News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার      
মূলপাতা arrow খবর arrow প্রবাস arrow ফোবানা: আটলান্টায় শুরু, মন্ট্রিয়লে উদ্বোধন শনিবার
ফোবানা: আটলান্টায় শুরু, মন্ট্রিয়লে উদ্বোধন শনিবার প্রিন্ট কর
বাংলানিউজ   
শনিবার, ৩১ আগস্ট ২০১৩

শুরু হয়েছে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা- ফোবানার সম্মেলন। কেবলমাত্র  নেতৃত্বের কোন্দলে বিভক্ত ফোবানা তার অতীত জৌলুস হারালেও প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলা হিসেবে এর আবেদন এখনও ফুরোয়নি। শুক্রবার সন্ধ্যায় আটলান্টা ফোবানার উদ্বোধনী অনুষ্ঠানে যারা উপস্থিত ছিলেন তারা এমনটাই মত দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জর্জিয়ার আটলান্টা শহরে কব গ্যালেরিয়ায় তিন দিনের আয়োজনের প্রথম দিনটি ছিলো উদ্বোধনী অনুষ্ঠান। পররাষ্ট্রমন্ত্রী দীপুমনি এই উদ্বোধন ঘোষণা করেন শুক্রবার সন্ধ্যায়। ওদিকে কানাডার মন্ট্রিয়লের ঐতিহ্যবাহী অলিম্পিক স্টেডিয়ামের পিয়ের সারবোনন সেন্টারে অন্য ফোবানার উদ্বোধন হবে শনিবার। উদ্বোধন করবেন মন্ট্রিয়ল সিটি মেয়র লুইস হেরেল।

আটলান্টায় ফোবানার উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় শিশু-কিশোরদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে। পরে পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি তার উদ্বোধনী বক্তৃতায় বাংলাদেশকে উন্নয়নের মডেল হিসেবে উল্লেখ করেছেন। এছাড়া শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের ভূমিকা, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সাফল্য উঠে এসেছে তার বক্তৃতায়। দীপু মনি বলেন, উন্নয়ন ও জণগনের ক্ষমতায়নের মডেল বাংলাদেশকে তুচ্ছ তাচ্ছিল্য করার আর সুযোগ নেই। এসময় তিনি আরও বলেন, বাংলাদেশে সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতা অতীতের যে কোন সময়ের চেয়ে বেশি।

দীপুমনি ফোবানাকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ভবিষ্যতে একটি মঞ্চে ফোবানা সম্মেলন আয়োজনের পরামর্শ দেন। তিনি প্রবাসে প্রতিটি মানুষকে একেকজন অ্যম্বাসেডর হিসেবে উল্লেখ করে তাদের সকলের প্রতি দেশের ভাবমূর্তি ভালো করে তুলতে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শনিবার থেকে শুরু হয়েছে ফোবানার অন্যান্য কার্যক্রম। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের সেমিনার, কর্মশালা ও উপস্থাপনা। আটলান্টা ফোবানার আকর্ষণ হিসেবে সেখানে উপস্থিত হয়েছেন নন্দিত শিল্পী নগরবাউল জেমস, মাইলস ব্যান্ডের তারকা সাফিন আহমেদ, সংগীতশিল্পী আরেফিন রুমীসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের শিল্পীরা। তাদের পরিবেশনা মাতিয়ে তুলবে কব গ্যালারিয়া কনভেনশন সেন্টার। 

ওদিকে কানাডার মন্ট্রিয়েল ফোবানা সম্মেলন জমজমাট করতে বাংলাদেশ থেকে এসেছেন জনপ্রিয় ব্যান্ড মাইলস, শিল্পী মমতাজ, শিল্পী ডাঃ অরূপ রতন চৌধুরী ও ভারতের সারেগামাপা’র চ্যম্পিয়ন দেবজিৎ ভট্টাচার্য।
 

সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০১৩ )
 

Add comment


Security code
Refresh

< পূর্বে   পরে >
Free Joomla Templates