News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - Bangla Newspaper

১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার      
মূলপাতা
১৬ই ডিসেম্বরঃ লাল সবুজের উৎসবের দিন প্রিন্ট কর
Administrator   

যুদ্ধজয়ের আনন্দ অতুলনীয়। আর সেই বিজয়ের ভেতর দিয়ে যদি অর্জিত হয় জাতীয় স্বাধীনতা, তবে সেই আনন্দ হয়ে ওঠে আরও অপরিসীম। বাঙালির জীবনে আজ সেই আনন্দের দিন। আজ থেকে ৪৬ বছর আগের এই কুয়াশাচ্ছন্ন শীতের দিনে পাকিস্তানি ঘাতক বাহিনী সম্মুখসমরে পরাজিত হয়ে হেঁট মস্তকে দাঁড়িয়ে ছিল বীর বাঙালির কাছে। আজ চিরগৌরবের মহান বিজয় দিবস। আজ লাল সবুজের উৎসবের দিন।

 
শহীদ বুদ্ধিজীবী দিবস: নৃশংস হত্যাকাণ্ডের এক নজিরবিহীন দলিল প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

১৪ই ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস।জাতির একটি অত্যন্ত শোকাবহ দিন।হানাদার পাকিস্তানী বাহিনী আর তাদের এদেশীয় দোসর বিশ্বাসঘাতক স্বাধীনতাবিরোধী চক্র–জামাত,আল বদর, আল শামস, রাজাকারদের নজিরবিহীন নৃশংসতা এবং এক ভয়ংকর নীলনকশা বাস্তবায়নের একটি প্রামাণ্য দলিল।
 
Genocide of 1971: Victim Family Perspective: প্রিন্ট কর
-Saleem R. Noor   

Yes, NEVER AGAIN!! I am here today to talk briefly about one of the most tragic and inhumane tragedies in world History, the Genocide of Bangladesh. We have been tortured – agonized by the history of Bangladesh genocide. It bleeds our hearts as always. Therefore, as a victim family member I went through all of the vicious effects of life. I have seen, read and studied this agonizing chapter of our history. As you have heard, the loss of lives in Bangladesh was horrendous and it is something that should never be forgotten.
 
লেট ইট স্নো! লেট ইট স্নো! লেট ইট স্নো! প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   

মোমের মত নরম আলোয় ডোবা একটি প্রভাত। আকাশটা ঘোলাটে নীল। আর সেই নীল ছুঁয়ে ভেসে আসছে শুভ্র সুন্দর তুষারের ফুল। হাজার লক্ষ কোটি। ওরা দল বেঁধে ঢলে পড়ছে সবুজ ঘাসের জমিনে। আলগোছে বিছিয়ে দিচ্ছে ফিনফিনে কাশফুল রঙা চাদর। ঢেকে দিচ্ছে ঘর বাড়ির বাঁকা ছাদ। পথ ঘাট, খোলা  প্রান্তর। চটুল হাতে সাজিয়ে দিচ্ছে বৃক্ষ লতার থরথর কম্পিত অবয়ব।  
জানালায় হাত রেখে আমি অপলক চেয়ে আছি। বছরের প্রথম তুষারপাত। বাড়ির পিছনের পত্রহীন ধু ধু করা বাগানটা চোখের পলকে বদলে গেছে। শুষ্ক বিবর্ণ বৃক্ষডালে এখন লহরির পর লহরি মুক্তো মালার সাজ! যেন ওরা সবাই রাজ রাজেশ্বরী। অপার্থিব একটি দৃশ্য! স্বপ্নের মতো তবু এতো স্বপ্ন নয়।
 
বড়দিনকে ঘিরে গ্রেটার ওয়াশিংটনে নানান কর্মসূচি প্রিন্ট কর
সুবীর কাস্মীর পেরেরা   

গ্রেটার ওয়াশিংটন এলাকায় প্রায় তিন হাজার বাংলাদেশী খ্রিষ্টানদের বসবাস। তন্মধ্যে অধিকাংশ প্রবাসী বাস করে মেরিল্যান্ড অঙ্গরাজ্যের সিলভার স্প্রিং ও হায়েসভিল এলাকায়।
গ্রেটার ওয়াশিংটনে বড়দিনকে ঘিরে probasi খ্রিষ্টান ধর্মাবলম্বী সম্প্রদায় নানা কর্মসূচি হাতে নিয়েছে। উক্ত এলাকায় তিনটি বড় সামাজিক সংঘঠন রয়েছে। রয়েছে দুটি বড় অর্থনৈতিক সংগঠন।
 
কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ে 'নজরুল চেয়ার' প্রতিষ্ঠার উদ্যোগ প্রিন্ট কর
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :   

বাংলাদেশের জাতীয় কবি নজরুলের সাহিত্যকে বিশ্বব্যাপী বিস্তৃত করার অভিপ্রায়ে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে ‘ইউনিভার্সিটি অব কানেকটিকাট’-এ ‘নজরুল চেয়ার’ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবে গত শনিবার নিউইয়র্কে তহবিল সংগ্রহের এক অনুষ্ঠান হয়েছে। ‘ইউনিভার্সিটি অব কানেকটিকাট’-এর নজরুল এনডাউমেন্ট কমিটি, নর্থ আমেরিকা নজরুল কনফারেন্স কমিটি এবং নজরুল একাডেমি সম্মিলিতভাবে এই অনুষ্ঠানের হোস্ট করে। এতে কাজী নজরুলের কাব্য-ভক্ত, সঙ্গীতানুরাগী এবং সমাজকর্মীরা অংশ নেন। বেশ কয়েকজন বিদেশী শিক্ষাবিদ এবং ছাত্র-ছাত্রীও ছিলেন এ অনুষ্ঠানে।
 
বাংলাদেশী তরুণকে নিয়ে নিউইয়র্ক টাইমস’র প্রতিবেদন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
সিনেটর হোজে প্যারেলটাকে চ্যালেঞ্জ করবেন ১৮ বছরের তাহসীন

নিইইয়র্ক সিটিতে বাংলাদেশী বংশোদ্ভুত তাহসীন চৌধুরী এখন যুক্তরাষ্ট্রের মুলধারার রাজনীতির ‘কিশোর তারকা’ হিসেবে আলোচনার কেন্দ্র বিন্দুৃতে পরিণত হয়েছেন। তাহসীন চৌধুরী ইস্ট এলহার্স্টর বাসিন্দা। নিউইয়র্ক সিটির অভিজাত পাবলিক স্কুল স্টাইভেসেন্ট স্কুলের ছাত্র। এর বাইরে তিনি বিভিন্ন সামাজিক ও কল্যাণমূলক কর্মকান্ডে ব্যাপৃত রেখেছেন নিজেকে।
 
মার্কিন কংগ্রেসে লড়ছেন নীনা আহমেদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাংলাদেশি-আমেরিকান নীনা আহমেদ ফিলাডেলফিয়া সিটির ডেপুটি মেয়র পদ ছেড়ে মার্কিন কংগ্রেসে লড়ছেন। এর আগে তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার ‘এশিয়ান-আমেরিকান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডার্স’ বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। সে মেয়াদ শেষ হওয়ার কথা জুলাই মাসে। কিন্তু জানুয়ারির ২০ তারিখে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শপথ গ্রহণের সময়ই তিনি পদত্যাগ করেছেন নীতিগত কারণে।
 
মৃত্যু না হত্যাকাণ্ড? প্রিন্ট কর
আশরাফ আহমেদ. মেরিল্যান্ড   
সাম্প্রতিক বৈজ্ঞানিক তথ্য-নির্ভর একটি সম্পূর্ণ কাল্পনিক কাহিনী

মাইকেল ব্রাউনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে আজ সন্ধ্যায়।
গতকাল সে অপিসে যায়নি। অথচ গতকাল ওর জন্যই অপিসের সবাই অপেক্ষা করছিল। মূল সিদ্ধান্ত ছাড়াই গুরুত্বপূর্ণ মিটিংটি মুলতবি করতে হয়েছিল। ওর কাজের যা ধরণ, তাতে সময় মত কাজে না আসা এমন অসম্ভব কিছু নয়। তবুও নিয়ম অনুযায়ী অপিস থেকে ওর সেলফোনে এবং বাড়ির নম্বরে কয়েকবার ফোন করা হয়েছিল। কোন সাড়া মেলেনি। সাড়া না পাওয়াও এমন অসম্ভব কিছু নয়। কাজেই ব্যপারটি নিয়ে ওর সহকর্মী বা বস কেউই কোন সন্দেহ করেনি।
 
নিউ ইয়র্কের বাস টার্মিনালে হামলাকারী আকায়েদ বাংলাদেশী প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   

নিউ ইয়র্কের ম্যানহাটনের বাস টার্মিনালের  হামলাকারী সন্দেহে আটক যুবক আকায়েদ উল্লাহকে বাংলাদেশি নাগরিক বলে উল্লেখ করেছেন নিউ ইয়র্ক পুলিশ। আহতদের মধ্যে থেকে একজনকে সন্দেহভাজন হিসেবে তাকে আটক করা হয়েছে।
 
পিপলএনটেক ফাউন্ডেশন উদযাপন করলো ইউনিভার্সাল চিলড্রেন্স ডে প্রিন্ট কর
আরিফ রহমান   

গত ২ই ডিসেম্বর পিপলএনটেক আয়োজন করে ইউনিভার্সাল চিলড্রেন্স ডে ২০১৭। অনুষ্ঠান টি সম্পূর্ণ রূপে পিপলএনটেক  ফাউন্ডেশন  এর নিজস্ব উদ্দ্যোগে আয়জন করা হয়।  উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দেশের শিশুদের পাশাপাশি অনেক স্বনামধন্য ব্যাক্তিত্ব ও অংশ গ্রহণ করেন , শিশুদের উদ্দীপনা বাড়াতে।  উক্ত অনুষ্ঠানে শিশুদের জন্য বিভিন্ন ধরণের বিনোদন ধর্মী ক্রিয়াকলাপের আয়োজন করা হয়। 
 
স্বাস্থ্যবীমা চুরি ও জালিয়াতির অভিযোগ প্রিন্ট কর
বাংলা প্রেস, নিউ ইয়র্ক:   
নিউ ইয়র্কে বাংলাদেশ সোসাইটির আজিজ সস্ত্রীক গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে স্বাস্থ্যবীমা চুরি ও জালিয়াতির অপরাধে বাংলাদেশি দম্পতিকে গ্রেপ্তার করেছে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি পুলিশ। নিউ ইয়র্কের পার্শ্ববর্তী গ্লেন হেডের বাসিন্দা ও বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. আজিজকে (৬১) কে গত বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়। এর কয়েক সপ্তাহ আগে আজিজের স্ত্রী আনা খালেদ (৪২) একই অপরাধে পুলিশ হাতে গ্রেপ্তার হয়েছিল।
 
কানাডার উপত্যকা থেকে উপত্যকা: ভাবনা বৈচিত্র্যে প্রবাসীদের ঐক্য প্রিন্ট কর
দেলোয়ার জাহিদ   
স্বপ্নে স্বপ্ন দেখা মানুষের কাতারে কবি ও সাংবাদিক একে অপরের সম্পূরক। কানাডার টরন্টোতে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে সম্প্রতি ঐক্যের ডাক শুনছি। এই ঐক্যতানের পিছনে হয়তো রয়েছেন একশ্রেনীর স্বপ্নবাজ তরুন যারা বয়সে না হলে মনন ও মানষিকতায় রয়েছে তাদের তারুন্যের উচ্ছাস, রয়েছে সীমাহীন আবেগ।
 
কোনো কাজে হাল ছাড়বেন না:অস্কারজয়ী নাফিজ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

কোনো কাজে হাল ছাড়বেন না উল্লেখ করে অস্কারজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত সফটওয়্যার প্রকৌশলী এবং অ্যানিমেশন বিশেষজ্ঞ নাফিস বিন জাফর তরুণদের উদ্দেশ্যে বলেছেন, লেগে থাকলেই তাতে আনন্দ খুঁজে পাবেন। আর কোনো কাজে আনন্দ লাভ করতে পারলেই সে কাজে সফল হওয়া সম্ভব।
 
ইউনেস্কোর স্বীকৃতি পেল বাংলাদেশের শীতলপাটি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাংলাদেশের বৃহত্তর সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী শীতলপাটির বয়নশিল্প ইউনেস্কোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য ২০১৭ তে (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ অফ হিউমিনিটি) তালিকায় ঠাঁই পেয়েছে। ইউনেস্কোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণের জন্য আন্তঃরাষ্ট্রীয় কমিটি শীতলপাটির বয়নপদ্ধতির স্বীকৃতির ঘোষণা দিয়েছে।
 
স্বাধীন ভারতে কেমন আছে সংখ্যালঘু মুসলিমরা? প্রিন্ট কর
ফরিদ আলম ,   
“কোন দেশে রাষ্ট্র তার সংখ্যালঘুদের প্রতি কি রকম পক্ষপাতহীন আচরন করে এবং তাদের বিশ্বাস ও আস্থা অর্জন করে, সেটা তার ন্যায়পরায়নতার একটা আসিড (Acid) মাত্র”
ভারতের মুসলিমদের অর্থনৈতিক, সামাজিক ও শিক্ষাগত অবস্থা সম্পর্কে জানার জন্য কয়েক বছর আগে ভারত সরকার এক বিশেষ কমিটি গঠন করেন। কমিটির সভাপতি ছিলেন দিল্লি হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রাজেন্দ্র সাচার। তাঁর নেতৃত্বে এই কমিটি সারা ভারত জুড়ে মুসলিমদের উপর বিশাল সমীক্ষা চালায়।
 
মেড ইন বাংলাদেশ প্রিন্ট কর
শামীম আল আমিন   

সুপার শপ জেসি পেনিতে গিয়ে নিজের জন্য শার্ট খুঁজছি। উল্টে পাল্টে দেখছি। হঠাৎ করে একটা শার্টের কলারের দিকে দৃষ্টি গেল। চোখ দুটো জ্বলজ্বল করে উঠল তখন। মনটা ভরে গেল আনন্দে। গর্বে মাথাটা উঁচু হয়ে গেল। কলারের কাছটায় লেখা রয়েছে, ‘মেড ইন বাংলাদেশ’।
 
ডিজিটাল ওয়ার্ল্ড : সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনারে আজাদুল হক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত "ডিজিটাল ওয়ার্ল্ড" উৎসবে সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনারে অংশ গ্রহন করেন সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন  ফোবানার সদ্য প্রাক্তন চেয়ারম্যান এবং যুক্তরাষ্ট্রের হুজটন কোম্পানির সিনিয়র আইটি এক্সিকিউটিভ আজাদুল হক।
 
“আমার অনেক বাঁশের বাঁশী আছে, মিছে কেন কিনবি চাটাই বাঁশ...” প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

বিশিষ্ট মরমী কণ্ঠশিল্পী ও বংশীবাদক বারী সিদ্দিকী- পূর্ণ নাম আবদুল বারী সিদ্দিকী ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনা জেলায় এক সঙ্গীতজ্ঞ পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি একাধারে কণ্ঠশিল্পী, গীতিকার, ও বংশীবাদক। তাঁর জন্ম মাসেই তিনি ৬৩ বছর বয়সে জন্ম-মৃত্যুর সন্ধিক্ষণে অনেকদিন ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন- অবশেষে তাঁর মুত্যু ঠেকানো যায়নি বাংলাদেশ সময় ২৩ অক্টোবর বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। আনুমানিক রাত আড়াইটার দিকে অর্থাৎ রাত বারোটার পর হওয়াতে ২৪ অক্টোবর আনুমানিক রাত আড়াইটার দিকে চিকিৎসকরা তার ছেলেকে মৃত্যুর সংবাদ দেন। ‘ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন’।
 
শীর্ষ এক শতাংশ ধনীর হাতে বিশ্বের অর্ধেক সম্পদ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিশ্বজুড়ে অসমতা বাড়ছে। ধারণা করা হচ্ছে ধনী-গরীবের বৈষম্য গত এক শতাব্দির ভেতর বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। ক্রেডিট সুইসের প্রতিবেদন অনুযায়ী বিশ্বের শীর্ষ এক শতাংশ ধনীর হাতে রয়েছে বিশ্বের অর্ধেকের বেশি (৫০.১%) সম্পদ। ২০০০ সালেও শীর্ষ এক শতাংশ ধনীর হাতে ছিল ৪৫ দশমিক ৫ ভাগ সম্পদ। এসময়কালে ৫ কোটি ডলারের উপরে সম্পদ রয়েছে এমন ধনীর সংখ্যা পাঁচগুণ বেড়েছে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৃতীয় স্থান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

প্যারাডাইস পেপার্স আর পানামা পেপার্সের পর এবার পিপলস এ্যান্ড পলিটিকস, বিশ্বের ৫ সরকার ও রাষ্ট্রপ্রধানকে চিহ্নিত করেছে, যাদের কোন দুর্নীতি স্পর্শ করেনি। এদের বিদেশে কোন ব্যাংক এ্যাকাউন্টও নেই, উল্লেখ করার মতো কোন সম্পদও নেই। বিশ্বের সবচেয়ে সৎ এই পাঁচ সরকার ও রাষ্ট্রপ্রধানের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয় স্থানে।
 
আইএসের এক যৌনদাসীর গল্প প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

ইরাকের উত্তরাঞ্চলীয় ছোট্ট গ্রাম কোচোতে পরিবারের সঙ্গেই থাকতেন নাদিয়া মুরাদ নামের এক তরুণী। দরিদ্র ওই গ্রামের মানুষের চাহিদা কম ছিল বলে সবাই সুখী ছিলেন। ওই দারিদ্র্যের মধ্যেই পড়াশোনা চালিয়ে যাচ্ছিলেন নাদিয়া। কিন্তু ২০১৪ সালে ইসলামিক জঙ্গিগোষ্ঠী (আইএস) ঢুকে পড়ে ওই গ্রামে। একদিন গ্রামের সবাইকে অস্ত্রের মুখে একটি স্কুলে ঢোকানো হয়। পুরুষদের আলাদা করে স্কুলের বাইরে দাঁড় করানো হয়। এর পরেই মুহুর্মুহু গুলিতে নাদিয়ার ছয় ভাইসহ পুরুষদের হত্যা করা হয়।
 
নিউইয়র্কে বিতাড়নের খড়গে আরও এক বাংলাদেশি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

পরিবারের সঙ্গে রিয়াজ তালুকদার। ছবি: সংগৃহীত৩৭ বছরের মাথায় দেশে ফিরে যেতে হচ্ছে বাংলাদেশি রিয়াজ তালুকদারকে। ২০ নভেম্বর সোমবার তাঁকে হাজিরা দেওয়ার জন্য ডাকা হয়েছে ইমিগ্রেশন এবং কাস্টমস পুলিশ-আইস দপ্তর কার্যালয়ে। সেখানেই তার দেশে ফেরার চূড়ান্ত দিনক্ষণ ঠিক হবে। আর সেটা হলে, দুই সন্তান আর ক্যানসার আক্রান্ত স্ত্রীকে রেখে এ দেশে ছেড়ে যেতে হবে। এ কথা বলতে গিয়ে মূল ধারার কিছু গণমাধ্যমের সামনে কান্নায় ভেঙে পড়েন ৫০ বছর বয়স্ক রিয়াজ তালুকদার।
 
অদিতির গানে অনুরাগ, আচরণে বিরাগ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

হেমন্তের পড়ন্ত বেলায়  যুক্তরাষ্ট্রের  রাজধানী ওয়াশিংটন ডিসির পাদদেশে সেদিন ছিল  সুরের মুগ্ধতা।  গত ১৯শে নভেম্বর রবিবার গ্রেটার ওয়াশিংটনের সৃজনশীল সাংষ্কৃতিক গোষ্ঠী "ধ্রুপদ" এর আয়োজনে  গান শোনালেন রবীন্দ্রসঙ্গীতশিল্পী অদিতি মহসিন। তার সুরেলা কণ্ঠের যাদুতে মুগ্ধতা ছড়িয়ে পড়ছিল,  ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ হলিডে ইন হোটেল অডিটোরিয়ামে।  অদিতি মহসিনের গানের আসরে রবীন্দ্র ভক্তদের জন্য সন্ধ্যাটি ছিল মনোরম। মিলনায়তন জুড়ে বিরাজ করছিল রাবিন্দ্রিক আবহ।
 
বিসিসিডিআই এর নির্বাচনঃ নীতু সভাপতি, শিমূল সাধারন সম্পাদক প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
      
বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইঙ্ক (বিসিসিডিআই)  এর ২০১৮-১৯ সালের জন্য পরিচালনা পরিষদের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সভাপতি হয়েছেন আতিয়া মাহজাবীন নীতু এবং সাধারন সম্পাদক শিমূল সাহা।
 
ওয়াশিংটনে একুশে উদযাপন ১৭ই ফেব্রুয়ারী প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

 আগামী ১৭ই ফেব্রুয়ারী ২০১৮ তে  যুক্তরাষ্ট্রের গ্রেটার ওয়াশিংটন ডিসিতে ডিসি একুশে এলায়েন্স (ডিসিএ) এর ব্যানারে নবমবারের মত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং  জাতীয় শহীদ দিবস  উদযাপন উপলক্ষে গত ১৪ই নভেম্বর ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ "ডেরা রেস্টুরেন্টে" এক প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়।  গ্রেটার ওয়াশিংটনের প্রবাসী বাংলাদেশী আমেরিকান সংগঠনগুলির  সমন্বয়ে,  ডিসি একুশে এলায়েন্স (ডিসিএ) এর ব্যানারে একুশে উদযাপনের এবারের আয়োজক ধ্রুপদ। হিরন চৌধুরীর সভাপতিত্বে প্রতিনিধি সভায় ১৪টি সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া প্রিন্ট কর
সদেরা সুজন, সিবিএনএ, কানাডা থেকে।।   

কানাডার রাজধানী অটোয়ার সিটি মেয়র জিম ওয়াটসন সিটি অব অটোয়ার পক্ষ থেকে ২১শে ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে গতকাল ১৫ নভেম্বর  আনুষ্ঠানিকভাবে প্রকলেমেশন ও ঘোষনা দেন।
 
আত্মার পরিচর্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

চারদিকে এত কাজ, এত ব্যস্ততা! আত্মা নিয়ে ভাববার সময় কোথায়? না ভয় পাবার কোন কারণ নেই, আমি প্রেত সাধানার আত্মা নিয়ে কোন কথা বলছি না। বলছি আপনার দেহের আবরণে যে অদৃশ্য দেহ আছে, সেই চিরন্তন সত্ত্বা বা আত্মা নিয়ে। কখনও কি দৃশ্যমাণ দেহের বাইরে গিয়ে ছুঁয়ে দেখেছেন সেই অদৃশ্য সত্ত্বাকে? তার সাথে কি দু দন্ড গল্প করেছেন? শুনতে চেয়েছেন তার কথা?
 
শিল্প ও সংস্কৃতি ছায়াছন্দ ও আবেগের গল্প প্রিন্ট কর
সজল জাহিদ   

সময়টা ১৯৯৪ বা ৯৫ সাল হবে। সেই সময়ে কোন গ্রামে একটি টিভি থাকা মানেই, সেই গ্রামের শুধু নয়, পুরো গ্রামের মানুষদের মর্যাদাই অন্য রকম ছিল। অন্য টিভিহীন গ্রামের মানুষের কাছে। আর যাদের বাড়িতে টিভি আছে তারা নিজেদেরকে সেই গ্রামসহ অন্যান্য টিভিহীন গ্রামের মানুষদের কাছে শোষক শ্রেণী হিসেবে পরিচিত পেত!
 
বীরশ্রেষ্ঠ মতিউর বনাম নিশান-ই-হায়দার মিনহাজঃ কে আসল বীর? প্রিন্ট কর
আরিফ রহমান   
বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের মৃত্যুদিন, একই সাথে মতিউরের খুনি পাকিস্তানী তথাকথিত বীর রশিদ মিনহাজেরও মৃত্যুদিন। বীরদের যেই বীর, বাংলার ঈগল মতিউর রহমানের বিমান নিয়ে পালিয়ে আসার রোম খাঁড়া করা গল্প আমাদের সবার জানা। মতিউর রহমানকে নিয়ে কিছু অজানা তথ্যের কথা বলবো আজ। তারপর নির্মোহ দৃষ্টিতে বিশ্লেষণ করে দেখবো কাকে বীর বলা যায় আর কেন বলা যায়। লেখাটা সম্পূর্ণ পড়ে দেখার অনুরোধ রইল।
 
দোকানে হোঁচট খেয়ে ৬৩ কোটি টাকা ক্ষতিপূরণ প্রাপ্তি প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

হেনরি ওয়াকার। যুক্তরাষ্ট্রের আলবামা অঙ্গরাজ্যের ফেনিক্স শহরের বাসিন্দা। ২০১৫ সালে শহরে বিশ্বের সর্ববৃহৎ খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্টের একটি শো রুমে তরমুজ কিনতে গিয়ে দরজার সামনে হোঁচট খান। তারপর তার নিতম্বের হাড় ভেঙে যায়। পরবর্তীতে তিনি এ নিয়ে ওয়ালমার্টের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেন।
 
ওয়াশিংটন ডিসিতে তারেক রহমানের ৫৩তম জন্মবার্ষিকী পালন প্রিন্ট কর
সামসুদ্দিন তারেক   

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি)ওয়াশিংটন ডিসির উদ্যোগে গতকাল ১৯শে নভেম্বর ২০১৭ স্থানীয় কাবাব কিং রেস্টুরেন্ট, ভার্জিনিয়ায়  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
ঐতিহাসিক স্বীকৃতির সাক্ষী হয়ে গর্বিত রোকেয়া খাতুন প্রিন্ট কর
জাহিদুর রহমান,   


রোকেয়া খাতুনের হাতে ঐতিহাসিক স্বীকৃতির দলিল
খবরটি পড়েই রোকেয়া খাতুনের গাল বেয়ে গড়িয়ে পড়ছিল আনন্দাশ্রু। গর্বে ভরে উঠেছিল বুক। আবেগে ভিজে আসে তার চোখ। বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে বিশ্ব স্বীকৃতিতে অন্য অনেকের চেয়ে আনন্দটা একটু বেশিই ছিল ইডেন কলেজের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রোকেয়া খাতুনের।

 
একাত্তরের পদচিহ্নঃ ০৭ নভেম্বর ১৯৭১ প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

মুক্তিবাহিনী ঘাটাইল থানার ধরাপাড়া নামক স্থানে ভোর সারে চারটা থেকে প্রায় ৫০০ পাকসৈন্যের সাথে সংঘর্ষে লিপ্ত হয়। উভয় পক্ষের মধ্যে ৬ ঘন্টাব্যাপী তীব্র সংঘর্ষ হয়। এই যুদ্ধে হানাদার বাহিনীর একজন মেজরসহ ৬ জন সৈন্য ও ৩ জন রাজাকার নিহত এবং অনেক আহত হয়। ৭নং সেক্টরে ক্যাপ্টেন গিয়াসউদ্দিন চৌধুরীর মুক্তিযোদ্ধা দল পাকবাহিনীর শাহপুর বিওপি আক্রমণ করে। এতে ৩ জন রাজাকার নিহত ও অনেক আহত হয়। আক্রমণ শেষে মুক্তিযোদ্ধারা নিরাপদে নিজেদের ঘাঁটিতে ফিরে আসে।
 
হারান্ডন বেঙ্গলসকে হারিয়ে ভার্জিনিয়া টাইগার্স এর শিরোপা উদ্ধার প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

 

বৈরী আবহাওয়া থাকা সত্ত্বেও প্রচুর দর্শকের উপস্থিতে শেষ হলো বাংলাদেশ ক্রিকেট লীগ এর পঞ্চম আসর টেকট্রেন্ড বাংলাদেশ ক্রিকেট লীগ ২০১৭। ফাইনালে অংশ নেয় এবারের লীগের সবচেয়ে স্পিরিটেড টিম হারান্ডন বেঙ্গলস বনাম সব চেয়ে অভিজ্ঞ দল ভার্জিনিয়া টাইগার্স। ভার্জিনিয়া টাইগার্স হারান্ডন বেঙ্গলসকে ৫২ রানে হারিয়ে তৃতীয় বারের মত শিরোপা ঘরে তুলে নেয়।

 
বিএফএল ফুটবল টুর্নামেন্টে "আমরা বাঙ্গালী" চ্যাম্পিয়ন প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বিএফএল- ২০১৭   টুর্নামেন্টের ফাইনালে তিন তিন বারের চ্যাম্পিয়ন মার্ভেল টিম কে পরাজিত করে নবাগত আমরা বাঙ্গালি ফুটবল টিম (ABF) চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।
 
গ্রেটার ওয়াশিংটনে "ডুয়াফি" ছন্দে আনন্দে নির্মল সন্ধ্যা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   
    
গত  ৪ঠা নভেম্বর শনিবার গ্রেটার ওয়াশিংটনে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের সংগঠন- ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম ইঙ্ক -ডুয়াফির আয়োজনে অনুষ্ঠিত হল বিনোদনধর্মী অনুষ্ঠান " জীবনের ছন্দে আনন্দে" । হেমন্তের  হিমেল সন্ধ্যায় মেরিল্যান্ডের  Herbert Hoover Middle School মিলনায়তনে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের
পদভারে মুখরিত হয়ে উঠে  উৎসব স্থল । বাহিরে মেঘাচ্ছন্ন গুমোট আবহাওয়া।  ক্ষনে ক্ষনেই রিম ঝিম  বৃষ্টি। এমনি বাদল দিনেও  "ডুয়াফি" এই আসরে আগত সবাই   নির্মল আনন্দে মেতে ছিল সারাটা ক্ষণ।
 
ওয়াশিংটনে শাপলা শালিকের অনবদ্য পরিবেশনা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডট কম   

বাংলা সংষ্কৃতিকে তার আংগিনা থেকে  সারা বিশ্বে ছড়িয়ে দেবার অংগীকারে ব্রত  ইংল্যান্ড থেকে আগত জনপ্রিয় ব্যান্ড "শাপলা শালিক"  লালন ও লোক সংগীত পরিবেশন করে গ্রেটার ওয়াশিংটনের প্রবাসী বাংগালীদের মন জয় করল। সত্য এবং সুন্দরের অন্নেষণে সাংষ্কৃতিক গোষ্ঠী ধ্রুপদের আয়োজনে  বর্ণাঢ্য  এই আয়োজনে ছিল আধুনিকতার ছাপ। অনুভবের গভীরতায় আর  নান্দনিকতার প্রলুব্ধতায় যে প্রণোদনা—লন্ডনের ভিন্ন পরিবেশে বেড়ে উঠা সিলেটী কন্যা ফারজানা শালিক (শাপলা)  তার কন্ঠের মাঝে তুলে ধরেছেন তা ছিল এক কথায় অনন্য।
 
DRIZZLE OR RAIN:VOTE TODAY NOVEMBER 7 প্রিন্ট কর
Wahed Hossaini   
Tuesday Nov. 7, 2017.  The Commonwealth of Virginia is going to elect its next Governor, Lt. Governor, the Attorney General and all 100 members of the House of Delegates today, Tuesday November 7, 2017. The polling stations to open at 6:00 am and to be closed at 7:00 pm.
 
এইতো আমার অহঙ্কার! প্রিন্ট কর
নাজমা রহমান, মেরিল্যান্ড   

প্রিয় শহর ঢাকা।
প্রিয় শিক্ষাঙ্গন ঢাকা বিশ্ববিদ্যালয়। একদা এই শিক্ষাঙ্গনের মাঠ ঘাট আলো করে ঘুরে বেড়াতাম আমি তুমি এবং আমরা। সে কবে! কতকাল আগে! পৃথিবীর পথে হেঁটে হেঁটে কোথা থেকে কোথায় চলে এলাম! তবু হটাৎ কখনো পিছনে ফিরে তাকালে মনে হয় এইত সেদিন। ওইতো, ওই দেখা যায় এক দঙ্গল বালক বালিকার সাথে আমিও বসে আছি। বসে আছে বুলি, রুবি, তুহফা জামান, সারওয়ার সুলতানা, মেভিস জেসমিন, শিরীন জাহাঙ্গীর আরো কত সহপাঠী।
 
বন্যাদুর্গতদের সাহায্যার্থে "বাই"এর অনুদান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বন্যাদুর্গতদের সাহায্যার্থে বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে তিন হাজার ডলার অনুদান দিয়েছে। গত ২৪ অক্টোবর অপরাহ্নে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে সংগঠনের সভাপতি সফি দেলোয়ার কাজল  মাননীয় রাষ্ট্রদূত জনাব মোহম্মদ  জিয়াউদ্দিনের কাছে এই চেক হস্তান্তর করেন।   এই সময় উপস্থিত ছিলেন "বাই"এর সাধারন সম্পাদক সালেহ আহমেদ এবং পরিচালক মিজানূর রহমান ভুইয়া।
 
প্রবাসী বাংলাদেশীদের -রোহিঙ্গা শরণার্থীদের জন্য সাহায্যের আহবান প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
মায়ানমার সরকারের আক্রমনে মানবিক বিপর্যয়ে আক্রান্ত রোহিঙ্গা শরণার্থীদের জন্য সাহায্য পাঠানোর জন্য প্রবাসীদের প্রতি  বাংলাদেশ সরকার  আহবান জানিয়েছেন। নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া ৭ লক্ষ রোহিঙ্গাদের জন্য বিপুল খাদ্য বস্ত্র অন্ন এর প্রয়োজন। বিপুল এই জনগোষ্ঠীর অর্থনৈতিক চাপ নেওয়া কোন সরকারের পক্ষে কস্টকর। ইতিমধ্যে বিশ্বনেতাদের কাছে বর্তমান সরকার রোহিঙ্গা শরণার্থীদের প্রতি সাহায্য ও কূটনৈতিক চাপ প্রয়োগের মাধ্যমে সমস্যা  সমাধনের আহবান জানিয়েছেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রবাসের নিজ নিজ দেশে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর রিলিফ ফান্ডে , কক্সবাজার ডিষ্ট্রিক এডমিনিষ্ট্রেশনের নির্ধারিত তহবিল কিংবা বাংলাদেশ রেড ক্রিসেন্ট  সোসাইটির নির্ধারিত  তহবিলে  অর্থ প্রদান করে রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন।  বাংলাদেশ সরকারের এক প্রেস নোটে রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সাহায্যের জন্য ব্যক্তিবর্গ কংবা প্রবাসী বাংলাদেশী  গ্রুপস এবং সংগঠন গুলিকে আহ্বান জানিয়েছেন।
 
৫ই নভেম্বর বিসিএল-ডিএমভি ফাইনাল প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   
১০ টি দল নিয়ে গঠিত আর দুই গ্রূপ এ ভাগ হয়ে লীগ পর্যায়ের ও সেমিফাইনাল খেলা শেষে সেরা দুটি  দল ফাইনালে এ উঠে এসেছে। টানটান  উত্তেজনাপূর্ণ খেলা শেষে সেমিফাইনালে হারান্ডন বেঙ্গলস হারিয়েছে ভার্জিনিয়া ওয়ারিয়র্স কে এবং ভার্জিনিয়া টাইগার্স হারিয়েছে প্যান্থারস কে। উল্লেখখ এবারই প্রথম বিদেশী খেলোয়াড়দের বাংলাদেশ ক্রিকেট লীগে খেলার অনুমতি দেয়া হয়।  নেপাল, ভারত, পাকিস্তান, আফগানিস্থান ওয়েস্ট ইন্ডিজ এর খেলোয়াড়েরা এই লীগে খেলছেন আর সাথে আছেন মিশিগান, নিউ ইয়র্ক, নিউ জার্সি , টেক্সাস  ও ওয়াশিংটনে খেলা বাংলাদেশী তারকা খেলোয়াড়েরা।
 
নিউইয়র্কে হামলার হিসাব নিকাশ প্রিন্ট কর
সাহেদ আলম   
৩১ অক্টোবর নিউইয়র্কের শান্তিপ্রিয় মানুষের জন্য আরেকটি বড়ই দুঃখের দিন। ২০০১ সালের সেপ্টেম্বরের ১১ তারিখে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার রেশ গত ১৭ বছর ধরে বয়ে বেড়াচ্ছে যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলিমরা। গত জাতীয় নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর মুসলিম পরিচয় ভীতি বেড়ে গেছে বহুগুনে। অবস্থা এমন যে এখানে যখনই ছোট-বড় হত্যাকাণ্ডের ঘটনা ঘটে তখনই মুসলিমরা দোয়া কালাম পড়তে শুরু করেন, যে এই ঘটনার যেন কোন মুসলিম নামের ব্যক্তির দ্বারা না ঘটে!
 
পৃথিবী কাঁপানো বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি ইউনেস্কোর স্বীকৃতি পেলো প্রিন্ট কর
ফারুক ওয়াহিদ, ক্যানেটিকাট থেকে   

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রথম বারের মত সম্পূর্ণ রঙ্গিন সংস্করণ HD। ছবিটিতে ক্লিক করুন
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকণ্ঠের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য(ওয়ার্ল্ডস ডক্যুমেন্টরি হেরিটেজ) হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা ৩০ অক্টোবর ২০১৭ সোমবার প্যারিসে ইউনেস্কোর হেডকোয়ার্টারে এ ঐতিহাসিক ঘোষণাটি দেন। আন্তর্জাতিক তাৎপর্য রয়েছে এমন বিষয়গুলোকে বিশ্ব আন্তর্জাতিক রেজিস্টারের মেমোরিতে তালিকাভুক্ত করা হয়- সেই হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব আন্তর্জাতিক রেজিস্টারের মেমোরিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

 
হ্যাপি হ্যালোইন! প্রিন্ট কর
ইব্রাহীম চৌধুরী খোকন   

৩১ অক্টোবর  মঙ্গলবার ছিল  হ্যালোইন উৎসব। যুক্তরাষ্ট্রের সর্বত্র   ভূত-পেতনির বাড়াবাড়ি। নগর জনপদের সর্বত্র নকল সব ভূত-পেতনি দিয়ে সাজানো বাড়িঘর। দোকানগুলোয় সাজানো হয়েছে এমন সব ভয় লাগানো সাজসরঞ্জাম। সব আয়োজন আগামী সপ্তাহের হ্যালোইন উৎসব নিয়ে। ক্রিসমাসের আগে আমেরিকার বড় উৎসব এটা। ক্রিসমাস ধর্মীয় উৎসব। হ্যালোইন অনেকটা গল্পনির্ভর সাংস্কৃতিক উৎসবের মতো। প্রতিবছর অক্টোবরের শেষ দিন দিবসটি পালিত হয় যুক্তরাষ্ট্রের সর্বত্র। বিচিত্র সব ভয় জাগানিয়া পোশাক পরা, মুখোশ পরে বাচ্চাদের ক্যান্ডি সংগ্রহ, বিচিত্র পোশাকে শিশুদের সাজিয়ে প্যারেডে যোগ দেওয়া—এসবই দিনটির প্রধান আকর্ষণ।
 
"বোষ্টন বাংলাদেশ বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান অনুষ্ঠিত" প্রিন্ট কর
হাকিকুল ইসলাম খোকন , নিউইয়র্ক   

 ধর্ম এবং নিজস্ব কৃষ্টি সংস্কৃতি চর্চার জন্য একটি সার্বজনীন বৌদ্ধ প্রতিষ্ঠান গড়ে তোলার প্রত্যয়ে গত ২৮শে অক্টোবর বাংলাদেশ বুড্ডিষ্ট বিহারা এন্ড মেডিটেশন সেন্টারের দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।
 
ক্ষমতাধর নারীর তালিকায় ৩০তম শেখ হাসিনা প্রিন্ট কর
নিউজ-বাংলা ডেস্ক   

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় আরও উপরের দিকে উঠে এসেছেন। যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্যের এই সাময়িকী বুধবার ২০১৭ সালের যে তালিকা প্রকাশ করেছে, সেখানে শেখ হাসিনার অবস্থান ৩০ নম্বরে। গতবার এ তালিকায় তার অবস্থান ৩৬ নম্বরে ছিল, তার আগের বছর ছিল ৫৯ নম্বরে।
 
ইতিহাস একাত্তরের সেই নভেম্বর! প্রিন্ট কর
আরিফ রহমান   

একাত্তর সালের নভেম্বর মাসে আমাদের মুক্তিযুদ্ধ নতুন রূপ নেয়। মুক্তিযোদ্ধারা তখন অনেক সুসংহত, অস্ত্রশস্ত্রে সুসজ্জিত এবং স্বাধীনতা ছিনিয়ে আনার জন্য প্রবলভাবে আত্মবিশ্বাসী। চুড়ান্ত বিজয়ের উদ্দেশ্যে সারাদেশের সীমান্ত অঞ্চলগুলোতে পাকিস্তানী সৈন্যদের উপর পরিকল্পিতভাবে হামলা চালানো শুরু হয় তখন। খুলনাসহ কয়েকটি সীমান্তবর্তী এলাকায় পাকিস্তানি সৈন্যরা মুক্তিযোদ্ধাদের সাঁড়াশি আক্রমণে পর্যুদস্ত হলে পাকিস্তানের দম বের হয়ে যায়। এই পরিস্থিতি মোকাবেলায় ২৩শে নভেম্বর ইয়াহিয়া খান জরুরী অবস্থা জারি করেন।
 
চুল ঢেকে রাখলেই মেয়ে ভালো? প্রিন্ট কর
তাসলিমা নাসরীন   

বাংলাদেশের এক মেয়েকে জিজ্ঞেস করলাম—দেশে বিশাল এক পরিবর্তন হয়েছে লক্ষ্য করছি। পরিবর্তনটা মেয়েদের শরীরেই বেশি। মেয়েরা শাড়ি পরুক, সালোয়ার কামিজ পরুক, জিন্স পরুক, স্কার্ট পরুক, মাথার চুল ঢেকে রাখছে। চুল কী দোষ করলো হঠাৎ? মেয়েটি উত্তর দিল—চুল ঢেকে রাখলে অথবা হিজাব পরলে মানুষ ভালো বলে। হিজাব না পরলে নানা রকম কুকথা শুনতে হয়। সে কারণেই মেয়েরা কুকথা থেকে বাঁচতে হিজাব পরে। হিজাবি মেয়েদের সকলে সম্মান করে।
 
<< শুরু < আগে 1 2 3 4 5 6 7 8 9 10 পরে > শেষ >>

ফলাফল 1 - 60 মোট 5875

লগইন বক্স






পাসওয়ার্ড ভুলে গেছেন?
সদস্য হতে চাইলে রেজিস্টার করুন

A professional services and  IT training firm.
 
  

 DETAILS 

 

 Details

Details 

Details 

 Click here for details

 

 Details 

  Details

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 অন্যান্য পত্রিকা



 


 

 

বাচিক শিল্পী কাজী আরিফের সাথে একটি অনন্য সন্ধ্যা


আমেরিকাতে এখন গ্রীষ্মের শেষ লগ্ন। হেমন্তের (ফল)এর আগমনীর প্রাক্কালে সেদিনের অপরাহ্নটি ছিল সিগ্ধ শ্যামল। গত ১১ই সেপ্টেম্বরের  এমনি এক সোনালী রোদেলা বিকেলে
ভার্জিনিয়া রাজ্যের  স্টারলিংস্থ সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হল দেশ বরণ্য আবৃত্তি শিল্পী কাজী আরিফের আবৃত্তি সন্ধ্যা।

বিস্তারিত ...
 

২রা এপ্রিল শংকর চক্রবর্তীর মনোজ্ঞ সংগীত সন্ধ্যা


আগামী ২রা এপ্রিল  রবিবার  বিকেল চারটায় ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলে অনুষ্ঠিত হবে  বরণ্য  নজরুল গীতি, গজল এবং হারানো দিনের আধুনিক বাংলা গানের গুনী  শিল্পী  শংকর চক্রবর্তীর একক  সংগীতানুষ্ঠান। সঙ্গত আর সংগীতের অসাধারণ ঐকতানে শংকর চক্রবর্তীর এই মনোজ্ঞ সংগীতের আসরটি  বেশ বৈচিত্র্যপূর্ণ ভাবে সাজানো হচ্ছে। দর্শক শ্রোতারা দারুন ভাবে উপভোগ করবে বলে আশা করা যাচ্ছে।

বিস্তারিত ...
 

কি কখন কোথায়


No events

মতামত জরিপ

Why do you visit News-Bangla
 
 
Free Joomla Templates