News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৭ জানুয়ারী ২০১৮, বুধবার      
হোয়াইট হাউসে আমন্ত্রণ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বুধবার, ৩০ অক্টোবর ২০১৩

২০ নভেম্বর হোয়াইট হাউসে 'প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম অ্যাওয়ার্ড'র ৫০ বছর পূর্তি উৎসব হবে।  এটি হচ্ছে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মানসূচক অ্যাওয়ার্ড যা প্রদান করা হয় নিরাপত্তা অথবা জাতীয় স্বার্থে বিশেষ অবদান রাখার জন্য অথবা বিশ্বশান্তি কিংবা সমগ্র মানবতার কল্যাণে বিশেষ অবদানের জন্য।

 এ বছর সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ ১৬ জনকে এ অ্যাওয়ার্ড দেবেন প্রেসিডেন্ট বারাক ওবামা। বর্ণাঢ্য এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে ২০০৯ সালের 'প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম' অ্যাওয়ার্ডপ্রাপ্ত এবং শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে। হোয়াইট হাউস সূত্র বার্তা সংস্থা এনাকে এ তথ্য নিশ্চিত করে জানায়, বিশ্বের খ্যাতনামা আরও কয়েকজন আসবেন এ অনুষ্ঠানে। তারা জানান, ১৯৬৩ সালে প্রেসিডেন্ট জন এফ কেনেডি কর্তৃক চালু হয়েছে এ অ্যাওয়ার্ড। বিল ক্লিন্টনকে এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়েছে 'ক্লিন্টন ফাউন্ডেশন'র মাধ্যমে মানবতার কল্যাণে বহুমুখী কার্যক্রম পরিচালনার জন্য। অন্য যারা এ অ্যাওয়ার্ড পাবেন তার মধ্যে রয়েছেন ওয়াশিংটন পোস্টের সাবেক নির্বাহী সম্পাদক বেন ব্রাডলি। এ সাংবাদিকের সাহসিকতায় ওয়াটারগেট কেলেঙ্কারির তথ্য প্রকাশিত হয়। ফেডারেল গভর্নমেন্ট তথা পেন্টাগনের পক্ষ থেকে নানা ধরনের হুমকি সত্ত্বেও তিনি সেই কেলেঙ্কারি ফাঁস করেছিলেন নির্ভীক সাংবাদিকতার অংশ হিসেবে। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধেও অংশ নেন। আরও রয়েছেন মার্কিন টিভি টকশো জগতে সর্বাধিক জনপ্রিয় হোস্ট এবং বর্তমানে মানবসেবায় নিয়োজিত অপরা উইনফ্রে।

এ দিকে একই দিন অর্থাৎ ২০ নভেম্বর বুধবার সন্ধ্যায় নিউইয়র্কে ড. মুহাম্মদ ইউনূসকে গণসংবর্ধনা প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 'কংগ্রেসনাল গোল্ড মেডেল' প্রাপ্তি উপলক্ষে 'ইউএস প্রবাসী বাংলাদেশি নাগরিক সমাজ'র ব্যানারে এ সংবর্ধনার প্রস্তুতি চলছে। এ উপলক্ষে লং আইল্যান্ড ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক ড. মুহম্মদ শওকত আলীর নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। হোয়াইট হাউসের অনুষ্ঠান শেষে তিনি নিউইয়র্কে এসে গণসংবর্ধনা সমাবেশে বক্তব্য রাখবেন বলে জানা গেছে।

 


 
 

 

সর্বশেষ আপডেট ( সোমবার, ০৭ জুলাই ২০১৪ )
 

Add comment


Security code
Refresh

< পূর্বে   পরে >
Free Joomla Templates