News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২৭ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা
নারী দিবসে পিপল এন টেক ব্যতিক্রমী আয়োজন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
মঙ্গলবার, ১৪ মার্চ ২০১৭

শিক্ষা ক্ষেত্রে অনুপ্ররনায় তিনজন নারীকে স্কলারশিপ প্রদানের মধ্য দিয়ে গত ১১ই মার্চ  স্বনাম ধন্য আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান পিপল এন টেক  ইন্সটিটিউট অফ টেকনোলজির আয়োজনে অনুষথিত হয় আন্তর্জাতিক নারী দিবস।  পিপল এন টেক এর সভাপতি ফারহানা হানিপের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার। আন্তরিকতার ছোঁয়ায় সাজানো গোছানো এই আয়োজনে গ্রেটার ওয়াশিংটন প্রবাসী কতিপয় নারী তাদের জীবন সংগ্রাম আর সাফল্যের গাঁথা তুলে ধরেন।


নারী উপস্থাপনা এবং নারীদের পরিচালিত এই অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দের সামনে  নারী দিবসের এই বিশেষ দিনে তাদের জীবনের যে চিত্র তুলে ধরেন তা ছিল হৃদয়গ্রাহী এবং অনুকরনীয়।  ঘরে এবং কর্মে নারীদের  অবদানের কথা অনুষথানে আগত অগ্রজ পুরুষরাও আন্তরিক ভাবে স্বীকার করে নারীদের মহিমান্বিত করেন। পিপল এন টেকের এই ব্যতিক্রমী আয়োজনে নারীর প্রতি যে সন্মান প্রদর্শন করা হয় তার জন্য অনুষথানে আগত সকলই পিপল এন টেকের সিইও আবু হাণিপ এবং প্রেসিডেন্ট ফারহানা হানিপের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ঢাকা ইউনিভার্সিটি এলামনাই ফোরামের সাবেক  শাহানাজ ফারুক, কো-ফাউন্ডার অব ফরওয়ার্ড হোপ রেহানা পারভিন,  আগামী সাউথ ইস্ট চ্যাপ্টার এর প্রেসিডেন্ট  ফারজানা ক্লারা, কমিউনিটি এক্টিভিষ্ট মহসিনা রিমি, শিল্পী ড. সীমা খান, রুমা ভৌমিক প্রমুখ সফল নারীদের গল্প তুলে ধরেন।  নিজেদের অভিজ্ঞতার কথা বলেন ‘পিপল এন টেক’ থেকে ট্রেনিং নিয়ে এখন উচ্চ বেতনে চাকরিপ্রাপ্ত ও প্রতিষ্ঠিত নুসরাত চৌধুরি, রোজিনা আক্তার  রুনি, তানিয়া আক্তার, উমা মেরি, বেবি বিউটি; বক্তব্য প্রদান করেন  ‘পিপল এন টেক’ এর ফ্যাকাল্টি আয়েশা আক্তার।
নারীদের সন্মানিত করে পুরুষদের মধ্যে বক্তব্য রাখেন প্রকৌশলী মাজহারুল হক, গ্রেটার ওয়াশিংটন ডিসি এর বাংলাদেশ অ্যাসোসিয়েশন এর প্রেসিডেন্ট এটর্নি এম আলমগির, মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগ সাধারন সম্পাদক মাহমুদুন নবী বাকি, উদয়ন সংগঠনের সিইও রেদয়ান চৌধুরী, সাংবাদিক অ্যান্থনি পিউস গোমেজ, বিসিসিডিআই এর প্রাক্তন সভাপতি এবং বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর বর্তমান পরিচালক  মিজানুর্ রহমান  ভুঁইয়া এবং প্রকৌশলী এম এ রশিদ, আলেকজান্দ্রা স্ট্যাব্লারসহ আরও অনেকে নারী অধিকার সংক্রান্ত বক্তব্য দেন।


