News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২১ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা arrow লেখালেখি
লেখালেখি
চার বয়ানে একাত্তরের স্মৃতি প্রিন্ট কর
মহিউদ্দিন আহমদ   
মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭

মুক্তিযুদ্ধ নিয়ে আছে নানা স্মৃতিকথা ও ভাষ্য। বাংলাদেশসহ চার দেশের চারটি বই ভিন্ন প্রেক্ষাপটে তুলে ধরেছে মুক্তিযুদ্ধের কথা। বাঙালি একটি ভাষাভিত্তিক জাতিসত্তা। এই ভাষার বয়স আর এ জাতির বয়স সমান বলা চলে। কিন্তু বাঙালি একটা জাতিরাষ্ট্র পেল ১৯৭১ সালে। একাত্তরকে এড়িয়ে গিয়ে বা খাটো করে আমরা আমাদের ইতিহাস আলোচনা করতে পারি না। একাত্তর জড়িয়ে আছে আমাদের ইতিহাসে, চেতনায় এবং জীবনের প্রাত্যহিকতায়।
সর্বশেষ আপডেট ( মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭ )
 
কোন এক গোধূলি লগণে প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   
সোমবার, ০৬ মার্চ ২০১৭


শেষ বিকেলের বাতাশে উড়ছে মুঠো মুঠো স্বর্ণরেণু। মাউন্ট এরি থেকে বেরিয়ে রিজ রোড হয়ে এঁকেবেঁকে অরোরা হিলসের দিকে চলে গেছে এই পথটা। প্রায় নির্জন সেই পথ ধরে ছুটছে টুকটুকে লাল চেরিফল রঙা একটি গাড়ি। কখনো চড়াই। কখনোবা উৎরাই।  

দিনের শেষে বাড়ি ফিরছি। এতক্ষণ তির্যক ভাবে একটা আলোক রশ্মি এসে চোখে বিঁধছিল। গাড়িটা ডান দিকে বাঁক নিতেই আলোটা সরে গেল। আমি সানগ্লাসটা খুলে রাখলাম। আজকের দিনটা তাকিয়ে দেখার মত। একটু অন্যরকম। অদ্ভুত সুন্দর। কোন কোন দিন ঠিক এভাবেই আসে। যেন হাওয়ায় ভেসে ভেসে। 

সর্বশেষ আপডেট ( মঙ্গলবার, ১৪ মার্চ ২০১৭ )
 
নতুন দিনের প্রত্যাশা প্রিন্ট কর
শম্পা বণিক, ভার্জিনিয়া   
সোমবার, ০৬ মার্চ ২০১৭

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আমরা সবাই আয়নায় নিজেকে দেখি, সেটা আলাদা কথা যে আমরা শুধু আয়নায় নিজের চেহারাই দেখি। আশাহত হয়ে পড়ি যখন দেখি সুন্দর চেহারাটা দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে , অথবা আফসোস করি আমি কেন আরো একটু সুন্দর হলাম না। নয়ত সৃষ্টিকর্তাকে বলি তুমি এতটা কৃপণ আমার ক্ষেত্রে না হলেও তো পারতে? তার পর নেমে পড়ি নিজের সৌন্দর্য্য বর্ধনের কাজে, প্রয়োজনে প্লাস্টিক সার্জারি ও করে ফেলি। শুধুমাত্র চেহারা সুন্দর অথবা জিরো ফিগার এর পেছনেই অসীম সংগ্রাম করি আমরা বেশির ভাগ মানুষ।
সর্বশেষ আপডেট ( সোমবার, ০৬ মার্চ ২০১৭ )
 
অসাম্প্রদায়িক চেতনার প্রতীক ২১ ফেব্রুয়ারি প্রিন্ট কর
স্বপন কুমার সাহা   
বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০১৭

ভাষা আন্দোলন বাঙালির সর্বশ্রেষ্ঠ অর্জন। এর মাধ্যমে বাঙালি জাতি ও বিশ্ববাসীকে ধর্মান্ধতার অন্ধকার থেকে অসাম্প্রদায়িক প্রগতিশীল আলোর জগতে মানবজাতিকে মুক্তির মন্ত্রে উজ্জীবিত করে। ভাষা আন্দোলনের চেতনা কেবল বাঙালি ও বাংলাদেশের একক সম্পদ নয়, এ এখন বিশ্ববাসীর মুক্তির বীজমন্ত্র হিসেবে স্বীকৃত। অতন্ত এ বিষয়ষে কোনো সন্দেহ নেই। আমরা বাঙালি জাতি এ অর্জনে বুকভরে গর্ববোধ করি। আজ ২১ ফেব্রুয়ারি। আমরা সেই চেতনার মন্ত্রে- আমার ভাইয়ের রক্তে রাঙানো..... গাইতে গাইতে শহীদ মিনারে পাদমূলে শহীদদের প্রতি পূর্ণ শ্রদ্ধা জ্ঞাপনের মাধ্যমে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে ’৫২-র এই দিনটিকে স্মরণ করি।
সর্বশেষ আপডেট ( বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০১৭ )
 
ভাষা আন্দোলনের কালপঞ্জী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০১৭

২১ ফেব্রুয়ারি, ১৯৫৩। আবুল বরকতের মরদেহের সামনে কান্নায় ভেঙে পড়লেন তাঁর মা-বাবা।

আন্দোলনের প্রথম পর্যায়
১৫ সেপ্টেম্বর, ১৯৪৭: ইসলামি আদর্শে অনুপ্রাণিত লেখক, সাংবাদিক ও বিশিষ্টজনদের সংগঠন ‘তামুদ্দুন মজলিস’ ‘স্টেট ল্যাঙ্গুয়েজ অব পাকিস্তান: বেঙ্গলি অর উর্দু’ নামে একটি পুস্তিকাতে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি করে। মজলিসের সেক্রেটারি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম রাষ্ট্রভাষা বিষয়ে প্রথম একটি আলোচনাসভা ডাকেন বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে। নভেম্বর, ১৯৪৭: করাচিতে বাঙালি শিক্ষামন্ত্রী ফজলুর রহমানের ডাকা পাকিস্তান এডুকেশনাল কনফারেন্সে পূর্ব বাংলার প্রতিনিধিরা উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা হিসাবে গণ্য করার বিরোধিতা করলেন।
সর্বশেষ আপডেট ( বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০১৭ )
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 10 - 18 মোট 129
Free Joomla Templates