News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৩ ডিসেম্বর ২০১৭, বুধবার      
মূলপাতা
শোক সংবাদঃ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গ্রেটার ওয়াশিংটনের বিশিষ্ট সাংবাদিক, লেখক, কবি, সংগঠক ও সমাজ সেবক সুবীর কাশ্মীর পেরেইরার মা সুবাসি ম্যারীয়া রজারিয়  গত ২৭শে আগষ্ট  রবিবার দিন সন্ধ্যায় ঢাকার তেজকুনি পাড়ার নিজস্ব বাস ভবনে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। 
 
বন্যার্ত পরিবারে মাঝে ত্রান দিল আমরা বাঙালী ফাউন্ডেশন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি সি ভিত্তিক  প্রবাসীদের সংগঠন অামরা বাঙালী ফাউন্ডেশন নওগাঁর বন্যার্ত ২৫০টি পরিবারের  মাঝে ত্রাণ বিতরণ করেছে। মঙ্গলবার সকাল দশটায় নওগাঁ জেলার ধামুরহাটে এ ত্রাণ বিতরণ করে সংগঠনটি।
 
"বাই"-এর নাটক "পালকি" আসছে ১৯-২০শে আগষ্ট প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

আগামী ১৯শে এবং ২০শে  আগষ্ট  ভার্জিনিয়ার আনানডেলস্থ  নোভা কমিউনিটি ক্লেজের আর্নেস্ট কালচারাল সেন্টারে  বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইঙ্ক (বাই) নিবেদিত নাটক- "পালকি"র শুভ প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুইদিনে মোট চারটি প্রদর্শনী। ১৯শে আগষ্ট শনিবার বিকেল ৫টায় এবং রাত ৮টায় , ২০শে আগষ্ট রবিবার অপরাহ্ন তিনটায় এবং সন্ধ্যা ৬টায় এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নাটকটির গ্র্যান্ড  স্পন্সর আইটি  প্রতিষ্ঠান- পিপল এন টেক। আধুনিক প্রযুক্তি নির্ভর  নাটক পাল্কী গ্রেটার ওয়াশিংটনের প্রবাসীদের প্রানে স্পন্দন জাগাতে এখন প্রস্তুত।  বাই পরিবেশিত পাল্কীটি নিবেদন করা হয়েছে বাংলাদেশে চলমান বন্যা দূর্গত মানুষের জন্য। নাটকটি থেকে অর্জিত আয়ের একটি অংশ দেশের বন্যা দূর্গত মানুষের কল্যানে ব্যয় করা হবে।  
 
ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

  যুক্তরষ্ট্রের রাজধানী ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়। বাংলাদেশ দূতাবাস এ লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল সকালে চ্যান্সেরি ও বাংলাদেশ হাউজে জাতীয় পতাকা অর্ধনমিত করা, রাষ্ট্রদূত কর্তৃক রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর এবং কাউন্সেলর কর্তৃক পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের জন্য দোয়া।
 
১৫ আগষ্ট। জাতীয় শোক দিবস। প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
এই দিনেই রচিত হয়েছে জাতীর জন্য এক কলঙ্কময় দিনের অধ্যায়।

 ১৯৭৫ সালের এই দিনে কিছুসংখ্যক বিপদগামী সেনাবাহিনীর চক্রান্ত বাঙালী জাতীর জনক, অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংস হত্যার মধ্য দিয়ে জাতীর জন্য আরেকটি কালো অধ্যাযের জন্ম দেয়। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ৪৭, ৫২, ৬৯, ৭০ সহ বিভিন্ন সময়ে মৃত্যুর দ্বার হতে বেঁচে যাওয়া, সবশেষ ৭১-এ পাকিস্তানী হায়েনারা যা করতে পারে নাই, সেই কাজটিই অত্যন্ত ঠান্ডা মাথায় ও পূর্বপরিকল্পিতভাবে সম্পাদন করতে সক্ষম হয় ঘাতকরা।
 
চেতনা ও প্রেরণায় চির অমর জাতির জনক বঙ্গবন্ধু প্রিন্ট কর
স্বপন কুমার সাহা   
 ‘যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান, ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান।’ বাঙালি জাতির জীবনে বঙ্গবন্ধুর মহিমা বোঝাতে কবি অন্নদাশঙ্কর রায়ের কবিতার এ চরণটিই যথেষ্ট। বাঙালি জাতিসত্তা বলতে যা বোঝায়, বাঙালি জাতির প্রেরণা ও চেতনা বলতে যা বোঝায়, তা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেখ মুজিব শুধু একটি নাম নয়, এটি স্বাধীন বাংলাদেশের ইহিতাসেরও এক চিরন্তন প্রদীপ। বঙ্গবন্ধুই বাংলাদেশ, বাংলাদেশই বঙ্গবন্ধু- এটাই চিরন্তন।
 
এভাটার ফ্লাইট প্যাসেজ প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   

পিছন থেকে কে যেন আমাকে ঠেলে দিল। সবল ধাক্কায় আমি সামনে ঝুঁকে গেলাম। যে ধাক্কা দিয়েছে সে কিন্তু মানুষ নয়। ধাতব বেল্ট। ঝুঁকতেই দেখি কাঁচের ভিতর ফুটে আছে আজব এক চেহারা। এটাই কি আমি? ওরাতো তাই বলছে! আমি ভয়ে চোখ বন্ধ করলাম। 
 
কবি আনিস আহমেদের “অন্তরপুরের নিরন্তর স্বপ্ন”-এর মোড়ক উন্মোচন প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত শনিবার, ৫ই আগষ্ট,২০১৭ মেরীল্যান্ডের গেইথার্সবার্গ রিজিওনাল লাইব্রেরী মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যলুমনাই ফোরাম ইঙ্ক (ডুয়াফি)-এর আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল ওয়াশিংটন প্রবাসী কবি আনিস আহমেদের চতুর্থ কবিতার বই “অন্তরপুরের নিরন্তর স্বপ্ন”-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান। কবি আনিস আহমেদের এ কবিতার বইটি এবারের একুশের গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে, প্রকাশক মিজান পাবলিশার্স এবং বইটির প্রচ্ছদশিল্পী সামিনা আমিন।
 
আমেরিকার ক্ষুধার্ত মানুষের জন্য প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর উদ্যোগে  ঈদকে সামনে রেখে গত রমজান মাসে  "Dry food drive"কার্যক্রম পরিচালনা করা হয়। আমেরিকার স্বেচ্ছাসেবী সংগঠন ECHO (Ecumenical Community Helping Others) পরিচালিত  প্রকল্পে "বাই" এর এই কার্যক্রমে সংগৃহিত সামগ্রী এবং অর্থ প্রদান করা হয়।
 
ভ্যালেরী টেইলরের কাছে বাগডিসি’র চেক হস্তান্তর প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গতকাল ৩১শে জুলাই, ২০১৭ রোজ সোমবার সন্ধ্যা ৬.৩০টায় স্প্রীংফিল্ড, ভার্জিনিয়ার ডেরা রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়ে গেল বাগডিসি’র চেক হস্তান্তর অনুষ্ঠান। এই চেক হস্তান্তরের মাধ্যমে গত ২৩শে জুলাই, ২০১৭ বাগডিসি আয়োজিত সিআরপি’র সাহায্যার্থে  অনুষ্ঠিত ফান্ড রেইজিং ডিনারে সংগৃহীত অর্থ বাগডিসি’র পক্ষ থেকে সিআরপি’র ডিরেক্টর, মিস ভ্যালেরী টেইলরের হাতে তুলে দেয়া হয়।
 
ভাষা-রেনেসাঁস ধর্ম-রেনেসাঁসের চেয়ে উন্নত ঘটনা প্রিন্ট কর
আবুল বাশার   

অন্নদাশঙ্কর রায় দুটি রেনেসাঁসের কথা বলেন। একটি শহর কলকাতাকেন্দ্রিক বিদ্যাসাগরীয় রেনেসাঁস। অন্যটি ঢাকাকেন্দ্রিক মুক্তবুদ্ধির আন্দোলন (রেনেসাঁস)। বিদ্যাসাগরীয় রেনেসাঁস প্রধানত বাঙালি হিন্দু জীবনের রেনেসাঁস। সেই রেনেসাঁস সব স্তরের হিন্দু জীবনকে স্পর্শ করতে পারেনি। উচ্চবর্ণ-উচ্চবর্গের হিন্দুই তাতে লাভবান হয়েছেন। নিম্নবর্ণ-নিম্নবর্গের হিন্দুর জীবনে ওই রেনেসাঁস তেমন কোনো কাজে লাগেনি।
 
তুমি একটু কেবল বসতে দিয়ো কাছে প্রিন্ট কর
জাহাঙ্গীর আলম   
কুষ্টিয়ার শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়িকুষ্টিয়ার শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়িঢেউখেলানো সীমানাপ্রাচীর। আম, কাঁঠাল ও তালগাছের শীতল ছায়াঘেরা পরিবেশ। এটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি।
 
২২শে শ্রাবণ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ বার্ষিকী প্রিন্ট কর
মোরসালিন মিজান ॥   
তখন আমায় নাইবা মনে রাখলে...
তখন আমায় নাইবা মনে রাখলে...
  
রবীন্দ্রনাথের মৃত্যু হয় কখনও? কবিগুরু চোখের সামনে নেই। নেই বটে। ‘আছে সে নয়নতারায় আলোকধারায়।’ বাঙালীর অন্তরাত্মায় যার চির বসবাস তাঁর, না, মৃত্যু হয় না। তবুও একটি আনুষ্ঠানিকতা। চোখের সামনে যে নেই, সে কথাটি স্মরণ করার দিন আজ। আজ রবিবার বাইশে শ্রাবণ। ১৩৪৮ বঙ্গাব্দের এই দিনে
 
রাখি উৎসব প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   


"মা,মা এসে দেখো কে এসেছে!"-মিমির ডাকে বাইরে বেরিয়ে এল অনুষ্কা।
অনুষ্কা- (একগাল হেসে) ওমা,প্রিয়ব্রত যে! কখন এলে?

প্রিয়ব্রত- (মিমির মাথায় হাত বোলাতে বোলাতে) এই তো আসতেই তোমার মেয়ে চেঁচিয়ে উঠল তোতাপাখির মত।
মিমি হাসছে প্রিয়ব্রতের দিকে চেয়ে।শিশু মনের হাসি যেন মন সবসময়ই যত ভার থাকুক না কেন ভাল করবেই।

 
হার্ভার্র্ডে কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

 যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ক্যামব্রিজের বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীদের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। পরবর্তী শিক্ষাবর্ষে তালিকাভূক্ত শিক্ষার্থীদের মধ্যেও শ্বেতাঙ্গ শিক্ষার্থীর চেয়ে  অশ্বেতাঙ্গদের সংখ্যাই বেশি।ফলে ৩৮০ বছরের ঐতিহ্যবাহী হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এই প্রথম শ্বেতাঙ্গ শিক্ষার্থীরা সংখ্যালঘু হতে চলেছে।
 
"বাই" এর জমজমাট পুনর্মিলনী উৎসব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
 
অত্যন্ত আনন্দঘন ও উৎসবমূখর পরিবেশে বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইনক (বাই) গত  ১৪ই  জুলাই  ভার্জিনিয়ার ম্যানাসাসস্থ উইন্ডাম গার্ডেন  হোটেলে ঈদপুনর্মিলনী উৎসব উদযাপন করল। অঝর বৃস্টিধারা উপেক্ষা করে ওয়াশিংটন ডিসিতে বসবাসকারী বাংলাদেশীরা সপরিবারে সন্ধ্যার  এই আনন্দ মিলনে যোগ দেন। সন্ধ্যা সাতটায় শুরু হওয়া অনুষ্ঠানের প্রথমেই ছিল অভ্যাগত অতিথিদের আনন্দ  আড্ডা ও স্মৃতিচারণ।
 
বাবার থেকে প্রেমিক হতে শেখা প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   
"তুই এত প্রেমিক মানুষ হলি কি করে বল তো? আজকালকার দিনে মানুষ নিজেকে নিয়ে এত ব্যস্ত থাকে,নিজেকে নিয়েই এত ভাবে সেখানে তুই ভাবিস এমন একজনকে নিয়ে যে তোকে খেয়ালও করে না।কেন করছিস এসব নবনীত? প্রেমিক হওয়া ভাল কিন্তু তাকে যদি কেউ না বোঝে সেখানে সরে আসা দুজনের ক্ষেত্রেই মঙ্গলজনক সেটা বোঝ"-কথাটা দেবোত্তম বলল তার বন্ধু নবনীতকে।দুজনে গিয়েছে বাবুঘাটে গঙ্গার পাড়ে বিকেলবেলাটায় ঘুরতে।কথাটা শুনে একটু হাসল নবনীত।
 
ভার্জিনিয়ায় মুসলিম তরুণীকে অপহরণের পর হত্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে নাবরা নামে ১৭ বছরের মুসলমান এক তরুণীকে মসজিদের কাছ থেকে অপহরণ করে হত্যা করা হয়েছে। পুলিশ এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে একজনকে গ্রেপ্তার করেছে।
 
‘রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

“ভিক্ষা যদি কেউ তোমার কাছে চাইতেই আসে, অদৃষ্টের বিড়ম্বনায় তাহলে তাকে ভিক্ষা নাই ই দাও, কুকুর লেলিয়ে দিওনা। আঘাত করার একটা সীমা আছে, সেটাকে অতিক্রম করলে আঘাত অসুন্দর হয়ে আসে আর তক্ষুনি তার নাম হয় অবমাননা।” -কাজী নজরুল ইসলাম।
২০১৭-১৮ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্রের সুদ হার কমানোর ঘোষণা এবং ব্যাংকে আমানতকারীদের উপর সেরকমই আবমাননাকর চরম আতঙ্কিত আঘাত আসছে- যেখানে আমানতকারীর লাভ দূরের কথা পুঁজিই হারিয়ে যাচ্ছে অর্থাৎ পুঁজি নিয়ে টানাটানি।
 
শিউলির অন্তর্দাহ প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
চার পর্বের ধারাবাহিক গল্প

চার
টয়লেট থকে বেরিয়ে শিউলি ভারতীয় এই বিমানবালাকেই সামনে পেয়েছিল। টয়লেটের ভেতরে সিঙ্কের পাশে চারকোণা একটি শুকনা টিস্যু পেপার অবহেলায় পড়েছিল। সেটি নোংরা ভেবে শিউলির খুব খারাপ লাগছিল। সাবধানে দুই আঙ্গুল দিয়ে ধরে সেটি ফেলতে গিয়ে লক্ষ্য করলো তাতে কিছু লেখা আছে। কাঁচা হাতের ইংরেজিতে লেখা।  শিউলি সদ্য ঘুম ভেঙে উঠে এসেছে, তার ওপর প্রকৃতির চাপে লেখাটি ওর কাছে গুরুত্বপূর্ণ কিছু মনে হয়নি। কিন্তু বেরিয়ে আসার সময় কী মনে করে সেই টিস্যুপেপারটি ঠিকই সে সাথে নিয়ে বেরিয়েছিল। টুটুলকে দেখাতে হবে।
 
আলমারির তাকে বহতা জীবন প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড থেকে   

দুপুরের তেজী রোদ সরে গেছে। বিকেলটা যেন টসটসে পাকা আম। কথা নেই বার্তা নেই এরি মাঝে হুড়মুড়িয়ে নেমে এলো বৃষ্টি। লালমটিয়ার তিনতালা ফ্ল্যাটের জানলা দিয়ে হু হু হা হা করে বৃষ্টি মাখা হাওয়া ঢুকছে। নীল সাদা নেটের পর্দাগুলো ছটফটিয়ে উড়ছে। মনে হচ্ছে এই বুঝি উড়ে গেল ঘরটা! মকুম দ্রুত হাতে কাঁচগুলো টেনে দিতে দিতে আমার দিকে তাকাল – আপা, এইবার আলমারিটা দেখেন।  

 
লাশ দেখে, বুটুস কাঁদে প্রিন্ট কর
সফিকুল ইস্প্লাম। মেরিল্যান্ড   

বুটুসের বয়স মাত্র সাত । যে জায়গায় সে দাঁড়িয়ে, সেই জায়গায় বারান্দার উচ্চতা বুটুসের থুতনির সমান । উঠোনে দাঁড়িয়ে বারান্দায় থুঁতনিটা রেখে এক বিস্ময়-বিহ্বল দৃষ্টিতে তাকিয়ে আছে এক জড় পদার্থের দিকে । চেহারায় কষ্টের এক অদ্ভুত অভিব্যক্তি । মাত্র গতকালই ছিল সেই লাশ নামের জড় পদার্থটি জীবন্ত । মাঝে-মাঝে ঘরের ভিতর থেকে গোঙানি-কান্ন ।
 
কাজী নজরুল ইসলামের বিশ্ব সাহিত্যে সবচেয়ে বেদনাবিধুর একটি চিঠি প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

(ফজিলাতুন্নেসা কে না পাওয়ার ব্যাথায় অব্যক্ত বেদনা ভেঁজার বহিঃপ্রকাশ কাজী মোতাহার হোসেন এর কাছে লিখা কাজী নজরুল ইসলাম এর একটি বেদনাবিধুর চিঠিটি আবৃত্তিকার শিমূল ইউসুফের কন্ঠে শুনতে ছবিটিতে ক্লিক করুন)

১৫, জুলিয়াটোলা স্ট্রিট
কলিকাতা
০৮.০৩.২৮
সন্ধ্যা
প্রিয় মতিহার
পরশু বিকালে এসেছি কলকাতা। ওপরের ঠিকানায় আছি। ওর আগেই আসবার কথা ছিল, অসুখ বেড়ে উঠায় আসতে পারিনি। ২/৪ দিন এখানেই আছি। মনটা কেবলই পালাই পালাই করছে। কোথায় যাই ঠিক করতে পারছিনে। হঠাৎ কোনদিন এক জায়গায় চলে যাবো, অবশ্য দু-দশ দিনের জন্য। যেখানেই যাই, আর কেউ না পাক, তুমি খবর পাবে।

 
সমাজের নিষ্ঠ ভাষাচিত্র প্রিন্ট কর
বিশ্বজিৎ ঘোষ   
আবুল মনসুর আহমদের গল্প

আবুল মনসুর আহমদ (৩ সেপ্টেম্বর ১৮৯৮-১৮ মার্চ ১৯৭৯)

বাংলাদেশের সাহিত্য, সাংবাদিকতা, রাজনীতি, প্রশাসন, শিক্ষা, আইন এবং সমাজ-সংস্কৃতির ভুবনে এক বিশিষ্ট ও উজ্জ্বল নাম আবুল মনসুর আহমদ (১৮৯৮-১৯৭৯)। অবিভক্ত বাংলায় তিনি ছিলেন সমধিক পরিচিত এক সাহিত্যিক-সাংবাদিক-রাজনৈতিক ব্যক্তিত্ব। কবিতা দিয়ে যাত্রা শুরু করলেও কথাকোবিদ হিসেবেই তিনি সমধিক পরিচিত। কবিতা লিখেছেন, লিখেছেন প্রবন্ধ, স্মৃতিকথা, আত্মজীবনী। তবে গল্প-উপন্যাস রচনাতেই তাঁর সিদ্ধি শীর্ষবিন্দুস্পর্শী। এই লেখায় মূলত আমরা তাঁর গল্প নিয়েই আলোচনা করব।
 
শিউলির অন্তর্দাহ প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
চার পর্বের ধারাবাহিক গল্প

তিন
একবার ঘুম ভেঙে টুটুল সোজা হয়ে বসলো। শিউলির দিকে তাকিয়ে কিছুই না বলে সিটের সামনে টেলিভিশনটি চালু করলো। চ্যানেল ঘুরাতে ঘুরাতে একটি সিনেমায় চোখ আটকে গেল, কারণ নায়িকার চেহারাটি ভারতীয়। জীবনের বেশির ভাগ সময় পাশ্চাত্যে বাস করলেও স্বদেশের কাছাকাছি সংষ্কৃতির প্রতি টুটুলের টানটা যেন দিনে দিনে বেড়েই চলেছে। আজকাল প্রসাধন সামগ্রীর বহুল ব্যবহারের ফলে কে বাঙালি, কে ইংরেজ আর কে হিস্পানিক তা সহজে তার পার্থক্য করা যায় না। কিন্তু কারো পরনে শাড়ি দেখলে খুব সহজেই বাঙালি বা ভারতীয় চেহারার আদলটি সুস্পষ্ট হয়ে ওঠে। আজও তাই হলো। ফলে গল্প-সংক্ষেপটি না পড়েই টুটুল সিনেমাটি পছন্দ করলো। সিনেমাটির নাম নিরজা।
 
মেট্রো ওয়াশিংটন-এ বর্ষবরণ প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা   

দুই মাস পরে হলেও বৈশাখী আমেজে মেট্রো ওয়াশিংটন এলাকার সিলভার স্প্রিং শহরের একটি স্কুল অডিটোরিয়ামে নব বর্ষবরণ ও বৈশাখী মেলা আয়োজন করা হয় । ২১ মে সন্ধ্যা ৭ ঘটিকায় বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশন এর সহ-সাধারণ সম্পাদক মারিও মন্ডল এর উপস্থাপনায় শুভেচ্ছা বক্তব্য প্রদা করেন সংগঠনের সভাপতি মাইকেল খোকন রোজারিও।
রনক মার্টিন ও রাখি ফ্লোরেন্স এর পরিকল্পনায় সুসজ্জিত মঞ্চে এবারের অনুষ্ঠামালা সাজানো হয়েছিল ভিন্ন আঙ্গিকে।
 
দেশ ফেস্টিভ্যালে হাজারো মানুষের ঢল প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ, কানাডা থেকে।।   

 চোখ ঝলসানো আয়োজনে পর্দা নামলো কানাডার বাংলাদেশী কমিউনিটির সর্ববৃহৎ ইনডোর ইভেন্ট বাংলাদেশ ফেস্টিভ্যাল ২০১৭ এর। যেমনটি প্রত্যাশা করা হয়েছিলো তেমনটিই ঘটলো। প্রথমদিনের টিকিট ছিলো সোল্ডআউট। টিকিট না পেয়ে ফিরে গেছেন অনেকে। দ্বিতীয়দিনেও সোল্ডআউট হয়েছে টিকিট। পুরো অডিটোরিয়ামে তিল ধারণের স্থান ছিলো না।  কানাডার সর্বাধিক পঠিত বাংলা সংবাদপত্র সাপ্তাহিক বাংলামেইল আয়োজিত তৃতীয় বাংলাদেশ ফেস্টিভ্যালের দুইদিনের পর্দা উঠেছে এভাবেই।
 
পিপল এন্ড টেক এবং এশিয়ান টিভি’র আয়োজনে “মা দিবস” উদযাপন প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

গত ১২ই মে, ২০১৭, রোজ শুক্রবার সন্ধ্যায় পিপল এন্ড টেক-এর ভার্জিনিয়াস্থ ক্যাম্পাসে পিপল এন্ড টেক এবং এশিয়ান টিভি ইউএস-এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল “মা দিবস” উদযাপন অনুষ্ঠান। সহযোগিতায় ছিলেন “আগামী”র সাউথ ইস্ট চ্যাপ্টারের প্রেসিডেন্ট ফারজানা সুলতানা (ফারজানা ক্লারা)। 

 
মা গো আমার প্রিন্ট কর
মেরিনা রহমান, মেরিল্যান্ড   

মা যে আমার গল্প শুনে ঘুমিয়ে পড়ার কোল
আমার মুখের প্রথম ফোঁটা আধো আধো বোল।
মা যে আমার কথার ঝুড়ি হাসির ফোয়ারা  
মা যে আমায় ভুলিয়েছিলো সকল দৈন্য জরা।
 
ভালবাসার ছোঁয়ায় ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হয়ে গেল “হৃদয়বীণা” প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

 গত ৭ই মে, ২০১৭, রোজ রবিবার সন্ধ্যায় ভার্জিনিয়ার ন্যানী জে, লি রিক্রিয়েশন সেন্টার মিলনায়তনে “হৃদয়বীণা”র আয়োজনে অত্যন্ত সফলভাবে অনুষ্ঠিত হয়ে গেল “হৃদয়ে রবীন্দ্রনাথ চেতনায় নজরুল” অনুষ্ঠানটি। সৃজনশীল অনুষ্ঠান পরিকল্পনা, ওয়াশিংটনের সাংস্কৃতিক পরিমন্ডলের বিশিষ্ট শিল্পীদের সম্পৃক্ততায় অত্যন্ত চমৎকার, অনুপম পরিবেশনায় মূর্ত হয়ে উঠেছিল মিলনায়তন প্রাঙ্গন।
 
সড়ক দুর্ঘটনায় নিউইয়র্কে তিন বাংলাদেশী নিহত প্রিন্ট কর
বর্ণমালা নিউজ:   
 মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিউইয়র্ক সিটির লং আইল্যান্ডের নর্দার্ন স্টেট পার্কওয়েতে তিন বাংলাদেশি নিহত এবং একজন আহত হয়েছেন। ১৩ মে শনিবার ভোর ৫টায় তাদের প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে মহা সড়কের পাশের একটি গাছের সঙ্গে ধাক্কা খেলে হতাহতের এ ঘটনা ঘটে বলে নিউইয়র্ক স্টেট পুলিশ জানিয়েছে।
 
"স্বদেশ বাংলাদেশ" এর আয়োজনে অনুষ্ঠিত হল "বৈশাখী মেলা" প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত ৩০ এপ্রিল রোববার ভার্জিনিয়ার এ্যাশবার্ন স্থ  হিলটন এ্যাম্বেসি সুইটস-এ "স্বদেশ বাংলাদেশ" এর আয়োজনে অনুষ্ঠিত হয়  "বৈশাখী মেলা"। উদ্যোক্তরা এবারের এই বৈশাখী মেলাকে"স্থানীয় শিল্পীদের মিলন মেলা" হিসাবে তুলে ধরার প্রয়াস ছিল ।
 
ফেরারি পাখি প্রিন্ট কর
মেরিনা রহমান, মেরিল্যান্ড   

ওরা এসেছিলো হঠাৎ করেই। কাউকে না জিজ্ঞেস করেই ওরা  থাকার ব্যবস্থা করে নিলো। আমি ভাবলাম থাক, স্বামী স্ত্রী দুজনে থাকবে অসুবিধে কি ? মাঝে মাঝেই ওদের সংসারে গিয়ে খোঁজ খবর নিতাম। ওরা অবশ্য ওসব কিছুই নজর করতো না।  সারাক্ষন নিজেরা নিজেদের নিয়ে ব্যস্ত থাকতো।  আমার কিন্তু ভালোই লাগতো।  ভাবতাম আহা নতুন সংসার, ব্যস্ত তো থাকারই কথা।  এখন কি আর  অন্যদিকে নজর দেবার সময় আছে ? 
 
বুদ্ধ পূর্ণিমায় বুদ্ধের সাথে আলাপ প্রিন্ট কর
ইমতিয়াজ মাহমুদ   

বুদ্ধ পূর্ণিমার দিন কি করবেন? বুদ্ধ পূর্ণিমা কি জানেন তো? বুদ্ধ পূর্ণিমা দিনটিকে ধরা হয় তথাগত বুদ্ধ সিদ্ধার্থ গৌতম বা শাক্যমুনির জন্মদিন, ওঁর আলোকপ্রাপ্তি বা বুদ্ধত্ব প্রাপ্তির দিন এবং ওঁর মহাপরিনির্বাণের দিন। আপনি বৌদ্ধ ধর্ম মানেন বা না মানেন দিনটি উদযাপন করতে অসুবিধা নাই। গৌতম বুদ্ধ ভালো মানুষ ছিলেন, ওঁর জন্মদিন তো পালন করা যায়ই। আর এইদিনে আমাদের দেশে তো সরকারী ছুটি আছেই, চলুন বৌদ্ধ পূর্ণিমা উদযাপন করি।
 
শেষের পরেও প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   
(কবিগুরু-ছাত্র ছোট কাল্পনিক কথপোকথন)

রবীন্দ্রনাথ তখন অসুস্থ।লিখছেন শেষের কবিতা।সবসময় লিখতে ভালও লাগে না তাই মাঝে মাঝে খাটের পাশে জানলা থেকে কি যেন দেখেন আর মৃদু হাসেন।একদিন তাঁর ছাত্র সুবিনয় তাঁকে প্রশ্ন করল, "গুরুদেব একটা কথা জানতে চাইব যদি অনুমতি দেন?" রবীন্দ্রনাথ তাকে তখন অনুমতি দিলেন।
 
শহীদ জননী জাহানারা ইমাম প্রিন্ট কর
তৌহীদ রেজা নূর   

ছেলেবেলায় ‘বুদ্ধিমতী মাশা’, ‘সাত রঙ্গা ফুল’ কিংবা অন্য কোনো মনোহারী রঙিন ছবির বইয়ে স্বপ্ন বোনার দিনগুলোতে হঠাৎ নজরে আসে ঢাউস সাইজের একটি বই। নাম ‘নদীর তীরে ফুলের মেলা’। একাত্তরে চামেলিবাগের যে বাড়ি থেকে আলবদরের পশুরা আমার বাবাকে অপহরণ করেছিল, সে বাড়ির বাড়িওয়ালির (যাকে আমরা সব ভাইয়েরা সেঝে আপা বলে ডাকতাম) সংগ্রহে ছিল বইটি। নামের সঙ্গে মিল রেখে বইটির মলাটে প্রচ্ছদশিল্পী যে চিত্রখানা এঁকেছিলেন, তা আমার শিশুমনে প্রবল দাগ কাটে, যা এখনো অম্লান রয়েছে। বইটির মূল লেখক লরা ইঙ্গেলস।
 
কাশেম বিন আবু বাকার ও আমাদের মনস্তত্ত্ব প্রিন্ট কর
আসিফ নজরুল   

কাশেম বিন আবু বাকার সম্পর্কে প্রথম শুনি এক যুগ আগের বইমেলায়। একসময় বইমেলায় নিয়মিতভাবে উপন্যাস বের হতো আমার। সে কারণেই হয়তো কোন উপন্যাস কতটা পাঠকপ্রিয়তা পাচ্ছে, তা নিয়ে আমার একধরনের আগ্রহ ছিল। পরিচিত প্রকাশকেরা চেনা লেখকদের সম্পর্কে খোঁজখবর দিলেন। তারপর জানালেন আমার অপরিচিত একজন লেখকের নাম। তিনি কাশেম বিন আবু বাকার। একজন নামী প্রকাশক জানালেন: প্রচুর চলে তাঁর বই, কল্পনাই করতে পারবেন না!
 
কাশেম বিন বাকার : ইসলামী মোড়কে যৌন সুড়সুড়ি প্রিন্ট কর
জববার হোসেন   
যৌন বাণিজ্যের বিশাল বাজার জুড়ে রয়েছে পর্ন ইন্ডাষ্ট্রি। রয়েছে নানান সেগমেন্ট। অসংখ্য সাইট। সে সব সাইট জুড়ে রয়েছে অসংখ্য ক্যাটাগরি। তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অ্যারাব, অ্যারাব সেক্স ইত্যাদি। এখন কেউ যদি ‘অ্যারাব’ শব্দটির কারণে এসব সাইটে ক্লিক করে ইসলামী সাইট ভেবে বসেন তাহলে যেমন বিপদ, তেমনি কাশেম বিন আবু বাকার’কে ‘ইসলামী নভেলিস্ট’ বা ‘ইসলামী সাহিত্যিক’ ভেবে থাকলে বিপদটি একই।
 
MASJID IS NOT A UNI-GENEDER PLACE: প্রিন্ট কর
Khatib Wael Alkhario   
In his Friday sermon (Khutba) Khatib Wael Alkhario said the musallah (prayer place) is not a uni-gender place. He was giving his Khutba at the 3rd shift of the Jumma prayer on Friday May 5, at the newly opened extension of the ADAMS Center at Sterling, VA.
 
৫ বছরে বাংলাদেশের সামরিক সরঞ্জামাদি আমদানি ৬৮১% বেড়েছে প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বিশ্বের  অস্ত্র সরবরাহকারীদের নজর এখন বাংলাদেশের দিকে। আগামী ২০৩০ সালের মধ্যে  নিজেদের ‘আঞ্চলিক সামরিক শক্তি’তে রুপান্তরিত করতে বাংলাদেশের পরিকল্পনার সূত্র ধরে আন্তর্জাতিক অস্ত্র ও সামরিক সরমাঞ্জদি নির্মাতা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের দিকে ঝুঁকছে বলে জানা গেছে। ।
 
শিউলির অন্তর্দাহ প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
চার পর্বের ধারাবাহিক গল্প: পর্ব-দুই

নীচে, অনেক নীচে, দূর থেকে বিশাল একটি সাদা মেঘের ভেলা ভেসে যাচ্ছে ধীর গতিতে। ভেলাটি ছোট ছোট কতগুলো পাহাড়ের অনেক ওপর দিয়ে যেতে যেতে এবার বড় একটি পাহাড়কে প্রায় গিলে ফেলছে। মনে হচ্ছে বড় পাহাড়ের কালো চুড়াটি পৃথিবীর সাদা বক্ষের ওপর বিন্দু হয়ে রয়েছে। যেন মাতৃবক্ষ হয়ে অমৃতের ও জীবনের সন্ধান দিচ্ছে, বেঁচে থাকার আহ্বান জানাচ্ছে।
 
"পাল্কী"র গ্র্যান্ড স্পন্সর পিপল এন টেক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

আগামী ১৯-২০শে আগষ্ট অনুষ্ঠতব্য বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইঙ্ক (বাই) নিবেদিত নাটক- "পালকি"র গ্র্যান্ড স্পন্সর হলেন  উত্তর আমেরিকার তথ্যপ্রযুক্তি (আইটি) বিষয়ক প্রতিষ্ঠান পিপল এন টেক। পিপল এন টেক (An Institute of Information & Technology) । সম্প্রতি বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইঙ্ক (বাই) এবং পিপল এন টেকের সাথে একটি  সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। পিপল এন টেকের  Spring Hill Rd, Vienna, VA 22182স্থ কর্পোরেট অফিসে এই চুক্তিতে স্বাক্ষর করেন "বাই" এর সভাপতি সফি দেলোয়ার কাজল এবং পিপল এন টেকের সিইও ইঞ্জিনিয়ার আবু বক্কর হানিপ।
 
অপু-মানিক কথপোকথন (কাল্পনিক চিত্রপট) প্রিন্ট কর
শুভজিৎ বসাক,কলকাতা   


(সত্যজিৎ রায়ের ‘অপুর ত্রয়ী নিয়ে বিবিসি বাংলার প্রিবেদনটি শুনতে ছবিটিতে ক্লিক করুন)
২রা মে (সিনেমা জগতের প্রবাদপ্রতিম পুরুষ সত্যজিৎ রায়ের ৯৬তম জন্মবার্ষিকী । গতানুগতিক সিনেমার ধারায় পরিবর্তন আনার পাশাপাশি
কৌশল উদ্ভাবন এবং নান্দনিক উপস্থাপনার মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে নিজের আসন পোক্ত করে গেছেন। ‘অপুর ত্রয়ী (পথের পাচালী, অপরাজিত এবং অপুর সংসার)’র এই সেলুলয়েড স্রষ্টা মেধা আর কীর্তির গুণে বাংলা পেরিয়ে বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসেও অমর হয়ে আছেন। )

*****
বড় হলঘরে মুখোমুখি বসে আছে অপু এবং সত্যজিৎ রায়।তখন অপু মাঝ বয়সী।অপর্ণাকে সে ততদিনে হারিয়ে ফেলেছে জীবন থেকে।ভীষণ ভালবাসত সে অপর্ণাকে তাই সহজে তার চলে যাওয়া মানতে পারেনি অপু।মানিকবাবু তার সামনে বসে আছেন।বলিষ্ঠ গলায় প্রশ্ন করলেন, "অপু,তোমার কি হয়েছে?"
অপু: (ধীর গলায় বলল) আপনারা লেখকরা এমন নির্দয় কেন হন?
সত্যজিৎবাবু: (ঠোঁটের কোণে হাসি রেখে) কেন বলো তো অপু?

 
ফিরে যাওয়া প্রিন্ট কর
মেরিনা রহমান, মেরিল্যান্ড   

গাছের ডালে একটা পাখি দেখে থমকে দাঁড়ায় তিনু।  এক দৃষ্টিতে তাকিয়ে থাকে।  কি সুন্দর ছোট্ট পাখিটা।  পেটটা  লাল ডানা দুটো বাদামি আর কেমন একটা সবুজ রং আর মাথায় খুব ছোট্ট ঝুটি। কি পাখি এটা ? ভাবতে ভাবতে পাখিটাকে অনুসরণ করতে থাকে। এ ডাল থেকে ও ডালে ছুটোছুটি করছে পাখিটা। একই সাথে শীষ দিচ্ছে।  বোধহয় সঙ্গীকে ডাকছে।  কোথায় বাসা পাখিটার? ও কি এখন ওর বাসাতে ফিরবে? সেখানে কি ও ডিম  পেড়েছে নাকি ও এখন বাসা বাঁধবে? এলোমেলো ভাবতে ভাবতে অনেকটা পথ এগিয়ে গেলো।
 
এরই নাম ভালোবাসা! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের ইলিনয়ের দম্পতি আইজ্যাক ভাটকিন ও তেরেসা। সুখে-দুঃখে একসঙ্গে কাটিয়েছেন ৬৯টি বছর! পরস্পরকে ছেড়ে থাকার কথা ভাবনাতেই আসেনি তাঁদের। জীবনের পর তাই মরণেও তাঁরা পরস্পরকে ছাড়তে পারেননি, একই দিনে এক ঘণ্টারও কম সময়ের ব্যবধানে মারা গেছেন এই দম্পতি।
 
বিশ্বের ‘দীর্ঘজীবী ব্যক্তির’ মৃত্যু! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিশ্বের ‘দীর্ঘজীবী ব্যক্তির’ মৃত্যু হয়েছে। ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের মধ্যাঞ্চলে ‘১৪৬ বছর’ বয়সে তিনি মারা যান। জন্মসংক্রান্ত নথিপত্র অনুযায়ী, সডিমেদজো নামের ওই ব্যক্তি ১৮৭০ সালের ডিসেম্বরে জন্মগ্রহণ করেন। ‘মে গোতা’ নামে তিনি পরিচিত।
 
ভার্জিনিয়ায় ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর বৈশাখী উৎসব অনুষ্ঠিত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত ২৯শে এপ্রিল  ছিল আমেরিকাতে সাপ্তাহিক ছুটির দিন। প্রখর খরতাপে আগুন । তারপরও ঘরে বসে ছিলেন না গ্রেটার ওয়াশিংটনের  উৎসব প্রিয় প্রবাসী বাংলাদেশিরা। " ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী"র  এই বৈশাখী মেলায় তারা তারা দলে দলে যোগ দেন। নিউইয়র্ক থেকে আগত  বিশিষ্ট উপস্থাপক আবীর আলমগীরের প্রানবন্ত উপস্থাপনায় দলীয় সঙ্গীতের মধ্য দিয়ে  অনুষ্ঠানের  সূচনা হয়।
 
HRIDOYBEENA TO STAGE SHOW প্রিন্ট কর
Wahed Hossaini   
হৃদয়ে রবীন্দ্রনাথ চেতনায় নজরুল

Sunday April 30, 2017. Readers of this news outlet may remember, my post ‘খুধার্থ শিশুর আশার আলো’ last month. The two sisters –Dr. Soma Bose and Mrs. Ruma Bhowmik- have come down to work to raise fund and collect food for the hungry children of America. Their non-profit musical organization, Hridoybeena,- Artists United Against Childhood Hunger whose mission is to "end childhood hunger" in America through music, will stage a show on Sunday May 7, 2017.
 
মহান মে দিবস প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের সামনে ১৮৮৬ সালের ১ মে ৮ ঘণ্টা শ্রমদিনের দাবিতে এক প্রতিবাদী শ্রমিক সমাবেশে পুলিশের গুলি ও দাঙ্গায় নিরস্ত্র ১১ জন শ্রমিক নিহত হন। দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে বুকের রক্ত ঝরিয়েছিলেন ১১ জন শ্রমজীবী মানুষ। অবশেষে দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। ১৮৯০ সাল থেকে প্রতি বছর দিনটি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে মে দিবস হিসেবে পালিত হচ্ছে। মহান মে দিবস উপলক্ষে: লালটুক লালটুক সেলাই দিদিমনি- জেমস. গানটি শুনতে ছবিটিতে ক্লিক করুন।
 
জলবায়ু চুক্তি ইস্যুতে ওয়াশিংটনে হাজারো মানুষের প্রতিবাদ প্রিন্ট কর
সূত্রঃ ওয়াহেদ হোসেনী, ভার্জিনিয়া   

ছবিঃ মহসিন সিদ্দিক
জলবায়ু চুক্তি ইস্যুতে যুক্তরাষ্ট্রের ভূমিকার প্রতিবাদে প্রচণ্ড রোদ উপেক্ষা করে গত ২৯শে এপ্রিল শনিবার  যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রায় দুই লক্ষ লোকের সমাবেশ ঘটে।  সমাবেশে অ্যাকটিভিস্ট গ্রুপগুলোর মধ্যে  বাংলাদেশ এনভারমেন্ট নেটওয়ার্ক-বেন এর সদস্যরা সাংগঠনিক ভাবে অংশ গেহন করে। "বেন" এর ব্যানারে বাংলাদেশী আমেরিকান শিক্ষক, প্রকৌশলী, বিজ্ঞানী, অর্থনীতিবিদ সহ নানা পেশার বাংলাদেশী আমেরিকানরা অংশ গ্রহন করে।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 121 - 180 মোট 5857

পাঠক পছন্দ

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates