News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৬ ডিসেম্বর ২০১৭, শনিবার      
মূলপাতা arrow লেখালেখি
লেখালেখি
লেট ইট স্নো! লেট ইট স্নো! লেট ইট স্নো! প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭

মোমের মত নরম আলোয় ডোবা একটি প্রভাত। আকাশটা ঘোলাটে নীল। আর সেই নীল ছুঁয়ে ভেসে আসছে শুভ্র সুন্দর তুষারের ফুল। হাজার লক্ষ কোটি। ওরা দল বেঁধে ঢলে পড়ছে সবুজ ঘাসের জমিনে। আলগোছে বিছিয়ে দিচ্ছে ফিনফিনে কাশফুল রঙা চাদর। ঢেকে দিচ্ছে ঘর বাড়ির বাঁকা ছাদ। পথ ঘাট, খোলা  প্রান্তর। চটুল হাতে সাজিয়ে দিচ্ছে বৃক্ষ লতার থরথর কম্পিত অবয়ব।  
জানালায় হাত রেখে আমি অপলক চেয়ে আছি। বছরের প্রথম তুষারপাত। বাড়ির পিছনের পত্রহীন ধু ধু করা বাগানটা চোখের পলকে বদলে গেছে। শুষ্ক বিবর্ণ বৃক্ষডালে এখন লহরির পর লহরি মুক্তো মালার সাজ! যেন ওরা সবাই রাজ রাজেশ্বরী। অপার্থিব একটি দৃশ্য! স্বপ্নের মতো তবু এতো স্বপ্ন নয়।
সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭ )
 
মৃত্যু না হত্যাকাণ্ড? প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭
সাম্প্রতিক বৈজ্ঞানিক তথ্য-নির্ভর একটি সম্পূর্ণ কাল্পনিক কাহিনী

মাইকেল ব্রাউনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে আজ সন্ধ্যায়।
গতকাল সে অপিসে যায়নি। অথচ গতকাল ওর জন্যই অপিসের সবাই অপেক্ষা করছিল। মূল সিদ্ধান্ত ছাড়াই গুরুত্বপূর্ণ মিটিংটি মুলতবি করতে হয়েছিল। ওর কাজের যা ধরণ, তাতে সময় মত কাজে না আসা এমন অসম্ভব কিছু নয়। তবুও নিয়ম অনুযায়ী অপিস থেকে ওর সেলফোনে এবং বাড়ির নম্বরে কয়েকবার ফোন করা হয়েছিল। কোন সাড়া মেলেনি। সাড়া না পাওয়াও এমন অসম্ভব কিছু নয়। কাজেই ব্যপারটি নিয়ে ওর সহকর্মী বা বস কেউই কোন সন্দেহ করেনি।
সর্বশেষ আপডেট ( বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ )
 
কিছু স্মৃতি-কিছু কথা প্রিন্ট কর
সেলিম রেজা নূর, নিউইয়র্ক   
শনিবার, ২৮ অক্টোবর ২০১৭


২০১৭ সালের সেপ্টেম্বর – অক্টোবরে গেলাম আমার কাজে ওয়াশিংটনে। হঠাৎ আমার প্রোগ্রাম অফিসার একদিন বিকালে জানালেন পরেরদিনের কার্যসুচী কিছুটা পরিবর্তিত হয়েছে – ফলে আগের নির্ধারিত কর্মসুচী মেরীল্যান্ডের এক ইমাম সাহেবের সাথে বৈঠকের পরিবর্তে আমরা ওয়াশিংটন ডিসি’তেই ষ্টেট ডিপার্টমেন্ট সংলগ্ন আই পি ইউ এস (ইন্সটিটিউট অফ পীস ইউনাইটেড ষ্টেটস)-এ বাঙলাদেশের উপর একটি কর্মশালা হবে আর সারাদিন ধরেই সেখানে শান্তির উপর অনুষ্ঠান চলবে যেখানে বিশ্বের বহু দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবে সেই অনুষ্ঠানে যেতে হবে।
সর্বশেষ আপডেট ( শনিবার, ২৮ অক্টোবর ২০১৭ )
 
কিছু কথা না বললেই নয় প্রিন্ট কর
আব্দুস সাত্তার, ভার্জিনিয়া   
বুধবার, ২৫ অক্টোবর ২০১৭
 ২য় সংকলনঃ পর্ব -১

ওয়াশিংটন ডি,সিঃ- আজ আমি যাকে নিয়ে লিখছি তাকে উপমহাদেশের সবাই চিনে এবং জানে। তিনি হলেন  মুক্তিযোদ্বা, শব্দসৈনিক, দিনবদলের এক সচেতন লড়াকু সৈনিক এবং গনসংগীত শিল্পী  ফকির আলমগীর। তিনি ১৯৫০ সালের ২১ শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের স্মরণীয় দিনটিতে ফরিদপুরে জন্মগ্রহণ করেন। 
সর্বশেষ আপডেট ( বুধবার, ২৫ অক্টোবর ২০১৭ )
 
‘তোমার অভয় বাজে হৃদয়মাঝে হৃদয়হরণী প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   
বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৭
(২৮ সেপ্টেম্বর শেখ হানিনার ৭১ তম জন্মদিবস উপলক্ষে)

মধুমতি পারের কন্যার উপাখ্যান: নদীর নাম মধুমতি- কোকিল ডাকা ছায়া ঢাকা গ্রামবাংলার এই মধুমতি পারের এক কন্যা দুঃখিনী বাংলার বাঙালিদের মন জয় করে এখন বিশ্ববাসীর মন জয় করে চলেছেন- যে কোনো বিশ্ব সম্মেলনে এই কন্যার উপস্থিতি ছাড়া যেন আন্তর্জাতিক সম্মেলনই বেমামান বা ফাঁকা ফাঁকা মনে হয়- আন্তর্জাতিক সম্মেলনের উদ্যোগতাগণ মধুমতি পারের এই কন্যাকে আমন্ত্রণ বা নিমন্ত্রণ করে নেওয়ার জন্য এবং সেই দেশের সর্বোচ্চ পুরস্কার ও সম্মাননা দেওয়ার জন্য হন্যে হয়ে বাংলার বুকে ছুটে আসছেন- কিন্তু এমন কি ক্যারিশমা তাঁর মধ্যে লুকিয়ে রয়েছে যে তাঁকে নিতে পারলে বা তাঁকে সর্বোচ্চ পুরস্কার ও সম্মাননা দিতে পারলে তাদের জীবন তথা সবকিছুই সার্থক মনে করছে সবাই!
সর্বশেষ আপডেট ( বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৭ )
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 1 - 9 মোট 135
Free Joomla Templates