News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২০ সেপ্টেম্বর ২০১৭, বুধবার      
ফিচার
‘পালকি’ – একটি সফল মঞ্চায়িত নাটক প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭

বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকার-র নিবেদন ‘পালকি’ নাটকটি দেখলাম আগস্টের ১৯ তারিখ। ‘পালকি’ ষোল বছর বয়সী সবার আদিরের মিষ্টি একটি মেয়ের নাম। তাকে ঘিরেই এই নাটক। এক কথায় এটি ছিল একটি সফল নাটক।
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭ )
 
প্রদীপের নিচে অন্ধকার প্রিয় বাংলাদেশ ও রোহিঙ্গা ইস্যু প্রিন্ট কর
-প্রকৌশলী আবুবকর হানিপ   
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের নোবেল জয়ী অংসান সুচির নেতৃত্বাধীন সরকার সম্প্রতি চমক লাগানো বক্তব্য দিয়েছে। জানিয়েছে, তারা রোহিঙ্গা মুসলমানদের উপর নিপীড়নের ঘটনা তদন্তে জাতিসংঘ মিশনকে ভিসা দেবে না। অথচ দেশটির নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধেই জাতিগতভাবে রোহিঙ্গাদের নির্মূলের মতো মারাত্মক অপরাধের অভিযোগ বিরাজমান। যার মধ্যে গণহত্যা এবং গণধর্ষনের মতো ঘটনাও রয়েছে। এরপরও নোবেল জয়ী সুচির নীরব অবস্থান যেন আমাদের প্রদীপের নিচে অন্ধকারের কথাই মনে করিয়ে দেয়।
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭ )
 
পাঠকের মতামত – একাত্তরের হজমিওয়ালা প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭

এবছরের একুশে বইমেলায় আমার প্রকাশিত একাত্তরের হজমিওয়ালা বইটির ওপর ৬ জন কিশোর পাঠকের মূল্যায়ন পেয়েছি। ওরা সবাই ঢাকার ভিকারুন্নেসা নুন স্কুলের ষষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্র। এদের সাথে আমার পরিচয় নেই তো বটেই, কাউকেই আমি চিনিও না। যেহেতু বইটিকে কিশোর উপন্যাস হিসেবে লিখেছি, ওদের নিজস্ব মন্তব্য আমার কাছে খুবই মূল্যবান! ভবিষ্যতে এধরণের আর কিছু লেখার আগে ওদের এই ভাল লাগা, বা না লাগা বিষয়গুলো মাথায় রেখেই আমাকে লিখতে হবে। তাই এই ৬ জন পাঠককে অশেষ ধন্যবাদ জানাই।
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭ )
 
মিয়ানমারের নীতি ও পরিকল্পনা বোঝা জরুরি প্রিন্ট কর
আলী রীয়াজ   
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭
মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমার সরকারের সামরিক অভিযান, নির্বিচার হত্যাকাণ্ড ও পোড়ামাটি নীতির মতো করে ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়ার কারণে লাখ লাখ মানুষ এখন বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে। জীবনরক্ষার তাগিদে পালিয়ে আসা এসব মানুষের নিরাপত্তা, খাদ্য ও আশ্রয়ের প্রশ্নটিই এখন আশু বিবেচনার বিষয়। আশ্রয়শিবিরে খাদ্যাভাবের আশঙ্কা এবং শরণার্থীদের যথাযথভাবে তালিকাভুক্তির অনুপস্থিতি একাদিক্রমে আশু ও দীর্ঘমেয়াদি সংকটের ইঙ্গিত বহন করে। শুরুতে আন্তর্জাতিক সমাজের ক্ষমাহীন নীরবতা এবং দ্বিধান্বিত বাংলাদেশ সরকারের অপরিকল্পিত পদক্ষেপ শরণার্থী পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। এর ভার প্রায় এককভাবেই এসে পড়েছে বাংলাদেশের ওপর।
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭ )
 
রোহিঙ্গা নিপীড়ন: স্বার্থের কাছে মানবতার পরাজয় যেন না হয় প্রিন্ট কর
স্বপন কুমার সাহা :   
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭
মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের নিধন ও নিশ্চিহ্নকরণ কোনো নতুন ঘটনা নয়। গত চার দশকেরও বেশি সময় ধরে এ কাজটি করে আসছে তারা, যাতে চরমভাবে ভূলুণ্ঠিত হচ্ছে মানবাধিকার। দেশটির অনেক শরণার্থী এবং অভিবাসী সীমান্তবর্তী দেশ যথা- চীন, থাইল্যান্ড, লাওস, কম্বডিয়া, বাংলাদেশ ও ভারতে রয়েছে। তবে রোহিঙ্গা সমস্যার সবচেয়ে বড় ভুক্তভোগী হলো বাংলাদেশে। মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন নিষ্পেষণ শুরু হলেই বাংলাদেশে স্রোতের মতো ঢুকে পরে তারা। কিন্তু রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার বরাবর অযৌক্তিক ও শিষ্টাচার বহির্ভূতভাবে বাংলাদেশের সঙ্গে বিরোধ চালিয়ে আসছে। গত বছর থেকে রোহিঙ্গা সমস্যাটি আরও মারাত্মক পর্যায়ে পৌঁছেছে। সমস্যাটি বুঝতে কিছুটা পেছনে যাওয়া দরকার।
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭ )
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 1 - 9 মোট 541
Free Joomla Templates