অনুষ্ঠানের এক পর্যায়ে পিপল এন টেকের এর ফারহানা হানিপ এই স্কলারশীপ ঘোষণা করে বলেন, এই  ৩ জন নারীকে জনপ্রতি ৪ হাজার ডলার করে মোট ১২ হাজার ডলার স্কলারশীপ দেয়া হলো। পিপল এন টেকের বৃত্তি প্রাপ্ত তিন নারীর হাতে বৃত্তির প্রত্যয়ন পত্র  তুলে দেন অনুষ্ঠানের বিশেষ অতিথি রোকেয়া হায়দার। স্কলারশিপ গ্রহণকারী তিনজন নারী হলেন- মারিয়াম আল মজিদ ( আফগানিস্তান) ,মিতু মকোটি (বাংলাদেশ) এবং তামান্না শারমীন (বাংলাদেশ)। বিজয়ীরা প্রত্যেকেই ‘পিপল এন টেক’থেকে বিনামূল্যে আই টি কোর্স করার সুযোগ পাবে।

অনুষ্ঠানে পিপল এন টেকের সিইও আবু হাণিপ  তাদের নতুন কোর্স ডাটাবেইজ এ্যাডমিনিস্ট্রেটর কোর্সের জন্য ১৫০০ ডলারের ডিসকাউন্টের ঘোষনা করেন তিনি বলেন  আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এবং মেয়েদের এবং মেধাবীদের আইটিতে আগ্রহী করে তুলতেই আমরা এই পদক্ষেপ গ্রহন করেছি।
এই প্রসঙ্গে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা প্রকৌশলী আবু বকর হানিপ  বলেন , ডাটাবেইজ এ্যাডমিনিস্ট্রেটর খুবই আকর্ষনীয় একটি চাকরি যাতে কিনা একজন স্পেশাল সফটওয়ার ব্যবহার করে একটি কোম্পানির গুরুত্বপূর্ণ ডাটা সংরক্ষন ও বিন্যাস করার দায়িত্ব পালন করেন। তিনি বলেন, আমাদের এ প্রতিষ্ঠান থেকে কানাডা, ভার্জিনিয়া, নিউইয়র্ক, পেনসেলভেনিয়া ও নিউজার্সি সহ বিভিন্ন স্টেটে বসবাসকারী বাংলাদেশী, ভারতীয়, নেপালী, আফ্রিকান সহ বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা প্রশিক্ষিত হচ্ছে । তিনি বলেন পিপল এন টেক  যাত্রা শুরু থেকে এ পর্যন্ত ৫,০০০ এর অধিক মানুষকে আইটিতে চাকরি পেতে সাহায্য করেছে। এছাড়াও বাংলাদেশী তরুণদের আইটি সেক্টরে  দক্ষ হিসাবে  গড়ে তুলতে পিপল এন টেক  ব্যপক কার্যক্রম
গ্রহণ করেছে।  
 
 আন্তর্জাতিক নারী দিবসে পিপল এন টেকের এই ব্যতিক্রমী আয়োজনে উপস্থিত ছিলেন তানু মিলি, তিনি তার প্রতিক্রিয়াতে বলেন"  এই বিশেষ দিনটিতে অনুষ্ঠানের মধ্যমনি হয়ে ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া  হায়দার আপার উপস্থিতি এবং বক্তব্য আমাদেরকে উদ্দীপিত করেছে আরো বেশি। নারীর অতিমানবিয়তা, আত্মবিশ্বাস, শিক্ষা অর্জন ও কর্মময় জীবনের সাথে প্রতিটি নারীর অগ্রযাত্রা ও  সফলতার ধারাবাহিকতা অটুট থাকুক । পৃথিবীর সর্বত্র অংশে বিনা লড়াইয়ে অর্জিত হোক প্রতিটি নারীর সন্মান, প্রাপ্যতা ও অধিকার ।  'নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা'।

সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০১৭ )
 
< পূর্বে   পরে >

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates