News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২১ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা arrow রান্নাঘর arrow কব্জি ডুবিয়ে সব্জি
কব্জি ডুবিয়ে সব্জি প্রিন্ট কর
রোজিনা আক্তার রুণী   
শুক্রবার, ০৫ ডিসেম্বর ২০১৪

 

ছোট বেলায়  সব্জির ভাজি রুটি দিয়ে সকালের নাস্তা করতাম। প্রতি সপ্তাহে দুই একবার তো থাকতোই!   আমার আম্মা এই ভাজি করতেন।  মজার এই সবজি ভাজি এখন আর শুধু ভাজি, নিরামিষ  কিংবা মাছের উপকরণ হিসাবেই ব্যবহার হচ্ছে না। যুগের বিবর্তনের সাথে সব্জির নানা পদে এসেছে নতুনত্ব। প্রাণ-মন ভরে কব্জি ডুবিয়ে সব্জি খাওয়ার কিছু আয়োজন তুলে ধরা হলো।  

সবজির শিক

যা লাগবে : শিম, ক্যাপসিকাম, শসা, ফুলকপি, গাজর, শালগম- আধা কাপ করে মুরগির মাংস কিউব ১ কাপ, আদা ১ চা চামচ, রসুন ১ চা চামচ, লবণ প্রয়োজনমতো, টমেটো সস ১/২ কাপ, সয়া সস ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, মাখন ৫০ গ্রাম, সরিষার তেল, শুকনো মরিচের গুঁড়া ১ চা চামচ, শাসলিক কাঠি প্রয়োজনমতো, কাঁচামরিচ ও পেঁয়াজ ২টা (বড়)।

যেভাবে করবেন : সব সবজি ১ ইঞ্চি কিউব করে কেটে নিতে হবে। মাখন বাদে ওপরের সব উপকরণ একসঙ্গে মেরিনেট করে রাখুন ২০ থেকে ৩০ মিনিট, শাসলিক কাঠিতে সব সবজি একটার পর একটা ঢুকিয়ে নিতে হবে। গ্রিল প্যানে সরষের তেল ১ টেবিল চামচ দিতে হবে। সবজিতে লেবুর রস দিয়ে তেল ব্রাশ করে গরম গ্রিল প্যানে দিতে হবে। ৪ থেকে ৫ মিনিট পর এক পাশ হয়ে গেলে উল্টে দিতে হবে। অপর পাশ হয়ে গেলে নামাতে হবে।

নারিকেল দুধে সবজি

যা লাগবে : গাজর ১/২ কাপ, মটরশুটি ১/২ কাপ, আলু ১/২ কাপ, বরবটি ১/২ কাপ, মিষ্টি কুমড়া ১/৪ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা ১ চা চামচ (কুচানে), কাঁচামরিচ ৫ থেকে ৬টা, কারিপাতা ৫ থেকে ৬টা, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো ও নারিকেল দুধ ১ কাপ।

যেভাবে করবেন : সব সবজি সিদ্ধ করে নিতে হবে। তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা কুচি, কাঁচামরিচ, কারিপাতা দিন। পেঁয়াজ কুচি স্বচ্ছ হয়ে এলে সিদ্ধ করা সবজিগুলো দিন। নারিকেল দুধ ও লবণ দিন। ফুটে উঠলে ৪ থেকে ৫ মিনিট অল্প  আঁচে ফুটিয়ে ধনেপাতা দিয়ে নামিয়ে নিন।

বাঁধাকপির রায়তা

যা লাগবে : বাঁধাকপি ছোট ১টা, দই ৫০০ গ্রাম, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, সরষের তেল প্রয়োজনমতো, কাঁচামরিচ কুচি ৪ থেকে ৫টি ও বিট লবণ ১/২ চা চামচ।

যেভাবে করবেন : প্রথমে বাঁধাকপি টুকরো করে গরম পানিতে লবণ দিয়ে ভাপিয়ে নিন। আলাদা পাত্রে টকদই নিয়ে তাতে কাঁচামরিচ কুচি, জিরা ভাজা গুঁড়া ও সরষের তেল মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। বাঁধাকপি ঠান্ডা হলে দইয়ের মিশ্রণের ওপর ছড়িয়ে দিন।

চিজ পটেটো কাটলেট

 
যা লাগবে : আলু ২ কাপ, কর্নফ্লাওয়ার ১/৪ কাপ, চিজ ১/৪ কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি ১/২ চা চামচ, ভাজা জিরা গুঁড়া ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১/২ চা চামচ, ডিম ২টি, টোস্ট বিস্কুটের গুঁড়া ১/২ কাপ ও ভাজার জন্য তেল পরিমাণমতো।

যেভাবে করবেন : আলু সিদ্ধ করে চটকে নিন। চিজ ঝুরি করে নিন। আদা, পেঁয়াজ, কাঁচামরিচ সামান্য তেলে ভেজে চেটে নিন। এবার বিস্কুটের গুঁড়া, তেল, ডিম ছাড়া সব একসঙ্গে ভালোভাবে মেখে নিন। মাখানো মিশ্রণ থেকে কাটলেট আকারে গড়ে ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে গোল্ডেন ব্রাউন করে ভেজে নিন। পরিবেশন করুন সস বা চাটনির সঙ্গে।

বেগুন শুক্তো


যা লাগবে : গোল বেগুন ২টি, বড় বড় কিউব করে কাটা, কাঁচকলা ১টি মিহি করে কাটা, করলা মিহি করে কাটা ৪ থেকে ৫টি, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, কালি জিরা সামান্য, লবণ স্বাদ অনুযায়ী, চিনি সামান্য, ডালের বড়ি কয়েকটি, তেঁতুল সামান্য, সরিষার তেল পরিমাণমতো, রসুন বাটা ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ ও সরষে বাটা ১/২ চা চামচ।

যেভাবে করবেন : প্রথমে একটি কড়াইতে তেল গরম করুন। কালিজিরা ফোড়ন দিন। ওই তেলে করলা ভেজে তুলুন। এরপর ওই তেলে বাকি সব উপকরণ দিয়ে কষিয়ে নিন। সরষে বাটায় অল্প পানি মিশিয়ে কষানো সবজিতে দিয়ে ঢেকে রাখুন। ১০ মিনিট রান্না করুন। তরকারি সিদ্ধ হলে এতে চিনি, ভেজে রাখা বড়ি, ভাজা কাঁচকলা দিন। কিছুক্ষণ ফুটিয়ে নিন। বেগুন শুক্তো হয়ে এলে এতে তেঁতুল দিয়ে নামিয়ে ফেলুন।

সবজির তেহারি


যা লাগবে : পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ফুলকপির টুকরো ১/২ কাপ, গাজর টুকরো ২টি, বরবটি ১০০ গ্রাম ছোট ছোট টুকরা করা, আলু কিউব করে কাটা ২টি, আদাবাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ, গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, কাঁচামরিচ ১৫ থেকে ২০টি, সরিষার তেল পরিমাণমতো, টক দই ৪ টেবিল চামচ ও পেঁয়াজ বেরেস্তা করা ২ টেবিল চামচ।


যেভাবে করবেন : প্রথমে পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পাতিলে তেল গরম করুন। এতে পেঁয়াজ ভাজুন। সব বাটা মশলা, গুঁড়া মশলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিন। মশলা কষিয়ে এতে সবজিগুলো দিন। ঢেকে সিদ্ধ করুন। সিদ্ধ হলে এতে টক দই, গরম মশলা এবং কাঁচামরিচ দিয়ে মাখা মাখা করে নামিয়ে রাখুন। পাতিল থেকে সবজিগুলো তুলে ওই পাতিলেই পোলাওয়ের চাল দিন। প্রয়োজনে অল্প লবণ দিন। আবার কষাতে থাকুন। পরিমাণমতো পানি এবং কাঁচামরিচ দিয়ে পোলাও তৈরি করুন। পানি কমে এলে পোলাও দমে রাখুন। রান্না করা পোলাওয়ের সঙ্গে তৈরি করা সবজিগুলো দিন। এপিঠ-ওপিঠ করে মাখিয়ে আবার দমে রাখুন প্রায় ১০ মিনিট। পরিবেশন করুন সাজিয়ে।


সবজির দইবড়া


যা লাগবে : গাজর, বাঁধাকপি, ফুলকপি, আলু, বরবটি মিহি করে কাটা প্রায় ৫০০ গ্রাম, বেসন ১/২ কাপ, ডিম ১টি, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, বিট লবণ স্বাদ অনুযায়ী, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, পুদিনা পাতা ১ টেবিল চামচ, লালমরিচ টেলে গুঁড়া করা ১ চা চামচ, টক দই ১ কাপ, পানি পরিমাণমতো ও পেঁয়াজ মিহি করে কাটা ২ টেবিল চামচ।


যেভাবে করবেন : সব তরকারি ভালো করে ধুয়ে নিন। পানিতে ভিজিয়ে রাখুন প্রায় ১/২ ঘণ্টা। পানি ঝরিয়ে রাখুন। টক দইয়ে সঙ্গে কাঁচামরিচ, পুদিনা পাতা, জিরা গুঁড়া, ধনেপাতা এবং স্বাদ অনুযায়ী লবণ আর পরিমাণমতো পানি দিন। বেস্নন্ড করুন। ঝরানো সবজিতে বেসন, ডিম, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, স্বাদ অনুযায়ী লবণ, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি এবং রসুন বাটা দিন। ভালো করে মাখিয়ে নিন। বড়ার মতো চ্যাপটা চ্যাপটা করে গরম ডুবো তেলে ভেজে নিন। এরপর একটি সার্ভিং বাটিতে বড়াগুলো রেখে উপওে দইয়ের ঘন মিশ্রণ ঢালুন। ফ্রিজে রাখুন। এরপর দইবড়ার উপরে ধনেপাতা, কাঁচামরিচ কুচি, জিরা ও মরিচ গুঁড়া ছিটিয়ে পরিবেশন করুন।

কাঁচকলার কাটলেট

যা লাগবে : কাঁচকলা ২টি, চিকেন কিমা ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ মিহি করে বাটা ৪ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, ফেটানো ডিম ১টি, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো এবং ভাজার জন্য তেল পরিমাণমতো।

যেভাবে করবেন : কাঁচকলা সিদ্ধ করে বেটে নিন। পেঁয়াজ বেরেস্তা করে নিন। চিকেন কিমা, অল্প তেল স্বাদ অনুযায়ী, লবণ এবং বাটা মশলা দিয়ে মাখা মাখা করে রান্না করুন। এরপর সিদ্ধ করা কাঁচকলার সঙ্গে চিকেন কিমা কুচি করা ধনেপাতা ও কাঁচা মরিচ কুচি, গরম মশলা গুঁড়া এবং প্রয়োজনে সামান্য লবণসহ ভালো করে মাখিয়ে নিন। এরপর কাটলেট আকারে তৈরি করে প্রথমে ডিমের মিশ্রণে ডুবিয়ে নিন, পরে বিস্কুটের গুঁড়ায় মাখিয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখুন। গরম ডুবো তেলে ভেজে তুলুন। পরিবেশন করুন সাজিয়ে।


বাঁধাকপি বড়া

যা লাগবে : বাঁধাকপি মিহি করে কাটা ২০০ গ্রাম, গাজর মিহি করে কাটা ১/২ কাপ, আলু মিহি করে কাটা ১টি, পেঁয়াজ মিহি করে কাটা ৪টি, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, ময়দা পরিমাণমতো, জিরা গুঁড়া ১/২ চা চামচ, ডিম ১টি হলুদ গুঁড়া সামান্য, মরিচ গুঁড়া ১/২ চা চামচ ও ভাজার তেল পরিমাণমতো।

যেভাবে করবেন : সব সবজি ভালো করে ধুয়ে নিন। এরপর ঠা-া পানিতে ভিজিয়ে রাখুন প্রায় ১/২ ঘণ্টা। এরপর পানি ঝরিয়ে রাখুন। একটি কড়াইতে তেল গরম করুন। ঝরানো সবজিতে সব উপকরণসহ মাখিয়ে নিন। এরপর গোল গোল করে সঙ্গে সঙ্গে তেলে মচমচে করে ভাজুন। পরিবেশন করুন সস বা চাটনির সঙ্গে।


 রেসিপিঃ রোজিনা আক্তার রুণী, আফরোজা সালেহীন, আলিয়া ওহাব
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ০৫ ডিসেম্বর ২০১৪ )
 
< পূর্বে   পরে >
Free Joomla Templates