News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২০ সেপ্টেম্বর ২০১৭, বুধবার      
মূলপাতা arrow লেখালেখি
লেখালেখি
মেমোরিয়াল ডে প্রিন্ট কর
কাজী মশহুরুল হুদা   
শুক্রবার, ২৭ মে ২০১৬
প্রতিবছর মে মাসের শেষ সোমবার আমেরিকায় মেমোরিয়াল ডে পালিত হয়। সে হিসেবে ৩০ মে ২০১৬ মেমোরিয়াল ডে। এ দিন ফেডারেল হলিডে পালিত হয়। যেহেতু সোমবার এই মেমোরিয়াল ডে সে জন্য লম্বা হলিডের মধ্যে পড়ে এই ছুটি। সবাই অনেক পরিকল্পনা করে। যদিও দিবসটি পালন করা হয় আমেরিকান আর্মিতে যারা দেশের জন্য আত্মাহুতি দিয়েছেন তাদের উদ্দেশ্যে বা স্মরণে ।
সর্বশেষ আপডেট ( শুক্রবার, ২৭ মে ২০১৬ )
 
আলমারির থাকে সাজানো স্মৃতি প্রিন্ট কর
নাজমা রহমান, ঢাকা থেকে   
বৃহস্পতিবার, ২৬ মে ২০১৬

লাল রঙের ঢেউতোলা গেট। গেটের ওপারে বকের পালকের মত ধবধবে সাদা দোতালা বাড়ী। পাড়ার লোকজন নাম দিয়েছে দুবাই’র বাড়ি। দুবাই শহরে আমি অবশ্য এই রকমের কোন বাড়ি দেখি নাই। ওরা কেন বলে ওরাই জানে।  এই মুহূর্তে সেই বাড়ীর মস্ত বড় আর্চের নিচের গোলাকার ঝুল বারান্দায় বসে আছি আমি। ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে গরম পড়েছে। আর মার্চ থেকে তো আগুনের ফুল্কি ছুটছে শহরময়। আজ সকাল বেলা কুমকুম টেলিফোনে বলেছিল ‘আপা, দেখেছেন আকাশ জোড়া মেঘ। মনে হচ্ছে খুব বৃষ্টি হবে।’। কুমকুম জানে আমি বৃষ্টি ভালবাসি। তাই আগাম শুখবরটা জানিয়ে দিলো। 
সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ০২ জুন ২০১৬ )
 
আমিও পুলিশ ছিলাম- আট প্রিন্ট কর
সনতোষ বড়ুয়া, ভার্জিনিয়া থেকে   
রবিবার, ১৭ এপ্রিল ২০১৬

জেলায় যোগদান


আমি ৮৯ সালের জানুয়ারির শেষদিকে সারদা থেকে এসে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে যোগদান করি মৌলভীবাজার জেলায়। তখন মৌলভীবাজার জেলার পুলিশ সুপার ছিলেন আহম্মদ জামিল। আর আমার আত্মীয় পুলিশ অফিসার শরণ বড়ুয়া ছিলেন এ এস পি হেড কোয়ার্টার। সেই রাজীব দা’ যিনি আমার সাথে গিয়েছিলেন সারদা পুলিশ একাডেমী পর্যন্ত তিনি আমার সাথে গিয়েছিলেন মৌলভীবাজারও

সর্বশেষ আপডেট ( রবিবার, ১৭ এপ্রিল ২০১৬ )
 
যুদ্ধাপরাধের ন্যায়বিচার বাংলাদেশে প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
সোমবার, ১৪ মার্চ ২০১৬
ওয়াশিংটন টাইমসে লেখা কলামে সজীব ওয়াজেদ জয়

বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালকে দেশের বাইরের কেউ কেউ সমালোচনা করেছেন। তবে এই যুদ্ধাপরাধের বিচার দেশে অত্যন্ত জনপ্রিয়। যুদ্ধাপরাধে অভিযুক্তের রায়ের দিন দেশাত্মবোধক গান গেয়ে, রাস্তায় প্রস্তুতি ছাড়া সমাবেশ করে ও শিশুদের মিষ্টি বিতরণ করে রীতিমতো জাতীয় উৎসবের মতো পালিত হয়।এই মাসের শুরুতে ট্রাইবুনাল মুক্তিযুদ্ধের সময় ১৫ জনকে হত্যা এবং ৪৫০ টি বাড়ি লুট করার দায়ে ওবাইদুল হক তাদের ও আতাউর রহমান ননীকে মৃত্যুদণ্ড দিলে বাংলাদেশিরা ইতিবাচক ভাবে প্রতিক্রিয়া জানায়।
সর্বশেষ আপডেট ( সোমবার, ১৪ মার্চ ২০১৬ )
 
অগ্নিঝরা মার্চ প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   
বুধবার, ০২ মার্চ ২০১৬

অগ্নিঝরা-রক্তঝরা-অশ্রুঝরা-রোদনভরা বাঙালির গৌরবের আবেগময় মাস মার্চ- যা ঋতুরাজ ভরা বসন্ত তথা ফাল্গুনের মাঝামাঝি থেকে চৈত্রের মাঝামাঝি পর্য্যন্ত। মার্চ মাস তথা বসন্ত ঋতুর সাথে বাঙালির আবেগ জড়িত যা বিশ্বের আর কোথাও দেখা যায় না- এবং বিশ্বের সকল জাতীর কাছে গ্যাগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী মার্চ শুধু বছরের ৩য় একটি মাসের নাম- এছাড়া আর কিছুই নয়- কিন্তু বাঙালির কাছে মার্চ(ফাল্গুন-চৈত্র) শুধু একটি মামুলি সাধারণ মাসের নাম নয়- এটা অগ্নিগর্ভ উত্তপ্ত মাস, প্রতিবাদের মাস, প্রতিরোধের মাস, স্বাধীনতার মাস, রক্তিম মার্চ, আগুন হাওয়ার মার্চ, অগ্নিস্ফুর্লিঙ্গের মার্চ, সুপ্ত আগ্নেয়গিরি জেগে উঠার মার্চ- এই মার্চ আবহমান বাঙালির বীরত্ব গাথার মর্মবেদনার মাস- এই মার্চ বীরের রক্ত স্রোত, মাতার অশ্রুঝরার মাস। বাঙালির জীবনে আজ নানা কারণে মার্চ মাস অন্তনির্হিত শক্তির উৎস।
সর্বশেষ আপডেট ( বুধবার, ০২ মার্চ ২০১৬ )
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 46 - 54 মোট 129
Free Joomla Templates