News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৫ ডিসেম্বর ২০১৭, শুক্রবার      
মূলপাতা arrow খবর arrow প্রবাস arrow ওয়াশিংটনে একুশে উদযাপন ১৭ই ফেব্রুয়ারী
ওয়াশিংটনে একুশে উদযাপন ১৭ই ফেব্রুয়ারী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
বুধবার, ২২ নভেম্বর ২০১৭

 আগামী ১৭ই ফেব্রুয়ারী ২০১৮ তে  যুক্তরাষ্ট্রের গ্রেটার ওয়াশিংটন ডিসিতে ডিসি একুশে এলায়েন্স (ডিসিএ) এর ব্যানারে নবমবারের মত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং  জাতীয় শহীদ দিবস  উদযাপন উপলক্ষে গত ১৪ই নভেম্বর ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ "ডেরা রেস্টুরেন্টে" এক প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়।  গ্রেটার ওয়াশিংটনের প্রবাসী বাংলাদেশী আমেরিকান সংগঠনগুলির  সমন্বয়ে,  ডিসি একুশে এলায়েন্স (ডিসিএ) এর ব্যানারে একুশে উদযাপনের এবারের আয়োজক ধ্রুপদ। হিরন চৌধুরীর সভাপতিত্বে প্রতিনিধি সভায় ১৪টি সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে “ডিসিএ”এর অমর একুশে উদযাপনে  ২০১৬  থেকে  সাংগঠনিক কাঠামোতে পরিবর্তন আনা হয়েছে। অতীতে ডিসি একুশে এলায়েন্স (ডিসিএ) এর অন্তর্ভুক্ত সংগঠনগুলির যৌথ নেতৃত্বে মহান একুশের  এই আয়োজন হলেও  ডিসি একুশে এলায়েন্স (ডিসিএ)র অন্তর্ভুক্ত একটি সংগঠনকে আয়োজক সংগঠককে দায়িত্ব দেওয়া হয়েছে।   সভায় সিদ্ধান্ত মোতাবেক ২০১৮ সালের মহান একুশে উদযাপনের সাংগঠনিক দায়িত্ব পেয়েছেন ধ্রুপদ।

২০১৮ সালের ১৭ই ফেব্রুয়ারী ভার্জিনিয়ার আর্লিংটনস্থ গানস্টন থিয়েটারে বায়ান্নের ভাষা শহীদের স্মরণে ৮ম বারের মত সম্মিলিত প্রয়াসে  এবার " ৬৬তম অমর একুশে এবং ১৯তম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস" উদযাপন অনুষ্ঠিত হবে।।  অনুষ্ঠান চলবে সন্ধ্যা ছয়টা থেকে ১০টা পর্যন্ত।

 উল্লেখ্য যে  বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) সে সময়ের গ্রেটার ওয়াশিংটনের  ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাইদের দুইটি সংগঠন (ডাগ এবং ডুগা)কে সংগে নিয়ে ২০১১ সালে প্রথম এই সম্মিলিত প্রয়াসে ২১শে উদযাপনের উদ্যোগ নেয়।  বছর এই উদ্যোগের সাথে আরো শামিল হয় বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি), বাংলাদেশ সোসাইটি অব ওয়াশিংটন ডিসি, "বাশি" এবং আবিয়া। বিসিসিডিআই প্রাথমিক ভাবে এই প্রক্রিয়াতে যুক্ত থাকলেও সে বছর তারা আলাদা ভাবে অনুষ্ঠান করে। যদিও ২০১২ সাল থেকে বিসিসিডিআই এই সম্মিলিত প্রয়াসে যুক্ত হয়।  ডিসি একুশে এলায়েন্স (ডিসিএ) এর ব্যানারে প্রথম  ভাষা শহীদ দিবস উদযাপিত হয়  মেরিল্যান্ডে। এরপরে ২০১৬ সালে মেরিল্যান্ডে এই আয়োজন হলেও বাকী ৫ বার ভার্জিনিয়াতে এই আয়োজন সম্পন্ন হয়।

“ডিসি একুশে এলায়েন্স (ডিসিইএ)” এর সম্মিলিত প্রয়াসের এই একুশে উদযাপন অনুষ্ঠানে এবার অংশ নিচ্ছেন ১৪টি সংগঠন। সংগঠন গুলি হচ্ছে আমেরিকান এসোসিয়েশন অফ বাংলাদেশী ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস (আবিয়া), বাংলাদেশ এসোসিয়েশন অফ আমেরিকা ইঙ্ক (বাই), বাংলাদেশ এসোসিয়েশন অফ গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি), বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভলাপমেন্ট ইঙ্ক (বিসিসিডিআই), ধ্রুপদ, আমরা বাংগালী ফাউন্ডেশন,  নিউজ-বাংলা ইঙ্ক, বর্ণমালা শিক্ষাঙ্গন, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম (কুয়াফি), ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম ইঙ্ক (ডুয়াফি), প্রিয়বাংলা ইঙ্ক এবং স্বদেশ বাংলাদেশ ইঙ্ক, বাকুডিসি এবং বেস্ট  ।

সর্বশেষ আপডেট ( বুধবার, ২২ নভেম্বর ২০১৭ )
 

Add comment


Security code
Refresh

< পূর্বে   পরে >
Free Joomla Templates