News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৭ অক্টোবর ২০১৭, মঙ্গলবার      
মূলপাতা
ভালো থাকুক আমাদের সন্তানেরা প্রিন্ট কর
রিমি রুম্মান   
গ্রীষ্মকালের ছুটি শেষে নিউইয়র্ক সিটির স্কুলগুলো খুলেছে কয়দিন হয়। সিটির পাঁচটি বরোতে পাবলিক স্কুলের সংখ্যা এক হাজার ৭২২। শিক্ষার্থী ১১ লাখ। এদের পড়াশোনায় সিটি ব্যয় করে বছরে প্রায় ২৫ বিলিয়ন ডলার। যারা দূরের স্কুলে পড়ে, তাঁদের যাতায়াত ব্যয় অর্থাৎ মেট্রো কার্ড দেওয়া হয় স্কুল থেকে। ফ্রি ব্রেকফাস্ট পরিবেশন করা হয়। আগে ফ্রি লাঞ্চও পরিবেশন করা হতো। পরবর্তীতে বাবা-মায়ের বাৎসরিক আয়ের ওপর ভিত্তি করে কিছুসংখ্যক শিক্ষার্থীকে লাঞ্চ বাবদ কিছু অর্থ পরিশোধ করতে হতো। তবে স্কুল খোলার আগে এক ইমেইলের মাধ্যমে আমাদের জানিয়ে দেওয়া হয়—‘Lunch will be free for all studesnts.’ অর্থাৎ কাউকেই এ জন্য কোনো অর্থ পরিশোধ করতে হবে না।
 
প্রতিবাদের মুখে মইন ইউ আহমেদের ফোবানা সম্মেলন ত্যাগ! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ফ্লোরিডার মায়ামীতে অনুষ্ঠিত ৩১তম ফোবানা সম্মেলনে বিশেষ অতিথি হয়ে এসেছিল সাবেক সেনা প্রধান এবং বাংলাদেশে "ওয়ান-এলেভেন" রাজনৈতিক পট পরিবর্তনের রূপকার মইন ইউ আহমেদ।
 
নিউইর্য়ক সাধনানন্দ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান প্রিন্ট কর
বাপ্পা বড়ুয়া, ওয়াশিংটন ডিসি থেকে:   

নিউইর্য়ক সাধনানন্দ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে গত ১৫ অক্টোবর ২০১৭ ইং,রোজ রবিবার শুভ দানোত্তম কঠিন চীবর দান উদ্‌যাপিত হয় । সকালের প্রথম পর্বে বিশ্ব-সুখ-শান্তি কামনায় সমবেত প্রার্থনা, বুদ্ধ-পূজা, পুষ্প পূজা, ধুপ পূজা উৎসর্গ, পঞ্চশীল প্রার্থনা অষ্টপরিস্কারসহ জ্ঞাতিগনের স্মরণে সংঘদান, ভিক্ষুসংঘকে পিন্ডদান ও অতিথি আপ্যায়ন করা হয়েছে।
 
ফোবানা সম্মেলনঃ অনেক সাফল্যের মাঝে কিছু ক্রুটি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

হারিকেন ইরমার আঘাতে ক্ষতিগ্রস্থ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মায়ামিতে জমজমাট আয়োজনে শেষ হলো  তিন দিনের ৩১তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন। বর্নাঢ্য এই সম্মেলনের সাফল্যের পাশাপাশি  ব্যবস্থাপনার কিছু ক্রুটি  আর  উপস্থাপনার দূর্বলতা আর সমন্বয়হীনতার কারনে কিছুটা হলেও ম্লান হয়েছে এবারের সম্মেলন।

 
যুক্তরাষ্ট্র থেকে ১১ বাংলাদেশিকে বের করে দেওয়া হলো প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত বাবলু শরিফের পরিবারের সংবাদ সম্মেলন।  

 যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন নীতির বলি হয়েছেন ১১ বাংলাদেশি। ১১ অক্টোবর বুধবার ভোরে অ্যারিজোনার দুর্গম ডিপোর্টেশন কেন্দ্র থেকে ১১ জনকে আটক করে বাংলাদেশগামী বিশেষ ফ্লাইটে জোর করে তুলে দেওয়া হয়েছে যাদের মধ্যে ১০ জনই নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশি।
 
২১শে অক্টোবর বিসিসিডিআই এর উপহার বাংলাদেশ মেলা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
প্রতি বছরের মতো খুব আড়ম্বরের সাথে বিসিসিডিআই  পরিচালিত বাংলা স্কুলের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান "উপহার-বাংলাদেশ মেলা" অনুষ্ঠিত হবে আগামী  ২১শে অক্টোবর শনিবার    আর্লিংটন  শহরের কেনিমোর মিডল স্কুল অডিটোরিয়ামে(200 South Carlin Springs Road, Arlington, VA 22204) ১৯৯১ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে এই উপহার-বাংলাদেশ মেলা। এবার অনুষ্ঠিত হচ্ছে ২৭তম আসর।
 
‘মানবতার জন্য ঐক্যে’র গান গেয়ে প্রসংশিত সুমাইয়াহ সুখ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

সুমাইয়াহ সুখের গাওয়া গানটি শুনতে ছবিটিতে ক্লিক করুন
 যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার হারিকেন ইরমার আঘাতে ক্ষতিগ্রস্থ মায়ামি শহরে রোহিঙ্গা, বন্যার্ত ও ঘুর্ণিঝড়ে আক্রান্ত অসহায় মানুষদের নিয়ে ‘বিশ্ব মানবতা’ বিষয়ক গান গেয়ে প্রসংশিত হলেন প্রবাসী বাংলাদেশি শিশুশিল্পী সুমাইয়াহ সুখ। 
 
যুক্তরাষ্ট্রে ফোবানা পুরস্কার পেলো ‘পিপল এন টেক ইন্সটিটিউট প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের ভাগ্য উন্নয়নে অবদান এবং প্রবাসে বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সামাজিক-সাংষ্কৃতিক কর্মকান্ডে পৃষ্ঠপেষকতার স্বীকৃতি স্বরূপ  ‘ফোবানা পুরস্কার’পেল আইটি প্রতিষ্ঠান-‘পিপল এন টেক ইন্সটিটিউট’। গত ৮ই অক্টোবর রোববার ফোবানা সম্মেলনের শেষ দিনে  মায়ামি হায়াত রিজেন্সি হোটেলের বলরুমে ‘পিপল এন টেক ইন্সটিটিউট’-এর প্রতিষ্ঠাতা ও সিইও আবু হানিফকে এ পুরস্কার তুলে দেন বিশিষ্ট ব্যবসায়ী এবং সমাজসেবক  ডাঃ কালি প্রদীপ চৌধুরী।
 
মায়ামী ফোবানা সম্মেলনে অবিন্তা কবিরকে স্মরণ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

 হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত অবিন্তা কবিরকে স্মরণ করল ৩১তম ফোবানা সম্মেলন।সম্মেলন উদ্বোধনের পরপরই মুলমঞ্চে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত অবিন্তা কবিরকে স্মরণে প্রথমে ভিডিও ফুটেজ প্রদর্শন করা হয়। অবিন্তা কবিরের অসমাপ্ত স্বপ্নপুরনের লক্ষে গঠিত ‘অবিন্তা কবির ফাউন্ডেশনের’ কার্যক্রম বর্ণনা করা হয়। অনুষ্ঠানে আবেগঘন বক্তব্য রাখেন অবিন্তা কবিরের মা রুবা আহমেদ।
 
ফোবানার নতুন কমিটিঃ আতিক সভাপতি, হালিম সাধারন সম্পাদক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

সম্মেলনের শেষ দিন ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) ২০১৭-১৮ সালের মেয়াদে চেয়ারম্যান হিসাবে বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হয়েছে ফ্লোরিডার অত্যন্ত পরিচিত মুখ সফল  ব্যবসায়ী সাংস্কৃতিক কর্মী আতিকুর রহমান আতিক। ৮ অক্টোবর ফ্লোরিডার মায়ামী শহরের হায়াত রিজেন্সী হোটেলে ফোবানা এক্সিকিউটিভ কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়।
 
ফ্লোরিডা মায়ামীতে ৩দিনব্যাপী ফোবানা সম্মেলনের সফল সমাপ্তি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
২০১৮ ফোবানা আটলান্টায় এবং ২০১৯ সালে নিউইয়র্কে

 "মানবতার জন্য ঐক্য"  এই স্লোগানের মধ্য দিয়ে  গত ৫-৮ই অক্টোবর কলম্বাস ডে উইকেন্ডে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মায়ামী শহরের  হায়াত  রিজেন্সী হোটেল বলরুমে অনুষ্ঠিত হলো ৩১তম ফোবানা সম্মেলন। সম্মেলনে ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন অব নর্থ আমেরিকা (ফোবানা)র অন্তর্ভুক্ত প্রায় ৬০টি সংগঠন অংশ গ্রহন করে। ফোবানা সম্মেলনে এবারের স্বাগতিক সংগঠন ছিল বাংলাদেশ এসোশিয়েশন অব ফ্লোরিডা।
 
যুক্তরাষ্ট্রে সুন্দরী প্রতিযোগিতার বিচারক হবেন মোনালিসা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

দীর্ঘদিন ধরে প্রবাসে বসবাস করছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী মোনালিসা। ৫ অক্টোবর জন্মদিনে যুক্তরাষ্ট্র থেকেই ভক্তদের জন্য নতুন খবর দিলেন মোনালিসা। ‘মিসেস ইন্ডিয়া ওয়ার্ল্ডওয়াইড’ প্রতিযোগিতায় বিচারক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এ খবর জানিয়েছেন তিনি।
 
প্রবাসী জীবন যুদ্ধে মোনালিসা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

অপলক দৃষ্টিতে তাকিয়ে থেকে চোখের পলক  যেন পড়ে না ।  তার হাসি যেন  শরতের বাতাসে মিশে গিয়ে ভেসে আসে মৃদ মৃদ ছন্দে।  তার চোখের ভাষা, হাসি, কথা সব কিছুতেই এক  অপরূপ মুগ্ধতা। সবাই যেন মুগ্ধ  তার রূপে। তিনি সুন্দর।  তিনি  বাংলাদেশের এক সময়কার জনপ্রিয় মডেল, অভিনেত্রী ও নৃত্যশিল্পী মোজেজা আশরাফ মোনালিসা। গালে টোল পড়া হাসি দিয়ে অনেক ভক্তের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন তিনি।
 
An Amazing Experience: HEARING SENATE HEARING ON প্রিন্ট কর
Wahed Hossaini   

Graham-Cassidy-Heller-Johnson Bill

Thursday Sept.28, 2017. My wife Arzina and I, as members of the AARP Capitol Hill Strike Force were invited by the AARP to attend the Senate Finance Committee Hearing on Graham-Cassidy bill on Monday Sept. 25. The bill was supposed to “repeal and replace Obama care”. You all know what happened to the bill. It was killed.
 
জমে উঠেছে “বাংলাদেশ ক্রিকেট লীগ ২০১৭" প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে এগিয়ে চলছে "TechTrend"বি সি এল (বাংলাদেশ ক্রিকেট লীগ)- ২০১৭ । মার্ক টোয়েন মিডল স্কুল এর মাঠে  গত ৩০শে সেপ্টেম্বর  শনিবারের  প্রথম খেলায় সিলেট রয়েলস অতি সহজেই হারিয়েছেন লায়ন স্কোয়াড কে। 
 
ভার্জিনিয়াতে প্রিয়বাংলার বর্নাঢ্য পথ মেলা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

গ্রেটার ওয়াশিংটন প্রবাসী হাজারো মানুষের বাঁধ ভাঙা আনন্দ-উচ্ছাসের মধ্যে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হল এক ঝাঁক তারুন্যের সংগঠন-প্রিয় বাংলা ইঙ্কের পথ মেলা-২০১৭।

 
গ্রেটার ওয়াশিংটনে পালিত হলো শারদীয় উৎসব প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 ধর্মীয় সম্প্রীতির বন্ধনে গ্রেটার ওয়াশিংটনের বিভিন্ন শহরে  জাক জমকপূর্ণভাবে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হলো হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা।  প্রবাসী বাঙালি হিন্দুরা পারিবারিক, সামাজিক এবং সাংগঠনিক বলয়ে  জমজমাট পূজার নানা কর্মসুচির মাধ্যমে পালিত হয়।
 
"বাই" এ্রর মনোজ্ঞ ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার স্প্রিং ফিল্ডের  কমফোর্ট ইন হোটেলের বলরুমে অনুষ্ঠিত হয়ে গেল উত্তর আমেরিকার প্রথম  সামাজিক সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই)এর  ধন্যবাদজ্ঞাপন অনুষ্ঠান। "বাই" নিবেদিত সফল মঞ্চায়িত নাটক "পাল্কী"র কলা-কুশলী, স্পন্সর এবং ভলেন্টিয়ারদের প্রশংসা  এবং ধন্যবাদজ্ঞাপনের উদ্দেশ্যে গত ২৪শে সেপ্টেম্বর  রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 
আসমার অন্যরকম রাত প্রিন্ট কর
ইব্রাহীম চৌধুরী , নিউইয়র্ক   

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানার সঙ্গে আসমা ইকবাল। ছবিতে আরও আছেন ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূতের স্ত্রী ইয়াসমিন আহমেদ। ওয়াশিংটন ডিসির বিমানবন্দরে ভিভিআইপি যাত্রী সামাল দেওয়া আসমা ইকবালের কাছে নতুন কিছু নয়। পেশাগত কারণেই এসব সামাল দিতে অভ্যস্ত তিনি। সোমবার রাতে ওই ভিভিআইপি লাউঞ্জে এলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানা। প্রবাসে প্রায় তিন দশক আছেন আসমা ইকবাল। কাজ করেন আমেরিকার নামকরা এয়ারলাইনসে। গত ২ অক্টোবর সোমবার রাতের কর্মস্থলটি অনন্য হয়ে উঠল তাঁর কাছে।
 
ফ্লোরিডার মায়ামিতে এবারের ‘ফোবানা সম্মেলন’ হবে একটি বড় চ্যালেঞ্জ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামিতে আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনকে বড় চ্যালেঞ্জ হিসেবে মনে করছেন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন কর্তৃপক্ষ। দীর্ঘদিনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবারে সফল ও সুন্দর সম্মেলন করার ঘোষনা দিয়েছেন সংশ্লিষ্টরা। অতীতের সকল ভূলভ্রান্তিও শোধরানো হবে এবারের সম্মেলন।
 
পিরু ও আদেল হকের নিউইয়র্ক শহর প্রিন্ট কর
জামাল সৈয়দ, মিনেসোটা,   

রাত পৌনে দুইটা বাজে। নিউইয়র্কে জ্যামাইকার বাংলাদেশি পাড়ায় ফুটপাত দিয়ে পিরু হাঁটছে। ঘুম আসে না। তাই সিগারেট খেতে বের হয়েছে। ফুটপাত দিয়ে সে চার কি পাঁচ ব্লক হাঁটবে। ঘুম না আসলে প্রায়ই সে এভাবে হাঁটে। জ্যামাইকাতে কিছু বাংলাদেশি রেস্টুরেন্ট আর দোকান সারা রাত খোলা থাকে। সারা রাতই কাস্টমার আসে যায়। তাদের বেশির ভাগই বাংলাদেশি ক্যাব ড্রাইভার। আবার অনেকে জেএফকে এয়ারপোর্টে দ্বিতীয় বা তৃতীয় শিফটে কাজ করে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওয়াশিংটন ত্যাগ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
যুক্তরাষ্ট্রে তাঁর ১৬ দিনের সরকারি সফর শেষে ওয়াশিংটন সময় সোমবার রাত ১০টায় প্রধান মন্ত্রী  শেখ হাসিনা ওয়াশিংটন ত্যাগ করেন।  প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইট ভার্জিনিয়ার ডালাস আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ওয়াশিংটন সময় সোমবার রাত ১০টা  লন্ডনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের রাজধানী ত্যাগ করেন।
 
নেতা-কর্মীদের সাক্ষাৎ দিলেন সভানেত্রী শেখ হাসিনা প্রিন্ট কর
এনআরবি নিউজ,   

রোহিঙ্গা ইস্যুতে প্রবাসীদেরকেও সোচ্চার থাকার আহবান
শারীরিকভাবে পরিপূর্ণ সুস্থ না হওয়া সত্বেও সভানেত্রী শেখ হাসিনা দলীয় নেতা-কর্মীদের সাথে সাংগঠনিক, রাজনৈতিক ও সমসাময়িক বিশ্ব পরিস্থিতি নিয়ে কথা বললেন। শেখ হাসিনা বাংলাদেশের কল্যাণে সকলকে একযোগে কাজের আহবান জানালেন এবং সামনের নির্বাচনে দলীয় প্রাথীদের পক্ষে জোট গড়ার কথা বললেন।
 
ওয়াশিংটন ডিসি বিএনপির প্রতিবাদ সমাবেশ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

গত ০১ অক্টোবর ২০১৭ ভার্জিনিয়ার টাইসন কর্ণার রির্জ কার্লটন হোটেলে শেখ হাসিনার অবস্থান স্থলের বাহিরে গ্রেটার ওয়াশিংটন ডিসির  বিএনপি সমর্থকরা প্রতিবাদ সমাবেশ।
 
ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উন্মোচন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
‘শেখ হাসিনা বিচক্ষণ, বেগম জিয়া প্রতিহিংসাপরায়ণ’ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

সাবেক সেনাপ্রধান এবং ওয়ান ইলেভেনের অন্যতম পরিকল্পনাকারী জেনারেল মঈন ইউ আহমেদের নতুন বই প্রকাশিত হবে আগামী ফেব্রুয়ারীতে। ক্যান্সারে আক্রান্ত সাবেক এই সেনাপ্রধান এখন নিউইয়র্কে নিভৃত জীবন যাপন করছেন। ২০০৯ সালের জুন থেকে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। ২০১০ সালে জেনারেল মঈন আহমেদের ক্যান্সার ধরা পড়ে। চিকিৎসা নিয়ে তিনি এখন মোটামুটি সুস্থ। অখন্ড অবসরে তিনি বাংলাদেশের রাজনীতির প্রেক্ষাপট অতীত-বর্তমান এবং ভবিষ্যত নিয়ে বই লিখেছেন। ইংরেজীতে লেখা এই বইয়ের পান্ডুলিপি ‘পেঙ্গুইন র‌্যানডম’ প্রকাশনায় জমা দিয়েছেন। বর্তমানে বইটির সম্পাদনার কাজ চলছে।
 
ভার্জিনিয়া আওয়ামীলীগের কর্মী সমাবেশঃ প্রিন্ট কর
বাংলা প্রেস,   
 যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নুতুন কমিটি গঠনের দাবী

ভার্জিনিয়া: ভার্জিনিয়া আওয়ামী লীগ এর আয়োজনে ২৭ শে সেপ্টেম্বর স্থানীয় হোটেল বল রুমে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, জাতির জনক বঙ্গবন্ধুকন্যা, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও মাদার অফ হিউম্যানিটি জননেত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াতে অবস্থান, শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে কর্মী আনন্দ সমাবেশ করে।
 
পা পা করে এগিয়ে যাচ্ছেন সৌদি নারীরা প্রিন্ট কর
সোহরাব হাসান   
বিশ্ব অর্থনীতি ফোরামের বিশ্ব নারী-পুরুষ বৈষম্য ২০১৬ শীর্ষক প্রতিবেদনে সৌদি আরবের অবস্থান ছিল ১৪৪টি দেশের মধ্যে ১৪১। আর ২০১৫ সালের প্রতিবেদনে ছিল আরও এগিয়ে, ১৪৫টি দেশের মধ্যে ১৩৪। এর অর্থ এই নয় যে সৌদি নারীদের অবস্থা খারাপ হয়েছে। বরং সূচকের নিচে থাকা কয়েকটি দেশে নারীর অবস্থান সংহত হয়েছে। ২০১৫ সালের প্রতিবেদন মতে, ২০১৮-২০২২ সালের মধ্যে সৌদি আরবে ১৩ শতাংশ নারীকে কাজে নিয়ে আসার পরিকল্পনা নেওয়া হয়েছিল।
 
সৌদির রাস্তায় পপগান ও ড্যান্সের তালে নারী-পুরুষের রাতভর পার্টি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে এই প্রথমবারের মত দেশটির রাস্তায় নারী ও পুরুষ সম্মিলিত ভাবে রাতভর মেতে থাকলেন পার্টিতে। ২৩ সেপ্টেম্বর সৌদির ৮৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে পপ গান আর ড্যান্সের তালে রাতের আকাশ মাতিয়ে রাখলেন সৌদি আরবের তরুণ-তরুণীরা। রক্ষণশীল সৌদি আরবের এমন দৃশ্য ইন্টারনেটে দেখে মোটামুটি ধাক্কা খেয়েছেন ভিউয়াররা।
 
প্রথমবারের মতো স্টেডিয়ামে সৌদি নারীরা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

জাতীয় দিবসে প্রথমবারের মতো খেলার মাঠে ঢুকলেন কয়েকশ সৌদি নারী, রক্ষণশীলতার দেয়াল টপকে উপভোগ করলেন কনসার্ট, লোক নৃত্য ও আতশবাজির ঝলকানি।
 
সম্প্রীতির বন্ধন শারদীয় দুর্গোৎসব প্রিন্ট কর
স্বপন কুমার সাহা   
পূজা মানে আনন্দ, পূজা মানে প্রাণের উত্সব আর সম্প্রীতির মিলনমেলা। ধর্ম, বর্ণ, জাতি ও সম্প্রদায়ের মধ্যে অসাম্প্রদায়িক চেতনার বহিঃপ্রকাশ ঘটে পূজায়। মানুষে মানুষে এমন সৌহার্দ্যের বার্তা নিয়ে এসেছে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহত্ শারদীয় দুর্গোত্সব। ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে পাঁচ দিনব্যাপী দুর্গোত্সব ৩০ সেপ্টেম্বর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে।
 
‘তোমার অভয় বাজে হৃদয়মাঝে হৃদয়হরণী প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   
(২৮ সেপ্টেম্বর শেখ হানিনার ৭১ তম জন্মদিবস উপলক্ষে)

মধুমতি পারের কন্যার উপাখ্যান: নদীর নাম মধুমতি- কোকিল ডাকা ছায়া ঢাকা গ্রামবাংলার এই মধুমতি পারের এক কন্যা দুঃখিনী বাংলার বাঙালিদের মন জয় করে এখন বিশ্ববাসীর মন জয় করে চলেছেন- যে কোনো বিশ্ব সম্মেলনে এই কন্যার উপস্থিতি ছাড়া যেন আন্তর্জাতিক সম্মেলনই বেমামান বা ফাঁকা ফাঁকা মনে হয়- আন্তর্জাতিক সম্মেলনের উদ্যোগতাগণ মধুমতি পারের এই কন্যাকে আমন্ত্রণ বা নিমন্ত্রণ করে নেওয়ার জন্য এবং সেই দেশের সর্বোচ্চ পুরস্কার ও সম্মাননা দেওয়ার জন্য হন্যে হয়ে বাংলার বুকে ছুটে আসছেন- কিন্তু এমন কি ক্যারিশমা তাঁর মধ্যে লুকিয়ে রয়েছে যে তাঁকে নিতে পারলে বা তাঁকে সর্বোচ্চ পুরস্কার ও সম্মাননা দিতে পারলে তাদের জীবন তথা সবকিছুই সার্থক মনে করছে সবাই!
 
প্রবাসে জুতাপলিশ প্রিন্ট কর
ডঃ শোয়েব সাঈদ ,মন্ট্রিয়ল থেকে :   

 টরেন্টো প্রবাসী স্বনামধন্য কম্পোজার টুলু আশিকুজ্জামান ভাইয়ের ফেসবুক স্ট্যাটাসে দেখলাম স্থানীয় লবিস্ট জনৈক এরশাদ মিয়ার নেম/বিজনেস কার্ডের ক্রেডেনশিয়ালে পদবির জায়গায় শুধু লিখা আছে “সৎ সাহসী, বিশিষ্ট বড় বড় লোকের সাথে সম্পর্ক”। চরম বিনোদনের সাথে হঠাৎ মনে হল ঐ এরশাদ মিয়াদের নিশ্চয় বাংলাদেশের বিশিষ্ট বড় বড় মানুষ, কবি সাহিত্যকদের সাথে সম্পর্ক আছে, তাই বিদেশে এসে জুতাপলিশ করতে হয় না।
 
ওয়াশিংটনে “বাংলাদেশ ক্রিকেট লীগ ২০১৭" এর শুভ সূচনা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে  গত ২৩শে সেপ্টেম্বর শনিবার  শুরু হয়েছে  বি সি এল (বাংলাদেশ ক্রিকেট লীগ) ২০১৭।  TechTrend (www.techtrend.us) গ্র্যান্ড স্পন্সরশীপে
ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়াস্থ  মার্ক টোয়েন মিডল স্কুল এর মাঠে অনুষ্ঠিত  এবারের লীগে ১০টি দল অংশগ্রহন করেছে। 
 
নায়ক না, গায়ক না, ছায়াপথের অজানা নক্ষত্র জাফর ইকবাল প্রিন্ট কর
শায়ের খান   
(২৫ সেপ্টেম্বর আমাদের ঢালিউড কিংবদন্তি রাজপুত্র জাফর ইকবালের জন্মদিন)

 তখন অনেক ছোট। ক্লাস টু কি থ্রিতে পড়ি। পাশের বাসার ক্লাস টেনের লিনা আপার বিনোদনের জগৎ ‘চিত্রালী’ আর ‘পূর্বাণী’। তার ছোট ভাই পাপ্পু লুকিয়ে লুকিয়ে তা পড়ে আর নায়িকাদের ছবি দেখে। বিকেলে খেলার মাঠে এসে কানে কানে বলল, ‘শুনছিস, জাফর ইকবাল আর ববিতা প্রেম করছে। পেপারে উঠেছে।’ চমকে উঠে বলি, ‘প্রে-ম?’
 
আইন-শৃঙ্খলার টেকসই উন্নয়নে প্রবাসীরা উপেক্ষিত প্রিন্ট কর
দেলোয়ার জাহিদ   
আইন-শৃঙ্খলার টেকসই উন্নয়ন শীর্ষক ড. এম এ সোবহান, যিনি  বাংলাদেশ পুলিশ এর স্পেশাল সিকিউরিটি এন্ড প্রটেকশন (ব্যাটালিয়ন-১) এর একজন অতিরিক্ত পুলিশ সুপার- তার সুচিন্তিত একটি লেখা পড়লাম. বিদগ্ধজনচিত এ লেখাটি পড়ে এ বিষয়ে প্রবাস থেকে মনে কিছু প্রশ্ন জেগেছে তা তুলে ধরতেই এ ক্ষুদ্র প্রয়াস। আইন-শৃঙ্খলার টেকসই উন্নয়ন এর অর্থ আমাদের অবশ্যই বোধগম্য আইন শৃঙ্খলার অবনতি প্রবাস থেকে আমাদের প্রায় সবাই বেশ ব্যথাতুর করে।সত্যিকথা, আমরা টিভিসংবাদগুলোকে কখনো কখনো এড়িয়ে যেতে চাই। কারন দেশে সংঘটিত অপরাধের ধরন এবং এগুলোকে সামাল দেয়ার প্রক্রিয়ায় ও  প্রতিক্রিয়ায় পেশাদারীত্বের তীব্র অভাব পরিলক্ষিত হয়।
 
ওয়াশিংটনে বাগডিসি’র প্রতিবাদ সমাবেশ ও মানব বন্ধন প্রিন্ট কর
ওয়াশিংটনে বাগডিসি’র প্রতিবাদ সমাবেশ   

গত ২১শে সেপ্টেম্বর, ২০১৭ বৃহস্পতিবার, ওয়াশিংটন ডিসি’তে বাগডিসি’র (বাংলাদেশ এসোশিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি)  উদ্যোগে মিয়ানমার-এ রোহিঙ্গা গনহত্যার প্রতিবাদে এবং এই মানবিক সংকট নিরসনে অনুষ্ঠিত হয়ে গেল এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন। এ প্রতিবাদ সমাবেশ আয়োজনের মূল উদ্দেশ্য ছিল সাম্প্রতিক কালে ঘটে যাওয়া মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর ঘটে যাওয়া  গনহত্যা ও অমানবিক অত্যাচারের প্রতিবাদ করা এবং এর আশু সমাধান করার জন্য ষ্টেট ডিপার্টমেন্ট, ইউনাইটেড নেশন্স, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা সহ আন্তর্জাতিক অঙ্গনের দৃষ্টি আকর্ষন করা।
 
সুচিত্রা সেনের বাড়িতে প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

পাবনা শহরে  সুচিত্রা সেনের বাড়ি।  মহানায়িকা সুচিত্রা সেনকে নিয়ে অনেক লেখায়   এই বাড়ির গল্প এসেছে। পাবনা শহরের নিকটেই   গোপালপুর। এই এলাকার হেমসাগর লেনে সুচিত্রা সেনের বাড়ি। এখন এই বাড়িটি সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা হিসেবে পরিচিত। বাড়ির সামনের বিশাল আঙিনায় ফুটে আছে বর্ষার নানা ফুল।
 
সর্বোচ্চ সংখ্যক ইসরাইলি বিমান ভূপাতিত করেছেন যেই বাংলাদেশি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

আজ থেকে প্রায় অর্ধশতাব্দী আগের এক দিন। ১৯৬৭ সালের জুনের ৫ তারিখ। ছয় দিনব্যাপী আরব-ইসরাইল যুদ্ধ শুরু হয়েছে সেদিন। সময় তখন বেলা ১২টা বেজে ৪৮ মিনিট। চারটি ইসরাইলি জঙ্গী বিমান ধেয়ে আসছে জর্ডানের মাফরাক বিমান ঘাঁটির দিকে। কিছুক্ষণ আগেই আকাশ থেকে প্রচণ্ড আক্রমণে গোটা মিশরীয় বিমান বাহিনীর যুদ্ধ-সরঞ্জাম গুঁড়িয়ে দিয়েছে ইসরাইলি বাহিনী। এবার জর্ডানের ছোট্ট বিমান বাহিনীর উপর আক্রমণ শাণাচ্ছে ইসরাইলি বিমানগুলো।
 
২৪শে সেপ্টেম্বর ছিল যুক্তরাষ্ট্রে "ফল" এর প্রথম দিন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নিউজ-বাংলার পাঠকদের জন্য রইল ফল (শরতের) শুভেচ্ছা।


সামারের তীব্র তাপদাহ কমে আসছে। ভোরে মৃদু শীতের পূর্বাভাস। নির্মল নীল আকাশে শুভ্র মেঘের খেলা। রাতে পূর্নিমার স্বচ্ছ জোসনা। আর এরই মাঝে চার ঋতুর দেশ যুক্তরাষ্ট্রের প্রকৃতিতে এসে গেল " ফল"। গত  ২২শে সেপ্টেম্বর ছিল যুক্তরাষ্ট্রে শরতের ("ফল") এর প্রথম দিন ।

 
প্রধানমন্ত্রীর নিরাপত্তা ও কিছু ভাবনার খোরাক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিষয়ে মানুষের সচেতনতা তুঙ্গে। আগেও লিখেছি, দলের চাইতে তাঁর ইমেজ বড় এখন। তিনি নিজগুণে তা তৈরি করেছেন। একটা সময় ছিল যখন এমনও শুনতাম বা বিশ্বাস করা হত যে, তাঁর অতিকথন বা বক্তব্য দলের জন্য অহিতকর। সে বদনাম যে মিথ্যা সেটা তিনি প্রমাণ করেছেন ধারাবাহিকভাবে দুবার দেশশাসনে আসার পর। এখন বাংলাদেশের উন্নয়ন আর তিনি সমার্থক।
 
একটি গুজব!!! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
জননেত্রী শেখ হাসিনা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টা হয়েছে অগণিতবার। প্রতিবারেই  সেটা ভন্ডুল হয়েছে। সম্প্রতি এই ধরনের হত্যাচেষ্টার একটি সংবাদ বিভিন্ন পত্রিকাতে প্রকাশিত হয়েছে।বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর সাংবাদিক সুবীর ভৌমিক এক ফেইসবুক পোস্টে  প্রকাশিত এই  প্রতিবেদন সত্য দাবি করে কথিত সেদিনের ঘটনায় কয়েকজন নিহত হয়েছে বলে লিখেছেন। নিহতদের একজনের পরিচয় ক্যাপ্টেন রাসেল।
 
নিউইয়র্কে বাংলাদেশী মারুফ বিল্লাহ’র আত্মহত্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

নিউইয়র্ক : সিটির উডসাইডে বসবাসকারী মারুফ বিল্লাহ (২৮) নামের এক বাংলাদেশী যুবক এই সপ্তাহে আত্মহত্যা করেছেন। গত সোমবার (১৮) তার কক্ষ থেকে মারুফের মরদেহ উদ্ধার করা হয়। তবে কবে তিনি আত্মহত্যা করেন বলে তা জানা জায়নি।
 
উদয়নের তৃতীয় ফিউশনে আরো আনন্দধারা প্রিন্ট কর
সফি দেলোয়ার কাজল   

আমেরিকার গ্রীষ্মের প্রচন্ড তাপদাহের শেষে শরত (ফল)এর আগমনের বার্তা নিয়ে প্রকৃতিতে বইছে মৃদুমন্দ হিমেল হাওয়া। এমনি এক সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ম্যারীল্যান্ড রাজ্যের  কলম্বিয়া শহরে উদয়ন ইঙ্কের  আয়োজনে  অনুষ্ঠিত হল  বর্নাঢ্য বিচিত্রা অনুষ্ঠান-ফিউশন ২০১৭।  এটা ফিউশন সিরিজের তৃতীয় অধ্যায়। ২০১৩ থেকে এক বছর অন্তর অন্তর  গ্রেটার ওয়াশিংটনের জনপ্রিয় শিল্পী দম্পতি শাহীন-রুবির নেতৃত্বে উচ্ছ্বাস আর উৎসবের রংগের ছটায় উদয়নের "ফিউশন" এর অপরূপ পরিবেশনায় অনুষ্ঠিত হচ্ছে "ফিউশন"-বাংলা বিচিত্রা অনুষ্ঠান।
 
মানবতা প্রিন্ট কর
-তানিয়া মিলি, ভার্জিনিয়া থেকে   

ও হে মানবতা আজ কোথা তুমি কেন এই নীরবতা ,
প্রভু তুমি কোথা খুঁজি হেথা হোথা উত্তর দেবে কে শুদ্ধতা ।

ফাঁপর চাপা বুকের পাজর গুমরে কাঁদে আঁধারে লূকীয়ে মূখ ,
শত্রুর উল্লাস চারদিকে হাহাকার বিনাশে ভারি এই বুক ।
 
কানাডার "ফোবানা"!!! প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   


গত ১৬ই এবং  ১৭ই সেপ্টেম্বর কানাডার টরেন্টোস্থ ডেল্টা হোটেলে অনুষ্ঠিত হলো "ফোবানা" নাম দিয়ে একটি সাংষ্কৃতিক অনুষ্ঠান। 'অনুভবে চেতনায় আমাদের বাংলাদেশ' শীর্ষক এই অনুষ্ঠানে কানাডার বিভিন্ন শহর থেকে প্রবাসী বাংলাদেশীরা অংশ গ্রহন করে। আমেরিকা থেকেও কিছু  দর্শক-শ্রোতা অংশ নেয়।

 
ভার্জিনিয়াতে চাটগাঁইয়া ‘মেজবান’ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

মেজবান হচ্ছে অতিথি আপ্যায়নকারী। আর  মেজবান মানেই চট্টগ্রাম।  সুদীর্ঘকাল থেকে চাটগাঁইয়া  মেজবানের  রয়েছে আলাদা কদর, রূপ-বৈচিত্র্য ও বহুল জনপ্রিয়তা। চট্টগ্রামের সংস্কৃতির অনুষঙ্গ হিসেবে এটা স্থান করে নিয়েছে।  মেজবানির কদর-সুখ্যাতি এখন দেশ ছড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। গত বছর থেকে চট্টগ্রামের এ মেজবানের আয়োজন শুরু হয় গ্রেটার ওয়াশিংটন ডিসিতে। গত বছরের ধারাবাহিকতায় গত ১৬ই সেপ্টেম্বর ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ একন্টিক পার্কের অনুষ্ঠিত হল এই মেজবানির আয়োজন।
 
নিউ ইয়র্কের বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন শেখ হাসিনা প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

 যুক্তরাষ্ট্রের নিউ  ইয়র্কের জন এফ কেনেডি (জেএফকে) বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে যোগ দিতে আসা প্রধানমন্ত্রীকে বহনকারী  ইত্তেহাদ এয়ারওয়েজের ফ্লাইট এয়ারবাস এ৩৮০-৮০০ নিউ ইয়র্কের  স্থানীয় সময় রবিবার বিকেলে সাড়ে ৪টা (বাংলাদেশ সময় রাত আড়াইটা) নিউ ইয়র্কে পৌঁছান।
 
নিউ ইয়র্কের জেএফকে বিমানবন্দরে বিএনপির প্রতিবাদ সমাবেশ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্রে আগমনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র বিএনপি ও সকল অঙ্গসংগঠনের নেতাকর্মিরা এক প্রতিবাদ কর্মসুচি পালন করেছেন। বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মিদের সমাগম ঘটে এ প্রতিবাদ সমাবেশে।
 
‘পালকি’ – একটি সফল মঞ্চায়িত নাটক প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   

বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকার-র নিবেদন ‘পালকি’ নাটকটি দেখলাম আগস্টের ১৯ তারিখ। ‘পালকি’ ষোল বছর বয়সী সবার আদিরের মিষ্টি একটি মেয়ের নাম। তাকে ঘিরেই এই নাটক। এক কথায় এটি ছিল একটি সফল নাটক।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 1 - 60 মোট 5804

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events
< অক্টোবর ২০১৭ >
বু বৃ শু
২৫ ২৬ ২৭ ২৮ ২৯ ৩০
১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫
১৬ ১৭ ১৮ ১৯ ২০ ২১ ২২
২৩ ২৪ ২৫ ২৬ ২৭ ২৮ ২৯
৩০ ৩১

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates