News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২৭ অগাস্ট ২০১৬, শনিবার      
মূলপাতা
১৯৭১'এর যুদ্ধাপরাধ ও গণহত্যা নিয়ে সেমিনার অক্টোবর ১৮ প্রিন্ট কর
নিউজ বাংলা প্রতিবেদন   
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০০৯

নিউ জার্সীর কীন বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রাইটস ইনস্টিটিউট আগামী ১৮ অক্টোবর রোববার সকাল ১০টায় "বাংলাদেশ ১৯৭১: যুদ্ধাপরাধ, গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ" শীর্ষক সেমিনারের আয়োজন করেছে উইলকিনস থিয়েটারে। বাংলাদেশে ১৯৭১'এর যুদ্ধাপরাধ ও গণহত্যা নিয়ে লেখক, গবেষক ও শহীদ পরিবারের সদস্যরা এই সেমিনারে অংশগ্রহণ করবেন।

এই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সপক্ষে ও ১৯৭১এর যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে সোচ্চার সচেতন বাংলাদেশীদের যোগ দেওয়ার জন্য আহবান জানানো হচ্ছে। এতে কোন প্রবেশমূল্য নেই। তবে অন-লাইনে রিজার্ভেশন করার অনুরোধ জানানো হয়েছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদেশ জেনোসাইড স্টাডীকে আর্থিক সাহায্য দিয়েও আপনারা এই মহৎ কাজে অংশগ্রহণ করতে পারেন। অনুষ্ঠান সম্পর্কে বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করুন

(পোস্টার প্রদর্শনী: ২০০৭) কীন বিশ্ববিদ্যালয়ে ২০০৭ সালে অনুষ্ঠিত সেমিনার নিয়ে প্রকাশিত রিপোর্ট পড়তে চাইলে এখানে ক্লিক করুন। এছাড়া, ২০০৭'এর সেমিনারে শহীদ পরিবারের সদস্যদের স্বজন হারানোর স্মৃতিচারণে উপস্থিত অতিথিরা অত্যন্ত আবেগপ্রবণ ও বেদনাহত হয়ে পড়েন (এখানে পড়ুন-পিডিএফ)। ২০০৭ সালের সেমিনার নিয়ে ছবি দেখুন ফ্লিকারে। আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের গণহত্যা নিয়ে কোসওয়ার্কের প্রবর্তন একটি ঐতিহাসিক পদক্ষেপ। সম্প্রতি কীন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড: ফারাহী ঢাকার মুক্তিযুদ্ধ যাদুঘরে যুদ্ধাপরাধ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন। কীন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ গণহত্যা নিয়ে কোর্সওয়ার্ক শুরু করার লক্ষ্যে আসন্ন এই সেমিনার আরও একটি সফল পদক্ষেপ।

 

Add comment


Security code
Refresh

< পূর্বে   পরে >

পাঠক পছন্দ

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

জিয়া হত্যার সময়কার চট্টগ্রামের ডিসি


১৯৮১ সালের মে মাসে রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে যখন চট্টগ্রাম সার্কিট হাউসে হত্যা করা হয় তখন জিয়াউদ্দিন এম চৌধুরী চট্টগ্রামের ডিপুটি কমিশনার ছিলেন। পরবর্তিতে তিনি বিশ্বব্যাংকে (ওয়াশিংটন ডিসি) যোগদান করেন। জিয়া হত্যা সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন, জিয়াউর রহমান হত্যার বিষয়ের উপর আমি একটি বই লিখেছি (Assassination of Ziaur Rahman and the Aftermath; UPL, Dhaka) যাতে ঘটনা সম্পর্কে বিশদ বিবরন আছে। তবুও তার সাক্ষাত্কার নেওয়ার ইচ্ছা প্রকাশ করাতে রাজি হলেন সাবেক এই ডিপুটিকমিশনার। বর্তমানে তিনি দীর্ঘ দিন থেকে স্বপরিবারে আমেরিকার মেরিলেন্ড শহরে স্থায়ীভাবে বসবাস করছেন।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates