News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২৫ মে ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা arrow লেখালেখি
লেখালেখি
নিথর থেকে জীবন্ত প্রিন্ট কর
সফিকুল ইস্প্লাম। মেরিল্যান্ড   
বুধবার, ২৬ এপ্রিল ২০১৭

এই লেখার লেখক আমার দিকে তাকিয়ে আছে । তাকানোর ভঙ্গি দেখে আমি সতর্কিত । বিমান বন্দরে কখনো নিথরভাবে পড়ে আছি আবার কখনো দেয়ালে হেলান দিয়ে দাঁড়িয়ে আছ।। । আমাদের অবস্থান যুক্তরাষ্ট্রের সিয়াটল-টাকোমা বিমান বন্দরে । আমার এবং আর ও অনেকের এই অবস্থার কারণ হলো বিমান যাত্রা বিলম্বিত । বিমান গেট এর অল্প পরিসরে সময় কাটানো ততটা সহজ না | দূরে দেখা গেলো এক ছোট্ট শিশু এডহেসিভ স্টিকার তার শরীরে আটছে আর উঠিয়ে নিচ্ছে  । এর ই ফাঁকে তার মা খাওয়া মুখে পুড়ে দিচ্ছে...
সর্বশেষ আপডেট ( বুধবার, ২৬ এপ্রিল ২০১৭ )
 
কাটে না সময় যখন আর কিছুতে : প্রিন্ট কর
মেরিনা রহমান, মেরিল্যান্ড   
বুধবার, ২৬ এপ্রিল ২০১৭

 

সকাল থেকেই গোমড়ামুখো আকাশটাকে দেখে মনটা ভালো লাগছে না। জানালার বাইরে ধূসর আকাশ আর এলো মেলো বাতাস। ভাবছিলাম এইতো গতকালই কি সুন্দর একটা দিন ছিল।  না বলতে চাইছিনা যে গতকাল আমার প্লাস্টার করা পায়ের কথা ভুলে গিয়ে আমি প্রকৃতি বরণে বাইরে  হাঁটা চলা করেছি। আমার তো এখন শিরে সংক্ৰান্তি চলছে। বিছানা বন্দী জীবন বলা যায়। নিজের সাথে নিজেই লুকোচুরি খেলছি পায়ের অস্বস্তি ভুলে থাকার জন্য।

সর্বশেষ আপডেট ( বুধবার, ২৬ এপ্রিল ২০১৭ )
 
ডায়েরির পাতা - পচিশে মার্চ প্রিন্ট কর
শাহ হাবিবুর রহমান, ভার্জিনিয়া থেকে   
মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭

দুই
সন্ধ্যে ছয়টায় কারফিউ মাথায় রেখে বেলা তিনটার দিকে বেরিয়ে পড়তে প্রস্তুত হলাম। কলাবাগানে  আপার বাসা থেকে আপা ও তিন ছেলেকে  কলাবাগানেই  ভাই এর বাসায় রেখে দুলাভাই এবং আমি বের হয়ে গেলাম।  উদ্দেশ্য ময়মনসিংহ যাব। কি ভাবে যাব তার কোন ঠিক নাই। রাস্তার অবস্থাও জানা নেই। কলাবাগান বসিরুদ্দিন সড়ক ধরে এগিয়ে চললাম। গ্রীন রোডে উঠে কাঠালবাগান  রোড  ধরে চললাম ময়মনসিংহ রোড এর দিকে।

সর্বশেষ আপডেট ( মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭ )
 
চার বয়ানে একাত্তরের স্মৃতি প্রিন্ট কর
মহিউদ্দিন আহমদ   
মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭

মুক্তিযুদ্ধ নিয়ে আছে নানা স্মৃতিকথা ও ভাষ্য। বাংলাদেশসহ চার দেশের চারটি বই ভিন্ন প্রেক্ষাপটে তুলে ধরেছে মুক্তিযুদ্ধের কথা। বাঙালি একটি ভাষাভিত্তিক জাতিসত্তা। এই ভাষার বয়স আর এ জাতির বয়স সমান বলা চলে। কিন্তু বাঙালি একটা জাতিরাষ্ট্র পেল ১৯৭১ সালে। একাত্তরকে এড়িয়ে গিয়ে বা খাটো করে আমরা আমাদের ইতিহাস আলোচনা করতে পারি না। একাত্তর জড়িয়ে আছে আমাদের ইতিহাসে, চেতনায় এবং জীবনের প্রাত্যহিকতায়।
সর্বশেষ আপডেট ( মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭ )
 
কোন এক গোধূলি লগণে প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   
সোমবার, ০৬ মার্চ ২০১৭


শেষ বিকেলের বাতাশে উড়ছে মুঠো মুঠো স্বর্ণরেণু। মাউন্ট এরি থেকে বেরিয়ে রিজ রোড হয়ে এঁকেবেঁকে অরোরা হিলসের দিকে চলে গেছে এই পথটা। প্রায় নির্জন সেই পথ ধরে ছুটছে টুকটুকে লাল চেরিফল রঙা একটি গাড়ি। কখনো চড়াই। কখনোবা উৎরাই।  

দিনের শেষে বাড়ি ফিরছি। এতক্ষণ তির্যক ভাবে একটা আলোক রশ্মি এসে চোখে বিঁধছিল। গাড়িটা ডান দিকে বাঁক নিতেই আলোটা সরে গেল। আমি সানগ্লাসটা খুলে রাখলাম। আজকের দিনটা তাকিয়ে দেখার মত। একটু অন্যরকম। অদ্ভুত সুন্দর। কোন কোন দিন ঠিক এভাবেই আসে। যেন হাওয়ায় ভেসে ভেসে। 

সর্বশেষ আপডেট ( মঙ্গলবার, ১৪ মার্চ ২০১৭ )
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 1 - 9 মোট 123
Free Joomla Templates