১১টা) কংগ্রেস ভবন ক্যাপিটল হিলের সামনে ট্রাম্পকে শপথবাক্য পাঠ করান সেদেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। ট্রাম্পের আগে মাইক পেন্স ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তাঁকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস।
 
শুরু হইল ট্রাম্প-বিস্ময়যুগ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

আজি হইতে শুরু হইল ট্রাম্প-বিস্ময়যুগ। বিস্ময় অনেক কারণেই। প্রেসিডেন্ট হিসাবে তাহার জয় পাওয়াটাই ছিল সামপ্রতিক বিশ্বের সবচেয়ে বড় বিস্ময়। অত্যন্ত ধনী ব্যবসায়ীর লেবাস হইতে প্রথমবারের মতো তিনি রাজনীতির শাঁখের করাতের ওপর আসীন হন। এমন কণ্টকাসনে আসীন হইবার পর তিনি এমন কৌশল অবলম্বন করিলেন, যাহাতে তাহার টার্গেট ভোটার প্রতিনিয়তই চমকিত ও চমত্কৃত হন। ইহার জন্য প্রয়োজনে তিনি অফুরন্ত নির্জলা-মিথ্যা কথা বলিতেও দ্বিধা করেন নাই। তিনি স্লোগান তুলিয়াছেন—‘মেক আমেরিকা গ্রেট এগেইন’। অর্থাত্ আমেরিকা এখন হীন, দুর্বল, মর্যাদায় পাণ্ডুবর্ণ। সেই রক্তশূন্যতা তিনি দূর করিবেন।
 
আমিও পুলিশ ছিলাম – তেইশ প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   
 
ভুয়া মুক্তিযোদ্ধা ও পি এস আই   
আমি যখন মহেশখালি থানায় সেকেন্ড অফিসার তখন সেখানে পি এস আই হিসেবে যোগ দেয় সন্দীপের আমিনুল নামে এক নবীন অফিসার। সে একদিন স্থানীয় সোনালী ব্যাংক কার্যালয় থেকে লোন  মামলার এক আসামী গ্রেফতার করে করে থানার পথে রওয়ানা হয়।
 
ঢাকা হল এবং এনএসএফ এর কিছু রোমহর্ষক স্মৃতি প্রিন্ট কর
ডঃ খন্দকার মনসুর   

১৯৬৫ সনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ফজলুল হক হলে থাকবো ইচ্ছায় দরখাস্ত করলাম। গণিত বিভাগের প্রবীন অধ্যাপক এবং পরম শ্রদ্ধেয় ডঃ মুশফিকুর রহমান স্যারের সাথে পরিচয় হলে জানতে চাইলেন আমি কোন হলে থাকি। বললাম ফজলুল হক হলে থাকার জন্য দরখাস্ত করেছি। স্যার বললেন, ঢাকা হলে থাকার কথা বিবেচনা কর। কারণ তিনি ঐ হলের প্রভোস্ট। কথাটি শোনামাত্র চমকে উঠলাম কারণ, শুনেছি ঢাকা হল এনএসএফ এর পাণ্ডাদের আস্তানা। এনএসএফ হচ্ছে ক্ষমতাসীন আইউব-মোনেন খানের মুসলিম লিগের ছাত্র সংগঠন। ঢাকা হলে ভাল এবং নিরীহ ছাত্ররা থাকে না। বাঘের সাথে থাকা এবং ঢাকা হলে থাকা একই কথা!
 
হাজার টাকার বাগান খাইলো পাঁচসিকের ছাগলে প্রিন্ট কর
শিতাংশু গুহ, নিউইয়র্ক   

ঝিনাইদহের শৈলকুপায় তেতাল্লিশটি গ্রামে মাতব্বররা ছাগল পালনে বিধিনিষেধ আরোপ করেছেন। কারণ ছাগল ফসল খায়। ওই এলাকায় মহিলাদের ছাগল পালন করে মোটামুটি ভালোই রোজগার হচ্ছিল, এখন তারা কী করবেন কে জানে; তবে ছাগলের ফসল খাওয়া নিয়ে আমরা ছোটকালে একটি জারিগান শুনতাম, সেটি হলো : ‘মরি হায় রে হায় দুঃখে পরান যায়, হাজার টাকার বাগান খাইলো পাঁচসিকের ছাগলে-’। সেটা এনালগ যুগ, কিন্তু এখনো মনে হয় শৈলকুপার ছাগল ও মাতব্বররা এনালগই রয়ে গেছেন। এরা জানেন না যে, এ যুগের ডিজিটাল ছাগল আম গাছে উঠে জুস খায়?
 
বিদায় ওবামা, স্বাগতম ট্রাম্প প্রিন্ট কর
সাবেদ সাথী, নিউ ইয়র্ক :   

শুভকামনা জানিয়ে সাংবাদিকদের বিদায় চিহ্ন দেখালেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রাজনীতির ইতিহাসের সাড়া জাগানো প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদ শেষ করার পর বহু আলোচনা আর বহু তর্ক বিতর্কের জন্ম নিয়ে বিদায় নিতে যাচ্ছেন ওবামা। স্থানীয় সময় বুধবার সবশেষ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের শুভকামনা জানিয়ে বিদায় চিহ্ন দেখান তিনি। গণতন্ত্র রক্ষায় সংবাদমাধ্যমের অপরিহার্য ভূমিকার কথাও বলেছেন তিনি। বিদায়ী এই সংবাদ সম্মেলনে প্রায় এক ঘন্টা কথা বলেন ওবামা। এসময় হোয়াইট হাউজ প্রেস কর্পসকে ধন্যবাদ দেন তিনি।
 
কিছুক্ষণ আরো না হয় রহিতে কাছে প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

সুচিত্রা সেনের ৩য় মৃত্যুবার্ষিকী স্মরণে: বাংলা চলচ্চিত্র জগতের কিংবদন্তি মহানায়িকা সুচিত্রা সেন- বাংলাদেশের পাবনা জেলার এক সম্ভ্রান্ত পরিবারে কোকিল ডাকা চৈতালি বসন্তে অর্থাৎ ৬ এপ্রিল ১৯৩১ যার জন্ম। বাবা করুণাময় দাশগুপ্ত প্রথমে স্কুল শিক্ষক ছিলেন এবং মা ইন্দিরা দাশগুপ্ত। ডাক নাম রমা প্রকৃত নাম রমা দাশ গুপ্তা- পাঁচ ভাইবোনোর মধ্যে রমা তৃতীয়। পাবনার সেদিনের এই রমা নামের মেয়েটিই পরবর্তীতে হয়েছিলেন বাঙালির স্বপ্নে দেখা রাজকন্যা সুচিত্রা সেন।
 
জি-মেইল ব্যবহারকারীরা সাবধান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 জি-মেইলে লগ-ইন করার সময় সচেতন থাকুন। জি-মেইল ব্যবহারকারীদের নতুন একটি অনলাইন স্ক্যাম বা প্রতারণার ফাঁদ থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। একে বলা হচ্ছে, জি-মেইল ফিশিং। অনেক প্রযুক্তিদক্ষ ব্যক্তিদেরও ধোঁকায় ফেলছে এ ফাঁদ। ওয়ার্ডপ্রেস নিরাপত্তাসেবা ওয়ার্ডফেন্সের প্রধান নির্বাহী মার্ক মন্ডার এই স্ক্যামটির খোঁজ পান।
 
শপথ গ্রহনের পরই ট্রাম্প পাবেন ‘নিউক্লিয়ার ফুটবল প্রিন্ট কর
সাবেদ সাথী, নিউ ইয়র্ক :   

আগামী শুক্রবার নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের হাতে চলে যাচ্ছে একক সিদ্ধান্তে পারমাণবিক হামলা চালানোর যন্ত্র ‘নিউক্লিয়ার ফুটবল’। যখনই তাঁর শপথ গ্রহণ শেষ হবে, তখনই সন্তর্পণে অজ্ঞাত এক সামরিক কর্মকর্তা একটি ব্যাগ হাতে চলে আসবেন ডোনাল্ড ট্রাম্পের দিকে।
 
বাঙালির পৌষ পার্বণ ও সংক্রান্তি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

প্রবাদ রয়েছে বাঙালির ১২মাসে ১৩ পার্বণ। পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজন করে থাকে। তার মধ্যে পিঠা খাওয়া, ঘুড়ি উড়ানো অন্যতম। সারাদিন ঘুড়ি উড়ানোব পরে সন্ধ্যায় পটকা ফুটিয়ে ফানুস উড়িয়ে উৎসবের সমাপ্তি করে।  বাউল গান এই পার্বণের অন্যতম আকর্ষণ।
 
ইতালীতে করুণ মৃত্যু অভিমানী শামসুদ্দীন আবুল কালামের প্রিন্ট কর
মাঈনুল ইসলাম নাসিম   

প্রচন্ড অভিমানী কবি-সাহিত্যিকরা শুধু ইদানিংকালেই নয়, ২০ বছর আগেও বরণ করে নিয়েছিলেন অস্বাভাবিক মৃত্যু। কাউকে কিছু না বলে স্বেচ্ছায় ‘না ফেরার দেশে’ চলে যাওয়া তেমনি একজন বাংলার প্রখ্যাত কথাসাহিত্যিক শামসুদ্দীন আবুল কালাম। ১৯৯৭ সালের ১০ জানুয়ারি ইতালীর রাজধানী রোমে নির্জন এক এপার্টমেন্টে জীবনাবসান ঘটে আত্ম-অভিমানী এই মেধাবী বাঙালির। ১৯৫৯ সাল থেকে স্থায়ীভাবে বসবাস করছিলেন তিনি ইতালীতে। দেশটির ‘প্রথম বাংলাদেশী’ শামসুদ্দীন আবুল কালামের জন্ম ১৯২৬ সালে বাংলাদেশের বরিশালে। একাত্তরের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন ইতালী থেকে ব্যাপক জনমত সৃষ্টি করে তিনি অসামান্য অবদান রেখেছিলেন বাংলাদেশের অভ্যুদয়ে। ১৯৫৯ থেকে ১৯৯৭ ইতালীতে সুদীর্ঘ ৩৮ বছরের প্রবাস জীবনের শেষ দিনগুলোতে নিঃসঙ্গতা গ্রাস করলেও দেশটির কর্মক্ষেত্রে ছিল তাঁর সফল পদচারণা।
 
লস অ্যাঞ্জেলেসে দুর্বৃত্তের গুলিতে বাংলাদেশি নিহত প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

 যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে দুর্বৃত্তের গুলিতে বাংলাদেশি দোকান কর্মচারি নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার ভোর চারটা এবং  বাংলাদেশ সময় সোমবার বিকেল তিনটায় এ ঘটনাটি ঘটে।
 
লেখিকা ফাহমিদা আমিন আর নেই প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ভার্জিনিয়ার উডব্রীজ প্রবাসী আহমেদ ইবনে আমিনের মা,  বিশিষ্ট রম্য লেখিকা, সাহিত্যিক ও সংগঠক ফাহমিদা আমিন আর নেই। যুক্তরাষ্ট্রের  ওয়াহিও  রাজ্যের টলিডোর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  ৮১ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ... রাজেউন)।
 
বোস্টনে প্রবাসীদের পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

প্রতিবছরের ন্যায় এবারো যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে প্রবাসী বাংলাদেশিরা ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালন করেছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। গত রবিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় নিউ ইংল্যান্ড ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন কমিটি ও ইসলামিক সোসাইটি অব বোস্টন কালচারাল সেন্টার যৌথভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করেন।
 
বাংলাদেশের হৃদয় হতে প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

বাংলা নামে যে দেশ- নাম তার বাংলাদেশ! ভাষার নামে যে দেশ নাম তার বাংলাদেশ। পাখির দেশ, ফুলের দেশ, গানের দেশ, ধানের দেশ, নদীর দেশ বাংলাদেশ। তাজা লাল রক্ত দিয়ে কেনা এই বাংলাদেশ- ত্রিশ লক্ষ প্রাণের বিনিময়ে ও চার লক্ষাধিক মা-বোনের সম্ভ্রম হারানোর বিনিময়ে এই বাংলাদেশ- তাঁদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি মানচিত্র, একটি লাল-সবুজ পতাকা, একটি জাতীয় সংগীত এবং এই জাতীয় সংগীতটি পৃথিবীর সবচেয়ে মধুরতম জাতীয় সংগীত হিসেবে স্বীকৃতি পেয়েছে। “মা, তোর বদনখানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি”- এরকম শ্রুতিমধুর আবেগময় কথা পৃথিবীর আর কোনো জাতীয় সংগীতে পাওয়া যাবে না এবং পৃথিবীতে শুধু একটি জাতীয় সংগীতই রয়েছে যা পরিবেশন করলে বা শোনলে দু’নয়ন অশ্রুসিক্ত হয়ে উঠে- সেই জাতীয় সংগীতটি হলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি”।

 
"আগামী"র আয়োজনে গ্রেটার ওয়াশিংটনে "আয়নাবাজী'র বাজিমাত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

দেশের গন্ডি পেরিয়ে গত ৮ই জানুয়ারী ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স কাউন্টির ইউনিভার্সিটি মল থিয়েটারে প্রদর্শিত হল ভিন্নধারার চলচ্চিত্র আয়নাবাজী। যুক্তরাষ্ট্র ভিত্তিক নন-প্রফিট অরগানাইজেশন  'আগামী 'র সাউথ-ইষ্ট চ্যাপ্টারের আয়োজনে বাংলাদেশ তাদের প্রকল্প দুস্থ শিশুদের শিক্ষা কার্যক্রমে তহবিল সংগ্রহের জন্য এই শোর আয়োজন করা হয়। এর আগে মেরিল্যান্ডে আয়নাবাজীর আরেকটি প্রদর্শন অনুষ্ঠিত  হয়। ভার্জিনিয়ায় সেদিন তাপমাত্রা নেমে এসেছিল ১৩ ডিগ্রী ফারেনহাইটে। তীব্র ঠান্ডা উপেক্ষা করে তিন শতাধিক গ্রেটার ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশী  দারুন সুন্দর একটি সন্ধ্যা উপভোগ করল।
 
বাই" এর নতুন কমিটির যাত্রা শুরু প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

১৯৭২ সালে প্রতিষ্ঠিত উওর আমেরিকার সবচেয়ে আদি বাংলাদেশী সংগঠন "বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা-বাই" এর ২০১৭-২০১৮ সালের নির্বাচিত পরিচালনা পর্ষদ তাদের কার্যক্রম শুরু করেছে। গত ৭ই জানুয়ারী বিকেলে "বোর্ড অব ডাইরেক্টরস" এর প্রথম সভা সংগঠনের নতুন সভাপতি সফি দেলোয়ার কাজলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 181 - 240 মোট 5721

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates