News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

২৯ জুন ২০১৭, বৃহস্পতিবার      
মূলপাতা arrow লেখালেখি
লেখালেখি
বাবার থেকে প্রেমিক হতে শেখা প্রিন্ট কর
শুভজিৎ বসাক, কলকাতা   
সোমবার, ১৯ জুন ২০১৭
"তুই এত প্রেমিক মানুষ হলি কি করে বল তো? আজকালকার দিনে মানুষ নিজেকে নিয়ে এত ব্যস্ত থাকে,নিজেকে নিয়েই এত ভাবে সেখানে তুই ভাবিস এমন একজনকে নিয়ে যে তোকে খেয়ালও করে না।কেন করছিস এসব নবনীত? প্রেমিক হওয়া ভাল কিন্তু তাকে যদি কেউ না বোঝে সেখানে সরে আসা দুজনের ক্ষেত্রেই মঙ্গলজনক সেটা বোঝ"-কথাটা দেবোত্তম বলল তার বন্ধু নবনীতকে।দুজনে গিয়েছে বাবুঘাটে গঙ্গার পাড়ে বিকেলবেলাটায় ঘুরতে।কথাটা শুনে একটু হাসল নবনীত।
সর্বশেষ আপডেট ( সোমবার, ১৯ জুন ২০১৭ )
 
আলমারির তাকে বহতা জীবন প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড থেকে   
সোমবার, ১৯ জুন ২০১৭

দুপুরের তেজী রোদ সরে গেছে। বিকেলটা যেন টসটসে পাকা আম। কথা নেই বার্তা নেই এরি মাঝে হুড়মুড়িয়ে নেমে এলো বৃষ্টি। লালমটিয়ার তিনতালা ফ্ল্যাটের জানলা দিয়ে হু হু হা হা করে বৃষ্টি মাখা হাওয়া ঢুকছে। নীল সাদা নেটের পর্দাগুলো ছটফটিয়ে উড়ছে। মনে হচ্ছে এই বুঝি উড়ে গেল ঘরটা! মকুম দ্রুত হাতে কাঁচগুলো টেনে দিতে দিতে আমার দিকে তাকাল – আপা, এইবার আলমারিটা দেখেন।  

সর্বশেষ আপডেট ( বুধবার, ২৮ জুন ২০১৭ )
 
লাশ দেখে, বুটুস কাঁদে প্রিন্ট কর
সফিকুল ইস্প্লাম। মেরিল্যান্ড   
সোমবার, ১৯ জুন ২০১৭

বুটুসের বয়স মাত্র সাত । যে জায়গায় সে দাঁড়িয়ে, সেই জায়গায় বারান্দার উচ্চতা বুটুসের থুতনির সমান । উঠোনে দাঁড়িয়ে বারান্দায় থুঁতনিটা রেখে এক বিস্ময়-বিহ্বল দৃষ্টিতে তাকিয়ে আছে এক জড় পদার্থের দিকে । চেহারায় কষ্টের এক অদ্ভুত অভিব্যক্তি । মাত্র গতকালই ছিল সেই লাশ নামের জড় পদার্থটি জীবন্ত । মাঝে-মাঝে ঘরের ভিতর থেকে গোঙানি-কান্ন ।
সর্বশেষ আপডেট ( সোমবার, ১৯ জুন ২০১৭ )
 
কাজী নজরুল ইসলামের বিশ্ব সাহিত্যে সবচেয়ে বেদনাবিধুর একটি চিঠি প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   
সোমবার, ১৯ জুন ২০১৭

(ফজিলাতুন্নেসা কে না পাওয়ার ব্যাথায় অব্যক্ত বেদনা ভেঁজার বহিঃপ্রকাশ কাজী মোতাহার হোসেন এর কাছে লিখা কাজী নজরুল ইসলাম এর একটি বেদনাবিধুর চিঠিটি আবৃত্তিকার শিমূল ইউসুফের কন্ঠে শুনতে ছবিটিতে ক্লিক করুন)

১৫, জুলিয়াটোলা স্ট্রিট
কলিকাতা
০৮.০৩.২৮
সন্ধ্যা
প্রিয় মতিহার
পরশু বিকালে এসেছি কলকাতা। ওপরের ঠিকানায় আছি। ওর আগেই আসবার কথা ছিল, অসুখ বেড়ে উঠায় আসতে পারিনি। ২/৪ দিন এখানেই আছি। মনটা কেবলই পালাই পালাই করছে। কোথায় যাই ঠিক করতে পারছিনে। হঠাৎ কোনদিন এক জায়গায় চলে যাবো, অবশ্য দু-দশ দিনের জন্য। যেখানেই যাই, আর কেউ না পাক, তুমি খবর পাবে।

সর্বশেষ আপডেট ( সোমবার, ১৯ জুন ২০১৭ )
 
সমাজের নিষ্ঠ ভাষাচিত্র প্রিন্ট কর
বিশ্বজিৎ ঘোষ   
সোমবার, ২৯ মে ২০১৭
আবুল মনসুর আহমদের গল্প

আবুল মনসুর আহমদ (৩ সেপ্টেম্বর ১৮৯৮-১৮ মার্চ ১৯৭৯)

বাংলাদেশের সাহিত্য, সাংবাদিকতা, রাজনীতি, প্রশাসন, শিক্ষা, আইন এবং সমাজ-সংস্কৃতির ভুবনে এক বিশিষ্ট ও উজ্জ্বল নাম আবুল মনসুর আহমদ (১৮৯৮-১৯৭৯)। অবিভক্ত বাংলায় তিনি ছিলেন সমধিক পরিচিত এক সাহিত্যিক-সাংবাদিক-রাজনৈতিক ব্যক্তিত্ব। কবিতা দিয়ে যাত্রা শুরু করলেও কথাকোবিদ হিসেবেই তিনি সমধিক পরিচিত। কবিতা লিখেছেন, লিখেছেন প্রবন্ধ, স্মৃতিকথা, আত্মজীবনী। তবে গল্প-উপন্যাস রচনাতেই তাঁর সিদ্ধি শীর্ষবিন্দুস্পর্শী। এই লেখায় মূলত আমরা তাঁর গল্প নিয়েই আলোচনা করব।
সর্বশেষ আপডেট ( সোমবার, ২৯ মে ২০১৭ )
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 1 - 9 মোট 128
Free Joomla Templates