মূলপাতা
শব্দরা সব দীর্ঘশ্বাস প্রিন্ট কর
আনিস আহমেদ, মেরিল্যান্ড   

ওই চোখে ডুব সাঁতার দিয়েই উঠবো অকষ্মাৎ এমন একগুচ্ছ ইচ্ছে প্রবল যখন
তখনই দেখি ডুবে গেল সত্বা আমার ঐ জলধির গভীর অস্তিত্বে সহসা
ঠোঁটে চুম্বনে চুম্বুনে চুমুক দেওয়ার নেশায় নিশা হলো ভোর
স্বপ্নে যতটা ছিলাম কাছাকাছি , স্বপ্নভঙ্গে দেখি. দিল্লি বহু দূর
 
ক্যালিফোর্নিয়ায় ট্রাম্প সমর্থক ও বিরোধীদের রক্তক্ষয়ী সংঘর্ষ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক ও বিরোধীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। এ সময় এক পক্ষ আরেক পক্ষকে কাঠের লাঠি ও রড দিয়ে পিটিয়ে আহত করেছে। সংঘর্ষে একজনের মাথা ফেটে যায় এবং আরেকজনের দাঁত ভেঙে যায়। পুলিশ দূরে দাঁড়িয়ে থাকলেও ঘটনাস্থলে এগিয়ে আসেনি। পরে কয়েকজনকে আটক করেছে। একই দিনে যুক্তরাষ্ট্রের অন্যান্য রাজ্যে ট্রাম্পের সমর্থনে শান্তিপূর্ণ বিক্ষোভ হয়েছে। 
 
নিউ ইয়র্কে দু’ভাগে বিভক্ত আমেরিকা প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
লাবলু সভাপতি, শহীদুল সাধারন সম্পাদক
সাইদ সভাপতি, রচি সাধারন সম্পাদক

চরম অনিয়ম, অপ্রীতিকর ঘটনা আর অন্তর্দ্বন্দ্বের ফলে দু’ভাগে বিভক্ত হলো নিউ ইয়র্কের আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব। যুক্তরাষ্ট্রে কর্মরত বাংলাদেশি আমেরিকান সাংবাদিকদের সংগঠন আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের আভ্যন্তরিন বিষয় নিয়ে গত কয়েকবছর ধরে সংগঠনের কর্মকর্তাদের সঙ্গে কয়েকজন কার্যনির্বাহী সদস্যের অন্তর্দ্বন্দ্ব চলে আসছিল। মূলত পদ-পদবি আর অর্থ তসরুপের ঘটনা থাকলে তা কখনো প্রকাশ্যে আসেনি। আর এসব ঘটনা চরম আকার ধারন করায় এক পর্যায়ে নতুন কমিটি গঠনকল্পে নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
 
পিনু সাত্তার... একজন ভার্সাটাইল শিল্পী প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

পিনু সাত্তার... একজন সঙ্গীত শিল্পী, বর্তমানে কানাডায় বসবাস। স্থানীয়ভাবে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান এবং টিভি অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে তিনি প্রচুর প্রশংসা কুড়িয়েছেন, দর্শক নন্দিত হয়েছেন পরিবেশনার মাধুর্য্যে। গানের ভুবনে বিচরণ করে আসছেন অনেকটা সময় ধরে...  বাংলার গ্রামীন প্রেক্ষাপটে বেড়ে উঠার সময় গ্রাম-বাংলার চিরন্তন জীবনঘেঁষা সঙ্গীতের সাথে তার পরিচয় হয়ে গিয়েছিল ছোটবেলা থেকেই।
 
মুরতাদ হত্যার পক্ষে-বিপক্ষে প্রিন্ট কর
হাসান মাহমুদ, টরন্টো   
মুরতাদ দুরকমের– ফিতরি ও মিলি। ফিতরি − ফিতরা মানে স্বভাবজ। স্বাভাবিকভাবে মুসলিম হয়ে জন্মে ইসলাম ছেড়ে দিলে হয় ‘মুরতাদ ফিতরি’। ‘মুরতাদ মিলি’ হল সে, যে অন্য ধর্ম থেকে ইসলাম গ্রহণ করে তারপর ইসলাম ছেড়ে দেয়। এ নিবন্ধে আমরা দেখব এ ব্যাপারে ১. শরিয়া আইন কী বলে; ২. কোরান কী বলে; ৩. রাসুল (সা.) কী করেছেন; ৪. মওলানা মওদুদি (ও অন্যদের) মুরতাদ হত্যা সমর্থন কতটা বৈধ; ৫. অন্য বিশেষজ্ঞেরা কী বলেন এবং ৬. বাস্তবে কী ঘটেছে ও ঘটছে।
 
নতুন দিনের প্রত্যাশা প্রিন্ট কর
শম্পা বণিক, ভার্জিনিয়া   

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আমরা সবাই আয়নায় নিজেকে দেখি, সেটা আলাদা কথা যে আমরা শুধু আয়নায় নিজের চেহারাই দেখি। আশাহত হয়ে পড়ি যখন দেখি সুন্দর চেহারাটা দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে , অথবা আফসোস করি আমি কেন আরো একটু সুন্দর হলাম না। নয়ত সৃষ্টিকর্তাকে বলি তুমি এতটা কৃপণ আমার ক্ষেত্রে না হলেও তো পারতে? তার পর নেমে পড়ি নিজের সৌন্দর্য্য বর্ধনের কাজে, প্রয়োজনে প্লাস্টিক সার্জারি ও করে ফেলি। শুধুমাত্র চেহারা সুন্দর অথবা জিরো ফিগার এর পেছনেই অসীম সংগ্রাম করি আমরা বেশির ভাগ মানুষ।
 
মন্ট্রিয়লে একুশের বই মেলা প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ মন্ট্রিয়ল থেকে।।   

গত ২৫শে ফেব্রুয়ারি ২০১৭ শনিবার কানাডা-বাংলাদেশ সলিডারিটির উদ্যোগে সফল ভাবে শেষ হলো কানাডার বৃহৎ লেখক,পাঠক মিলন মেলা, বইমেলা। সৃজনশীল সংগঠন কানাডা-বাংলাদেশ সলিডারিটির উদ্যোগে ৪১৯ সেন্টরক উইলিয়াম হিংস্টন ভবনে অনুষ্ঠিত হলো পঞ্চম একুশে বইমেলা কবিতা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা।

 
অগ্নিস্ফুলিঙ্গের মার্চ ১ : প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

ঢাকা স্টেডিয়ামে পাকিস্তানি পতাকা পোড়ানো হয়। অগ্নিস্ফুলিঙ্গের মার্চ ১ তারিখ- অগ্নিঝরা-রক্তঝরা-অশ্রুঝরা-রোদনভরা বাঙালির গৌরবের আবেগময় মাস মার্চ- যা ঋতুরাজ ভরা বসন্ত তথা ফাল্গুনের মাঝামাঝি থেকে চৈত্রের মাঝামাঝি পর্যন্ত। মার্চ মাস তথা বসন্ত ঋতুর সাথে বাঙালির আবেগ জড়িত- যা বিশ্বের আর কোথাও দেখা যায় না এবং বিশ্বের সকল জাতীর কাছে গ্যাগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী মার্চ শুধু বছরের ৩য় একটি মাসের নাম- এছাড়া আর কিছুই নয়- কিন্তু বাঙালির কাছে মার্চ(ফাল্গুন-চৈত্র) শুধু একটি মামুলি সাধারণ মাসের নাম নয়- এটা অগ্নিগর্ভ উত্তপ্ত মাস, প্রতিবাদের মাস, প্রতিরোধের মাস, স্বাধীনতার মাস, রক্তিম মার্চ, আগুন হাওয়ার মার্চ, অগ্নিস্ফুলিঙ্গের মার্চ, সুপ্ত আগ্নেয়গিরি জেগে উঠার মার্চ- এই মার্চ আবহমান বাঙালির বীরত্ব গাথার মর্মবেদনার মাস- এই মার্চ বীরের রক্ত স্রোত, মাতার অশ্রুঝরার মাস। বাঙালির জীবনে আজ নানা কারণে মার্চ মাস অন্তর্নিহিত শক্তির উৎস।
 
বাপ কা বেটি – বঙ্গবন্ধু ও শেখ হাসিনা প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

১৯৮৩-৮৬ সময়কালে ওয়াশিংটন ডিসি-তে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয় বিভাগের বিকল্প পরিচালক বা অলটারনেট ডাইরেক্টার থাকাকালে বাংলাদশের অর্থসচিব গোলাম কিবরিয়া আমাকে একটি ঘটনার কথা বলেছিলেন। আমাদের স্বাধীনতার পর কোন এক সময় বিশ্বব্যাংকের সভাপতি রবার্ট ম্যাকনামারা গণভবনে এলেন। ঋণ দেয়ার শর্ত হিসেবে নতুন দেশটির ওপর পাকিস্তানি আমলে প্রাপ্ত কিন্তু যুদ্ধে ধ্বংসপ্রাপ্ত ও ক্ষতিগ্রস্ত প্রকল্পের ঋণের বোঝা চাপাতে চাইলেন। বঙ্গবন্ধু বললেন সভাপতি সাহেব, সেগুলো আমার কাছে দুমড়ানো মোচড়ানো লৌহপিণ্ড (স্ক্র্যাপ আয়রন) ছাড়া আর কিছুই নয়। আপনি যদি মেরামত করে প্রকল্পগুলো চালু করে দিতে পারেন, তবেই সেই ঋণের বোঝা আমি নেব।
 
বসন্তের কোনও রং নেই প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

(ছবিঃ বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা-BAAI এর মাসিক সভা এবং বসন্ত বরণ থেকে)

বসন্তে হলুদ রংটা মানায়,নাকি লাল রংটা?
কথাটা শুনে হাসলে তুমি,
এরপরে হলুদ শাড়িতে আর লাল আবীরে ভাসলে তুমি,
মনের গভীরে আঁকলে ছবি।

 
যুক্তরাষ্ট্রে বহিস্কার আতঙ্কে লক্ষাধিক অবৈধ বাংলাদেশি প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবৈধ অভিবাসী দমনে নতুন নির্দেশনা জারির পর গোটা যুক্তরাষ্ট্র জুড়ে আতঙ্ক বিরাজ করছে। গত মঙ্গলবার হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের নির্দেশনায় অভিবাসন আইনের শক্ত প্রয়োগের কথা ঘোষনার পর বৈধ কাগজপত্রহীন মানুষদের মাঝে এ আতঙ্ক বিরাজ করছে। যুক্তরাষ্ট্রে বসবাসকারী অবৈধ বাংলাদেশিরাও ভুগছে বহিস্কার ও ধরপাকড়ের আতঙ্কে।
 
হৃদয়ের আংগিনায় গানের ছোঁয়ায় কবিতা প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

হৃদয়ের বিষাদময় অন্ধকার দূরীভূত করতে কিংবা জীবনের আনন্দ-অনুভূতিগুলিকে ধারণ করতে কবিতার বিকল্প নেই। সময়ের সাথে সাথে কবিতা নানারূপে বিকশিত হয়েছে। গানের ছোঁয়ায় কবিতা তারই একটি নতুন সংষ্করণ। গত আট বছর ধরে গ্রেটার ওয়াশিংটনে এই কবি এবং কবিতার আসরের বৃষ্টি ঝরছে। প্রবাসের যান্ত্রিক এবং ব্যস্ততার মাঝেও  তাইতো কবিতার আাঙিনায় এতো ছুটোছুটি।  গত ২৫শে ফেব্রুয়ারী ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ হলি ইন এক্সপ্রেসের বলরুমে এই কবিতা উৎসবকে উপভোগ করে  আগত কবিতা প্রেমী শ্রোতামন্ডলী।
এবারের কবিতা আবৃত্তির পরিমন্ডলেও লেগেছিল  আধুনিকতার ছোঁয়া। সংগীতের আবহে কবিতা আবৃত্তি - কবিতা যেন জীবন্ত হয়ে ধরা দেয় সকলের মাঝে ।
 
শোক সংবাদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি  গ্রেটার ওয়াশিংটন ডিসির কমিউনিটি এক্টিভিষ্ট এবং বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর যুগ্ম সম্পাদক বিপ্লব দত্তের পিতা ধীরেন্দ্রনাথ দত্ত গত ২৩শে  ফেব্রুয়ারী বৃহস্পতিবার দুপুর  সাড়ে বারটায় ভারতের কলকাতায় ইন্তেকাল করেছেন। 
 
অভিজিৎ একটি নক্ষত্রের নাম প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি; ঠিক দুবছর আগে বইমেলা থেকে ফেরার পথে নির্মমভাবে নিহত হন বিজ্ঞান লেখক, প্রকৌশলী এবং মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতাদের অন্যতম অভিজিৎ রায়। মৌলবাদীদের চাপাতির নির্মম আঘাতে ক্ষতবিক্ষত হয়ে অল্পের জন্য প্রাণে বেঁচে যান আরেকজন বিজ্ঞান লেখক– অভিজিৎ রায়ের জীবনসঙ্গী বন্যা আহমেদ। এরপর বছরজুড়ে চলে একের পর ব্লগার-লেখক-প্রকাশক ও মুক্তচিন্তকদের হত্যা।
 
অভ্র'র জনক ডা. মেহদীকে সর্বোচ্চ রাষ্ট্রপুরস্কারে সম্মানিত করুন প্রিন্ট কর
ডা. মানিক চন্দ্র দাস   

হালকা পাতলা ধরনের একটা ছেলে। চোখে চারকোনা ফ্রেমের চশমা। মাথা ভর্তি চুল, যাতে আদপেই চিরুনি ঢোকে কিনা সন্দেহ আছে। কোন একটা যায়গায় চুপ করে দাঁড়াচ্ছেনা, হেঁটে যাচ্ছে,হেঁটেই যাচ্ছে, কথা বললে হাত পেছনে নিয়ে শুনছে,তাকাচ্ছে এদিক ওদিক। এই তাকানোটাতে আবার কোন লুকোছাপা নেই। পূর্ণ দৃষ্টি। ক্যাম্পাসে ভয়ডরহীন আকাশ বাতাস কাঁপিয়ে হাসি। সহজ ভাষায় এই হচ্ছে মেহদী। মেহদী হাসান খান।
 
অটোয়ায় বাংলাদেশ হাই কমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ নিউজ।   

সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে।।   বাংলাদেশ হাই কমিশন, অটোয়ার আয়োজনে ২১শে ফেব্রুয়ারী অমর শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভষা দিবস পালিত হলো, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে। ২১ তারিখ কানাডায় কর্মদিবস থাকায় নগরীর রিচলিউ ভ্যানিয়ার কমিউনিটি সেন্টারে গতকাল ২৫শে ফেব্রুয়ারী ২০১৭'র বৃষ্টিস্ন​f​ত সন্ধ্যায় আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাই কমিশনার মিজানুর রহমন।
 
নেদারল্যান্ডে মাতৃভাষার জয়গান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

২৫ ফেব্রুয়ারী ২০১৭, দি হেগ। আজ দি হেগে আন্তর্জাতিক পরিসরে আয়োজিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মাতৃভাষার টানে সকল জাতি-বর্ণের মানুষ মিলেমিশে হল একাকার, সমস্বরে গাইল মাতৃভাষার জয়গান। শীতের সকালে প্রতিকূল আবহাওয়ায়ও তিনশত জনের ধারণক্ষমতার হলে তিল ধারনের ঠাঁই ছিলনা। শান্তি ও সাংস্কৃতিক বৈচিত্রের বার্তা নিয়ে মাতৃভাষা দিবস যেন বাংলাদেশের সীমানা পেরিয়ে সুদূর দি হেগে এসে পেল সার্বজনীনতা।
 
