News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৭ জানুয়ারী ২০১৮, বুধবার      
ফিচার
প্রবাসে বড়দিন: শান্তি ও সম্প্রীতির বন্ধনে আমরা প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা, মেরিল্যান্ড   
শনিবার, ২৩ ডিসেম্বর ২০১৭

 

বড়দিনের কথা;

খ্রিষ্টান সম্প্রদায়ের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। আজ সারা বিশ্বে জাকজমকের সাথে খ্রষ্টান ধর্মাবলম্বীরা বড়দিন উৎসব পালন করছে। ধর্মীয় অনুষ্ঠান- গ্রীজায় প্রার্থনা, কীর্তন এবং শুভেচ্ছা বিনিময় সাথে দেশীয় নানা পিঠা, কেক খেয়ে যীশু খ্রীষ্টের জন্মদিন উৎযাপিত হচ্ছে।

সর্বশেষ আপডেট ( শনিবার, ২৩ ডিসেম্বর ২০১৭ )
 
একটি অনুপম গল্প : নীল নক্ষত্রের অক্ষভূমি ঘিরে প্রিন্ট কর
মনিরুজ্জামান   
শুক্রবার, ২২ ডিসেম্বর ২০১৭

সমাজবিজ্ঞানের এক উজ্জ্বল নক্ষত্র সপ্তসপ্ততিতম বর্ষীয়ান (১৯৪০– ২০১৭) প্রফেসর অনুপম সেনের প্রতি শ্রদ্ধা রেখে। ১, অবসর গ্রহণ২০০৬ সালের কথা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চার জন প্রফেসর প্রায় একই সাথে আমরা অবসর গ্রহণ করি। তাঁদের মধ্যে আমি (বাংলা বিভাগের) ছাড়া বাকি তিন জন হলেন অধ্যাপিকা হামিদা বেগম (পদার্থবিজ্ঞান),অধ্যাপক সিকানদার খান(অর্থনীতি) এবং অধ্যাপক অনুপম সেন (সমাজতত্ত্ব)। আমরা যারা কাগজে কলমে সমবয়সী, সরকারি হিসাবে একই সমান, তারা আগের বছর এলপিআর ভোগ করে এ বছর বিদায় নিলাম।
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ২২ ডিসেম্বর ২০১৭ )
 
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের মেধাবী মানুষেরা প্রিন্ট কর
মোহাম্মদ কায়কোবাদ   
শুক্রবার, ২২ ডিসেম্বর ২০১৭
  
বাংলাদেশে সেমিকন্ডাক্টর শিল্প স্থাপনের সম্ভাব্যতা নিয়ে সান হোসেতে প্রবাসীদের সম্মেলনআমার জীবনের বেশির ভাগ ভ্রমণই হয়েছে আমার মেধাবী ছাত্রদের সুবাদে। এবারের ভ্রমণ যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকি শহরের মার্কেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইকবাল আহামেদের সৌজন্যে। দীর্ঘদিন ইউবিকুইটাস কম্পিউটিং নিয়ে গবেষণা করছেন। তিনি মোবাইলের মাধ্যমে স্বাস্থ্যসেবার প্রকল্প বাংলাদেশ পর্যন্ত সম্প্রসারিত করেছেন, উপাত্ত সংগ্রহের স্থান হিসেবে বেছে নিয়েছেন বাংলাদেশকে। এর ফলে আমাদের ছাত্রদেরও সুবিধা হচ্ছে। অধ্যাপক ইকবালের সুবাদে মার্কেট বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের একটি দ্বীপ তৈরি হয়েছে, যেমনটি করেছেন অস্ট্রেলিয়ায় অধ্যাপক মঞ্জুর মুর্শেদ এবং আমেরিকার নানা শহরে লব্ধপ্রতিষ্ঠ বাংলাদেশি বিজ্ঞানীরা।
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ২২ ডিসেম্বর ২০১৭ )
 
১৬ই ডিসেম্বরঃ লাল সবুজের উৎসবের দিন প্রিন্ট কর
Administrator   
শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭

যুদ্ধজয়ের আনন্দ অতুলনীয়। আর সেই বিজয়ের ভেতর দিয়ে যদি অর্জিত হয় জাতীয় স্বাধীনতা, তবে সেই আনন্দ হয়ে ওঠে আরও অপরিসীম। বাঙালির জীবনে আজ সেই আনন্দের দিন। আজ থেকে ৪৬ বছর আগের এই কুয়াশাচ্ছন্ন শীতের দিনে পাকিস্তানি ঘাতক বাহিনী সম্মুখসমরে পরাজিত হয়ে হেঁট মস্তকে দাঁড়িয়ে ছিল বীর বাঙালির কাছে। আজ চিরগৌরবের মহান বিজয় দিবস। আজ লাল সবুজের উৎসবের দিন।

সর্বশেষ আপডেট ( শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ )
 
শহীদ বুদ্ধিজীবী দিবস: নৃশংস হত্যাকাণ্ডের এক নজিরবিহীন দলিল প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭

১৪ই ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস।জাতির একটি অত্যন্ত শোকাবহ দিন।হানাদার পাকিস্তানী বাহিনী আর তাদের এদেশীয় দোসর বিশ্বাসঘাতক স্বাধীনতাবিরোধী চক্র–জামাত,আল বদর, আল শামস, রাজাকারদের নজিরবিহীন নৃশংসতা এবং এক ভয়ংকর নীলনকশা বাস্তবায়নের একটি প্রামাণ্য দলিল।
সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭ )
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 1 - 9 মোট 557
Free Joomla Templates