News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৩ ডিসেম্বর ২০১৭, বুধবার      
মূলপাতা arrow খবর arrow প্রবাস arrow ফ্লোরিডা মায়ামীতে ৩দিনব্যাপী ফোবানা সম্মেলনের সফল সমাপ্তি
ফ্লোরিডা মায়ামীতে ৩দিনব্যাপী ফোবানা সম্মেলনের সফল সমাপ্তি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭
২০১৮ ফোবানা আটলান্টায় এবং ২০১৯ সালে নিউইয়র্কে

 "মানবতার জন্য ঐক্য"  এই স্লোগানের মধ্য দিয়ে  গত ৫-৮ই অক্টোবর কলম্বাস ডে উইকেন্ডে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মায়ামী শহরের  হায়াত  রিজেন্সী হোটেল বলরুমে অনুষ্ঠিত হলো ৩১তম ফোবানা সম্মেলন। সম্মেলনে ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন অব নর্থ আমেরিকা (ফোবানা)র অন্তর্ভুক্ত প্রায় ৬০টি সংগঠন অংশ গ্রহন করে। ফোবানা সম্মেলনে এবারের স্বাগতিক সংগঠন ছিল বাংলাদেশ এসোশিয়েশন অব ফ্লোরিডা।

 শুরুতেই বাংলাদেশ, আমেরিকা ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশন করে ফ্লোরিডার নতুন প্রজন্মের শিল্পীরা।

এরপর সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষনা করেন বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রেদূত এম জিয়াউদ্দিন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা  হোসেন জিল্লুর ভোরের কাগজ সম্পাদক বিশিষ্ট সাংবাদিক শ্যামল দত্ত, এনআরবি গ্লোবালের চেয়ারম্যান নিজাম চৌধুরী, এবং বাংলাদেশের সাংষ্কৃতিক ব্যক্তিত্ব জনাব নাসিরউদ্দিন ইউসুফ।   এই সময় মঞ্চে উপস্থিত ছিলেন ৩১তম ফোবানা সম্মেলনের
 সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, প্রধান সমন্বয়ক আতিকুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন সাংস্কৃতিক কমিটির চেয়ারম্যান এবিএম গোলাম মোস্তফা ।

 তিনদিনব্যাপী  অনুষ্ঠানে কাব্য জলসা, সেমিনার, ফোবানা র‍্যালী   ফ্লোরিডা ও উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পীবৃন্দ এবং বিভিন্ন এসোসিয়েশনের পরিবেশনা সহ বাংলাদেশের জনপ্রিয় শিল্পীরা অংশ গ্রহন করে।  ৩১তম ফোবানা সম্মেলন উপলক্ষে একটি বিশেষ ম্যাগাজিন ‘চেতনায় শাণিত বাংলা’নামে প্রকাশ করা হয়।

প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মকে বাংলাদেশের মাটি ও মানুষের সাথে  সেতুবন্ধন তৈরীর লক্ষ্যে  ব্যাক স্ত্রীনে ডিডিও প্রজেকশন  এবং মঞ্চে লাইভ শোর মাধ্যমে ব্যতিক্রমধর্মী উদ্বোধনী অনুষ্ঠানটি ছিল এক কথায় অনন্য। নতুন প্রজন্মের একের পর এক অনুষ্ঠান পরিবেশনার পর বিশেষ আকর্ষন ছিল সাবিনা ইয়াসমিনের গান।



ফোবানা এক্সিকিউটিভ কমিটির সাধারন সভার মধ্য দিয়ে ৭ অক্টোবর শনিবার সকাল ১১টায় ফোবানা সম্মেলনের দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হয়। 

 

দিনব্যাপী চলে  সভা সমাবেশ সেমিনার সাহিত্য আড্ডা সহ মুলমঞ্চে নাচে গানে ভরপুর অনুষ্ঠান। ফকির আলমগীর ,তাহসান, কুমার বিশ্বজিতের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় দ্বিতীয় দিনের অনুষ্ঠান।

অনুষ্ঠানের শেষ দিন বিকেল ৪ ঘটিকা থেকে মুল মঞ্চে শুরু অনুষ্ঠানমালা। ফ্লোরিডা সহ উত্তর আমেরিকার বিভিন্ন তালিকা ভুক্ত সংগঠন বিভিন্ন অনুষ্ঠানমালা পরিবেশন করে।

অনুষ্ঠানের শেষ দিনে বিশেষ আকর্ষন হিসাবে উপস্থিত ছিলেন দেশবরন্য সঙ্গীত শিল্পী রুনা লায়লা। অনুষ্ঠানের মুলমঞ্চে তিনি তার জনপ্রিয় গানগুলো একে একে পরিবেশন করে উপস্থিত দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন।

অনুষ্ঠানের শেষ দিনে অনুষ্ঠানের মুল মঞ্চে ৩২তম ফোবানার সভাপতি ডিউক খান, কনভেনার জসিম উদ্দীন, সদস্য সচিব নাহিদুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারি আরিফ আহমেদ ও প্রধান সমন্বয়ক এম মাওলা দিলু ফোবানার ফ্ল্যাগ বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার কর্মকর্তাদের হাত থেকে গ্রহন করেন এবং উপস্থিত অতিথিদেরকে আগাম আটলান্টায় অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনে অংশগ্রহন করার জন্য মন্ত্রন জানান।

একই সময় ফোবানা এক্সিকিউটিভ কমিটির নবনির্বাচিত কর্মকর্তাদেরকে পরিচয় করিয়ে দেয়া হয়। অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনার জন্য অ্যাওয়ার্ড লাভ করেন চিত্র সুলতানা, শম্পা বনিক ও সোমা দাস। এছাড়া ফোবানার ষ্পেশাল অ্যাওয়ার্ড গ্রহন করে বাংলাদেশ এসোসিয়েশন অব হিউষ্টন। এছাড়া খবর ডট কম সম্পাদক শিব্বীর আহমেদ ও বাংলাদেশী পত্রিকার সম্পাদক শরাফত হোসাইন বাবুকে বিশেষ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

মধ্যরাত শেষে ৩১তম ফোবানা সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ, প্রধান সমন্বয়ক ও নব নির্বাচিত ফোবানা এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান আতিক সহ অন্যান্য কর্মকর্তারা সম্মেলনের সমাপ্তি ঘোষনা করেন।

সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭ )
 

Add comment


Security code
Refresh

< পূর্বে   পরে >

পাঠক পছন্দ

Free Joomla Templates