News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৮ নভেম্বর ২০১৭, শনিবার      
মূলপাতা arrow লেখালেখি
লেখালেখি
শহিদ দিবস – প্রতিবাদের জীবন্ত প্রতীক প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭

আমার জন্ম ১৯৫২ সনের একুশে ফেব্রুয়ারির প্রায় একবছর আগে। এর কয়েক বছর পরেও সাদা পাজামা ও সাদা শার্ট পরিহিত লোকজন লাইন ধরে হাঁটতে হাঁটতে দুটি স্লোগান উচ্চারণ করতো। ওরা কুমিল্লায় আমাদের বাসার সামনের রাস্তা দিয়ে ধীরপায়ে এগিয়ে যেতো। আমার শিশুচোখে সেই লোকগুলোকে মহান ও বিশাল দেহধারী মনে হতো। আর স্লোগান দুটোও মাথার ভেতর তখন থেকেই বিদ্ধ হয়েছিল। নুরুল আমিনের রক্ত চাই, মাতৃভাষা বাংলা চাই। তাঁদের দেখাদেখি আমার এক বছরের বড়, ছোটআপার সাথে একজনের পেছনে আরেকজন দাঁড়িয়ে স্লোগান দুটো উচ্চারণ করে মিছিল মিছিল খেলেছি।
সর্বশেষ আপডেট ( বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০১৭ )
 
২১শে ফেব্রুয়ারী ১৯৫২ সাল : অসাধারণ গর্বের সেই ইতিহাস প্রিন্ট কর
তৈয়বুর রহমান টনি নিউ ইর্য়কঃ   
সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭
পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবীতে বিক্ষোভ, তাঁর জের ধরে রক্তপাতের ঘটনা বিরল, কিন্তু যাও পাওয়া যাবে তাও এই ভারত উপমহাদেশের একার গর্ব। ১৯৪৭ সালের দেশভাগের পর ভাষার দাবীতে আন্দোলনে পাকিস্তানী জান্তার গুলি, জনতার মৃত্যু, পরবর্তীতে ভারতের আসামে ভাষার রাজ্য মর্যাদার দাবীতে তরুনদের বিক্ষোভে গুলি ও ১১ জনের মৃত্যু পৃথিবীর ইতিহাসে একক ঘটনা হয়েই মানুষের মনে এমনকি পরবর্তীতে ভিনগ্রহের প্রাণীর মনে স্থান করে নেয়ার প্রকৃত পক্ষে এ আন্দোলনের তীব্রতার মাধ্যমে এ অঞ্চলের মানুষদের পৃথক অস্তিত্ব তথা বাঙালী পরে বাংলাদেশী জাতীয়তাবাদের উত্থান ঘটে।
সর্বশেষ আপডেট ( সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭ )
 
একুশে ফেব্রুয়ারী নিয়ে একটা মজার কথা প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   
সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭
স্বাধীনতার আগে একবার বাঙ্গালী ভূত আর গোরা ভূতেদের সাথে ভীষণ ঝগড়া লাগল।গোরা ভূতেরা বলল, “You bloody Indians!” বাঙ্গালী ভূতগুলো অত ইংরাজী বোঝে না।তারা ইংরেজগুলোকে দেখেছে আর বুঝেছে ঐ গোরারা সবসময়েই তাদের হেয় করে কথা বলে।তাই প্রত্যুত্তরে বলল, “অতই যখন সহ্য হয় না আছো কেন বাপু এদেশে পড়ে? শুনছি আবার দেশটাকেও ভাগ করে দিয়ে যাবে!
সর্বশেষ আপডেট ( সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭ )
 
এলিস ইন ওয়ান্ডারল্যান্ড প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

বাইরে হালকা তুষার পড়ছে। জার্মানটাউন লাইব্রেরীর দোতালার   জানালার পাশে দাঁড়িয়ে আছি আমি। এই বিল্ডিঙটা প্রকাণ্ড। তারো  চেয়ে বিশাল তার ভাণ্ডার। চারিদিকে শুধু বই আর বই। যেন বইয়ের সাগর। আমি তার মাঝে হাবুডুবু খাচ্ছি। এখানে বই নিতে এলে মাঝে মাঝেই আমার এমন হয়। আর নিজেকে তখন এলিস ইন ওয়ান্ডার ল্যান্ড মনে হয়।   
সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০১৭ )
 
বায়ান্নর ৪ ফেব্রুয়ারি আন্দোলনের সূত্রপাত প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৭

যে কোনো বড় আলোড়নের আগে তা গুমরাতে থাকে। বড় কোনো ভূমিকম্পের আগে ছোট ছোট ভূমিকম্প হয়। তেমনি কোনো একটি বড় তোলপাড় যখন ইতিহাসের গর্ভে গুমরাতে থাকে, ছোট ছোট আন্দোলনের দোলা সেটির উদগিরণ ঘটাতে এগিয়ে আসে। ভাষা আন্দোলনও ‘৪৭ থেকে শুরু হয়ে ১৯৫২ সালে এসে প্রচণ্ড উদগিরণের অবস্থায় উপনীত হয়।
সর্বশেষ আপডেট ( সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৭ )
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 19 - 27 মোট 133
Free Joomla Templates