News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২০ জুলাই ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা arrow খবর arrow প্রবাস arrow জলবায়ু চুক্তি ইস্যুতে ওয়াশিংটনে হাজারো মানুষের প্রতিবাদ
জলবায়ু চুক্তি ইস্যুতে ওয়াশিংটনে হাজারো মানুষের প্রতিবাদ প্রিন্ট কর
সূত্রঃ ওয়াহেদ হোসেনী, ভার্জিনিয়া   
সোমবার, ০১ মে ২০১৭

ছবিঃ মহসিন সিদ্দিক
জলবায়ু চুক্তি ইস্যুতে যুক্তরাষ্ট্রের ভূমিকার প্রতিবাদে প্রচণ্ড রোদ উপেক্ষা করে গত ২৯শে এপ্রিল শনিবার  যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রায় দুই লক্ষ লোকের সমাবেশ ঘটে।  সমাবেশে অ্যাকটিভিস্ট গ্রুপগুলোর মধ্যে  বাংলাদেশ এনভারমেন্ট নেটওয়ার্ক-বেন এর সদস্যরা সাংগঠনিক ভাবে অংশ গেহন করে। "বেন" এর ব্যানারে বাংলাদেশী আমেরিকান শিক্ষক, প্রকৌশলী, বিজ্ঞানী, অর্থনীতিবিদ সহ নানা পেশার বাংলাদেশী আমেরিকানরা অংশ গ্রহন করে। প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে আনার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের রাজধানীর রাস্তায় প্রতিবাদ র‍্যালি করছে । তাদের দাবি, প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র যেন সরে না আসে।

 প্রতিবাদকারীরা  জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় যে প্যারিস চুক্তি করা হয়েছিল সেটাকে প্রেসিডেন্ট ট্রাম্প ‘ধাপ্পাবাজি’ বলে উল্লেখ করেছিলেন।  প্রচণ্ড রোদ উপেক্ষা করে বিক্ষোভকারীরা প্ল্যাকার্ডে নানা ধরনের স্লোগান লিখে রাস্তায় দাঁড়িয়ে আছেন। গান করছেন অনেকে। গানের কথায় ট্রাম্পের নির্বাচনী স্লোগানকে ব্যঙ্গ করা হয়েছে।

আয়োজকরা জানান, এই র‍্যালি জলবায়ু বিষয়ে যে বিতর্ক রয়েছে সেটাকে আবারও সামনে নিয়ে আসবে। তারকাদের মধ্যে লিওনার্দো ডি ক্যাপ্রিও এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোরের
এই র‍্যালিতে যোগ দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে এই প্রতিবাদ মিছিল এমন এক সময়ে করা হচ্ছে যখন তিনি প্রেসিডেন্ট হিসেবে ১০০ দিনের উদযাপন করছেন। আর তার ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেও তিনি পরিবেশের বিষয়ে অনেক কাজ সম্পন্ন করতে পারেননি।
সর্বশেষ আপডেট ( সোমবার, ০১ মে ২০১৭ )
 

Add comment


Security code
Refresh

< পূর্বে   পরে >

পাঠক পছন্দ

Free Joomla Templates