ফ্লোরিডার আঁকার খাতা প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   
"এসব কি আঁকছিস"-আঁতকে উঠে রবেনকে প্রশ্নটা জিজ্ঞাসা করল তার মা জেনিফার।রবেন মায়ের দিকে একবার তাকিয়ে বলল যে এমনি ছবি আঁকছে সে।কিছু কি সে বলবে বলে এসেছে জানতে চাইলে জেনিফার ভয়ে কিছু বলতে পারল না।মাকে আর ভ্রুক্ষেপ না করে সে আঁকতে থাকল।ভয়ে বেরিয়ে এল জেনিফার তার ঘর থেকে।
 
SAMHATI Launched:JAHANARA ALI MEMORIAL SCHOLARSHIP FOR WOMEN প্রিন্ট কর
Wahed Hossaini   

Sunday February 26, 2017.  The Bangladesh Women’s Organization of Washington DC, SAMHATI, launched a scholarship in memory of late Jahanara Ali for three young women in Bangladesh yearly. The memorial scholarship for Jahanara Ali, who suddenly passed away on October 22, 2016, has been targeted for $10,000 and SAMHATI has already started collecting donations for the purpose.
 
ক্যানসাসে প্রাণ হারালেন ভারতীয় ইঞ্জিনিয়ার প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ওলাথি শহরের একটি বারে নেভি ভেটারান অ্যাডাম পুরিন্টনের গুলিতে  সম্ভাব্য হেট ক্রাইমে নিহত হয়েছেন ৩২ বছর বয়সি আইটি কর্মী শ্রীনিবাস কুচিভোটলা ও আহত হয়েছেন তাঁর সমবয়সি বন্ধু অলক মাদাসানি৷  ঘটনাটি ঘটে বুধবার সন্ধ্যায়৷ বারটেন্ডার গ্যারেট বোনেন ক্যানসাস সিটি স্টার পত্রিকাকে বলেছেন যে, কুচিভোটলা আর মাদাসানি সপ্তাহে একবার কি দু'বার একটা ড্রিঙ্ক নেবার জন্য অস্টিনস বারটিতে আসতেন৷
 
কানাডা আদালতের রায়ে বিএনপি সন্ত্রাসী দল: আইনের শাসন ও ভ্রষ্টাচার প্রিন্ট কর
- দেলোয়ার জাহিদ   
বিএনপি সন্ত্রাসী সংগঠন: কানাডীয় আদালতের এ পর্যবেক্ষনের পর দেশে দ্রুত রাজনৈতিক মেরুকরণ শুরু হয়ছে. ক্ষমতাসীন দল আ. লীগ ঘরে বাইরে সন্ত্রাসের বিরুদ্ধে  নির্বাচন পূর্ব তাদের অবস্থানকে স্পষ্ট করতে চাইছে। আগামী নির্বাচনে সন্ত্রাসী দলের তকমা নিয়ে ক্ষমতাসীন বা বিরুধীদল কেউই ভাল করতে পারবে না এটা দিবালোকের মতো স্পষ্ট।
"কানাডার একটি আদালত বিএনপিকে একটি সন্ত্রাসী দল হিসেবে উল্লেখ করে যে রায় দিয়েছে তা জনগণের সামনে তুলে ধরতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগ সংসদ সদস্যদের নির্দেশ দিয়েছেন"
 
A women's store in Saudi Arabia and actual scenario. প্রিন্ট কর
Jamal Hasan, Meryland   

A women's store in Saudi Arabia's Riyadh mall displaying torn jeans for sale. And an image of the ripped jeans worn by Iranian girl, who was beaten by moral police. It seems that the Sunni orthodox Kingdom of Saudi Arabia has progressed a few steps in matter of female fashion than their counterpart, the Shiite orthodox Islamic Republic of Iran.
 
শোক সংবাদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যুক্তরাষ্ট্রের  ভার্জিনিয়া  নিবাসী  জনাব মর্তুজা হোসেন আজ ২৫শে  ফেব্রুয়ারী দুপুর ১২টায় ফেয়ার ফ্যাক্স হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না--রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল  ৭৯ বছর।
 
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের বংগবন্ধু অডিটোরিয়ামে গত ২১শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৭ পালিত হয়।  যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ জিয়াউদ্দিন ২১ ফেব্রুয়ারী সকালে দূতাবাসে স্থাপিত প্রতিকী শহীদ মিনারে পুষ্পস্তাবক অর্পন এবং  দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে  দিনটির সূচনা করেন।
 
নিউ ইয়র্কে বাংলাদেশি ব‌্যবসায়ীকে হত‌্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নিউ ইয়র্ক সিটির ব্রঙ্কসে বাংলাদেশি কমিউনিটির পরিচিত মুখ রিয়েল এস্টেট ব্যবসায়ী জাকির খান বাড়িওয়ালার ছুরিকাঘাতে নিহত হয়েছেন।গতকাল ২২শে ফেব্রুয়ারী বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে থ্রগস নেক এলাকার লগান এভিনিউয়ে বাসার সামনেই ৪৪ বছর বয়সী জাকির খানকে উপর্যুপরি ছুরিকাঘাত করা হয় । রিয়েল এস্টেট ব্যবসায় জড়িত ছিলেন জাকির রিয়েল এস্টেট ব্যবসায় জড়িত ছিলেন জাকির গুরুতর আহত অবস্থায় রাতে জাকিরকে জ্যাকবি মেডিকেল সেন্টারে নেওয়া হলে জরুরি বিভাগের চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তার বুকে অন্তত সাতটি ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন পাওয়া গেছে  বলে চিকিৎসকরা জানিয়েছেন।
 
মেট্রো ওয়াশিংটন আওয়ামী যুবলীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

মেট্রো ওয়াশিংটন আওয়ামী যুবলীগের আয়োজনে গত ২০শে ফেব্রুয়ারী সোমবার সন্ধ্যায় ভার্জিনিয়ার ষ্প্রীংফিলন্ডস্থ নিরালা রেস্তোরাঁ তে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সংগঠনের সভাপতি রবিউল ইসলাম রাজুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সর্বজিৎ দাস তূর্যের পরিচালনায় ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে অনুষ্ঠানের সূচনা হয়।
 
তুলির আঁচড়ে হৃদয়ের স্পন্দন সৃষ্টিই আমার কাজ প্রিন্ট কর
তানভীর ইউসুফ রনী সিবিএন কানাডা থেকে।   

"তুলির আঁচড়ে হৃদয়ের স্পন্দন সৃষ্টি করা' এ এক তুলনাহীন কাজ। ক্যামেরা দিয়ে সামনের চিত্রটিকে স্থায়ীভাবে ফ্রেমবন্দী করা যায় সত্য কিন্তু মনের মাধুরী মিশিয়ে চিত্রকে রংতুলি দিয়ে এঁকে রাখা অবশ্যই সীমাহীন ভালোবাসা ছাড়া সম্ভব নয়'। কথাগুলো বলছিলেন মন্ট্রিয়ল প্রবাসী চিত্রশিল্পী আরিফুর রহমান কামাল। বাংলাদেশী কানাডিয়ান এই চিত্রশিল্পী বেশিদিন হয়নি কানাডায় এসেছেন।
 
গ্রেটার ওয়াশিংটনে সম্মিলিত একুশে উদযাপন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

"আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি"- এই চেতনায় iআর বেদনা বিদূর সুরের মূর্ছনায় গোটা বিশ্ববাসী তাদের মাতৃভাষাকে সম্মান জানায়।  সবুজের গায়ে রক্তের লাল নীলিমায় গড়া বাংলাদেশ থেকে  বহু দুরে থেকেও  ঐতিহাসিক " শহীদ দিবস" এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে স্বগৌরবে উদযাপন করল গ্রেটার ওয়াশিংটনের প্রবাসী বাঙ্গালীরা। প্রতিবারের ন্যায় এবারও ভার্জিনিয়া, মেরিল্যান্ড এবং ওয়াশিংটন ডিসি-এই ট্রাই স্টেট এর মোহনায় তথা গ্রেটার ওয়াশিংটনে সম্মিলিত ভাবে ভাব গম্ভীর পরিবেশে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে অমর একুশ ২০১৭ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হলো ।
 
প্রতিকী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

"ডিসি একুশে এলায়েন্স" এর ব্যানারে সম্মিলিত ভাবে  গ্রেটার ওয়াশিংটনের ১৪টি  বাংলাদেশী সামাজিক-সাংষ্কৃতিক সংগঠনের আয়োজনে গত ১৮ই ফেব্রুয়ারী উদযাপিত হল  অমর একুশে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের চেতনায় শানিত সাংষ্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠানের মূল আকর্ষন ছিল  মঞ্চে স্থাপিত প্রতিকী শহীদ মিনারে পুষ্পস্তাবক অর্পণ। 
 
“রবীন্দ্রনাথ আমাদের সবার আশ্রয় প্রিন্ট কর
এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া   

একান্ত সাক্ষাৎকারে লুৎফুন নাহার লতা
বাংলাদেশের আশির দশকের বহুল জনপ্রিয়, সাড়া জাগানো অভিনয় শিল্পী লুৎফুন নাহার লতা। অনেকগুলো জনপ্রিয় টিভি সিরিয়ালে এবং জনপ্রিয় সাপ্তাহিক নাটকে অভিনয় ক’রে সবার মন জয় করে নিয়েছিলেন লুতফুন নাহার লতা। বহুব্রীহি, এইসব দিনরাত্রি, প্রতিশ্রুতি, আশ্রয়, শেকড়, প্রতিদন্দী, চর আতরজান, লাগুক দোলা, একা একা, নিলয় না জানি, ঘটনা সামান্য, গাছ ও মানুষ, উৎসব উৎসব, সৈকতে সারস,  ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কে অভিনিত দূরে বহুদূরে ও অভিবাসি সহ আরো অসংখ্য দর্শক নন্দিত নাটকে অভিনয় করেছেন তিনি।
 
নিউইয়র্কে গভীর শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ প্রিন্ট কর
বর্ণমালা নিউজ   

বর্ণমালা নিউজ: নিউইয়র্কের বাংলাদেশীরা যথাযোগ্য মর্যাদায় ভাবগম্ভীর পরিবেশে স্মরন করেছে বাংলা ভাষার জন্য উৎসর্গিত প্রাণ মহান ভাষা শহীদদের। বিভিন্ন স্থানে বেশ ক‘টি সামাজিক-সাংষ্কৃতিক সংগঠন আয়োজন মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালা। দেশের মতই একুশের প্রথম প্রহরে ২০ ফেব্রুয়ারী সোমবার মধ্যরাতে বিভিন্ন স্থানে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশীরা।
 
নিউইয়র্কে বাফার প্রভাতফেরি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নিউইয়র্কে প্রথম বারের মত প্রভাতফেরির মধ্য দিয়ে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস এর একুশ উদযাপন ইউএসএনিউজঅনলাইন.কম, নিউইয়র্ক : নিউইয়র্কের ব্রঙ্কসে এই প্রথম বারের মত প্রভাতফেরির মধ্য দিয়ে মহান একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস – বাফা স্থানীয় সময় ২১শে ফেব্রুয়ারী মঙ্গলবার প্রভাত ফেরি, শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করে।
 
বিনম্র শ্রদ্ধায় কানাডায় মহান একুশে ‍উদযাপন প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ নিউজ।   

 ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলতে পারি?’ বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় কানাডার শহরে শহরে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। পরের দিন কর্মদিবস থাকায় কিছুটা ছন্দপতন হলেও প্রতিটি শহরে বাংলাদেশী অধ্যুষিত এলাকায় একই সময়ে একাধিকস্থানে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের বর্ণাঢ্য আয়োজনে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষাশহীদকে স্মরণ করে অস্থায়ী শহীদ মিনারে প্রভাতফেরি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ রকমারি আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। প্রতিটি অনুষ্ঠানেই বিপুল সংখ্যক প্রবাসীর উপস্থিতি ছিলো। এছাড়াও বলতে গেলে সপ্তাহ জুড়েই একুশের রকমারি অনুষ্ঠান ছিলো।
 
জাতিসংঘ সদরদপ্তরে প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন প্রিন্ট কর
সাবেদ সাথী, বাংলা প্রেস   

জাতিসংঘ সদরদপ্তরে প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় জাতিসংঘ সদরদপ্তরের ৪নম্বর কনফারেন্স রুমে বাংলাদেশ, হাঙ্গেরি, মারিসাস, পেরু ও ভানুয়াতু স্থায়ী মিশনের এবং জাতিসংঘ সদরদপ্তর, নিউ ইয়র্কস্থ ইউনেস্কো অফিস ও নিউ ইয়র্ক সিটি’র মেয়র অফিসের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
অসাম্প্রদায়িক চেতনার প্রতীক ২১ ফেব্রুয়ারি প্রিন্ট কর
স্বপন কুমার সাহা   

ভাষা আন্দোলন বাঙালির সর্বশ্রেষ্ঠ অর্জন। এর মাধ্যমে বাঙালি জাতি ও বিশ্ববাসীকে ধর্মান্ধতার অন্ধকার থেকে অসাম্প্রদায়িক প্রগতিশীল আলোর জগতে মানবজাতিকে মুক্তির মন্ত্রে উজ্জীবিত করে। ভাষা আন্দোলনের চেতনা কেবল বাঙালি ও বাংলাদেশের একক সম্পদ নয়, এ এখন বিশ্ববাসীর মুক্তির বীজমন্ত্র হিসেবে স্বীকৃত। অতন্ত এ বিষয়ষে কোনো সন্দেহ নেই। আমরা বাঙালি জাতি এ অর্জনে বুকভরে গর্ববোধ করি। আজ ২১ ফেব্রুয়ারি। আমরা সেই চেতনার মন্ত্রে- আমার ভাইয়ের রক্তে রাঙানো..... গাইতে গাইতে শহীদ মিনারে পাদমূলে শহীদদের প্রতি পূর্ণ শ্রদ্ধা জ্ঞাপনের মাধ্যমে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে ’৫২-র এই দিনটিকে স্মরণ করি।
 
ভাষা আন্দোলনের কালপঞ্জী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

২১ ফেব্রুয়ারি, ১৯৫৩। আবুল বরকতের মরদেহের সামনে কান্নায় ভেঙে পড়লেন তাঁর মা-বাবা।

আন্দোলনের প্রথম পর্যায়
১৫ সেপ্টেম্বর, ১৯৪৭: ইসলামি আদর্শে অনুপ্রাণিত লেখক, সাংবাদিক ও বিশিষ্টজনদের সংগঠন ‘তামুদ্দুন মজলিস’ ‘স্টেট ল্যাঙ্গুয়েজ অব পাকিস্তান: বেঙ্গলি অর উর্দু’ নামে একটি পুস্তিকাতে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি করে। মজলিসের সেক্রেটারি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম রাষ্ট্রভাষা বিষয়ে প্রথম একটি আলোচনাসভা ডাকেন বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে। নভেম্বর, ১৯৪৭: করাচিতে বাঙালি শিক্ষামন্ত্রী ফজলুর রহমানের ডাকা পাকিস্তান এডুকেশনাল কনফারেন্সে পূর্ব বাংলার প্রতিনিধিরা উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা হিসাবে গণ্য করার বিরোধিতা করলেন।
 
হোয়াইট হাউসের সন্নিকটে আমরা বাঙ্গালী ফাউন্ডেশনের শহীদ দিবস প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

 আমরা বাঙ্গালী ফাউন্ডেশনের আয়োজনে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউস এর সন্নিকটের একটি পার্কে প্রতিকী শহীদ মিনারে পুষ্পস্তাবক অর্পণ, জাগরণের গান, কবিতা আবৃত্তি  আর কথারমালায় ভাব গম্ভীর পরিবেশে উদযাপন করা হয় বায়ান্নের ভাষা শহীদদের স্মরণে শহীদ দিবস।

 
শহিদ দিবস – প্রতিবাদের জীবন্ত প্রতীক প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

আমার জন্ম ১৯৫২ সনের একুশে ফেব্রুয়ারির প্রায় একবছর আগে। এর কয়েক বছর পরেও সাদা পাজামা ও সাদা শার্ট পরিহিত লোকজন লাইন ধরে হাঁটতে হাঁটতে দুটি স্লোগান উচ্চারণ করতো। ওরা কুমিল্লায় আমাদের বাসার সামনের রাস্তা দিয়ে ধীরপায়ে এগিয়ে যেতো। আমার শিশুচোখে সেই লোকগুলোকে মহান ও বিশাল দেহধারী মনে হতো। আর স্লোগান দুটোও মাথার ভেতর তখন থেকেই বিদ্ধ হয়েছিল। নুরুল আমিনের রক্ত চাই, মাতৃভাষা বাংলা চাই। তাঁদের দেখাদেখি আমার এক বছরের বড়, ছোটআপার সাথে একজনের পেছনে আরেকজন দাঁড়িয়ে স্লোগান দুটো উচ্চারণ করে মিছিল মিছিল খেলেছি।
 
আজ মহান একুশে প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

অমর ২১শে ফেব্রুয়ারি আজ। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিল রফিক, সালাম, বরকত, সফিউর, জব্বাররা। তাঁদের রক্তে শৃঙ্খলমুক্ত হয়েছিল দুঃখিনী বর্ণমালা, মায়ের ভাষা। বাঙালি জাতিসত্তা বিকাশের যে সংগ্রামের সূচনা সেদিন ঘটেছিল, মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে তা চূড়ান্ত পরিণতি লাভ করে। একুশে ফেব্রুয়ারি তাই বাঙালির কাছে চির  প্রেরণার প্রতীকে পরিণত হয়েছে। 
 
২১শে ফেব্রুয়ারী ১৯৫২ সাল : অসাধারণ গর্বের সেই ইতিহাস প্রিন্ট কর
তৈয়বুর রহমান টনি নিউ ইর্য়কঃ   
পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবীতে বিক্ষোভ, তাঁর জের ধরে রক্তপাতের ঘটনা বিরল, কিন্তু যাও পাওয়া যাবে তাও এই ভারত উপমহাদেশের একার গর্ব। ১৯৪৭ সালের দেশভাগের পর ভাষার দাবীতে আন্দোলনে পাকিস্তানী জান্তার গুলি, জনতার মৃত্যু, পরবর্তীতে ভারতের আসামে ভাষার রাজ্য মর্যাদার দাবীতে তরুনদের বিক্ষোভে গুলি ও ১১ জনের মৃত্যু পৃথিবীর ইতিহাসে একক ঘটনা হয়েই মানুষের মনে এমনকি পরবর্তীতে ভিনগ্রহের প্রাণীর মনে স্থান করে নেয়ার প্রকৃত পক্ষে এ আন্দোলনের তীব্রতার মাধ্যমে এ অঞ্চলের মানুষদের পৃথক অস্তিত্ব তথা বাঙালী পরে বাংলাদেশী জাতীয়তাবাদের উত্থান ঘটে।
 
একুশে ফেব্রুয়ারী নিয়ে একটা মজার কথা প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   
স্বাধীনতার আগে একবার বাঙ্গালী ভূত আর গোরা ভূতেদের সাথে ভীষণ ঝগড়া লাগল।গোরা ভূতেরা বলল, “You bloody Indians!” বাঙ্গালী ভূতগুলো অত ইংরাজী বোঝে না।তারা ইংরেজগুলোকে দেখেছে আর বুঝেছে ঐ গোরারা সবসময়েই তাদের হেয় করে কথা বলে।তাই প্রত্যুত্তরে বলল, “অতই যখন সহ্য হয় না আছো কেন বাপু এদেশে পড়ে? শুনছি আবার দেশটাকেও ভাগ করে দিয়ে যাবে!
 
২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।
 
নিউইয়র্কে ফুড ফেস্টিভালে বাংলাদেশ কনস্যুলে্টের অংশ গ্রহন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 সোসাইটি ফর ফরেন কনসালস (ঝঙঋঈ), নিউইয়র্ক কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক ফুড ফেস্টিভালে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অংশগ্রহণ করে। ০৯ ফেব্রুয়ারী ২০১৭ সন্ধ্যা ৬-৮টা পর্যন্ত ভারতীয় কনস্যুলেট জেনারেল এর অডিটরিয়ামে আয়োজিত ফেস্টিভ্যাল এ বৈরী আবহাওয়া উপেক্ষা করে বিপুল সংখ্যক মার্কিন এবং বিদেশী অতিথির সমাগম ঘটে।

 
'কাব্য শতদল' ও 'নব দিগন্ত' বইয়ের মোড়ক উন্মোচন ২৬ ফেব্রুয়ারী প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   

আগামী ২৬ ফেব্রুয়ারী মেরিল্যান্ড অঙ্গরাজ্যের সিলভার স্প্রিং শহরের রস্কো আর নিক্স এলিমেন্টারি স্কুলে বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশন(বিসিএ) ও বাঙালি-আমেরিকান খ্রীষ্টান এসোসিয়েশন(বাকা) যৌথভাবে  ভাষা শহীদ দিবস উদযাপন অনুষ্ঠানে শিমুল শুভ্র সম্পাদিত'কাব্য শতদল' এবং কবি সুখেন্দু মাইতি সম্পাদিত কবিতা সংকলন 'নব দিগন্ত'- বই দুটির মোড়ক উন্মোচন করা হবে।
 
মেট্রো ওয়াশিংটনে ভালবাসার নানা রঙ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

 গত ১৪ই ফেব্রুয়ারী ফুলে ফুলে মন রাংগিয়ে  নানা আয়োজনে বিশ্বব্যাপী পালিত হলো ভ্যালেন্টাইন'স ডে তথা বিশ্ব ভালবাসা দিবস। কর্পোরেট ওয়ার্ল্ডে দিবসের অন্ত নেই। অনেকে বলে থাকে নানা দিবস পালনের প্রচ্ছদে ব্যবসাই মূখ্য। ভ্যালেন্টাইন'স ডে তথা বিশ্ব ভালবাসা দিবসেও ফুল, কার্ড আর গীফট শোপ গুলি ঘুরে আসলে এই কথাটার সত্যতাও মেলে।
তবে এই দিবসে হৃদয়ের কথা বলিতে  ব্যকুল অনেকেই তার স্বীয় বলয়ে এবং মনের মাধুর্যে দিবসটি উদযাপন করে থেকে। ভ্যালেন্টাইন'স ডে তথা বিশ্ব ভালবাসা দিবসে মেট্রো ওয়াশিংটনে সামাজিক বলয়ে তাই তো  অনুষ্ঠিত হল বেশ কিছু ভালবাসার প্রীতি সমাবেশ। ফেইস বুকে এর উপস্থিতি আরো প্রকট।

 
নিউ ইয়র্কে ‘আজ আমিও মুসলিম’ শীর্ষক বিক্ষোভ সমাবেশ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার প্রতিবাদে নিউ ইয়র্কে ‘টুডে আই অ্যাম মুসলিম টু’ বা আজ আমিও মুসলিম শীর্ষক এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার স্থানীয় সময় দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টাইম স্কোয়ারে অনুষ্ঠিত এ সমাবেশ বিভিন্ন ধর্ম ও বর্ণের দশ সহস্রাধিক লোকের সমাগম ঘটে।
 
শোক সংবাদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড  নিবাসী বিশিষ্ট ব্যবসায়ী এবং সমাজ সেবী মোহম্মদ কাজলের পিতা নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুর হাটের বিশিষ্ট ব্যবসায়ী, খাজা বেকারীর স্বত্তাধিকারী সুলতান আহমেদ গত ১৭ই ফেব্রুয়ারী শুক্রবার  বাংলাদেশে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না--রাজিউন)।

 
"আমরা বাংগালী ফাউন্ডেশন" এর অমর একুশের কর্মসূচী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   


আগামী ২০শে ফেব্রুয়ারি রোজ সোমবার দুপুর ১২:০১ মিনিটে "আমরা বাংগালী ফাউন্ডেশন" এর আয়োজনে  হোয়াইট হাউজের সামনে ১৬০০ পেনসালভানিয়া এভিনিউ লাফায়েত প্লাজায়  ভাষা শহীদ দিবস উদযাপন করা হবে। শহিদ মিনার স্থাপন, প্রভাত ফেরি,জাগরনের গান এবং দ্রোহের কবিতা পাঠের আয়োজনে  এই মহান শহিদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করতে যাচ্ছে।

 
গ্রেটার ওয়াশিংটনে সম্মিলিত প্রয়াসে একুশে উদযাপন ১৮ই ফেব্রুয়ারী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

গ্রেটার ওয়াশিংটন ডিসিতে  ১৮ই ফেব্রুয়ারী শনিবার সপ্তম বারের মত "ডিসি একুশে এলায়েন্স (ডিসিইএ)" ব্যানারে  সম্মিলিত প্রয়াসে ভার্জিনিয়ার আর্লিংটনস্থ থমাস জেফারসন মিডল স্কুলের অডিটরিয়ামে সন্ধ্যা ছয়টায় অমর একুশে-শহীদ দিবস উদযাপন করা হবে ।
 
আশরাফ আহমেদ এর নতুন দুটি বই প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

নিউজ-বাংলার উপদেষ্টা এবং নিয়মিত লেখক ডঃ আশরাফ আহমেদ এর নতুন দুটি বই ঢাকায় প্রকাশিত হয়েছে এবারের একুশের বইমেলায়। ‘হৃদয়-বিদারক’ নামের বইয়ের অধিকাংশ রচনা ২০১৪ সালের মাঝামাঝি থেকে নিউজ-বাংলায় ধারাবাহিকভাবে ছাপা হয়েছিল। ঢাকার সহরোয়ার্দি উদ্যানে ১৩ নম্বর প্যাভিলিয়নে বইগুলোর প্রকাশক ‘আগামী প্রকাশনী’তে পাওয়া যাচ্ছে।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 121 - 180 মোট 5721

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates