News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার      
আজ থেকে ফোবানার দুটি বাংলাদেশ সম্মেলন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
শুক্রবার, ৩০ আগস্ট ২০১৩

আজ শুক্রবার ৩০শে আগষ্ট  থেকে যুক্তরাষ্ট্রে ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন অব নর্থ আমেরিকা (ফোবানা)র ২৬তম বাংলাদেশ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।  প্রবাসী বাংলাদেশীদের মধ্য সৌহাদ্য এবং ঐক্যের প্রতীক হিসাবে ১৯৮৭ সালে ফোবানার যাত্রা শুরু হলেও বিভেদ এবং বিভক্তির অচলায়তনে এবার যুক্তরাষ্ট্র এবং  কানাডার   দুই রাজ্যে পৃথক পৃথক দুইটি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ।

তবে আইনী দৃষ্টিকোণ থেকে মূল ফোবানার ২৭তম সম্মেলনের মুল অংশটি হচ্ছে বাংলাদেশ এসোসিয়েশন অব জর্জিয়াত আয়োজনে আমেরিকার জর্জিয়া রাজ্যের আটলান্টার কোব গ্যালেরিয়া সেন্টারে এবং অপরটি হচ্ছে বাংলাদেশ সোসাইটি আব মন্ট্রিয়ল এর আয়োজনে মন্ট্রিওলে পিয়ার সারবনো সেন্টারে।

মুষ্টিমেয় কিছু প্রবাসীর নেতৃত্বের  উচ্চাকাঙ্ক্ষা আর ব্যবসায়িক মানসিকতার কাছে ফোবানা বিভক্ত হয়ে পরে  ১৯৯৯ সালে বিভক্ত ফোবানা ২০১১ সালে তিন ধারায় বিভক্ত হয়ে পড়ে। তবে আশার কথা হলো  এ বছর মুল ফোবানা হিসাবে পরিচিত রেহান রেজার নেতৃত্ত্বাধীন ফোবানার সাথে এটর্ণী আলমগীরের নেতৃত্ত্বাধীন অংশের ঐক্য প্রতিষ্ঠিত হয়েছে। তবে মোহম্মদ হোসেনের নেতৃত্তাধীন অপর অংশটি তাদের অবস্থান ধরে রেখেছে।  যুক্তরাষ্ট্রের আইনে বৈধ্যতা নিয়ে প্রশ্ন থাকায় মোহম্মদ হোসেনের নেতৃত্তাধীন অংশটি গত দুই বছর কানাডাতে ফোবানা করছে। গত বছর

টরন্টোর পর এবার হচ্ছে মন্টিওলে।  যদিও মুল ফোবানার স্টিয়ারিং কোম্পানীর পক্ষ থেকে আগামীতে মন্ট্রিওল পন্থীদেরও ফোবানার মূল প্লাটফর্মে নিয়ে আসার একটা প্রয়াস সক্রিয় চলছে। 
১৪ বছর ধরে ফোবানার এই বিভক্তিতে প্রবাসী বাংলাদেশী কম্যুনিটির অনেকেই দ্বিধাগ্রস্ত এবং বিব্রত। ফলে ফোবানা সম্মেলনকে কেন্দ্র করে  উত্তর আমেরিকায় বাংলাদেশীদের মধ্যে বিভেদ বাড়ছে এবং অহেতুক অর্থের অপচয় ঘটছে।  এবারের দুই সম্মেলনে কমপক্ষে  ছয় মিলিয়নের মত ব্যয় হবে। এই অনৈক্যের ফলে  মূলধারায় বাংলাদেশী কম্যুনিটির নেতিবাচক  ইমেজ তৈরী হচ্ছে। দুইটি সম্মেলনেই সঙ্গীত পরিবেশনের জন্যে বাংলাদেশের বিশিষ্ট শিল্পীরা এসেছেন। নৃত্য-গীতের মাধ্যমে লোকজনের সমাগম ঘটাতে ব্যাপক প্রয়াস পরিলক্ষিত হচ্ছে আয়োজকদের মধ্যে।
 
 

সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০১৩ )
 

Add comment


Security code
Refresh

< পূর্বে   পরে >
Free Joomla Templates